• রবিবার, ২২ সেপ্টেম্বর ২০২৪
    ৬ আশ্বিন ১৪৩১
    ঢাকা সময়: ১১:৩৮

আইপিএলকে সাকিবের না

মোয়াজ্জেম হোসেন রাসেল : ভারত তথা বিশ্ব ক্রিকেটের সবচেয়ে বড় ফ্রাঞ্চাইজি লিগ আইপিএলের চলমান আসরে আর খেলা হচ্ছেনা সাকিব আল হাসানের। অনেকটা হঠাৎ করেই এমন সিদ্বান্তের কথা জানা গেছে। বলা যায় অকস্মাৎ সাকিবের আইপিএল ভাগ্যবদল হয়ে গেছে। এরপর মঙ্গলবার আয়ারল্যান্ডের বিপক্ষে সিরিজের একমাত্র টেস্টের প্রথমদিনের শেষভাগে এসে বল করতে দেখা গেছে এই বাহাতি অলরাউন্ডারকে। অনেকেই ভেবেছিলেন আইপিএলে যেতে না পারার কস্টে হয়তো আইরিশদের বিপক্ষে বলই করবেন না তিনি। কিন্তু এবার অনেকটা চাতুরতা দেখিয়ে ৬৫তম ওভারে বল হাতে তুলে নেন। এখন যে কারণে আইপিএল খেলবেন না সাকিব, আলোচনার বিষয়বস্তু এটাই। আয়ারল্যান্ডের বিপক্ষে টেস্ট শেষ করেই ভারতের বিমান ধরার কথা ছিল সাকিব আল হাসানের। কিন্তু তার আইপিএল খেলার পথে চিত্রনাট্যে আরও একবার বাঁক। নিলাম থেকে দল পেলেও এবারের আইপিএলে যোগ দেবেন না এই অলরাউন্ডার। মূলত তার দল কলকাতা নাইট রাইডার্সের চাওয়াতেই নাকি সাকিব এবারের আসরে না খেলার সিদ্ধান্ত নিয়েছেন, ফ্র্যাঞ্চিজিটির এক সূত্রের বরাত দিয়ে এমনটাই জানিয়েছে।
 
দেশের একটি শীর্ষস্থানীয় জাতীয় এক দৈনিক এমনটাই জানিয়েছে। সাকিবকে যেহেতু আইপিএলে বেশিরভাগ সময়ই পাওয়া যাবে না, তাই তার পরিবর্তে অন্য কোনো বিদেশি ক্রিকেটার নিতে চায় কেকেআর। সাকিবকে সেই অনুরোধ জানানো হয়েছে। তবে চুক্তি যেহেতু হয়েছে। সাকিব চাইলে সেই অনুরোধ উপেক্ষা করতে পারতেন। জাতীয় দলের খেলা না থাকা সময়গুলোতে যে ম্যাচ পাওয়া যায়, সেগুলো খেলতে চাইতে পারতেন টাইগার অলরাউন্ডার। কিন্তু কেকেআরের সঙ্গে দীর্ঘদিনের সম্পর্কের খাতিরে সাকিব সেটা করতে চাননি। কেকেআরের সঙ্গে সুসম্পর্কের কারণেই তিনি তাদের প্রস্তাব মেনে নেওয়ার সিদ্ধান্ত নিয়েছেন। ফলে এবারের আইপিএলে দেখা যাবে না সাকিবকে। আয়ারল্যান্ডের বিপক্ষে টেস্টের কারণেই শুধু নয়। এরপর আইরিশদের বিপক্ষে ইংল্যান্ডের মাঠে তিন ম্যাচের ওয়ানডে সিরিজও আছে বাংলাদেশের। সিরিজটা হবে ৭ মে থেকে ১৪ মে।
 
অন্যদিকে আইপিএল শেষ হবে ২৮ মে। তার মানে সাকিব আইপিএলের মাঝের অংশেও খেলতে পারবেন না। সবমিলিয়ে কেকেআর বেশ অস্বস্তিতে পড়েছে টাইগার অলরাউন্ডারকে নিয়ে। তাই সাকিবের বদলে অন্য বিদেশি ক্রিকেটারকে চায় তারা। সাকিব সেই প্রস্তাবে রাজি হয়েছেন। তবে তার পক্ষ থেকে এই ব্যাপারে কোনো মন্তব্য পাওয়া যায়নি। সাকিব আল হাসান কলকাতা নাইট রাইডার্সে কবে যোগ দেবেন? কলকাতা ফ্র্যাঞ্চাইজি তো বটেই, বাংলাদেশের অনেক ক্রিকেটপ্রেমীরও মনে প্রশ্ন জন্মেছিল। বাংলাদেশ দলের খেলা থাকায় একটু দেরিতে হলেও কলকাতার জার্সিতে আইপিএলে যোগ দেওয়ার কথা ছিল সাকিব। কিন্তু হঠাৎই দৃশ্যপটে নতুন মোড়। এবারের আইপিএলেই খেলবেন না সাকিব! ভারতীয় সংবাদমাধ্যম ‘ক্রিকবাজ’-এর খবর এমনটাই। এবারের আইপিএলের মিনি নিলামে ভিত্তিমূল্যের দেড় কোটি রুপিতে সাকিবকে কিনেছিল কলকাতা। তাতে ‘ঘরের ছেলে’ ফিরেছিল ঘরে। অপেক্ষায় ছিলেন ক্রিকেটপ্রেমীরা। অপেক্ষায় ছিল কলকাতা। কিন্তু কয়েকদিন অনেক আলোচনার পর ক্রিজবাজ জানিয়েছে, সাকিব এবারের আইপিএল খেলবেন না। আর এই বিষয়টি কলকাতা ফ্র্যাঞ্চাইজিকে জানিয়ে দিয়েছেন বাংলাদেশি তারকা।
 
