• রবিবার, ২২ সেপ্টেম্বর ২০২৪
    ৭ আশ্বিন ১৪৩১
    ঢাকা সময়: ১৯:২২

ফিলিপাইন ও জাপানের নেতৃবৃন্দের সাথে বৈঠকে বাইডেন

পথরেখা অনলাইন : মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন প্রথম ত্রিপক্ষীয় শীর্ষ সম্মেলনে ফিলিপাইন ও জাপানের নেতৃবৃন্দের সাথে বৈঠক করবেন। হোয়াইট হাউস সোমবার এ কথা জানিয়েছে। চীনের বিরুদ্ধে এশিয়া প্রশান্ত-মহাসাগরীয় জোট আরো জোরদার করার চেষ্টার প্রেক্ষাপটে বাইডেন আগামী ১১ এপ্রিল হোয়াইট হাউসে ফিলিপাইনের প্রেসিডেন্ট ফার্দিনান্দ ম্যার্কোস এবং জাপানের প্রধানমন্ত্রী ফুমিও কিশিদ্রা সাথে বৈঠকে বসতে যাচ্ছেন।
 
হোয়াইট হাউসের প্রেস সেক্রেটারি কারিন জ্যাঁ পিয়েরে বলেছেন, এসব নেতা গভীর ঐতিহাসিক বন্ধুত্বপূর্ণ সম্পর্কের ভিত্তিতে তৈরি ত্র্রিপক্ষীয় অংশীদারিত্বকে আরো এগিয়ে নিয়ে যাবেন। চীনের ক্রমবর্ধমান শক্তি আরো জোরদার বিশেষকরে দক্ষিণ চীন সাগরে দেশটির সার্বভৌমত্বের দাবির প্রেক্ষিতে যুক্তরাষ্ট্র বারবার ওপেন এশিয় প্রশান্ত-মহাসাগরীয় অঞ্চলের দাবি জানিয়ে আসছে। বিশেষকরে প্রবাল প্রাচীরের কাছে ফিলিপাইন ও বেইজিংয়ের জাহাজের মধ্যে সংঘর্ষের কারণে এ অঞ্চলে উত্তেজনা আরো তীব্র হয়ে উঠেছে।
 
এদিকে হোয়াইট হাউস বলেছে, ত্রিপক্ষীয় সম্মেলনের পর বাইডেন মার্কোসের সাথে দ্বিপক্ষীয় বৈঠক করবেন। জ্যাঁ পিয়েরে বলেছেন, বাইডেন যুক্তরাষ্ট্র ও ফিলিপাইনের মধ্যে ইষ্পাতকঠিন সম্পর্ক পুনরায় নিশ্চিত করতে চান। জাপান দ্বিতীয় বিশ্বযুদ্ধকালে ফিলিপাইনে হামলা চালিয়ে তা দখলে নেয়। কিন্তু বর্তমানে বাণিজ্য ও বিনিয়োগসহ নানা খাতে দু’দেশের মধ্যে ঘনিষ্ঠ সম্পর্ক বজায় রয়েছে।
 
এদিকে দু’টি দেশই যুক্তরাষ্ট্রের ঘনিষ্ঠ মিত্র। চীন ও উত্তর কোরিয়াকে মোকাবেলায় বাইডেন অগ্রাধিকার ভিত্তিতে এই দু’দেশের সাথে সম্পর্ক আরো জোরদার করতে চান। অন্যদিকে বিশ্বের দুই শক্তিধর দেশ যুক্তরাষ্ট্র ও চীনের মধ্যে চলা উত্তেজনা কমাতে গত বছরের নভেম্বরে ক্যালিফোর্ণিয়ায় বাইডেন চীনা প্রেসিডেন্ট শি জিনপিংয়ের সাথে বৈঠক করেছিলেন। কিন্তু সামরিক থেকে সামরিক খাতে যোগাযোগ পুনঃপ্রতিষ্ঠাসহ নানা পদক্ষেপ নেয়া হলেও ওয়াশিংটন ও বেইজিংয়ের  সম্পর্কে এখনও টানাপোড়েনেই আটকে আছে।
পথরেখা/আসো
 

