• রবিবার, ২২ সেপ্টেম্বর ২০২৪
    ৬ আশ্বিন ১৪৩১
    ঢাকা সময়: ১১:৩৭

শ্রীমঙ্গলে ফসলে মড়ক দিশেহারা চাষি

দেশকন্ঠ প্রতিবেদন : কৃষি বিভাগের অসহযোগীতায় মৌলভীবাজারের শ্রীমঙ্গলে নষ্ট হতে চলেছে ৫৮ একর জমির শাকসবজি। এমন অভিযোগ স্থানীয় চাষিদের। ইতোমধ্যে মড়ক লেগেছে বেগুন করলা, চিচিংগা, বরবটি, ঝিংগা, সরিষা, গম, টমেটোসহ নানা প্রজাতির শাক সবজিতে। বিষয়টি নিয়ে কৃষি অফিসে গিয়েও কোনো নির্দেশনা পাচ্ছেনা ওই এলাকার কৃষকরা। আর কৃষি বিভাগ বলছে, তাদেরকে বিষয়টি কেউ অবগত করেনি। তবে পানির সমস্যার কারনে ওই এলাকায় চাষাবাদে সমস্যা হতে পারে।
 
শ্রীমঙ্গল উপজেলার আশিদ্রোন ইউনিয়নের পারেরটং গ্রামের ফুল মিয়া, আজিদ মিয়া, ওয়াসিম মিয়া, হারুনুর রসিদ, রুবেল মিয়া, কবির মিয়া, রাহেলা বেগম, নাজমুল হাছান, সেলিনা, নাজির খাঁ, হাবিল খাঁ, সহ প্রায় ৬০ জন কৃষক ৫৮ একর জমিতে বেগুন, করলা, চিচিংগা, বরবটি, ঝিংগা, সরিষা, গম, টমেটো,খিরা, কুমড়া, লাঊ, ভুট্টা, সূর্যমুখী ইত্যাদি সবজি চাষ করে এতদঞ্চলের সবজির চাহিদা পূরন করে শ্রীমঙ্গলের বাহিরেও সবজি সরবরাহ করে আসছেন। ২০২১ সালে পারেরটং গ্রামে শিলা বৃষ্টিতে সবজি ও অন্যান ফসলের ক্ষতি হয়েছিল। সেটা পুষিয়ে উঠার আগেই এবারও কৃষকদের জমিতে বেগুন গাছে মড়ক দেখা দিয়েছে।
 
এ ব্যাপারে কৃষকরা শ্রীমঙ্গল কৃষি অফিসে যোগাযোগ করলে কৃষি অফিসের কোনো কর্মকর্তা বা ঐ এলাকার ফিল্ড কর্মকর্তা কৃষকদের কোনো প্রকার সহযোগিতা করছেন না বলে অভিযোগ করেন স্থানীয় কৃষকরা। কৃষক কবির মিয়া বলেন, আমার ৫ কেয়ার জমিতে বেগুন চাষ করেছিলাম। তবে হঠাৎ বেগুন গাছগুলোতে মড়ক দেখা দেয়ায় আমি বিষয়টি কৃষি অফিসকে অবগত করি। কিন্ত আজ পর্যন্ত কৃষি অফিস হতে কোনো প্রকার সহযোগিতা পাইনি। জমিগুলোতে চাষ করতে আমার প্রায় দেড় লাখ টাকা খরচ হয়েছে। তবে গাছে মড়ক দেখা দেয়ায় আমার আশানুরুপ ফলন হবে না।
 
তারা আরও বলেন, যদি কৃষি বিভাগ আমাদের দিকে নজর না দেন তাহলে আমরা সাধারণ কৃষকরা কৃষি কাজ থেকে মুখ ফিরিয়ে অন্যপেশার দিকে যেতে বাধ্য হবো। ওই এলাকার বাসিন্দা বিষ্ণু সেন চৌধুরী বলেন, কৃষক কবির মিয়া আমার ৫ কেয়ার জায়গা বর্গাচাষ করে আসছে। তবে গত বছর শিলাবৃষ্টিতে ফসল নষ্ট হওয়ায় আমাকে জায়গার কোনো প্রকার ফসলাদি দেয়নি। এবারও যে অবস্থা দেখে আসলাম এবারও তো কোথা থেকে আমার দেনা পরিশোধ করবে।
 
