• শনিবার, ২১ সেপ্টেম্বর ২০২৪
    ৬ আশ্বিন ১৪৩১
    ঢাকা সময়: ০৯:৩৭

রোমাঞ্চকর জয়ে সিরিজ বাংলাদেশের

ইংল্যান্ড : ১১৯/১০; ২০ ওভার
বাংলাদেশ : ১২০/৬; ১৮.৫ ওভার
ফল : বাংলাদেশ ৪ উইকেটে জয়ী
আরিফ সোহেল 
বিশ্বচ্যাম্পিয়ন ইংল্যান্ডের বিপক্ষে কখনও দ্বিপাক্ষীয় টি-টোয়েন্টি সিরিজ খেলেনি বাংলাদেশ, প্রথমবার দেখা। আর সেই দেখাতেই হয়ে গেলো ইতিহাস। তাতেই বাজিমাত।
 
মিরপুরে ১২ মার্চ সিরিজের দ্বিতীয় টি-টোয়েন্টিতে রোমাঞ্চকর এক লড়াই হলো। যে লড়াইয়ে ইংলিশদের ৪ উইকেট আর ৭ বল হাতে রেখে হারালো বাংলার দামাল ছেলেরা। এক ম্যাচ হাতে রেখেই জিতে নিলো সিরিজ। বিশ্বচ্যাম্পিয়নদের মাটিতে নামিয়ে ইতিহাস গড়লো সাকিব আল হাসানের দল।
 
বাংলাদেশের কাছে সাদা বলের ক্রিকেটে টানা ৩টি ম্যাচ হারল ইংল্যান্ড। এক দিনের এবং টি-টোয়েন্টি— দু’ধরনের ক্রিকেটেই বিশ্বচ্যাম্পিয়নদের বাংলাদেশের মাটিতে চেনা ছন্দে দেখা যাচ্ছে না। দ্বিতীয় টি-টোয়েন্টি ম্যাচে টস জিতে ইংল্যান্ডকে প্রথমে ব্যাট করতে পাঠান শাকিব। বাংলাদেশের বোলিং আক্রমণের সামনে একরকম ধস নামল সফরকারীদের ইনিংসে। ইংল্যান্ডের পক্ষে সর্বোচ্চ রান বেন ডাকেটের ২৮ বলে ২৮। ২টি চার মারেন তিনি। ওপেনার ফিল সল্টের ব্যাট থেকে এল ১৯ বলে ২৫ রানের ইনিংস। ৩টি চার এবং ১টি ছয় মারেন ডাকেন। প্রথম থেকেই ধারাবাহিক ব্যবধানে উইকেট হারান বাটলাররা। প্রথম টি-টোয়েন্টি ম্যাচে দলের ইনিংসের হাল ধরা অধিনায়ক বাটলারও (৪) এই ম্যাচে ব্যর্থ হলেন। দু’অঙ্কের রান করলেন ইংল্যান্ডের মাত্র পাঁচ জন ব্যাটার। মঈন আলি (১৫), স্যাম কারেন (১২) এবং রেহান আহমেদ (১১) রান ছাড়া কেউই উইকেটে দাঁড়াতেই পারলেন না।
 
বাংলাদেশের সফলতম বোলার মেহদি হাসান মিরাজ। তিনি ৪ উইকেট নিলেন ১২ রান খরচ করে। অধিনায়ক সাকিবের ১৩ রানে ১ উইকেট। হাসান ১০ দিয়ে ১ উইকেট পেলেন। ১টি করে উইকেট পেয়েছেন তাসকিন আহমেদ এবং মুস্তাফিজুর রহমানও।
 
জয়ের লক্ষ্য হিসাবে ১১৮ রান টি-টোয়েন্টি ক্রিকেটে বড় নয়। তবু বাংলাদেশকে জয়ের জন্য অপেক্ষা করতে হল ১৯তম ওভারের পঞ্চম বল পর্যন্ত। ব্যর্থ হলেন দুই ওপেনার লিটন দাস (৯) এবং রনি তালুকদার (৯)। তবে তিন নম্বরে নামা নাজমুল হোসেন শান্ত উইকেটের এক দিক ধরে রেখেছিলেন শেষ পর্যন্ত। মূলত তাঁর ব্যাটিংয়ের কাছেই হারল ইংল্যান্ড। শেষ পর্যন্ত তিনি ৪৭ বলে ৪৬ রান করে অপরাজিত থাকেন। তাঁর ব্যাট থেকে এল ৩টি শতরান। তাঁকে কিছুটা সাহায্য করলেন তৌহিদ হৃদয় এবং মেহেদি হাসান মিরাজ। তৌহিদ ২টি চারের সাহায্যে করলেন ১৮ বলে ১৭ রান। মিরাজের ব্যাট থেকে এল ১৬ বলে ২০ রানের ইনিংস। ২টি ছক্কা মারেন তিনি। রান পেলেন না সাকিব (শূন্য)। নাজমুলের সঙ্গে শেষ পর্যন্ত ২২ গজে ছিলেন তাসকিন (অপরাজিত ৮)।
 
ইংল্যান্ডের সফলতম বোলার জোফ্রা আর্চার ১৩ রান দিয়ে ৩ উইকেট নিলেন। ১টি করে উইকেট পেলেন কারেন, মঈন এবং রেহান। বাংলাদেশ রবিবার ৪ উইকেটে জেতায় এক ম্যাচ বাকি থাকতেই টি-টোয়েন্টি সিরিজ় হেরে গেল বিশ্বচ্যাম্পিয়ন ইংল্যান্ড।
 
