• রবিবার, ২২ সেপ্টেম্বর ২০২৪
    ৭ আশ্বিন ১৪৩১
    ঢাকা সময়: ১৭:৪৩

হৃদবান্ধব খাদ্যতালিকা ও সুস্বাদু রেসিপি

দেশকন্ঠ ডেস্ক : সকালের নাশতা, দুপুরের কিংবা রাতের খাবার—যেটাই হোক, অধিকাংশ মানুষই প্রত্যাশা করেন তার জন্যে ডাইনিং টেবিলে সাজানো থাকবে মাছ-মাংস-ডিম-দুধ। সাথে অন্যান্য খাবার। মাছ-মাংস ছাড়া যে দুপুর বা রাতের খাবার হতে পারে এটা অনেকে বিশ্বাসই করতে পারেন না। আর বর্তমান সময়ে শিশু-কিশোরদের অবস্থা তো আরো শোচনীয়। অনেকে তো মুরগির মাংস ছাড়া খেতেই পারে না। মুরগি তার চাই-ই চাই। সাথে সফট ড্রিংকস। শাকসবজি তার কাছে কোনো খাবারই নয়।

অথচ মাছ-মাংস-ডিম-দুধ ছাড়াও যে খাওয়া যায়, শুধু খাওয়া নয়—সুস্থও থাকা যায়, বিশ্বজুড়ে হাজার হাজার ভেগান ও ভেজিটেরিয়ানরাই তার বাস্তব উদাহরণ। শুধু আমেরিকা-ইউরোপেই নয়, হার্ট ক্লাবের অনেক সদস্য আছেন যারা এখন পুরোপুরি ভেগান। মাছ-মাংস-ডিম-দুধ তো খানই না, এমনকি একফোঁটা তেলও খান না। দুই বছরের লক্ষ্য নিয়ে তারা শুরু করেছেন এই নতুন পথচলা। প্রায় প্রতিমাসেই কয়েকজন করে যোগ হচ্ছেন তাদের দলে। তাদের লক্ষ্য একটাই—এনজিওপ্লাস্টি বা বাইপাস সার্জারি ছাড়াই হৃদরোগ নিরাময় করতে চান, অথবা স্থূলতা, ফ্যাটি লিভার ডিজিজ, উচ্চ রক্তচাপ বা ডায়াবেটিস নিরাময় করে ওষুধ ছাড়াই সুস্থ থাকতে চান।

তাদের এই পথচলাকে মসৃণ ও সহজতর করার জন্যে ভেগান ডায়েটের কিছু মেন্যু ও শতাধিক রেসিপি এখানে দেয়া হলো। আপনার প্রতিদিনের পরিচিত রেসিপির পাশাপাশি দেশি-বিদেশি অনেক বৈচিত্র্যময় এসব রেসিপি আপনার খাবারের একঘেঁয়েমি দূর করবে, রুচির পরিবর্তন ঘটাবে এবং আপনাকে সার্বিকভাবে পুষ্টি দেবে।

আজন্মলালিত কোনো অভ্যাস হঠাৎ করে বদলে ফেলা সবসময়ই কঠিন কিন্তু অসম্ভব নয়। হাজার মাইলের পথচলার শুরু হয় কিন্তু একটি ছোট পদক্ষেপের মধ্য দিয়েই। আপনিও শুরু করুন। ধীরে ধীরে আপনার কাছে এই সকল খাবারই সুস্বাদু ও আকর্ষণীয় মনে হবে। তবে এর জন্যে আপনার লাগতে পারে সর্বনিম্ন তিন সপ্তাহ থেকে সর্বোচ্চ তিন মাস। এরপর হয়তো আপনিই বলবেন, এরকম সুস্বাদু খাবার আপনি ইতঃপূর্বে খান নি।

