• শনিবার, ২১ সেপ্টেম্বর ২০২৪
    ৬ আশ্বিন ১৪৩১
    ঢাকা সময়: ০৯:২৬

পঞ্চগড়ে চাষ হচ্ছে বিদেশী ফসল চিয়া সীড

পথরেখা অনলাইন : জেলার দেবীগঞ্জে শুরু হয়েছে সুপার ফুড হিসেবে খ্যাত চিয়া সিড।এ বছর কৃষি অফিসের পরামর্শে একজন কৃষক  পরীক্ষামূলকভাবে চিয়ার চাষ করেন। কম খরচে ভালো ফলন ও দাম ভালো পাওয়ার আশা করছেন।
 
স্থানীয় পর্যায়ে, দেশের বিভিন্ন শপ ও অনলাইনে প্রতি কেজি চিয়া সিড ৮০০ থেকে ১২০০ টাকায় বিক্রি করেছেন। আমদানি নির্ভর এ বিদেশি ফসলের দেশীয় চাহিদা মিটিয়ে বিদেশে রপ্তানি করা সম্ভব বলে মনে করছেন কৃষকরা। দেবীগঞ্জ উপজেলায় এ প্রথম চিয়া সীড চাষ হচ্ছে অনেকেই এ বিদেশি ফসল চিনেই না।তাই কৃষি অফিসে গিয়ে প্রশ্ন করছে। এ ফসলে লাভ কেমন ভালো লাভ হলে আগামী বছর দেবীগঞ্জ উপজেলায় অনেক কৃষক চাষ করবে বলে জানান দেবীগঞ্জ কৃষি অফিস।
 
জানা গেছে, উপজেলার সুন্দরদিঘী ইউনিয়নের শীবের হাট গ্রামের রফিকুল ইসলাম পরীক্ষামূলকভাবে চিয়া ১৭শতাংশ জমিতে চিয়া সিডের চাষ করছেন।  প্রতি বিঘা জমিতে ১০ থেকে ১২ হাজার টাকা খরচ হয়। প্রতি বিঘা জমি থেকে ১২০-১৩০ কেজি চিয়া সিড উৎপাদন হয়।
 
কৃষক রফিকুল ইসলাম  বলেন,এ  বছর ১৭ শতক  জমিতে চিয়ার পরীক্ষামূলক চাষ করেছি। খুব ভালো ফলন হয়েছে। এ বছর যদি দাম ভালো পাওয়া যায় তাহলে আগামী বছর বাণিজ্যিক ভাবে চিয়া সীড চাষ করব। আমার চাষাবাদ দেখে অনেক কৃষক চিয়া সীড চাষ করতে আগ্রহী হচ্ছে। চাষাবাদ আরও বাড়বে। তিনি আরও বলেন, ‘বিদেশ থেকে যেন চিয়া সিড আমদানি করতে না হয়। দেশেই এর চাষাবাদ শুরু হক। কারও যদি বীজ লাগে আমি সরবরাহ করবো। আমি চাই কৃষকরা চিয়া চাষ করে লাভবান হোক। যারা চিয়া খাবে তাদেরও পুষ্টি চাহিদা পূরণ হোক।   নভেম্বরের মাঝামাঝি বীজ রোপণ করতে হয় আর ফেব্রুয়ারির মাঝামাঝি সময় চিয়া সীড কাটা যায়।চিয়া সীড এর বয়স কাল হল ১শ থেকে ১০৫ দিন।এ ফসলে তেমন কোন রোগ বালাই নাই একবার বালাই নাশক আর একবার  ছত্রাক নাশক স্প্রে করলেই চলে।
 
সুন্দরদিঘী ইউনিয়নের শীবের হাট দাড়ার পার ব্লগের উপ-সহকারী কৃষি অফিসার শেফালী বেগম বলেন,আমি কৃষক রফিকুল ইসলামকে উদ্বুদ্ধ করেছি চিয়া সীড চাষ করার জন্য। তিনি আমার কথা শুনে ১৭ শতক জমিতে এবছর প্রথম চাষ শুরু করেছে।তার চিয়া সীড খুব ভালো হয়েছে অন্যান্য ফসলের চেয়ে চিয়া সীড চাষে অনেক খরচ কম। তাই আশে পাশের অনেক কৃষক আমার সাথে যোগাযোগ করছে তারা আগামী বছর বাণিজ্যিকভাবে চিয়া সীড চাষ করার জন্য।
 
