• রবিবার, ২২ সেপ্টেম্বর ২০২৪
    ৬ আশ্বিন ১৪৩১
    ঢাকা সময়: ১০:৩৯

কলা পাতায় কাচকি মাছের পাতুরি বানাবেন যেভাবে

পথরেখা অনলাইন : ইলিশ বা ভেটকি মাছের পাতুরি খেলেও কাচকির পাতুরি অনেকে চেখেইদ দেখেননি। এই পর্বে রইল ছোট মাছের মজার পদটি। খাবারটি এতটাই সুস্বাদু যে এই পাতুরি দিয়ে নিমেষেই খেতে পারবেন এক প্লেট ভাত। তাই তটজলদি জেনে নিন এই মুখরোচক পদটির বানানোর কৌশল। আসুন তাহলে জেনে নেয়া যাক কলা পাতায় যেভাবে বানাবেন কাচকি মাছের পাতুরি।

উপকরণ :

     কাচকি মাছ ২০০ গ্রাম
    আলু (কুচি কুচি করে কাটা) ২ কাপ
    পেঁয়াজ (কুচি) ১ কাপ
    হলুদের গুড়া ১ চা-চামচ
    মরিচের গুড়া ১ চা-চামচ
    নারকেল কোরা ৪ টেবিল চামচ
    সরিষা বাটা ২ চা-চামচ
    লবণ স্বাদমতো
    সরিষার তেল ৩ টেবিল চামচ
    ধনেপাতা ১ মুঠো
    লেবুর পাতা ১-২টি
    কাঁচা মরিচ (চেরা) ৪-৬টি
    কলাপাতা ১-২টি

যেভাবে তৈরি করবে এই পাতুরি :

কাচকি মাছ ভালো করে ধুয়ে নিন। চাইলে মাছ বেছে নিতে পারেন। তবে কাচকি মাছ এতই পাতলা আর ছোট যে কাঁটা-মুড়ো আলাদা করার প্রাই অসম্ভব। তাই মাছের মধ্যে কোনও আবর্জনা বা অপ্রয়োজনীয় কিছু থাকলে সেগুলো বেছে নিন। আলু ভাজার মতো ঝিরি ঝিরি করে কাটুন। যতটা পারবেন সরু রাখবেন। তাহলে ভালো মতো ভাপানো যাবে। পেঁয়াজও কুচি কুচি করে কেটে নিন।

এবার একটি পাত্রে কেটে রাখা আলু, পেঁয়াজ, হলুদের গুড়া, মরিচ গুড়া ও লবণ নিয়ে ভালো করে মাখুন। এতে কাচকি মাছগুলি দিয়ে আবার মেখে নিন। তারপর এক এক করে নারকেল কোরা, সরিষা বাটা, ধনেপাতা কুচি, সরিষার তেল, কাঁচা মরিচ চেরা এবং লেবুর পাতা দিয়ে আবার মাখুন। খেয়াল রাখবেন সব মশলা যেন খুব ভালোভাবে মিশে যায়। আসলে এই রান্নায় আলাদা করে খুন্তি দিয়ে নাড়াচাড়া করা যায় না। তাই রান্নার আগেই ভালোভাবে সমস্ত উপকরণ মিশিয়ে নেওয়াটা জরুরি।

ম্যারিনেট করা মাছ ঢাকা দিয়ে ১০ মিনিট রেখে দিন। এবার কলাপাতা প্রস্তুত করে নিন। তারপর একটি বড় কলাপাতায় সমস্ত উপকরণ দিয়ে দিন। আবার চাইলে ছোট ছোট করে আলাদা আলাদাভাবেও পাতুরি করতে পারেন। কলাপাতা ভালো করে ধুয়ে শুকিয়ে নিন। কলাপাতাগুলি মোটামুটি মাঝারি সাইজের টুকরো করে নিন। শুকনো কলাপাতার টুকরোর দুই পিঠে সরিষার তেল মাখিয়ে নিন। প্রতিটি টুকরো এপিঠ ওপিঠ করে আগুনে হালকা করে সেঁকে নিন।

এবার প্রতিটি কলাপাতার মধ্যে ম্যারিনেট করা মাছের খানিকটা অংশ রেখে সুতা দিয়ে ভালো ভাবে বেঁধে দিন। মাছের অংশ যাতে বেরিয়ে না যায়। এবার চাইলে কলাপাতা সুদ্ধ মাছ মাইক্রোওভেনে বেক করে নিতে পারেন। আবার ফ্রাইং প্যান গরম করে তাতে দুই পিঠে সেঁকেও নিতে পারেন। প্রতিটি পিঠের জন্য অন্তত পাঁচ মিনিট সময় দিতে হবে।
পথরেখা/এআর