সকালের নাশতার মেন্যু

মেন্যু-১
লাল আটার রুটি

ডাল-মটরশুঁটি চাট

তাজা সালাদ

করলার জুস

মেন্যু-২
সবজি খিচুড়ি

টোফু-মাশরুম কারি

আদা-কলার লাচ্ছি

মিষ্টি আলুর সালাদ

মেন্যু-৩
ফলের রসে লাল আটার রুটি

খেজুরের হালুয়া

পালং-কলা স্মুদি

ফুলকপি-মটরশুঁটি ভুনা

মেন্যু-৪
গ্রানোলা বরফি

বাঁধাকপি-শিমের সবজি

রাশিয়ান সালাদ

টমেটো-গাজর স্যুপ

মেন্যু-৫
কাউন চালের নাশতা

পাঁচমিশালি তরকারি

বেগুনের ঝাল মসলার চাটনি

ফারমেন্টেড বিট-আদার জুস

মেন্যু-৬
নরম গরম খিচুড়ি (তরল খিচুড়ি)

বর্ষার মিক্সড সবজি

রসুনের চাটনি

পালং-সবুজ আপেল স্মুদি

মেন্যু-৭
মটরশুঁটি-বাসমতির ভাত

আপেল-নাশপাতি স্মুদি

মিক্সড সবজি-ডাল

লাউয়ের খোসার ভর্তা

দুপুরের খাবারের মেন্যু

মেন্যু-১
লাল চালের ভাত

তাজা সালাদ

কচুর ঘণ্ট

ভাপানো শাকপাতার ভর্তা

শিমের বিচির কাবাব

মেন্যু-২
পাঁচমিশালি খিচুড়ি

রাশিয়ান সালাদ

পালং-মুলার তরকারি

কালোজিরার ভর্তা

সজনে পাতার মালাইকারি

মেন্যু-৩
সবজি খিচুড়ি

গ্রিন পাপায়া সালাদ

কচুর ঘণ্ট

তিলের ভর্তা

মেন্যু-৪
লাল চালের ভাত ও সবজি মিক্স

মিষ্টি আলুর সালাদ

লাউয়ের খোসার ভর্তা

মাশরুম কারি

মেন্যু-৫
নরম গরম খিচুড়ি (তরল খিচুড়ি)

