• রবিবার, ২২ সেপ্টেম্বর ২০২৪
    ৭ আশ্বিন ১৪৩১
    ঢাকা সময়: ১৭:৩৮

মধ্যরাতের রণক্ষেত্র এলাকা রাজধানীর নিউমার্কেট এলাকা

  • জাতীয়       
  • ১৯ এপ্রিল, ২০২২       
  • ১৬৩
  •       
  • ১৯-০৪-২০২২, ০৯:৪৭:১১

দেশকন্ঠ প্রতিবেদন : রাজধানীর নিউমার্কেটের ব্যবসায়ীদের সঙ্গে ঢাকা কলেজের শিক্ষার্থীদের সংঘর্ষে সোমবার ১৮ এপ্রিল মধ্যরাতে নিউমার্কেট এলাকা রণক্ষেত্রে পরিণত হয়। পরিস্থিতি নিয়ন্ত্রণে কয়েক দফায় ছোড়া হয় টিয়ারশেল ও রাবার বুলেট। রাত সাড়ে এগারোটার পর সংঘর্ষ শুরু হলেও দফায় দফায় সংঘর্ষ চলে রাত আড়াইটা পর্যন্ত। এ সময় রাস্তায় আগুন জ্বালিয়ে বিক্ষোভ করে ব্যবসায়ীরা। পরিস্থিতি নিয়ন্ত্রণে পুলিশকে বেশ বেগ পেতে হয়। অভিযোগ পাওয়া যায়, রাত ১১টার দিকে নিউমার্কেটে ঢাকা কলেজের তিন শিক্ষার্থী কাপড় কিনতে গেলে দোকানীর সঙ্গে কথা কাটাকাটি হয়। এ সময় তিন শিক্ষার্থীকে মারধর করে ব্যবসায়ীরা। পরে ঢাকা কলেজের আবাসিক শিক্ষার্থীরা নিউমার্কেট এলাকায় এসে ভাংচুর চালায়। শুরু হয় দু'পক্ষের মধ্যে সংঘর্ষ। দফায় দফায় চলে ধাওয়া পাল্টা ধাওয়া। দু'পক্ষের ধাওয়া-পাল্টাধাওয়া চলার সময় বেশ কয়েকজন আহত হয়। এসময় ইটপাটকেলের আঘাতে আহত হয় পুলিশের কয়েক সদস্য। বিভিন্ন দিক থেকে বৃষ্টির মতো ছোড়া হয় ইট-পাটকেল। প্রাথমিকভাবে চন্দ্রিমা মার্কেটের ব্যবসায়ী-কর্মচারীদের সঙ্গে এ ঘটনার সূত্রপাত হলেও পরে আশপাশের বিভিন্ন মার্কেটের ব্যবসায়ী ও কর্মচারীরা এসে সংঘর্ষে জড়িয়ে পড়ে। এক পর্যায়ে শিক্ষার্থীরা ঢাকা কলেজের ক্যাম্পাসের ভেতরে অবস্থান নেয়। আর ব্যবসায়ীরা রাস্তায় অবস্থান করে। এদিকে ব্যবসায়ীদের অভিযোগ, চটপটি খাওয়ার পর টাকা না দেওয়ার কারণে বাগবিতণ্ডার শুরু হয় ব্যবসায়ীদের সঙ্গে ঢাকা কলেজের ৩/৪ জন শিক্ষার্থীর। বাগবিতণ্ডার জেরে হাতহাতি হয়। পরবর্তী সময়ে এ ঘটনা ছড়িয়ে পড়লে ঢাকা কলেজের শিক্ষার্থীরা এসে হামলা চালায়।
 
পুলিশের রমনা বিভাগের অতিরিক্ত উপ-কমিশনার হারুন অর রশীদ সাংবাদিকদের বলেন, রাতে ঢাকা কলেজের শিক্ষার্থীদের সঙ্গে নিউমার্কেটের ব্যবসায়ীদের একটি ইস্যু নিয়ে সংঘর্ষ শুরু হয়। ঘটনা জানার সঙ্গে সঙ্গেই পুলিশ ঘটনাস্থলে আসে এবং পরিস্থিতি নিয়ন্ত্রণে কাজ শুরু করে। মোতায়েন করা হয় অতিরিক্ত পুলিশ। ঘটনাস্থলে পুলিশ আসার পর দেখা যায় ঢাকা কলেজের শিক্ষার্থী ও নিউমার্কেটের ব্যবসায়ীরা মুখোমুখি অবস্থানে রয়েছে। ইট-পাটকেল লাঠিসোটা নিয়ে সংঘর্ষ চলছে। আমরা আমাদের মতো পদক্ষেপ নিয়ে পরিস্থিতি নিয়ন্ত্রণে কাজ করি। শিক্ষার্থীরা ক্যাম্পাসের ভিতরে চলে যায় এবং নিউমার্কেটের ব্যবসায়ীরা সড়কে অবস্থান করলেও পরে তারা সড়ক ছেড়ে চলে যায়। এ ঘটনায় আইনি ব্যবস্থা নেওয়া হবে কিনা এমন প্রশ্নের জবাবে হারুন অর রশীদ বলেন, পুলিশের উপর শিক্ষার্থীরা ইটপাটকেল নিক্ষেপ করেছে। এ ঘটনায় পুলিশ সদস্যরা আহত হয়েছে। প্রাথমিকভাবে আহতদের সংখ্যা সম্পর্কে কিছু জানা সম্ভব হয়নি। এ ঘটনা খতিয়ে দেখা হবে। ঘটনার সূত্রপাত কিভাবে হয়েছে—ঘটনা তদন্ত সাপেক্ষে পরবর্তী ব্যবস্থা নেওয়া হবে। মামলার প্রয়োজনীয়তা উঠে আসলে মামলা দায়ের করা হবে। পরিস্থিতি এখন নিয়ন্ত্রণে রয়েছে। আগুনের ঘটনায় কোনও ক্ষয়ক্ষতি যদি হয়ে থাকে আর ব্যবসায়ীরা যদি অভিযোগ দায়ের করে তাহলে অবশ্যই এ বিষয়ে আইনানুগ ব্যবস্থা নেওয়া হবে।
দেশকন্ঠ/অআ

