• রবিবার, ২২ সেপ্টেম্বর ২০২৪
    ৬ আশ্বিন ১৪৩১
    ঢাকা সময়: ১১:৩২

হোয়াটসঅ্যাপের ওয়েব ভার্সনে ডিলিট হওয়া মেসেজ খুঁজে পাবেন যেভাবে

দেশকন্ঠ প্রতিবেদন : ফোনের ছোট স্ক্রিনের পরিবর্তে ডেস্কটপ বা ল্যাপটপের বড় স্ক্রিনে হোয়াটসঅ্যাপ ব্যবহার করা যায় ওয়েব ভার্সনের সাহায্যে। ফলে হোয়াটসঅ্যাপ ওয়েব ভার্সন গ্রাহকদের বেশ পছন্দের। সম্প্রতি হোয়াটসঅ্যাপ ওয়েবের নতুন একটি ভার্সন এসেছে গুগল ক্রমে। এর নাম ‘WA Web Plus for WhatsApp’। নতুন এই ভার্সন ব্যবহারকীদের জন্য দারুণ এক চমক নিয়ে এসেছে। এর সাহায্যে ব্যবহারকারী ডিলিট করা মেসেজ ফিরে পেতে পারেন। এছাড়াও নিজের অনলাইন স্ট্যাটাস, রিড রিসিপ্ট লুকিয়ে রাখতে পারেন। পাশাপাশি কন্টাক্ট নেম, প্রোফাইল পিকচার, নিউ মেসেজ এইসব ব্লার করে রাখতে পারেন। এটি একটি থার্ড-পার্টি পুল, অর্থাৎ হোয়াটসঅ্যাপের অ্যাফিলিয়েশন নিয়ে এই এক্সটেনশনের ক্ষেত্রে। তাই যারা নিজেদের হোয়াটসঅ্যাপ ডাটা থার্ড পার্টির সঙ্গে শেয়ার করতে চান না, তারা এই এক্সটেনশন ইনস্টল না করাই ভাল। যারা এই এক্সটেনশন ইনস্টল করতে চান, তাদের প্রথমে ক্রোম ওয়েব স্টোরে যেতে হবে। সেখানে এক্সটেনশন সেকশনে গেলে WA Web Plus for WhatsApp খুঁজে পাওয়া যাবে। এরপর Add to Chrome বাটনে ক্লিক করলে এই এক্সটেনশন আপনার ব্রাউজারে ইনস্টল হয়ে যাবে।
 
এক্সটেনশন ব্রাউজারে ইনস্টল হয়ে গেলে আপনি তার সেটিংস পেজে গিয়ে পছন্দ অনুযায়ী ফিচার অন করে করতে পারবেন। ক্রোমের মধ্যে এক্সটেনশন বাটন থাকবে। ইউআরএল বারের ডানদিকে থাকবে এই বাটন। এখানে WA Web Plus for WhatsApp আইকনে ক্লিক করে সেটিং পেজের অপশন পাবেন ইউজাররা। সেখানে প্রাইভেসি এবং কাস্টমাইজেশন ক্যাটেগরিতে অনেক অপশন পাবেন। এর মধ্যে কিছু অপশনে পেমেন্টের মাধ্যমে সাবস্ক্রিপশন পাওয়া যাবে। তবে একদম সাধারণ ব্যবহারের যেসব ফিচার যেমন হাইড টাইপিং স্ট্যাটাস, হাইড অনলাইন স্ট্যাটাস এবং রিস্টোর ডিলিটেড মেসেজ এইসব অপশন বিনামূল্যেই পাবেন গ্রাহকরা। এখান থেকে পছন্দসই অপশন বেছে নিয়ে টিকবক্স চেক করলেই আপনি সুবিধাগুলো পাবেন। এবার আপনি ব্রাউজারে ওয়েব হোয়াটসঅ্যাপ খুললে এই সমস্ত নতুন অপশন সেখানে যুক্ত হয়ে যাবে। তাই কোনো ব্যবহারকারী আপনাকে মেসেজ পাঠিয়ে ডিলিট করে দিলেও আপনি মেসেজ দেখতে পারবেন।
দেশকন্ঠ/অআ