ক্রীড়াবিষয়ক ভারতীয় ওই সংবাদমাধ্যমটির খবর, জাতীয় দল ও ব্যক্তিগত কিছু ‘কমিটমেন্ট’ থাকায় আইপিএল থেকে সরে দাঁড়ানোর সিদ্ধান্ত নিয়েছেন সাকিব। তবে লিটন দাসের সিদ্ধান্ত ভিন্ন। তিনি আইপিএলে খেলবেন। এই উইকেটকিপারও জায়গা পেয়েছেন কলকাতা নাইট রাইডার্সের তাঁবুতে। সাকিব না খেললেও প্রথমবার পাওয়া সুযোগটা হাতছাড়া করতে চান না লিটন। সে কারণেই জাতীয় দলের বাইরে যেটুকু সময় পাবেন, কলকাতার সঙ্গে থাকার সিদ্ধান্ত নিয়েছেন তিনি। কলকাতা ফ্র্যাঞ্চাইজিটির একটি সূত্র জানিয়েছে, আইপিএলের সময় দেশের খেলায় ব্যস্ত থাকবেন সাকিব। তাই কলকাতা নাইট রাইডার্স সাকিবকে অনুরোধ করেছিল, তিনি এই মৌসুমে না খেললে তার জায়গায় অন্য কোনও খেলোয়াড়কে যোগ করবে ফ্র্যাঞ্চাইজিটি। কলকাতার এই অনুরোধ সাকিব রেখেছেন। যদিও আনুষ্ঠানিক ঘোষণা এখনও আসেনি। তবে শিগগিরই ঘোষণা আসতে যাচ্ছে বলে জানিয়েছে ওই সূত্র। একই অনুরোধ ছিল লিটনের কাছেও। তবে এই উইকেটকিপার ব্যাটার তাতে সাড়া দেননি। বরং দেশের জার্সিতে খেলার পর যে সময়টা পাবেন, সেই সময়ে যোগ দেবেন কলকাতার সঙ্গে। সামনের সপ্তাহেই হয়তো তাকে দেখা যাবে কেকেআর ক্যাম্পে। গেল কদিনে ক্রিকেট পাড়ার বড় খবর সাকিব আল হাসানের আইপিএল প্রসঙ্গ। যা নিয়ে এতদিন কম জলঘোলা হয়নি। শোনা যাচ্ছিল আয়ারল্যান্ডের বিপক্ষে টেস্ট না খেলেই ভারতে উড়াল দেবেন টাইগার অলরাউন্ডার। তবে সেসব জল্পনা উড়িয়ে আজ মঙ্গলবার আইরিশদের বিপক্ষে মাঠে নামেন সাকিব।
 
অবশ্য সাকিবের আইপিএলকে না বলার কারণও রয়েছে। কেননা সাকিবের দল কলকাতা নাইট রাইডার্স চেয়েছিল পুরো সিজনের জন্য তাকে পেতে। তবে চলমান আয়ারল্যান্ড সিরিজ থাকায় আইপিএলের শুরুতে সাকিব যোগ দিতে পারেননি। এছাড়া আগামী মে মাসের ৯ তারিখ থেকে আয়ারল্যান্ডের বিপক্ষে ফিরতি ওয়ানডে সিরিজ থাকায় সেসময়ও তাকে পাবে না ফ্রাঞ্চাইজিটি। সাকিবকে যেহেতু আইপিএলে বেশিরভাগ সময়ই পাওয়া যাবে না, তাই তার পরিবর্তে অন্য কোনো বিদেশি ক্রিকেটার নিতে চায় কেকেআর। সাকিবকে সেই অনুরোধ জানায় শাহরুখ খানের দল। তবে চুক্তি যেহেতু হয়েছে। সাকিব চাইলে সেই অনুরোধ উপেক্ষা করতে পারতেন। জাতীয় দলের খেলা না থাকা সময়গুলোতে যে ম্যাচ পাওয়া যায়, সেগুলো খেলতে চাইতে পারতেন টাইগার অলরাউন্ডার। কিন্তু কেকেআরের সঙ্গে দীর্ঘদিনের সম্পর্কের খাতিরে সাকিব সেটা করতে চাননি। কেকেআরের সঙ্গে সুসম্পর্কের কারণেই তিনি তাদের প্রস্তাব মেনে নেওয়ার সিদ্ধান্ত নিয়েছেন। 
দেশকণ্ঠ/আসো