দেবীগঞ্জ  উপজেলা কৃষি কর্মকর্তা মো. নাঈম মোর্শেদ  বলেন, প্রচুর পরিমাণে অ্যান্টি-অক্সিডেন্ট থাকায় চিয়া সিড রোগ প্রতিরোধ ক্ষমতাকে আরও শক্তিশালী করে।চিয়া সিড পুষ্টিকর খাবার। এতে আছে দুধের চেয়ে ৫ গুণ বেশি ক্যালসিয়াম, কমলার চেয়ে ৭ গুণ বেশি ভিটামিন সি, পালং শাকের চেয়ে ৩ গুণ বেশি আয়রন, কলার চেয়ে দ্বিগুণ পটাশিয়াম, মুরগির ডিম থেকে ৩ গুণ বেশি প্রোটিন, স্যামন মাছের চেয়ে ৮ গুণ বেশি ওমেগা-৩।এটি রক্তে চিনির প্রবাহ স্বাভাবিক রাখে বলে ডায়বেটিসের ঝুঁকি কমে।
পথরেখা/আসো

  মন্তব্য করুন
আরও সংবাদ
×

পথরেখা : আমাদের কথা

আমাদের পোর্টালের নাম— pathorekha.com; পথরোখা একটি অনলাইন নিউজ পোর্টাল। আমরা এই প্রতিষ্ঠানকে প্রতিদিনের সত্য-সংবাদের পথরেখা হিসেবে প্রমাণ করতে চাই। পথরেখা সারাদেশের পাঠকদের জন্য সঠিক ও বস্তুনিষ্ঠ সংবাদ এবং মতামত প্রকাশ করবে। পথরোখা নিউজ পোর্টাল হিসেবে ২০২৩ সালের জুন মাসে যাত্রা শুরু করলো। অচিরেই পথরেখা অনলাইন মিডিয়া হিসেবে গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ে নিবন্ধনের প্রক্রিয়া শুরু করবে। পথরোখা  দেশ কমিউনিকেশনস-এর অঙ্গ প্রতিষ্ঠান।
 
পথরোখা জাতীয় সংবাদের উপর তো বটেই এর সঙ্গে রাজনীতি, আন্তর্জাতিক, খেলাধুলা, কৃষি, বিনোদন, অর্থনীতি, স্বাস্থ্য, শিক্ষা, তথ্য ও প্রযুক্তিসহ বিভিন্ন বিভাগকেও গুরুত্ব সহকারে বিবেচনা করে। মাল্টিমিডিয়া সাংবাদিকতা এবং চৌকস ফটোগ্রাফিকে বিশেষ বিবেচনায় রাখে।
 
পথরোখা’র সম্পাদক আরিফ সোহেল এই সেক্টরে একজন খুব পরিচিত ব্যক্তিত্ব। সাংবাদিক হিসেবে তার দীর্ঘ ৩০ বছর কর্মজীবনে তিনি দৈনিক বাংলাবাজার পত্রিকা, আজকের কাগজ, রিপোর্ট২৪ ডটকম প্রভৃতি প্রতিষ্ঠানে কাজ করেছেন। এ ছাড়া তিনি সরকারী ক্রীড়া পাক্ষিক ‘ক্রীড়া জগত’ ও লাইফস্টাইল ম্যাগাজিক অপ্সরা নির্বাহী সম্পাদক হিসেবে দীর্ঘদিন কাজ করেছেন। তিনি জনপ্রিয় অনলাইন দেশকণ্ঠের নির্বাহী সম্পাদক হিসেবেও দায়িত্ব পালন করেছেন।
 
পথরেখা দেশের মৌলিক মূল্যবোধ, বিশেষ করে জাতীয় সার্বভৌমত্ব, গণতন্ত্র ও ধর্মনিরপেক্ষতার প্রতি অঙ্গীকারবদ্ধ। এছাড়াও, এটি দেশের নাগরিকের মানবিক ও নাগরিক অধিকারের পক্ষে কথা বলবে। ন্যায়পরায়ণতা, নির্ভুলতা এবং বস্তুনিষ্ঠতা বজায় রাখতে আমরা অঙ্গীকারাবদ্ধ। আমরা বিশ্বাস করি যে জনগণের বিশ্বাসযোগ্যতা আমাদের সবচেয়ে গুরুত্বপূর্ণ সম্পদ। পথরেখা রাজনৈতিক ইস্যুতে নির্দলীয় অবস্থান বজায় রাখবে। একটি নিরপক্ষ অনলাইন হিসেবে আমরা নিজেদের কর্মকাণ্ডে প্রমাণ করার শতভাগ প্রছেষ্টা করব। তবে সঠিক পদ্ধতি অনুসরণ করেও কিছু ভুল হতেই পারে। যা ক্ষমা সুন্দর দৃষ্টিতে দেখার অনুরোধ রাখছি সব মহলেই। সততা পথে অবিচল; আলোর পথে অবিরাম যাত্রায় আমাদের পাশে থাকুন; আমরা থাকব আপনাদের পাশে।
 
উল্লেখ্য, পথরেখা হিসেবে একটি প্রকাশনী দীর্ঘদিন থেকে প্রকাশিত হয়ে আসছে। এবার উদ্যোগ নেওয়া হলো অনলাইন অনলাইন নিউজ পোর্টাল হিসেবে প্রকাশ করার।