  মন্তব্য করুন
আরও সংবাদ
×

পথরেখা : আমাদের কথা

আমাদের পোর্টালের নাম— pathorekha.com; পথরোখা একটি অনলাইন নিউজ পোর্টাল। আমরা এই প্রতিষ্ঠানকে প্রতিদিনের সত্য-সংবাদের পথরেখা হিসেবে প্রমাণ করতে চাই। পথরেখা সারাদেশের পাঠকদের জন্য সঠিক ও বস্তুনিষ্ঠ সংবাদ এবং মতামত প্রকাশ করবে। পথরোখা নিউজ পোর্টাল হিসেবে ২০২৩ সালের জুন মাসে যাত্রা শুরু করলো। অচিরেই পথরেখা অনলাইন মিডিয়া হিসেবে গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ে নিবন্ধনের প্রক্রিয়া শুরু করবে। পথরোখা  দেশ কমিউনিকেশনস-এর অঙ্গ প্রতিষ্ঠান।
 
পথরোখা জাতীয় সংবাদের উপর তো বটেই এর সঙ্গে রাজনীতি, আন্তর্জাতিক, খেলাধুলা, কৃষি, বিনোদন, অর্থনীতি, স্বাস্থ্য, শিক্ষা, তথ্য ও প্রযুক্তিসহ বিভিন্ন বিভাগকেও গুরুত্ব সহকারে বিবেচনা করে। মাল্টিমিডিয়া সাংবাদিকতা এবং চৌকস ফটোগ্রাফিকে বিশেষ বিবেচনায় রাখে।
 
পথরোখা’র সম্পাদক আরিফ সোহেল এই সেক্টরে একজন খুব পরিচিত ব্যক্তিত্ব। সাংবাদিক হিসেবে তার দীর্ঘ ৩০ বছর কর্মজীবনে তিনি দৈনিক বাংলাবাজার পত্রিকা, আজকের কাগজ, রিপোর্ট২৪ ডটকম প্রভৃতি প্রতিষ্ঠানে কাজ করেছেন। এ ছাড়া তিনি সরকারী ক্রীড়া পাক্ষিক ‘ক্রীড়া জগত’ ও লাইফস্টাইল ম্যাগাজিক অপ্সরা নির্বাহী সম্পাদক হিসেবে দীর্ঘদিন কাজ করেছেন। তিনি জনপ্রিয় অনলাইন দেশকণ্ঠের নির্বাহী সম্পাদক হিসেবেও দায়িত্ব পালন করেছেন।
 
পথরেখা দেশের মৌলিক মূল্যবোধ, বিশেষ করে জাতীয় সার্বভৌমত্ব, গণতন্ত্র ও ধর্মনিরপেক্ষতার প্রতি অঙ্গীকারবদ্ধ। এছাড়াও, এটি দেশের নাগরিকের মানবিক ও নাগরিক অধিকারের পক্ষে কথা বলবে। ন্যায়পরায়ণতা, নির্ভুলতা এবং বস্তুনিষ্ঠতা বজায় রাখতে আমরা অঙ্গীকারাবদ্ধ। আমরা বিশ্বাস করি যে জনগণের বিশ্বাসযোগ্যতা আমাদের সবচেয়ে গুরুত্বপূর্ণ সম্পদ। পথরেখা রাজনৈতিক ইস্যুতে নির্দলীয় অবস্থান বজায় রাখবে। একটি নিরপক্ষ অনলাইন হিসেবে আমরা নিজেদের কর্মকাণ্ডে প্রমাণ করার শতভাগ প্রছেষ্টা করব। তবে সঠিক পদ্ধতি অনুসরণ করেও কিছু ভুল হতেই পারে। যা ক্ষমা সুন্দর দৃষ্টিতে দেখার অনুরোধ রাখছি সব মহলেই। সততা পথে অবিচল; আলোর পথে অবিরাম যাত্রায় আমাদের পাশে থাকুন; আমরা থাকব আপনাদের পাশে।
 
উল্লেখ্য, পথরেখা হিসেবে একটি প্রকাশনী দীর্ঘদিন থেকে প্রকাশিত হয়ে আসছে। এবার উদ্যোগ নেওয়া হলো অনলাইন অনলাইন নিউজ পোর্টাল হিসেবে প্রকাশ করার।