• রবিবার, ২২ সেপ্টেম্বর ২০২৪
    ৬ আশ্বিন ১৪৩১
    ঢাকা সময়: ১১:২৫

তামিমের বয়ানে দলে কোন গ্রুপিং নেই

 
দেশকণ্ঠ প্রতিবেদন : ১২.১২.২০১২ তারিখটাকে স্বরণীয় করে রাখতে এদিন বিয়ে পিঁড়িতে বসেছিলেন সাকিব আল হাসান ও উম্মে আহমেদ শিশির। অতি ছোট সেই অনুষ্ঠানে ক্রিকেটারদের মধ্যে কেবলমাত্র উপস্থিত ছিলেন তামিম ইকবাল। তার আগে ও পরে জাতীয় দলের সাকিবের সবেচেয়ে ভাল বন্ধু হিসেবে পরিচিত তামিম। সেই সাকিব-তামিমের মধ্যেই নাকি এখন সমস্যা চলছে, এমনকি একে অপরের মুখটাও নাকি দেখছেন না। সম্প্রতি এক অনুষ্ঠানে দুজন এক সাথে উপস্থিত হলেও কেউ কারো সাথে কথাই বলেননি। বিষয়টি নিয়ে একটা চাপা ক্ষোভ কাজ করছে ক্রিকেট মহলে। একদিন আগেই বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি) সভাপতি নাজমুল হাসান পাপন প্রকাশ্যেই বলেছিলেন টেষ্ট ও ওয়ানডে অধিনায়কের মধ্যে খারাপ সম্পর্কের কথা। একদিন পর রবিবার সাংবাদিকদের এসকল বিষয় খেলাসা করেছেন তামিম। সবকিছুই স্বাভাবিক আছে, বলে জানিয়েছেন এই বাহাতি ওপেনার। সাকিব আল হাসান এবং তামিম ইকবালের দ্বন্ধের জেরে নাকি বাংলাদেশ দলের ড্রেসিংরুমে স্বাস্থ্যকর পরিবেশ নেই। ক্রিকেট বিষয়ক ওয়েব সাইট ক্রিকবাজকে দেওয়া এক সাক্ষাৎকারে এমনটাই বলেছেন বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপন। তবে একদিন পরই সেসব বিষয় নিয়ে নিজের অবস্থান পরিস্কার করেছেন তামিম।
 
ইংল্যান্ডের বিপক্ষে সিরিজের আগে মিরপুরে সংবাদ সম্মেলনে আসেন টাইগারদের ওয়ানডে অধিনায়ক তামিম ইকবাল। ড্রেসিংরুমের পরিবেশ নিয়ে ওয়ানডে অধিনায়ক তামিম ইকবালের কাছে জানতে চাওয়া হলে তিনি বলছেন, ‘আমার কাছে তো মনে হয় সবকিছুই স্বাভাবিক আছে। দলের আবহাওয়া খুব ভালো। শুধু আজ না, অনেকদিন ধরেই। এর রেজাল্টও দেখেছেন। শেষ পাঁচ বছর ধরে ওয়ানডেতে ভালো ছিলাম। যখন ড্রেসিংরুম খুশি থাকে, তখনই এমন ফল আসে। সবকিছুই স্বাভাবিক আছে।’ এছাড়া দলের গ্রুপিং নিয়ে তামিম বলেন, ‘গত ১৭ বছর ধরে জাতীয় দলে খেলছি। দল ভালো না করলেই এই গ্রুপিং শব্দ ব্যবহার করা হয়। ১৬ বছর আগেও দেখিনি, ১০ বছর আগেও দেখিনি।’ সাম্প্রতিক সময়ে গ্রুপিং দেখেননি উল্লেখ করে তামিম আরও বলেন, ‘ছয় মাসের মধ্যে হলে জানি না, ৩-৪ দিনেও দেখিনি। এভ্রিথিং ইজ ভেরি ফাইন।’ 
 