  মন্তব্য করুন
আরও সংবাদ
×

পথরেখা : আমাদের কথা

আমাদের পোর্টালের নাম— pathorekha.com; পথরোখা একটি অনলাইন নিউজ পোর্টাল। আমরা এই প্রতিষ্ঠানকে প্রতিদিনের সত্য-সংবাদের পথরেখা হিসেবে প্রমাণ করতে চাই। পথরেখা সারাদেশের পাঠকদের জন্য সঠিক ও বস্তুনিষ্ঠ সংবাদ এবং মতামত প্রকাশ করবে। পথরোখা নিউজ পোর্টাল হিসেবে ২০২৩ সালের জুন মাসে যাত্রা শুরু করলো। অচিরেই পথরেখা অনলাইন মিডিয়া হিসেবে গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ে নিবন্ধনের প্রক্রিয়া শুরু করবে। পথরোখা  দেশ কমিউনিকেশনস-এর অঙ্গ প্রতিষ্ঠান।
 
পথরোখা জাতীয় সংবাদের উপর তো বটেই এর সঙ্গে রাজনীতি, আন্তর্জাতিক, খেলাধুলা, কৃষি, বিনোদন, অর্থনীতি, স্বাস্থ্য, শিক্ষা, তথ্য ও প্রযুক্তিসহ বিভিন্ন বিভাগকেও গুরুত্ব সহকারে বিবেচনা করে। মাল্টিমিডিয়া সাংবাদিকতা এবং চৌকস ফটোগ্রাফিকে বিশেষ বিবেচনায় রাখে।
 
পথরোখা’র সম্পাদক আরিফ সোহেল এই সেক্টরে একজন খুব পরিচিত ব্যক্তিত্ব। সাংবাদিক হিসেবে তার দীর্ঘ ৩০ বছর কর্মজীবনে তিনি দৈনিক বাংলাবাজার পত্রিকা, আজকের কাগজ, রিপোর্ট২৪ ডটকম প্রভৃতি প্রতিষ্ঠানে কাজ করেছেন। এ ছাড়া তিনি সরকারী ক্রীড়া পাক্ষিক ‘ক্রীড়া জগত’ ও লাইফস্টাইল ম্যাগাজিক অপ্সরা নির্বাহী সম্পাদক হিসেবে দীর্ঘদিন কাজ করেছেন। তিনি জনপ্রিয় অনলাইন দেশকণ্ঠের নির্বাহী সম্পাদক হিসেবেও দায়িত্ব পালন করেছেন।
 
পথরেখা দেশের মৌলিক মূল্যবোধ, বিশেষ করে জাতীয় সার্বভৌমত্ব, গণতন্ত্র ও ধর্মনিরপেক্ষতার প্রতি অঙ্গীকারবদ্ধ। এছাড়াও, এটি দেশের নাগরিকের মানবিক ও নাগরিক অধিকারের পক্ষে কথা বলবে। ন্যায়পরায়ণতা, নির্ভুলতা এবং বস্তুনিষ্ঠতা বজায় রাখতে আমরা অঙ্গীকারাবদ্ধ। আমরা বিশ্বাস করি যে জনগণের বিশ্বাসযোগ্যতা আমাদের সবচেয়ে গুরুত্বপূর্ণ সম্পদ। পথরেখা রাজনৈতিক ইস্যুতে নির্দলীয় অবস্থান বজায় রাখবে। একটি নিরপক্ষ অনলাইন হিসেবে আমরা নিজেদের কর্মকাণ্ডে প্রমাণ করার শতভাগ প্রছেষ্টা করব। তবে সঠিক পদ্ধতি অনুসরণ করেও কিছু ভুল হতেই পারে। যা ক্ষমা সুন্দর দৃষ্টিতে দেখার অনুরোধ রাখছি সব মহলেই। সততা পথে অবিচল; আলোর পথে অবিরাম যাত্রায় আমাদের পাশে থাকুন; আমরা থাকব আপনাদের পাশে।
 
উল্লেখ্য, পথরেখা হিসেবে একটি প্রকাশনী দীর্ঘদিন থেকে প্রকাশিত হয়ে আসছে। এবার উদ্যোগ নেওয়া হলো অনলাইন অনলাইন নিউজ পোর্টাল হিসেবে প্রকাশ করার।