• রবিবার, ২২ সেপ্টেম্বর ২০২৪
    ৭ আশ্বিন ১৪৩১
    ঢাকা সময়: ১৯:৩৫

আমেরিকা বাংলাদেশ প্রেসক্লাবের সংবাদকর্মীদের ঐক্যবদ্ধ থাকার আহবান

  • আন্তর্জাতিক       
  • ১০ এপ্রিল, ২০২৪       
  • ১১৪
  •       
  • ১০-০৪-২০২৪, ২১:৫১:৫৩

পথরেখা অনলাইন : আমেরিকা বাংলাদেশ প্রেসক্লাবের উদ্যোগে বাংলাদেশের মহান স্বাধীনতা দিবস উদযাপন ও ইফতার মাহফিলে আলোচনায় বক্তারা সংবাদকর্মীদের নিজেদের পেশার স্বার্থে ঐক্যবদ্ধ থাকার আহবান জানিয়েছেন। তারা বলেন, সারা বিশ্বেই সাংবাদিকতা পেশা একটি ক্রান্তিকালের মধ্য দিয়ে যাচ্ছে। বাংলাদেশে তো বটেই, বাক-স্বাধীনতার দেশ-এই আমেরিকাতেও সাংবাদিকরা নানা প্রতিকুলতার মধ্যে পড়েছেন। নিউইয়র্কের বাংলা কমিউনিটি সাংবাদিকতাও নানা চ্যালেঞ্জের সম্মুখিন। এই অবস্থায় সাংবাদিকদের মধ্যে ব্যাপক ঐক্যের মাধ্যমে এ সকল চ্যালেঞ্জ মোকাবেলার বিকল্প নেই। গত ২৬ মার্চ মঙ্গলবার জ্যাকসন হাইটসের নবান্ন পার্টি হলে আয়োজিত অনুষ্ঠানে ক্লাবের সদস্য-সদস্যা ছাড়াও সিনিয়র সাংবাদিক এবং কমিউনিটি লিডার এবং অ্যাক্টিভিস্টরা উপস্থিত ছিলেন।
 
ইফতার মাহফিলে সভাপতিত্ব করেন প্রেসক্লাবের সভাপতি ও সাপ্তাহিক প্রবাস সম্পাদক মোহাম্মদ সাঈদ। অনুষ্ঠান সঞ্চালনা করেন সাধারণ সম্পাদক ও সাপ্তাহিক প্রথম আলো নির্বাহী সম্পাদক মনজুরুল হক। মঞ্চে উপবিষ্ট থেকে বক্তব্য রাখেন বাংলাদেশ সোসাইটির সভাপতি আব্দুর রব মিয়া, বীর মুক্তিযোদ্ধা ড. আবু জাফর মাহমুদ, সাপ্তাহিক নিউইয়র্ক সময়’র সম্পদক জাকারিয়া মাসুদ, প্রেসক্লাবের সাবেক সভাপতি ও নিউইয়র্ক সময়’র প্রধান সম্পাদক দর্পণ কবীর, সিটি মেয়রের দক্ষিণ এশিয়া বিষয়ক এডভাইজার ফাহাদ সোলায়মান, বিশিষ্ট রিয়েলটর নূরুল আজিম, স্মার্ট স্টাফিং’র প্রেসিডেন্ট ও সিইও দুলাল বেহেদু, কমিউনিটি অ্যাক্টিভিস্ট আহসান হাবিব। ইফতারপূর্ব দোয়ায় স্বাধীনতা যুদ্ধের সকল শহীদদের আত্মার শান্তি কামনা এবং দেশ ও প্রবাসের সকলের মঙ্গলের জন্যে মোনাজাত পরিচালনা করেন জ্যাকসন হাইটস্থ আবু হুরায়রা মসজিদের ইমাম মাওলানা ফায়েক উদ্দিন। তিনি সহ মাওলানা ফখরুল ইসলাম মাসুম মোনাজাতের পূর্বে রোজার গুরুত্ব ও পালনীয় সম্পর্কে সংক্ষিপ্ত আলোচনা করেন।
 
