• রবিবার, ২২ সেপ্টেম্বর ২০২৪
    ৬ আশ্বিন ১৪৩১
    ঢাকা সময়: ১৫:৩৭

জাতির পিতা বঙ্গবন্ধুর সমাধি সৌধে মুন্সীগঞ্জ-বিক্রমপুর সাংবাদিক ফোরামের শ্রদ্ধাঞ্জলি

দেশকণ্ঠ প্রতিবেদন : ২৩ জুলাই; সকাল সাড়ে ৯টায় বাস ছেড়েছিল প্রেস ক্লাব থেকে। উদ্দেশ্য গোপালগঞ্জের টুঙ্গিপাড়াস্থ জাতির পিতা বঙ্গবন্ধুর সমাধি সৌধে শ্রদ্ধাঞ্জলি নিবেদন এবং পদ্মা সেতু পরিভ্রমণ। হয়েছে দুটোই। সঙ্গে হিরণ্যকান্দির শতবর্ষী আম গাছ দর্শণে খুঁজে নিয়েছি বাড়তি প্রণোদনা। আয়োজক মুন্সীগঞ্জ-বিক্রমপুর সাংবাদিক ফোরাম, ঢাকার কার্যনির্বাহী কমিটি। স্বপ্নের পদ্মা সেতু হয়ে শীততপ নিয়ন্ত্রিত সেন্টমার্টিন মাত্র দেড়ঘণ্টায় পৌঁছেছিল গোপালগঞ্জের কাশিয়ানীর সাম্পান রেস্টুরেন্টে। যেখানে আগে-ভাগেই মধ্যাহ্ন ভোজের আয়োজন করা হয়েছিল। 
 
 
তখন সাড়ে এগারটা মাত্র। ঠিক এ সময়ে শাহ আলম খুঁজে পেলো শতবর্ষী আমগাছ খবর। গোপালগঞ্জের কাশিয়ানীর হিরণ্যকান্দি গ্রামে সেই ঐতিহ্যের আম দেখতে ছুটলাম আমরা। শতবর্ষী আম গাছ দর্শণ থেকে বাদ পড়েন নি আমাদের সঙ্গে যাওয়া সাংবাদিক সমাজের চার অভিভাবকও। সেখানে পাক্কা দেড় ঘণ্টা কাটিয়ে দিলাম। তারপর দুপুরে খাবার শেষ করে আমরা ছুটলাম জাতির পিতার সমাধি সৌধে শ্রদ্ধাঞ্জলি নিবেদন করতে। সন্ধ্যায় জাতির পিতার জন্মভূমি গোপালঞ্জ প্রেস ক্লাবের নেতৃবৃন্দের আহ্বানে আমরা সবাই যোগ দিলাম প্রাণবন্ত মত বিনিময় সভায়। সভায় শেষ হতে হতে প্রায় সাতটা।
 
 
এবার ঢাকায় ফেরার পালা। গাড়ি ছুটল কখনো ১০০; কখনো ১১০ কিলোমিটার গতির। ড্রাইভার তালেবের নিপুন দক্ষতায় শো শো শব্দে ছুটল সেন্টমার্টিন। রাতের পদ্মা সেতুও উপভোগ করলাম সবাই। রাত পৌনে দশটায় ঢাকার মুখে আটকে গেল বাস। যথারীতি যানযট। অতঃপর ফিরে আসা। এমন এক সফরের কথা মনে থাকবে সবারই। বিশেষ করে মনে থাকবে শতবর্ষী আমতলায় আচারের দোকানী মঞ্জু বেগমের সহজিয়া কিন্তু কথার কথা বলার ইস্পাত দৃঢ় কথা। মঞ্জু বেগম সরাসরি জানিয়েছেন, ‘পদ্মা সেতু আমার কপাল খুইলে দিছে। আপনেরা সরকারী চাকরি করে কত টাকা কামান। মাসে এখন আমার ইনকাম আপনাদের চাইতেও বেশি। আমি আপনাদের মত শিক্ষিত না এটা ঠিক, তবে মূর্খ না।‘
 
 
 
দিন ব্যাপী এই সফরে উপস্থিত ছিলেন মুন্সীগঞ্জ-বিক্রমপুর সাংবাদিক ফোরাম, ঢাকার প্রধান উপদেষ্টা ও বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়ন সভাপতি ওমর ফারুক, প্রধানমন্ত্রী সাবেক প্রেস সচিব, বাংলাদেশ সংবাদ সংস্থার ব্যবস্থাপনা পরিচালক  ও প্রধান সম্পাদক আবুল কালাম আজাদ, বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়নের সাবেক সভাপতি মনজুরুল আহসান বুলবুল, জাতীয় প্রেস ক্লাবের সাবেক সভাপতি ও যুগান্তর সম্পাদক সাইফুল আলম, বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়নের নির্বাহী সদস্য নূরে জান্নাত সীমা, ঢাকা রিপোর্টার্স ইউনিটি বহুমুখী সমবায় সমিতির সভাপতি এবং মুন্সীগঞ্জ-বিক্রমপুর সাংবাদিক ফোরামের কার্যনির্বাহী সদস্য এস এম আবুল হোসেন, ঢাকা রিপোর্টার্স ইউনিটির সাবেক সাধারণ সম্পাদক ও মুন্সীগঞ্জ-বিক্রমপুর সাংবাদিক ফোরামের কার্যনির্বাহী সদস্য রাজু আহমেদ, মুন্সীগঞ্জ-বিক্রমপুর সাংবাদিক ফোরাম সভাপতি আরিফ সোহেল, সাধারণ সম্পাদক সাহাদাৎ রানা, সিনিয়র সহ-সভাপতি রাশেদ আহমেদ, যুগ্ম-সাধারণ সম্পাদক হাসান আরিফ ও শাহ আলম খান, কোষাধ্যক্ষ শাহজাহান স্বপন, প্রচার ও প্রকাশনা সম্পাদক লাভলি হক লাবণ্য, ক্রীড়া ও সাংস্কৃতিক সম্পাদক ইমরান-উজ-জামান, কার্যনির্বাহী কমিটির সদস্য নাছির উদ্দিন আহমেদ জুয়েল এবং রুমেল খান।
 