  মন্তব্য করুন
আরও সংবাদ
×

পথরেখা : আমাদের কথা

আমাদের পোর্টালের নাম— pathorekha.com; পথরোখা একটি অনলাইন নিউজ পোর্টাল। আমরা এই প্রতিষ্ঠানকে প্রতিদিনের সত্য-সংবাদের পথরেখা হিসেবে প্রমাণ করতে চাই। পথরেখা সারাদেশের পাঠকদের জন্য সঠিক ও বস্তুনিষ্ঠ সংবাদ এবং মতামত প্রকাশ করবে। পথরোখা নিউজ পোর্টাল হিসেবে ২০২৩ সালের জুন মাসে যাত্রা শুরু করলো। অচিরেই পথরেখা অনলাইন মিডিয়া হিসেবে গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ে নিবন্ধনের প্রক্রিয়া শুরু করবে। পথরোখা  দেশ কমিউনিকেশনস-এর অঙ্গ প্রতিষ্ঠান।
 
পথরোখা জাতীয় সংবাদের উপর তো বটেই এর সঙ্গে রাজনীতি, আন্তর্জাতিক, খেলাধুলা, কৃষি, বিনোদন, অর্থনীতি, স্বাস্থ্য, শিক্ষা, তথ্য ও প্রযুক্তিসহ বিভিন্ন বিভাগকেও গুরুত্ব সহকারে বিবেচনা করে। মাল্টিমিডিয়া সাংবাদিকতা এবং চৌকস ফটোগ্রাফিকে বিশেষ বিবেচনায় রাখে।
 
পথরোখা’র সম্পাদক আরিফ সোহেল এই সেক্টরে একজন খুব পরিচিত ব্যক্তিত্ব। সাংবাদিক হিসেবে তার দীর্ঘ ৩০ বছর কর্মজীবনে তিনি দৈনিক বাংলাবাজার পত্রিকা, আজকের কাগজ, রিপোর্ট২৪ ডটকম প্রভৃতি প্রতিষ্ঠানে কাজ করেছেন। এ ছাড়া তিনি সরকারী ক্রীড়া পাক্ষিক ‘ক্রীড়া জগত’ ও লাইফস্টাইল ম্যাগাজিক অপ্সরা নির্বাহী সম্পাদক হিসেবে দীর্ঘদিন কাজ করেছেন। তিনি জনপ্রিয় অনলাইন দেশকণ্ঠের নির্বাহী সম্পাদক হিসেবেও দায়িত্ব পালন করেছেন।
 
পথরেখা দেশের মৌলিক মূল্যবোধ, বিশেষ করে জাতীয় সার্বভৌমত্ব, গণতন্ত্র ও ধর্মনিরপেক্ষতার প্রতি অঙ্গীকারবদ্ধ। এছাড়াও, এটি দেশের নাগরিকের মানবিক ও নাগরিক অধিকারের পক্ষে কথা বলবে। ন্যায়পরায়ণতা, নির্ভুলতা এবং বস্তুনিষ্ঠতা বজায় রাখতে আমরা অঙ্গীকারাবদ্ধ। আমরা বিশ্বাস করি যে জনগণের বিশ্বাসযোগ্যতা আমাদের সবচেয়ে গুরুত্বপূর্ণ সম্পদ। পথরেখা রাজনৈতিক ইস্যুতে নির্দলীয় অবস্থান বজায় রাখবে। একটি নিরপক্ষ অনলাইন হিসেবে আমরা নিজেদের কর্মকাণ্ডে প্রমাণ করার শতভাগ প্রছেষ্টা করব। তবে সঠিক পদ্ধতি অনুসরণ করেও কিছু ভুল হতেই পারে। যা ক্ষমা সুন্দর দৃষ্টিতে দেখার অনুরোধ রাখছি সব মহলেই। সততা পথে অবিচল; আলোর পথে অবিরাম যাত্রায় আমাদের পাশে থাকুন; আমরা থাকব আপনাদের পাশে।
 
উল্লেখ্য, পথরেখা হিসেবে একটি প্রকাশনী দীর্ঘদিন থেকে প্রকাশিত হয়ে আসছে। এবার উদ্যোগ নেওয়া হলো অনলাইন অনলাইন নিউজ পোর্টাল হিসেবে প্রকাশ করার।