সংক্ষিপ্ত স্কোর
ইংল্যান্ড : ১১৯/১০; ২০ ওভার [ফিল ২৫; মঈন ১৫, বেন ২৮, কারান ১২; মিরাজ ৪/১২, হাসান ১/১০, সাকিব ১/১৩, মুস্তাফিজুর ১/১৯, তাসকিন ১/২৭] 
বাংলাদেশ : ১২০/৬; ১৮.৫ ওভার [নাজমুল হোসেন শান্ত ৪৬*, মিরাজ ২০, তৌহিদ ১৭; কারান ৪/১৮]
ফল : বাংলাদেশ ৪ উইকেটে জয়ী
ম্যাচ সেরা : মেহেদি হাসান মিরাজ
সিরিজ : তিন ম্যাচের সিরিজে ২-০ ব্যবধানে এগিয়ে
দেশকণ্ঠ/আসো

  মন্তব্য করুন
আরও সংবাদ
×

পথরেখা : আমাদের কথা

আমাদের পোর্টালের নাম— pathorekha.com; পথরোখা একটি অনলাইন নিউজ পোর্টাল। আমরা এই প্রতিষ্ঠানকে প্রতিদিনের সত্য-সংবাদের পথরেখা হিসেবে প্রমাণ করতে চাই। পথরেখা সারাদেশের পাঠকদের জন্য সঠিক ও বস্তুনিষ্ঠ সংবাদ এবং মতামত প্রকাশ করবে। পথরোখা নিউজ পোর্টাল হিসেবে ২০২৩ সালের জুন মাসে যাত্রা শুরু করলো। অচিরেই পথরেখা অনলাইন মিডিয়া হিসেবে গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ে নিবন্ধনের প্রক্রিয়া শুরু করবে। পথরোখা  দেশ কমিউনিকেশনস-এর অঙ্গ প্রতিষ্ঠান।
 
পথরোখা জাতীয় সংবাদের উপর তো বটেই এর সঙ্গে রাজনীতি, আন্তর্জাতিক, খেলাধুলা, কৃষি, বিনোদন, অর্থনীতি, স্বাস্থ্য, শিক্ষা, তথ্য ও প্রযুক্তিসহ বিভিন্ন বিভাগকেও গুরুত্ব সহকারে বিবেচনা করে। মাল্টিমিডিয়া সাংবাদিকতা এবং চৌকস ফটোগ্রাফিকে বিশেষ বিবেচনায় রাখে।
 
পথরোখা’র সম্পাদক আরিফ সোহেল এই সেক্টরে একজন খুব পরিচিত ব্যক্তিত্ব। সাংবাদিক হিসেবে তার দীর্ঘ ৩০ বছর কর্মজীবনে তিনি দৈনিক বাংলাবাজার পত্রিকা, আজকের কাগজ, রিপোর্ট২৪ ডটকম প্রভৃতি প্রতিষ্ঠানে কাজ করেছেন। এ ছাড়া তিনি সরকারী ক্রীড়া পাক্ষিক ‘ক্রীড়া জগত’ ও লাইফস্টাইল ম্যাগাজিক অপ্সরা নির্বাহী সম্পাদক হিসেবে দীর্ঘদিন কাজ করেছেন। তিনি জনপ্রিয় অনলাইন দেশকণ্ঠের নির্বাহী সম্পাদক হিসেবেও দায়িত্ব পালন করেছেন।
 
পথরেখা দেশের মৌলিক মূল্যবোধ, বিশেষ করে জাতীয় সার্বভৌমত্ব, গণতন্ত্র ও ধর্মনিরপেক্ষতার প্রতি অঙ্গীকারবদ্ধ। এছাড়াও, এটি দেশের নাগরিকের মানবিক ও নাগরিক অধিকারের পক্ষে কথা বলবে। ন্যায়পরায়ণতা, নির্ভুলতা এবং বস্তুনিষ্ঠতা বজায় রাখতে আমরা অঙ্গীকারাবদ্ধ। আমরা বিশ্বাস করি যে জনগণের বিশ্বাসযোগ্যতা আমাদের সবচেয়ে গুরুত্বপূর্ণ সম্পদ। পথরেখা রাজনৈতিক ইস্যুতে নির্দলীয় অবস্থান বজায় রাখবে। একটি নিরপক্ষ অনলাইন হিসেবে আমরা নিজেদের কর্মকাণ্ডে প্রমাণ করার শতভাগ প্রছেষ্টা করব। তবে সঠিক পদ্ধতি অনুসরণ করেও কিছু ভুল হতেই পারে। যা ক্ষমা সুন্দর দৃষ্টিতে দেখার অনুরোধ রাখছি সব মহলেই। সততা পথে অবিচল; আলোর পথে অবিরাম যাত্রায় আমাদের পাশে থাকুন; আমরা থাকব আপনাদের পাশে।
 
উল্লেখ্য, পথরেখা হিসেবে একটি প্রকাশনী দীর্ঘদিন থেকে প্রকাশিত হয়ে আসছে। এবার উদ্যোগ নেওয়া হলো অনলাইন অনলাইন নিউজ পোর্টাল হিসেবে প্রকাশ করার।