  মন্তব্য করুন
আরও সংবাদ
×

পথরেখা : আমাদের কথা

আমাদের পোর্টালের নাম— pathorekha.com; পথরোখা একটি অনলাইন নিউজ পোর্টাল। আমরা এই প্রতিষ্ঠানকে প্রতিদিনের সত্য-সংবাদের পথরেখা হিসেবে প্রমাণ করতে চাই। পথরেখা সারাদেশের পাঠকদের জন্য সঠিক ও বস্তুনিষ্ঠ সংবাদ এবং মতামত প্রকাশ করবে। পথরোখা নিউজ পোর্টাল হিসেবে ২০২৩ সালের জুন মাসে যাত্রা শুরু করলো। অচিরেই পথরেখা অনলাইন মিডিয়া হিসেবে গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ে নিবন্ধনের প্রক্রিয়া শুরু করবে। পথরোখা  দেশ কমিউনিকেশনস-এর অঙ্গ প্রতিষ্ঠান।
 
পথরোখা জাতীয় সংবাদের উপর তো বটেই এর সঙ্গে রাজনীতি, আন্তর্জাতিক, খেলাধুলা, কৃষি, বিনোদন, অর্থনীতি, স্বাস্থ্য, শিক্ষা, তথ্য ও প্রযুক্তিসহ বিভিন্ন বিভাগকেও গুরুত্ব সহকারে বিবেচনা করে। মাল্টিমিডিয়া সাংবাদিকতা এবং চৌকস ফটোগ্রাফিকে বিশেষ বিবেচনায় রাখে।
 
পথরোখা’র সম্পাদক আরিফ সোহেল এই সেক্টরে একজন খুব পরিচিত ব্যক্তিত্ব। সাংবাদিক হিসেবে তার দীর্ঘ ৩০ বছর কর্মজীবনে তিনি দৈনিক বাংলাবাজার পত্রিকা, আজকের কাগজ, রিপোর্ট২৪ ডটকম প্রভৃতি প্রতিষ্ঠানে কাজ করেছেন। এ ছাড়া তিনি সরকারী ক্রীড়া পাক্ষিক ‘ক্রীড়া জগত’ ও লাইফস্টাইল ম্যাগাজিক অপ্সরা নির্বাহী সম্পাদক হিসেবে দীর্ঘদিন কাজ করেছেন। তিনি জনপ্রিয় অনলাইন দেশকণ্ঠের নির্বাহী সম্পাদক হিসেবেও দায়িত্ব পালন করেছেন।
 
পথরেখা দেশের মৌলিক মূল্যবোধ, বিশেষ করে জাতীয় সার্বভৌমত্ব, গণতন্ত্র ও ধর্মনিরপেক্ষতার প্রতি অঙ্গীকারবদ্ধ। এছাড়াও, এটি দেশের নাগরিকের মানবিক ও নাগরিক অধিকারের পক্ষে কথা বলবে। ন্যায়পরায়ণতা, নির্ভুলতা এবং বস্তুনিষ্ঠতা বজায় রাখতে আমরা অঙ্গীকারাবদ্ধ। আমরা বিশ্বাস করি যে জনগণের বিশ্বাসযোগ্যতা আমাদের সবচেয়ে গুরুত্বপূর্ণ সম্পদ। পথরেখা রাজনৈতিক ইস্যুতে নির্দলীয় অবস্থান বজায় রাখবে। একটি নিরপক্ষ অনলাইন হিসেবে আমরা নিজেদের কর্মকাণ্ডে প্রমাণ করার শতভাগ প্রছেষ্টা করব। তবে সঠিক পদ্ধতি অনুসরণ করেও কিছু ভুল হতেই পারে। যা ক্ষমা সুন্দর দৃষ্টিতে দেখার অনুরোধ রাখছি সব মহলেই। সততা পথে অবিচল; আলোর পথে অবিরাম যাত্রায় আমাদের পাশে থাকুন; আমরা থাকব আপনাদের পাশে।
 
উল্লেখ্য, পথরেখা হিসেবে একটি প্রকাশনী দীর্ঘদিন থেকে প্রকাশিত হয়ে আসছে। এবার উদ্যোগ নেওয়া হলো অনলাইন অনলাইন নিউজ পোর্টাল হিসেবে প্রকাশ করার।