  মন্তব্য করুন
আরও সংবাদ
×

পথরেখা : আমাদের কথা

আমাদের পোর্টালের নাম— pathorekha.com; পথরোখা একটি অনলাইন নিউজ পোর্টাল। আমরা এই প্রতিষ্ঠানকে প্রতিদিনের সত্য-সংবাদের পথরেখা হিসেবে প্রমাণ করতে চাই। পথরেখা সারাদেশের পাঠকদের জন্য সঠিক ও বস্তুনিষ্ঠ সংবাদ এবং মতামত প্রকাশ করবে। পথরোখা নিউজ পোর্টাল হিসেবে ২০২৩ সালের জুন মাসে যাত্রা শুরু করলো। অচিরেই পথরেখা অনলাইন মিডিয়া হিসেবে গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ে নিবন্ধনের প্রক্রিয়া শুরু করবে। পথরোখা  দেশ কমিউনিকেশনস-এর অঙ্গ প্রতিষ্ঠান।
 
পথরোখা জাতীয় সংবাদের উপর তো বটেই এর সঙ্গে রাজনীতি, আন্তর্জাতিক, খেলাধুলা, কৃষি, বিনোদন, অর্থনীতি, স্বাস্থ্য, শিক্ষা, তথ্য ও প্রযুক্তিসহ বিভিন্ন বিভাগকেও গুরুত্ব সহকারে বিবেচনা করে। মাল্টিমিডিয়া সাংবাদিকতা এবং চৌকস ফটোগ্রাফিকে বিশেষ বিবেচনায় রাখে।
 
পথরোখা’র সম্পাদক আরিফ সোহেল এই সেক্টরে একজন খুব পরিচিত ব্যক্তিত্ব। সাংবাদিক হিসেবে তার দীর্ঘ ৩০ বছর কর্মজীবনে তিনি দৈনিক বাংলাবাজার পত্রিকা, আজকের কাগজ, রিপোর্ট২৪ ডটকম প্রভৃতি প্রতিষ্ঠানে কাজ করেছেন। এ ছাড়া তিনি সরকারী ক্রীড়া পাক্ষিক ‘ক্রীড়া জগত’ ও লাইফস্টাইল ম্যাগাজিক অপ্সরা নির্বাহী সম্পাদক হিসেবে দীর্ঘদিন কাজ করেছেন। তিনি জনপ্রিয় অনলাইন দেশকণ্ঠের নির্বাহী সম্পাদক হিসেবেও দায়িত্ব পালন করেছেন।
 
পথরেখা দেশের মৌলিক মূল্যবোধ, বিশেষ করে জাতীয় সার্বভৌমত্ব, গণতন্ত্র ও ধর্মনিরপেক্ষতার প্রতি অঙ্গীকারবদ্ধ। এছাড়াও, এটি দেশের নাগরিকের মানবিক ও নাগরিক অধিকারের পক্ষে কথা বলবে। ন্যায়পরায়ণতা, নির্ভুলতা এবং বস্তুনিষ্ঠতা বজায় রাখতে আমরা অঙ্গীকারাবদ্ধ। আমরা বিশ্বাস করি যে জনগণের বিশ্বাসযোগ্যতা আমাদের সবচেয়ে গুরুত্বপূর্ণ সম্পদ। পথরেখা রাজনৈতিক ইস্যুতে নির্দলীয় অবস্থান বজায় রাখবে। একটি নিরপক্ষ অনলাইন হিসেবে আমরা নিজেদের কর্মকাণ্ডে প্রমাণ করার শতভাগ প্রছেষ্টা করব। তবে সঠিক পদ্ধতি অনুসরণ করেও কিছু ভুল হতেই পারে। যা ক্ষমা সুন্দর দৃষ্টিতে দেখার অনুরোধ রাখছি সব মহলেই। সততা পথে অবিচল; আলোর পথে অবিরাম যাত্রায় আমাদের পাশে থাকুন; আমরা থাকব আপনাদের পাশে।
 
উল্লেখ্য, পথরেখা হিসেবে একটি প্রকাশনী দীর্ঘদিন থেকে প্রকাশিত হয়ে আসছে। এবার উদ্যোগ নেওয়া হলো অনলাইন অনলাইন নিউজ পোর্টাল হিসেবে প্রকাশ করার।