এদিকে শ্রীমঙ্গল উপজেলা কৃষি অফিসের উপ-সহকারী কৃষি কর্মকর্তা মাসুকুর রহমান এসব অভিযোগ অস্বীকার করে বলেন, তাদেরকে বিষয়টি কেউ অবগত করেনি। তবে পানির সমস্যার কারণে ওই এলাকায় চাষাবাদে সমস্যা হতে পারে।
দেশকণ্ঠ/রাসু
 
 

  মন্তব্য করুন
আরও সংবাদ
×

পথরেখা : আমাদের কথা

আমাদের পোর্টালের নাম— pathorekha.com; পথরোখা একটি অনলাইন নিউজ পোর্টাল। আমরা এই প্রতিষ্ঠানকে প্রতিদিনের সত্য-সংবাদের পথরেখা হিসেবে প্রমাণ করতে চাই। পথরেখা সারাদেশের পাঠকদের জন্য সঠিক ও বস্তুনিষ্ঠ সংবাদ এবং মতামত প্রকাশ করবে। পথরোখা নিউজ পোর্টাল হিসেবে ২০২৩ সালের জুন মাসে যাত্রা শুরু করলো। অচিরেই পথরেখা অনলাইন মিডিয়া হিসেবে গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ে নিবন্ধনের প্রক্রিয়া শুরু করবে। পথরোখা  দেশ কমিউনিকেশনস-এর অঙ্গ প্রতিষ্ঠান।
 
পথরোখা জাতীয় সংবাদের উপর তো বটেই এর সঙ্গে রাজনীতি, আন্তর্জাতিক, খেলাধুলা, কৃষি, বিনোদন, অর্থনীতি, স্বাস্থ্য, শিক্ষা, তথ্য ও প্রযুক্তিসহ বিভিন্ন বিভাগকেও গুরুত্ব সহকারে বিবেচনা করে। মাল্টিমিডিয়া সাংবাদিকতা এবং চৌকস ফটোগ্রাফিকে বিশেষ বিবেচনায় রাখে।
 
পথরোখা’র সম্পাদক আরিফ সোহেল এই সেক্টরে একজন খুব পরিচিত ব্যক্তিত্ব। সাংবাদিক হিসেবে তার দীর্ঘ ৩০ বছর কর্মজীবনে তিনি দৈনিক বাংলাবাজার পত্রিকা, আজকের কাগজ, রিপোর্ট২৪ ডটকম প্রভৃতি প্রতিষ্ঠানে কাজ করেছেন। এ ছাড়া তিনি সরকারী ক্রীড়া পাক্ষিক ‘ক্রীড়া জগত’ ও লাইফস্টাইল ম্যাগাজিক অপ্সরা নির্বাহী সম্পাদক হিসেবে দীর্ঘদিন কাজ করেছেন। তিনি জনপ্রিয় অনলাইন দেশকণ্ঠের নির্বাহী সম্পাদক হিসেবেও দায়িত্ব পালন করেছেন।
 
পথরেখা দেশের মৌলিক মূল্যবোধ, বিশেষ করে জাতীয় সার্বভৌমত্ব, গণতন্ত্র ও ধর্মনিরপেক্ষতার প্রতি অঙ্গীকারবদ্ধ। এছাড়াও, এটি দেশের নাগরিকের মানবিক ও নাগরিক অধিকারের পক্ষে কথা বলবে। ন্যায়পরায়ণতা, নির্ভুলতা এবং বস্তুনিষ্ঠতা বজায় রাখতে আমরা অঙ্গীকারাবদ্ধ। আমরা বিশ্বাস করি যে জনগণের বিশ্বাসযোগ্যতা আমাদের সবচেয়ে গুরুত্বপূর্ণ সম্পদ। পথরেখা রাজনৈতিক ইস্যুতে নির্দলীয় অবস্থান বজায় রাখবে। একটি নিরপক্ষ অনলাইন হিসেবে আমরা নিজেদের কর্মকাণ্ডে প্রমাণ করার শতভাগ প্রছেষ্টা করব। তবে সঠিক পদ্ধতি অনুসরণ করেও কিছু ভুল হতেই পারে। যা ক্ষমা সুন্দর দৃষ্টিতে দেখার অনুরোধ রাখছি সব মহলেই। সততা পথে অবিচল; আলোর পথে অবিরাম যাত্রায় আমাদের পাশে থাকুন; আমরা থাকব আপনাদের পাশে।
 
উল্লেখ্য, পথরেখা হিসেবে একটি প্রকাশনী দীর্ঘদিন থেকে প্রকাশিত হয়ে আসছে। এবার উদ্যোগ নেওয়া হলো অনলাইন অনলাইন নিউজ পোর্টাল হিসেবে প্রকাশ করার।