• রবিবার, ২২ সেপ্টেম্বর ২০২৪
    ৭ আশ্বিন ১৪৩১
    ঢাকা সময়: ১৭:২১

গাজায় সাহায্যপণ্য বিতরণ বাড়ানোর উপায় নিয়ে আলোচনা করতে মার্কিন পররাষ্ট্রমন্ত্রীর জর্ডান যাত্রা

  • আন্তর্জাতিক       
  • ৩০ এপ্রিল, ২০২৪       
  • ২৮
  •       
  • ০১-০৫-২০২৪, ০০:৪৯:৫৭

পথরেখা অনলাইন : গাজায় সাহায্যপণ্য বিতরণ বাড়ানোর উপায় নিয়ে আলোচনা করতে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী এন্টনি ব্লিঙ্কেন মঙ্গলবার জর্ডান যাচ্ছেন। তিনি  সাম্প্রতিক ইরান-ইসরায়েল সংঘর্ষের সময় সাহায্যের জন্য যুক্তরাজ্যকে ধন্যবাদ জানিয়েছেন। রিয়াদে উপসাগরীয় আরব  নেতাদের সাথে আলোচনার পর ব্লিঙ্কেন আম্মানে  যান, ৭ অক্টোবর ইসরায়েলের ওপর হামাসের হামলার পর, এটি তার এই অঞ্চলে সপ্তম সফরের অংশ। খবর এএফপি’র।

মার্কিন শীর্ষ কূটনীতিক ব্লিঙ্কেন জর্ডানের রাজা দ্বিতীয় আবদুল্লাহ ও পররাষ্ট্রমন্ত্রী আয়মান সাফাদির পাশাপাশি  গাজায় জাতিসংঘ মানবিক সহায়তা ও পুনর্গঠন সমন্বয়কারী সিগ্রিড কাগের সঙ্গে  দেখা করবেন। দিনের শেষে, অস্থায়ী যুদ্ধবিরতি ও জিম্মিদের মুক্তির লক্ষ্যে সর্বশেষ আলোচনার জন্য ব্লিঙ্কেন ইসরায়েলে যাবেন।

হামাসের বিরুদ্ধে নিরলস অভিযানে ইসরায়েলকে সমর্থন নিয়ে প্রেসিডেন্ট জো বাইডেনের প্রশাসন ঘিরে বিদেশে ও মার্কিন বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসগুলোয় সমালোচনা ও ক্ষোভ বৃদ্ধি সত্ত্বেও মিত্রের প্রতি সমর্থন অব্যাহত রেখেছে বাইডেন প্রশাসন। তবে বেসামরিক নাগরিকদের সুরক্ষার জন্য আরও কিছু করার আহ্বান জানিয়েছে। সোমবার রিয়াদে উপসাগরীয় আরবের পররাষ্ট্রমন্ত্রীদের কাছে ব্লিঙ্কেন বলেন, প্রেসিডেন্ট বাইডেন  মানবিক দুর্ভোগ, বেসামরিক ক্ষতি আরও ভালভাবে মোকাবেলায় ও গাজায় ত্রাণ কর্মীদের নিরাপত্তা দিতে সুনির্দিষ্ট, দৃঢ় ও যথাযথ পদক্ষেপ গ্রহণ করতে ইসরায়েলকে চাপ দিবে। আমরা গত কয়েক সপ্তাহে গাজার মধ্যে ত্রাণ সরবরাহের পরিমাণ বৃদ্ধির লক্ষ্যে নতুন ক্রসিং  খোলাসহ  সুনির্দিষ্ট কিছু অগ্রগতি দেখেছি।

 আগামী সপ্তাহগুলিতে মার্কিন সামুদ্রিক করিডোর খোলা হবে। তবে অগ্রগতি যথেষ্ট নয়। গাজা ও এর আশেপাশে আরও সাহায্য প্রাপ্তির ব্যবস্থা করতে হবে। ১ এপ্রিল ইসরায়েলি হামলায় সেলিব্রিটি স্প্যানিশ-আমেরিকান শেফ জোসে আন্দ্রেস  প্রতিষ্ঠিত দাতব্য সংস্থা ওয়ার্ল্ড সেন্ট্রাল কিচেনের সাতজন সাহায্য কর্মী নিহত হওয়ার পর ভবিষ্যত সমর্থন ঝুঁকি সম্পর্কে বাইডেন ইসরায়েলকে সতর্ক করেন।

মার্কিন যুক্তরাষ্ট্র বলেছে, ইসরায়েল এর পর থেকে গাজায় কাজ করা সাহায্য  গোষ্ঠীগুলির সাথে আরও সরাসরি সমন্বয়সহ ভবিষ্যতে এই ধরনের মৃত্যু এড়াতে পদক্ষেপ নিয়েছে। কিন্তু গাজায় পরিস্থিতি ভয়াবহ রয়ে  গেছে। সেখানে অধিকাংশ বাসিন্দা তাদের বাড়িঘর  ছেড়ে পালিয়েছে এবং জাতিসংঘ দুর্ভিক্ষের আশঙ্কা করেছে।