শেষ কথা —‘ছবি কথা বলে’। ঘটেছেও তাই। নানা জনের মোবাইল ক্যামেরা ছবির জন্য হাত ঘুরেছে বারবার হীরার কাছেই। পদ্মা সেতুর ওপর দিয়ে জাতির পিতার সমাধি সৌধে পরিভ্রমণের স্মৃতিময় এই সফরের অসাধারণ কিছু ছবি ফ্রেমবন্দি করেছেন গাজী টিভির সিনিয়র নিউজ প্রোডিউসার শামসুদ্দিন হীরা। আসলেই ‘হীরা’ সফল আয়োজনের বর্ণময় জ্যোতি ছড়িয়েছে বহুগুণ ক্যামেরার কারুকাজে। 
দেশকণ্ঠ/আসো
 

  মন্তব্য করুন
×

পথরেখা : আমাদের কথা

আমাদের পোর্টালের নাম— pathorekha.com; পথরোখা একটি অনলাইন নিউজ পোর্টাল। আমরা এই প্রতিষ্ঠানকে প্রতিদিনের সত্য-সংবাদের পথরেখা হিসেবে প্রমাণ করতে চাই। পথরেখা সারাদেশের পাঠকদের জন্য সঠিক ও বস্তুনিষ্ঠ সংবাদ এবং মতামত প্রকাশ করবে। পথরোখা নিউজ পোর্টাল হিসেবে ২০২৩ সালের জুন মাসে যাত্রা শুরু করলো। অচিরেই পথরেখা অনলাইন মিডিয়া হিসেবে গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ে নিবন্ধনের প্রক্রিয়া শুরু করবে। পথরোখা  দেশ কমিউনিকেশনস-এর অঙ্গ প্রতিষ্ঠান।
 
পথরোখা জাতীয় সংবাদের উপর তো বটেই এর সঙ্গে রাজনীতি, আন্তর্জাতিক, খেলাধুলা, কৃষি, বিনোদন, অর্থনীতি, স্বাস্থ্য, শিক্ষা, তথ্য ও প্রযুক্তিসহ বিভিন্ন বিভাগকেও গুরুত্ব সহকারে বিবেচনা করে। মাল্টিমিডিয়া সাংবাদিকতা এবং চৌকস ফটোগ্রাফিকে বিশেষ বিবেচনায় রাখে।
 
পথরোখা’র সম্পাদক আরিফ সোহেল এই সেক্টরে একজন খুব পরিচিত ব্যক্তিত্ব। সাংবাদিক হিসেবে তার দীর্ঘ ৩০ বছর কর্মজীবনে তিনি দৈনিক বাংলাবাজার পত্রিকা, আজকের কাগজ, রিপোর্ট২৪ ডটকম প্রভৃতি প্রতিষ্ঠানে কাজ করেছেন। এ ছাড়া তিনি সরকারী ক্রীড়া পাক্ষিক ‘ক্রীড়া জগত’ ও লাইফস্টাইল ম্যাগাজিক অপ্সরা নির্বাহী সম্পাদক হিসেবে দীর্ঘদিন কাজ করেছেন। তিনি জনপ্রিয় অনলাইন দেশকণ্ঠের নির্বাহী সম্পাদক হিসেবেও দায়িত্ব পালন করেছেন।
 
পথরেখা দেশের মৌলিক মূল্যবোধ, বিশেষ করে জাতীয় সার্বভৌমত্ব, গণতন্ত্র ও ধর্মনিরপেক্ষতার প্রতি অঙ্গীকারবদ্ধ। এছাড়াও, এটি দেশের নাগরিকের মানবিক ও নাগরিক অধিকারের পক্ষে কথা বলবে। ন্যায়পরায়ণতা, নির্ভুলতা এবং বস্তুনিষ্ঠতা বজায় রাখতে আমরা অঙ্গীকারাবদ্ধ। আমরা বিশ্বাস করি যে জনগণের বিশ্বাসযোগ্যতা আমাদের সবচেয়ে গুরুত্বপূর্ণ সম্পদ। পথরেখা রাজনৈতিক ইস্যুতে নির্দলীয় অবস্থান বজায় রাখবে। একটি নিরপক্ষ অনলাইন হিসেবে আমরা নিজেদের কর্মকাণ্ডে প্রমাণ করার শতভাগ প্রছেষ্টা করব। তবে সঠিক পদ্ধতি অনুসরণ করেও কিছু ভুল হতেই পারে। যা ক্ষমা সুন্দর দৃষ্টিতে দেখার অনুরোধ রাখছি সব মহলেই। সততা পথে অবিচল; আলোর পথে অবিরাম যাত্রায় আমাদের পাশে থাকুন; আমরা থাকব আপনাদের পাশে।
 
উল্লেখ্য, পথরেখা হিসেবে একটি প্রকাশনী দীর্ঘদিন থেকে প্রকাশিত হয়ে আসছে। এবার উদ্যোগ নেওয়া হলো অনলাইন অনলাইন নিউজ পোর্টাল হিসেবে প্রকাশ করার।