যদিও এর আগে সম্প্রতি ক্রীড়াভিত্তিক গণমাধ্যম ক্রিকবাজের সঙ্গে আলাপকালে বিসিবি সভাপতি পাপন জানিয়েছিলেন, ‘এটি কোনো স্বাস্থ্যকর ড্রেসিংরুম নয়, এটি আমি আপনাকে আশ্বস্ত করতে পারি। এই ব্যাপারটা (সাকিব ও তামিমের মধ্যে সম্পর্কে ফাটল), এটা এমন নয় যে আমি এটা সমাধানের চেষ্টা করিনি। আমি তাদের দুজনের সঙ্গেই কথা বলেছি এবং বুঝতে পেরেছি যে এই মুহূর্তে তাদের মধ্যকার সমস্যাগুলো নিষ্পত্তি করা সহজ নয়। এই আমার পর্যবেক্ষণৃতাদের উভয়কে একটি বার্তা দেওয়া হয়েছে। যেখানে বলা হয়েছে, আমরা জানি না আপনাদের মধ্যে কি চলছে, তবে আপনারা যে ম্যাচে বা সিরিজ খেলছেন, সেখানে এই সমস্যাগুলো যেন সামনে আসে। পরবর্তীতে তারা দুজনেই সেটি মেনে চলার আশ্বাস দিয়েছেন।’ তিনি আরও জানান, ‘তাদের (সাকিব ও তামিম) মাঠে এবং ড্রেসিংরুমেও কথা বলতে হয়। 
 
ড্রেসিংরুমের পরিবেশও খারাপ ছিল, তবে কিছুটা উন্নতি হয়েছে। এই সিরিজ থেকে (ইংল্যান্ডের বিপক্ষে আসন্ন হোম সিরিজ) আমি অন্তত ড্রেসিংরুমে এটি (তাদের সম্পর্ক) পরিবর্তন করতে চাই। তারা বাইরে যা করে তা আমার জন্য চিন্তার বিষয় নয়।’ দলে ভেতর গ্রুপিংয়ের কথা স্বীকার করলেন বিসিবির সভাপতি নাজমুল হাসান পাপন। অথচ, একসময় তারা ছিলেন সবচেয়ে কাছের বন্ধু। তবে অনেকদিন ধরেই তাদের সম্পর্কের অবনতির বিষয়টি শোনা যেত। বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপন। জাতীয় দলের সবচেয়ে বড় দুই তারকা তামিম ইকবাল ও সাকিব আল হাসানের ‘গ্রুপিংয়ের’ কথা স্বীকার করেছেন তিনি। তামিম এই মুহূর্তে নেতৃত্ব দিচ্ছেন ওয়ানডে দলের। টি-টোয়েন্টি ও টেস্টে অধিনায়ক সাকিব আল হাসান। তামিম টি-টোয়েন্টি ছেড়েছেন, টেস্টে দলের গুরুত্বপূর্ণ সদস্য। আগামী বিশ্বকাপে ভালো করতে সাকিব ওয়ানডে দলের অপরিহার্য সদস্য। অথচ তারাই দ্বন্ধে আছেন বলে ক্রিকবাজকে দেওয়া সাক্ষাৎকারে জানিয়েছেন পাপন। 
 
পাপন বলেন,‘এই ড্রেসিং রুম স্বাস্থ্যকর নয়, এটা আপনাকে গ্যারান্টি দিয়ে বলতে পারি। সাকিব ও তামিমের এই ব্যাপার (বিরোধ) আমি সমাধানের চেষ্টা করেছি। আমি দুজনের সঙ্গেই কথা বলেছি, এরপর মনে হয়েছে সমাধান করা সহজ না এই মুহূর্তে। এটা আমার পর্যবেক্ষণ। দুজনকেই একই বার্তা দিয়েছি- তোমাদের মধ্যে যাই হোক ম্যাচে বা সিরিজে সেটা যেন না আসে। তারা দুজন নিশ্চয়তা দিয়েছে ম্যাচে কিছু আসবে না। ’ এছাড়া বিসির সভাপতি বলেন,‘বাংলাদেশের ক্রিকেটে সবচেয়ে বড় সমস্যা হচ্ছে গ্রুপিং, আর এটাই বাস্তবতা। আমার আর কোনো কিছুতেই সমস্যা নেই। আমি শুধু এই গ্রুপিং নিয়ে ভয়ে আছি আর এটার ব্যাপারে আমি জেনেছিও কিছুদিন আগে। এমনকি বিশ্বকাপে হোটেলে না থেকেও শুনেছি...আমি বিশ্বাস করতে পারছি না এটা সম্ভব। ভালো ভবিষ্যৎ দেখতে হলে এটার ইতি টানতে হবে। কারণ একটা জিনিস সবার বোঝা উচিত এখানে গ্রুপিংয়ের কোনো সুযোগ নেই।’ ড্রেসিংরুম নিয়ে অবশ্য কোচ চন্ডিকা হাথুরুসিংহেও কথা বলেছিলেন।
 