জর্ডানের সাথে ইসরায়েল ও  কূটনৈতিক সম্পর্ক রয়েছে। এপ্রিলের শুরুতে, সিরিয়ায় ইরানি কনস্যুলেটে মারাত্মক বিমান হামলার পাল্টা ব্যবস্থা হিসেবে জর্ডান ইসরায়েলে গুলি চালানো ইরানি  ড্রোন গুলি করে ভূপাতিত করে।
পথরেখা/এআর

  মন্তব্য করুন
আরও সংবাদ
×

পথরেখা : আমাদের কথা

আমাদের পোর্টালের নাম— pathorekha.com; পথরোখা একটি অনলাইন নিউজ পোর্টাল। আমরা এই প্রতিষ্ঠানকে প্রতিদিনের সত্য-সংবাদের পথরেখা হিসেবে প্রমাণ করতে চাই। পথরেখা সারাদেশের পাঠকদের জন্য সঠিক ও বস্তুনিষ্ঠ সংবাদ এবং মতামত প্রকাশ করবে। পথরোখা নিউজ পোর্টাল হিসেবে ২০২৩ সালের জুন মাসে যাত্রা শুরু করলো। অচিরেই পথরেখা অনলাইন মিডিয়া হিসেবে গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ে নিবন্ধনের প্রক্রিয়া শুরু করবে। পথরোখা  দেশ কমিউনিকেশনস-এর অঙ্গ প্রতিষ্ঠান।
 
পথরোখা জাতীয় সংবাদের উপর তো বটেই এর সঙ্গে রাজনীতি, আন্তর্জাতিক, খেলাধুলা, কৃষি, বিনোদন, অর্থনীতি, স্বাস্থ্য, শিক্ষা, তথ্য ও প্রযুক্তিসহ বিভিন্ন বিভাগকেও গুরুত্ব সহকারে বিবেচনা করে। মাল্টিমিডিয়া সাংবাদিকতা এবং চৌকস ফটোগ্রাফিকে বিশেষ বিবেচনায় রাখে।
 
পথরোখা’র সম্পাদক আরিফ সোহেল এই সেক্টরে একজন খুব পরিচিত ব্যক্তিত্ব। সাংবাদিক হিসেবে তার দীর্ঘ ৩০ বছর কর্মজীবনে তিনি দৈনিক বাংলাবাজার পত্রিকা, আজকের কাগজ, রিপোর্ট২৪ ডটকম প্রভৃতি প্রতিষ্ঠানে কাজ করেছেন। এ ছাড়া তিনি সরকারী ক্রীড়া পাক্ষিক ‘ক্রীড়া জগত’ ও লাইফস্টাইল ম্যাগাজিক অপ্সরা নির্বাহী সম্পাদক হিসেবে দীর্ঘদিন কাজ করেছেন। তিনি জনপ্রিয় অনলাইন দেশকণ্ঠের নির্বাহী সম্পাদক হিসেবেও দায়িত্ব পালন করেছেন।
 
পথরেখা দেশের মৌলিক মূল্যবোধ, বিশেষ করে জাতীয় সার্বভৌমত্ব, গণতন্ত্র ও ধর্মনিরপেক্ষতার প্রতি অঙ্গীকারবদ্ধ। এছাড়াও, এটি দেশের নাগরিকের মানবিক ও নাগরিক অধিকারের পক্ষে কথা বলবে। ন্যায়পরায়ণতা, নির্ভুলতা এবং বস্তুনিষ্ঠতা বজায় রাখতে আমরা অঙ্গীকারাবদ্ধ। আমরা বিশ্বাস করি যে জনগণের বিশ্বাসযোগ্যতা আমাদের সবচেয়ে গুরুত্বপূর্ণ সম্পদ। পথরেখা রাজনৈতিক ইস্যুতে নির্দলীয় অবস্থান বজায় রাখবে। একটি নিরপক্ষ অনলাইন হিসেবে আমরা নিজেদের কর্মকাণ্ডে প্রমাণ করার শতভাগ প্রছেষ্টা করব। তবে সঠিক পদ্ধতি অনুসরণ করেও কিছু ভুল হতেই পারে। যা ক্ষমা সুন্দর দৃষ্টিতে দেখার অনুরোধ রাখছি সব মহলেই। সততা পথে অবিচল; আলোর পথে অবিরাম যাত্রায় আমাদের পাশে থাকুন; আমরা থাকব আপনাদের পাশে।
 
উল্লেখ্য, পথরেখা হিসেবে একটি প্রকাশনী দীর্ঘদিন থেকে প্রকাশিত হয়ে আসছে। এবার উদ্যোগ নেওয়া হলো অনলাইন অনলাইন নিউজ পোর্টাল হিসেবে প্রকাশ করার।