ইফতারের পরে আয়োজিত বক্তব্য পর্বে আলোচকগণ উল্লেখ করেন, স্বাধীনতা যুদ্ধে বীরদের আত্মত্যাগে পাওয়া বাংলাদেশে এখনও বহু বিষয়ে পরাধীনতা রয়ে গেছে। এসময় দেশ গঠনে ও কমিউনিটির উন্নয়নে গণমাধ্যমের ভূমিকা নিয়ে আলোচকগণ তাদের বক্তব্য তুলে ধরেন। অনুষ্ঠানে শুভেচ্ছা বক্তব্য রাখেন সাপ্তাহিক জন্মভুমি সম্পাদক রতন তালুকদার, নিউইয়র্ক বাংলাদেশ প্রেসক্লাবের সভাপতি মনোয়ারুল ইসলাম, বিশিষ্ট লেখক ও সাংবাদিক সাঈদ তারেক, খ্যাতনামা কণ্ঠশিল্পী বেবী নাজনীন, প্রেসক্লাবের কোষাধ্যক্ষ ও খবরডটকমের সম্পাদক মোহাম্মদ মশিউর রহমান মজুমদার, বাংলাদেশী পোস্টাল এসোসিয়েশনের প্রেসিডেন্ট ফারুক হোসেন মজুমদার, আটাব’র প্রেসিডেন্ট ও কর্ণফুলি ট্রাভেল্স’র কর্ণধার সেলিম হারুন, স্টার ফার্নিচারের কর্ণধার রকি আলিয়ান, হাসান জিলানী, লায়ন এফইএমডি রকি প্রমুখ।
 
ইফতার মাহফিলে আরো উপস্থিত ছিলেন সাপ্তাহিক হককথা/ইউএনএ সম্পাদক এবিএম সালাহউদ্দিন আহমেদ, প্রেসক্লাবের সাবেক সাধারণ সম্পাদক ও বাংলা খবর ডটকমের সম্পাদক শওকত ওসমান রচি, সিনিয়র সাংবাদিক রিমন ইসলাম, প্রেসক্লাবের সদস্য সীমা সুস্মিতা, মাই টিভি’র মল্লিকা খান মুনা, আব্দুল হামিদ, পাপিয়া বেগম, স্যামুয়েল স্টিফেন পিনারু, এস এম সরোয়ার হোসেন, অভিজিৎ রায়, সিবিএন টিভি ইউএস’র সিইও মাহমুদুল হাসান পাহলভি, তাপস সাহা, সাংবাদিক আদিত্য শাহীন, সাঈদ আলম, এবি টিভির সাবু প্রমুখ।
 
এছাড়াও কমিউনিটির বিশিষ্ট ব্যক্তিদের মাধ্যে সানম্যান এক্সপ্রেসের প্রেসিডেন্ট ও সিইও মাসুদ রানা তপন, আটাব’র সেক্রেটারী ও স্কাই ট্রাভেলসের কর্ণধার মাসুদ মোরশেদ, আটাব’র কোষাধ্যক্ষ ও ট্রাভেলসের কর্ণধার শামসুদ্দিন বশির, এ্যাংকর ট্রাভেলসের কর্ণধার এএস মাইনুদ্দিন পিন্টু, বীর মুক্তিযোদ্ধা মশিউর রহমান, আইবি টিভির আবীর আলমগীর, কমিউনিটি অ্যাক্টিভিস্ট মাকসুদুল হক চৌধুরী, শো টাইমের কর্ণধার আলমগীর খান আলম, কমিউনিটি অ্যাক্টিভিস্ট আব্দুর রশিদ বাবু, বক্সার সেলিম প্রমুখ উপস্থিত হয়েছিলেন।
পথরেখা/আসো

