• রবিবার, ২২ সেপ্টেম্বর ২০২৪
    ৬ আশ্বিন ১৪৩১
    ঢাকা সময়: ১১:৩৫

এবার বাংলাদেশ-আয়ারল্যান্ড টি-টোয়েন্টি চ্যালেঞ্জ

দেশকণ্ঠ প্রতিবেদন : ওয়ানডে সিরিজের পর এবার অপেক্ষা টি-টোয়েন্টি সিরিজের। বাংলাদেশ-আয়ারল্যান্ড তিন ম্যাচ সিরিজের প্রথমটি শুরু হচ্ছে সোমবার। চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে ম্যাচটি শুরু হবে দুপুর ২ টায়। এদিকে বাংলাদেশের কুড়ি ওভারের ক্রিকেটে হোয়াইটওয়াশ করার স্বপ্ন দেখছে সফরকারীরা। বাংলাদেশের বিপক্ষে ওয়ানডে সিরিজে পাত্তা পায়নি আয়ারল্যান্ড। তবে টি-টোয়েন্টি সিরিজে ভালো করার প্রত্যয় ব্যক্ত করলেন, আইরিশ কোচ। ম্যাচ শুরুর আগের দিন রোববার চট্টগ্রামে সংবাদ সম্মেলনে এসেছিলেন হেনরিখ মালান। সেখানেই এই কোচ টি-টোয়েন্টিতে আত্মবিশ্বাস খুঁজে নিতে পাকিস্তানের বিপক্ষে আফগানিস্তানের জয়ের প্রসঙ্গ টানেন। মালান বলছিলেন, ‘আমার মনে হয় কয়েকদিন পিছিয়ে গেলেই আপনি দেখবেন আফগানিস্তান পাকিস্তানকে হারিয়ে দিয়েছে। ছোট ফরম্যাটে দলগুলো ম্যাচ আরও ক্লোজ হয়ে যায়। আমার মনে হয় টি-টোয়েন্টিতে এটাই রোমাঞ্চকর সময়। অনেকদিন ধরেই দেখিয়েছি আমরা টি-টোয়েন্টিতে ভালো করতে পারি। আশা করি আমরা কন্ডিশনের সঙ্গে মানিয়ে নিতে পারবো। আমার মনে হয় ছেলেরা এখন আরও ভালো ধারণা রাখে’।
 
মালান যোগ করেন, ‘এই সিরিজ দারুণ চ্যালেঞ্জের হবে। কয়েক সপ্তাহ আগে তারা (বাংলাদেশ) বিশ্ব চ্যাম্পিয়ন দলকে হারিয়েছে এই ফরম্যাটে। কিন্তু একইসঙ্গে আমরাও এটা নিয়ে রোমাঞ্চিত। বিশ্বকাপে আমরা দেখিয়েছি এমন ব্র্যান্ডের ক্রিকেট খেলতে পারি, যেটা রোমাঞ্চকর, মানুষ দেখতে আগ্রহী। এই ধরনের কন্ডিশনে নিজেদের পরীক্ষা করতে পারা দারুণ অভিজ্ঞতার সুযোগ অভিজ্ঞ ও তরুণদের জন্য’। ওয়ানডে সিরিজ শেষে এখন চলে এসেছে টি-টোয়েন্টি সিরিজ। এই সিরিজে আয়ারল্যান্ডের প্রত্যাশা কেমন এমন প্রশ্নে মালান বলেন, ‘আপনি যত বেশি সম্ভব ম্যাচ জিততে চাইবেন। আমার মনে হয় এটা অনেকবার বলেছি, আমরা বুঝতে পারছি আন্তর্জাতিক ক্রিকেট জয়-পরাজয়ের খেলা। কিন্তু আমার জন্য, আমরা সবসময়ই চাই ৩-০তে জিততে। কিন্তু বাংলাদেশকে ৩-০তে হারানোটা মূল বিষয় না। আমাদের জন্য ব্যাপার হচ্ছে একটা নির্দিষ্ট পথ ও ব্র্যান্ডের ক্রিকেট খেলতে হবে। আশা করি এটা চালিয়ে যেতে পারলে ৩-০ তে জয় এমনিতেই আসবে’।
 