ক্যাপসিকাম-লেটুস-শসার সালাদ

মসলা ঢেঁড়স

পুদিনার চাটনি

মেন্যু-৬
লাল চালের ভাত —

শীতের মিক্সড সবজি-১

ভুট্টা-শিমের বিচি-টমেটো সালাদ

পালং-মুগ ডাল

মেন্যু-৭
লাল চালের ভাত —

কোরিয়ান মেরিনেটেড ক্যাবেজ সালাদ

টমেটো-ঢেঁড়স ভুনা

সুইট এন্ড সাওয়ার ভেজিটেবল

পালং-মুগ ডাল

রাতের খাবারের মেন্যু

মেন্যু-১
গাজর-বিট ডিলাইট

লাল আটার রুটি

সুইট ডিলাইট

ইন্দোনেশিয়ান মিক্সড ভেজিটেবল স্যুপ

মেন্যু-২
গ্রিন পাপায়া সালাদ

পুরভরা ক্যাপসিকাম

গ্রানোলা বরফি

মাশরুম-টমেটো স্যুপ

মেন্যু-৩
লাল আটার রুটি

কোরিয়ান মেরিনেটেড ক্যাবেজ সালাদ

বাঁধাকপি-শিমের সবজি

পালং-টমেটোর স্যুপ

মেন্যু-৪
লাল চালের ভাত —

শীতের মিক্সড সবজি-২

আনারস-পেঁপের স্মুদি

ডিনার সালাদ

মেন্যু-৫
ব্রাউন পাউরুটি —

টমেটো-গাজর স্যুপ

টোফু-মাশরুম কারি

গাজরের কেক

মেন্যু-৬
লাল আটার রুটি

কমলার রসে ব্রকোলি

টমেটো-ঢেঁড়স ভুনা

খেজুরের হালুয়া

মেন্যু-৭
লাল আটার রুটি

ব্রকোলি-সয়া স্যুপ

ডিনার সালাদ

পুরভরা টমেটো
দেশকন্ঠ /এআর

  মন্তব্য করুন
আরও সংবাদ
×

পথরেখা : আমাদের কথা

আমাদের পোর্টালের নাম— pathorekha.com; পথরোখা একটি অনলাইন নিউজ পোর্টাল। আমরা এই প্রতিষ্ঠানকে প্রতিদিনের সত্য-সংবাদের পথরেখা হিসেবে প্রমাণ করতে চাই। পথরেখা সারাদেশের পাঠকদের জন্য সঠিক ও বস্তুনিষ্ঠ সংবাদ এবং মতামত প্রকাশ করবে। পথরোখা নিউজ পোর্টাল হিসেবে ২০২৩ সালের জুন মাসে যাত্রা শুরু করলো। অচিরেই পথরেখা অনলাইন মিডিয়া হিসেবে গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ে নিবন্ধনের প্রক্রিয়া শুরু করবে। পথরোখা  দেশ কমিউনিকেশনস-এর অঙ্গ প্রতিষ্ঠান।
 
পথরোখা জাতীয় সংবাদের উপর তো বটেই এর সঙ্গে রাজনীতি, আন্তর্জাতিক, খেলাধুলা, কৃষি, বিনোদন, অর্থনীতি, স্বাস্থ্য, শিক্ষা, তথ্য ও প্রযুক্তিসহ বিভিন্ন বিভাগকেও গুরুত্ব সহকারে বিবেচনা করে। মাল্টিমিডিয়া সাংবাদিকতা এবং চৌকস ফটোগ্রাফিকে বিশেষ বিবেচনায় রাখে।
 
পথরোখা’র সম্পাদক আরিফ সোহেল এই সেক্টরে একজন খুব পরিচিত ব্যক্তিত্ব। সাংবাদিক হিসেবে তার দীর্ঘ ৩০ বছর কর্মজীবনে তিনি দৈনিক বাংলাবাজার পত্রিকা, আজকের কাগজ, রিপোর্ট২৪ ডটকম প্রভৃতি প্রতিষ্ঠানে কাজ করেছেন। এ ছাড়া তিনি সরকারী ক্রীড়া পাক্ষিক ‘ক্রীড়া জগত’ ও লাইফস্টাইল ম্যাগাজিক অপ্সরা নির্বাহী সম্পাদক হিসেবে দীর্ঘদিন কাজ করেছেন। তিনি জনপ্রিয় অনলাইন দেশকণ্ঠের নির্বাহী সম্পাদক হিসেবেও দায়িত্ব পালন করেছেন।
 
পথরেখা দেশের মৌলিক মূল্যবোধ, বিশেষ করে জাতীয় সার্বভৌমত্ব, গণতন্ত্র ও ধর্মনিরপেক্ষতার প্রতি অঙ্গীকারবদ্ধ। এছাড়াও, এটি দেশের নাগরিকের মানবিক ও নাগরিক অধিকারের পক্ষে কথা বলবে। ন্যায়পরায়ণতা, নির্ভুলতা এবং বস্তুনিষ্ঠতা বজায় রাখতে আমরা অঙ্গীকারাবদ্ধ। আমরা বিশ্বাস করি যে জনগণের বিশ্বাসযোগ্যতা আমাদের সবচেয়ে গুরুত্বপূর্ণ সম্পদ। পথরেখা রাজনৈতিক ইস্যুতে নির্দলীয় অবস্থান বজায় রাখবে। একটি নিরপক্ষ অনলাইন হিসেবে আমরা নিজেদের কর্মকাণ্ডে প্রমাণ করার শতভাগ প্রছেষ্টা করব। তবে সঠিক পদ্ধতি অনুসরণ করেও কিছু ভুল হতেই পারে। যা ক্ষমা সুন্দর দৃষ্টিতে দেখার অনুরোধ রাখছি সব মহলেই। সততা পথে অবিচল; আলোর পথে অবিরাম যাত্রায় আমাদের পাশে থাকুন; আমরা থাকব আপনাদের পাশে।
 
উল্লেখ্য, পথরেখা হিসেবে একটি প্রকাশনী দীর্ঘদিন থেকে প্রকাশিত হয়ে আসছে। এবার উদ্যোগ নেওয়া হলো অনলাইন অনলাইন নিউজ পোর্টাল হিসেবে প্রকাশ করার।