নতুন হেড কোচ হিসেবে নিয়ে এসেছে হাথুরুসিংহেকে। রাসেল ডমিঙ্গোর স্থলাভিষিক্ত হয়ে ইতোমধ্যেই কাজও শুরু করেছেন তিনি। তার অধীনেই বাংলাদেশ খেলবে ইংল্যান্ডের বিপক্ষে সিরিজে। এমন সময়ই গ্রুপিংয়ের বিষয়টি প্রকাশ্যে নিয়ে এলেন পাপন। হাথুরুসিংহে কি পারবেন সমাধান করতে?
দেশকণ্ঠ/আসো 
 

  মন্তব্য করুন
আরও সংবাদ
×

পথরেখা : আমাদের কথা

আমাদের পোর্টালের নাম— pathorekha.com; পথরোখা একটি অনলাইন নিউজ পোর্টাল। আমরা এই প্রতিষ্ঠানকে প্রতিদিনের সত্য-সংবাদের পথরেখা হিসেবে প্রমাণ করতে চাই। পথরেখা সারাদেশের পাঠকদের জন্য সঠিক ও বস্তুনিষ্ঠ সংবাদ এবং মতামত প্রকাশ করবে। পথরোখা নিউজ পোর্টাল হিসেবে ২০২৩ সালের জুন মাসে যাত্রা শুরু করলো। অচিরেই পথরেখা অনলাইন মিডিয়া হিসেবে গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ে নিবন্ধনের প্রক্রিয়া শুরু করবে। পথরোখা  দেশ কমিউনিকেশনস-এর অঙ্গ প্রতিষ্ঠান।
 
পথরোখা জাতীয় সংবাদের উপর তো বটেই এর সঙ্গে রাজনীতি, আন্তর্জাতিক, খেলাধুলা, কৃষি, বিনোদন, অর্থনীতি, স্বাস্থ্য, শিক্ষা, তথ্য ও প্রযুক্তিসহ বিভিন্ন বিভাগকেও গুরুত্ব সহকারে বিবেচনা করে। মাল্টিমিডিয়া সাংবাদিকতা এবং চৌকস ফটোগ্রাফিকে বিশেষ বিবেচনায় রাখে।
 
পথরোখা’র সম্পাদক আরিফ সোহেল এই সেক্টরে একজন খুব পরিচিত ব্যক্তিত্ব। সাংবাদিক হিসেবে তার দীর্ঘ ৩০ বছর কর্মজীবনে তিনি দৈনিক বাংলাবাজার পত্রিকা, আজকের কাগজ, রিপোর্ট২৪ ডটকম প্রভৃতি প্রতিষ্ঠানে কাজ করেছেন। এ ছাড়া তিনি সরকারী ক্রীড়া পাক্ষিক ‘ক্রীড়া জগত’ ও লাইফস্টাইল ম্যাগাজিক অপ্সরা নির্বাহী সম্পাদক হিসেবে দীর্ঘদিন কাজ করেছেন। তিনি জনপ্রিয় অনলাইন দেশকণ্ঠের নির্বাহী সম্পাদক হিসেবেও দায়িত্ব পালন করেছেন।
 
পথরেখা দেশের মৌলিক মূল্যবোধ, বিশেষ করে জাতীয় সার্বভৌমত্ব, গণতন্ত্র ও ধর্মনিরপেক্ষতার প্রতি অঙ্গীকারবদ্ধ। এছাড়াও, এটি দেশের নাগরিকের মানবিক ও নাগরিক অধিকারের পক্ষে কথা বলবে। ন্যায়পরায়ণতা, নির্ভুলতা এবং বস্তুনিষ্ঠতা বজায় রাখতে আমরা অঙ্গীকারাবদ্ধ। আমরা বিশ্বাস করি যে জনগণের বিশ্বাসযোগ্যতা আমাদের সবচেয়ে গুরুত্বপূর্ণ সম্পদ। পথরেখা রাজনৈতিক ইস্যুতে নির্দলীয় অবস্থান বজায় রাখবে। একটি নিরপক্ষ অনলাইন হিসেবে আমরা নিজেদের কর্মকাণ্ডে প্রমাণ করার শতভাগ প্রছেষ্টা করব। তবে সঠিক পদ্ধতি অনুসরণ করেও কিছু ভুল হতেই পারে। যা ক্ষমা সুন্দর দৃষ্টিতে দেখার অনুরোধ রাখছি সব মহলেই। সততা পথে অবিচল; আলোর পথে অবিরাম যাত্রায় আমাদের পাশে থাকুন; আমরা থাকব আপনাদের পাশে।
 
উল্লেখ্য, পথরেখা হিসেবে একটি প্রকাশনী দীর্ঘদিন থেকে প্রকাশিত হয়ে আসছে। এবার উদ্যোগ নেওয়া হলো অনলাইন অনলাইন নিউজ পোর্টাল হিসেবে প্রকাশ করার।