প্রথমবারের মতো টি-টোয়েন্টি ক্রিকেটে বিশ্বচ্যাম্পিয়ন ইংল্যান্ডকে হোয়াইটওয়াশ করেছে বাংলাদেশ। বিশ্বচ্যাম্পিয়নদের হোয়াইটওয়াশ করে সাকিব, লিটন, তাসকিন, মুস্তাফিজরা এখন আত্মবিশ্বাসের তুঙ্গে। আত্মবিশ্বাসে উড়তে থাকা টাইগাররা সিলেটে আরেক টেস্ট খেলুড়ে দেশ আয়ারল্যান্ডকে ওয়ানডে সিরিজে বিধ্বস্ত করেছে। তিন ম্যাচ সিরিজের প্রতিটিতেই নতুন নতুন রেকর্ড গড়েছে টাইগাররা। রেকর্ডের সিরিজ ছিল আয়ারল্যান্ডের বিপক্ষে ওয়ানডে সিরিজটি। সর্বোচ্চ দলগত স্কোর (৬/৩৪৯, ৫০ ওভার), রানের হিসাবে সর্বোচ্চ ব্যবধানে জয় (১৮৩ রান), উইকেটের হিসেবে সর্বোচ্চ ব্যবধানে জয় (১০ উইকেট), দ্রুততম ওয়ানডে সেঞ্চুরি (মুশফিকুর রহিম ৬০ বলে অপরাজিত ১০০), ৭ হাজারি ক্লাবের সদস্য (সাকিব আল হাসান ও মুশফিক), দ্রুততম ২ হাজারি ক্লাবের সদস্য (লিটন দাস, ৬৫ ইনিংস)। ওয়ানডে সিরিজে বিধ্বস্ত করার পর সাকিব বাহিনীর এবারের মিশন টি-টোয়েন্টি সিরিজ। দুই দলের পরিসংখ্যানে এগিয়ে বাংলাদেশ। ৫ ম্যাচের ৩টিতে জয় টাইগারদের, একটিতে আয়ারল্যান্ড এবং একটি পরিত্যক্ত হয়েছে।
 
পরিসংখ্যান এবং বর্তমান পারফরম্যান্সের ভিত্তিতে পরিষ্কারভাবেই সিরিজে ফেবারিট সাকিবরা। বিশ্বচ্যাম্পিয়ন ইংল্যান্ডের বিপক্ষে ব্যাটিং, বোলিং এবং ফিল্ডিং, তিন বিভাগেই দারুণ ক্রিকেট খেলেছে সাকিব বাহিনী। বিশ্বচ্যাম্পিয়নদের বিপক্ষে টাইগাররা ম্যাচ তিনটি জিতেছে ৬ ও ৪ উইকেটে এবং ১৬ রানে। বিশ্বচ্যাম্পিয়নদের হারানোর অভিজ্ঞতা রয়েছে আয়ারল্যান্ডেরও। গত বিশ্বকাপে মেলবোর্নে ডিএল মেথডে ইংল্যান্ডকে ৫ রানে হারিয়েছিল আইরিশরা। ওই আসরেই চ্যাম্পিয়ন হয়েছিল ইংল্যান্ড। শুধু ইংল্যান্ড নয়, ওয়েস্ট ইন্ডিজকে ৯ উইকেটে হারিয়ে ক্রিকেটবিশ্বকে চমকে দিয়েছিল আইরিশরা। সুতরাং আয়ারল্যান্ডের বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজ সহজ হবে না সাকিবদের জন্য। এই সিরিজে সাকিব ছাড়া অধিকাংশ ক্রিকেটারই বয়সে তরুণ। নতুন মুখ হিসেবে সুযোগ পেয়েছেন উইকেটরক্ষক ব্যাটার জাকের আলী ও লেগ স্পিনার রিশাদ হোসেন। ব্যাটিংয়ে দারুণ ছন্দে রয়েছেন নাজমুল হোসেন শান্ত, লিটন, রনি তালুকদার, তৌহিদ হৃদয়। বোলিংয়ে তাসকিন আহমেদ, হাসান মাহমুদ, মুস্তাফিজুর রহমানও ছন্দে রয়েছেন।
 
টি-টোয়েন্টি সিরিজে ইনজুরি থেকে সুস্থ হয়ে ফিরেছেন বাঁ-হাতি পেসার শরিফুল ইসলাম। স্পিনে সাকিব, নাসুম আহমেদ, রিশাদ হোসেন ছাড়াও রয়েছেন মেহেদী হাসান মিরাজ। চট্টগ্রামের সর্বশেষ ওয়ানডেতে ইংল্যান্ডকে হারিয়ে জয়ের রেসে উঠে আসে বাংলাদেশ। এরপর গত ৭ ম্যাচের ৬টিতেই জিতেছে টাইগাররা। একটি ম্যাচ শুধু ভেসে গেছে বৃষ্টিতে। প্রথম ম্যাচের আগে নেটে ব্যাট করছেন শান্ত, লিটন, হৃদয়রা। সেটি পছন্দ হচ্ছিল না কোচ চন্ডিকা হাথুরুসিংহের। ব্যাট হাতে নিয়ে নিজেই দেখিয়ে দিলেন কীভাবে খেলতে হবে বিগ শট। কোচের ওষুধে কাজ হলো। একের পর এক উড়িয়ে মারতে শুরু করেন ব্যাটাররা। আয়ারল্যান্ডের বিপক্ষে সোমবার প্রথম টি-টোয়েন্টিতে আগ্রাসী ব্যাটিং করতে চায় বাংলাদেশ। অনুশীলনে তারই আভাস। এদিকে আয়ারল্যান্ড জানিয়েছে, তারা বাংলাদেশকে ভয় পায় না। এখন দেখার বিষয় আইরিজ চমক নাকি বাংলাদেশের ধারাবাহিক পারফরম্যান্স।
দেশকণ্ঠ/আসো
 