  মন্তব্য করুন
আরও সংবাদ
×

পথরেখা : আমাদের কথা

আমাদের পোর্টালের নাম— pathorekha.com; পথরোখা একটি অনলাইন নিউজ পোর্টাল। আমরা এই প্রতিষ্ঠানকে প্রতিদিনের সত্য-সংবাদের পথরেখা হিসেবে প্রমাণ করতে চাই। পথরেখা সারাদেশের পাঠকদের জন্য সঠিক ও বস্তুনিষ্ঠ সংবাদ এবং মতামত প্রকাশ করবে। পথরোখা নিউজ পোর্টাল হিসেবে ২০২৩ সালের জুন মাসে যাত্রা শুরু করলো। অচিরেই পথরেখা অনলাইন মিডিয়া হিসেবে গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ে নিবন্ধনের প্রক্রিয়া শুরু করবে। পথরোখা  দেশ কমিউনিকেশনস-এর অঙ্গ প্রতিষ্ঠান।
 
পথরোখা জাতীয় সংবাদের উপর তো বটেই এর সঙ্গে রাজনীতি, আন্তর্জাতিক, খেলাধুলা, কৃষি, বিনোদন, অর্থনীতি, স্বাস্থ্য, শিক্ষা, তথ্য ও প্রযুক্তিসহ বিভিন্ন বিভাগকেও গুরুত্ব সহকারে বিবেচনা করে। মাল্টিমিডিয়া সাংবাদিকতা এবং চৌকস ফটোগ্রাফিকে বিশেষ বিবেচনায় রাখে।
 
পথরোখা’র সম্পাদক আরিফ সোহেল এই সেক্টরে একজন খুব পরিচিত ব্যক্তিত্ব। সাংবাদিক হিসেবে তার দীর্ঘ ৩০ বছর কর্মজীবনে তিনি দৈনিক বাংলাবাজার পত্রিকা, আজকের কাগজ, রিপোর্ট২৪ ডটকম প্রভৃতি প্রতিষ্ঠানে কাজ করেছেন। এ ছাড়া তিনি সরকারী ক্রীড়া পাক্ষিক ‘ক্রীড়া জগত’ ও লাইফস্টাইল ম্যাগাজিক অপ্সরা নির্বাহী সম্পাদক হিসেবে দীর্ঘদিন কাজ করেছেন। তিনি জনপ্রিয় অনলাইন দেশকণ্ঠের নির্বাহী সম্পাদক হিসেবেও দায়িত্ব পালন করেছেন।
 
পথরেখা দেশের মৌলিক মূল্যবোধ, বিশেষ করে জাতীয় সার্বভৌমত্ব, গণতন্ত্র ও ধর্মনিরপেক্ষতার প্রতি অঙ্গীকারবদ্ধ। এছাড়াও, এটি দেশের নাগরিকের মানবিক ও নাগরিক অধিকারের পক্ষে কথা বলবে। ন্যায়পরায়ণতা, নির্ভুলতা এবং বস্তুনিষ্ঠতা বজায় রাখতে আমরা অঙ্গীকারাবদ্ধ। আমরা বিশ্বাস করি যে জনগণের বিশ্বাসযোগ্যতা আমাদের সবচেয়ে গুরুত্বপূর্ণ সম্পদ। পথরেখা রাজনৈতিক ইস্যুতে নির্দলীয় অবস্থান বজায় রাখবে। একটি নিরপক্ষ অনলাইন হিসেবে আমরা নিজেদের কর্মকাণ্ডে প্রমাণ করার শতভাগ প্রছেষ্টা করব। তবে সঠিক পদ্ধতি অনুসরণ করেও কিছু ভুল হতেই পারে। যা ক্ষমা সুন্দর দৃষ্টিতে দেখার অনুরোধ রাখছি সব মহলেই। সততা পথে অবিচল; আলোর পথে অবিরাম যাত্রায় আমাদের পাশে থাকুন; আমরা থাকব আপনাদের পাশে।
 
উল্লেখ্য, পথরেখা হিসেবে একটি প্রকাশনী দীর্ঘদিন থেকে প্রকাশিত হয়ে আসছে। এবার উদ্যোগ নেওয়া হলো অনলাইন অনলাইন নিউজ পোর্টাল হিসেবে প্রকাশ করার।