  মন্তব্য করুন
আরও সংবাদ
×

পথরেখা : আমাদের কথা

আমাদের পোর্টালের নাম— pathorekha.com; পথরোখা একটি অনলাইন নিউজ পোর্টাল। আমরা এই প্রতিষ্ঠানকে প্রতিদিনের সত্য-সংবাদের পথরেখা হিসেবে প্রমাণ করতে চাই। পথরেখা সারাদেশের পাঠকদের জন্য সঠিক ও বস্তুনিষ্ঠ সংবাদ এবং মতামত প্রকাশ করবে। পথরোখা নিউজ পোর্টাল হিসেবে ২০২৩ সালের জুন মাসে যাত্রা শুরু করলো। অচিরেই পথরেখা অনলাইন মিডিয়া হিসেবে গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ে নিবন্ধনের প্রক্রিয়া শুরু করবে। পথরোখা  দেশ কমিউনিকেশনস-এর অঙ্গ প্রতিষ্ঠান।
 
পথরোখা জাতীয় সংবাদের উপর তো বটেই এর সঙ্গে রাজনীতি, আন্তর্জাতিক, খেলাধুলা, কৃষি, বিনোদন, অর্থনীতি, স্বাস্থ্য, শিক্ষা, তথ্য ও প্রযুক্তিসহ বিভিন্ন বিভাগকেও গুরুত্ব সহকারে বিবেচনা করে। মাল্টিমিডিয়া সাংবাদিকতা এবং চৌকস ফটোগ্রাফিকে বিশেষ বিবেচনায় রাখে।
 
পথরোখা’র সম্পাদক আরিফ সোহেল এই সেক্টরে একজন খুব পরিচিত ব্যক্তিত্ব। সাংবাদিক হিসেবে তার দীর্ঘ ৩০ বছর কর্মজীবনে তিনি দৈনিক বাংলাবাজার পত্রিকা, আজকের কাগজ, রিপোর্ট২৪ ডটকম প্রভৃতি প্রতিষ্ঠানে কাজ করেছেন। এ ছাড়া তিনি সরকারী ক্রীড়া পাক্ষিক ‘ক্রীড়া জগত’ ও লাইফস্টাইল ম্যাগাজিক অপ্সরা নির্বাহী সম্পাদক হিসেবে দীর্ঘদিন কাজ করেছেন। তিনি জনপ্রিয় অনলাইন দেশকণ্ঠের নির্বাহী সম্পাদক হিসেবেও দায়িত্ব পালন করেছেন।
 
পথরেখা দেশের মৌলিক মূল্যবোধ, বিশেষ করে জাতীয় সার্বভৌমত্ব, গণতন্ত্র ও ধর্মনিরপেক্ষতার প্রতি অঙ্গীকারবদ্ধ। এছাড়াও, এটি দেশের নাগরিকের মানবিক ও নাগরিক অধিকারের পক্ষে কথা বলবে। ন্যায়পরায়ণতা, নির্ভুলতা এবং বস্তুনিষ্ঠতা বজায় রাখতে আমরা অঙ্গীকারাবদ্ধ। আমরা বিশ্বাস করি যে জনগণের বিশ্বাসযোগ্যতা আমাদের সবচেয়ে গুরুত্বপূর্ণ সম্পদ। পথরেখা রাজনৈতিক ইস্যুতে নির্দলীয় অবস্থান বজায় রাখবে। একটি নিরপক্ষ অনলাইন হিসেবে আমরা নিজেদের কর্মকাণ্ডে প্রমাণ করার শতভাগ প্রছেষ্টা করব। তবে সঠিক পদ্ধতি অনুসরণ করেও কিছু ভুল হতেই পারে। যা ক্ষমা সুন্দর দৃষ্টিতে দেখার অনুরোধ রাখছি সব মহলেই। সততা পথে অবিচল; আলোর পথে অবিরাম যাত্রায় আমাদের পাশে থাকুন; আমরা থাকব আপনাদের পাশে।
 
উল্লেখ্য, পথরেখা হিসেবে একটি প্রকাশনী দীর্ঘদিন থেকে প্রকাশিত হয়ে আসছে। এবার উদ্যোগ নেওয়া হলো অনলাইন অনলাইন নিউজ পোর্টাল হিসেবে প্রকাশ করার।