• শনিবার, ২১ সেপ্টেম্বর ২০২৪
    ৬ আশ্বিন ১৪৩১
    ঢাকা সময়: ০৯:৪২

সৌদি আরবে নয় কোথায় যাচ্ছেন এমবাপ্পে?

পথরেখা অনলাইন : লিওনেল মেসি, কিলিয়েন এমবাপ্পে, নেইমার জুনিয়রকে দলে নিয়েও উয়েফা চ্যাম্পিয়ন্স লিগের শিরোপা জিততে পারেনি পিএসজি (প্যারিস সেন্ট জার্মেই)। কয়েকবছর চেষ্টার পর যখন ইউরোপ সেরার খেতাব জিততে পারেনি তখন তারকাদের ধরে রাখার পরিবর্তে মাঝারি মানের দল গড়ার দিকেই ঝোক বেশি। সে কারণেই মেসিকে ছেড়ে দেওয়া হয়েছে। শোনা যাচ্ছিল নেইমারের কথাও। মৌসুম শেষে সবচেয়ে বেশি আলোচিত হচ্ছে এমবাপ্পের কথা। যদিও আলোচিত এই খেলোয়াড়ের বিষয়টি গত কয়েকবছর ধরেই রয়েছে ধোয়াশার মধ্যে। যা অব্যহত রয়েছে এবারের মৌসুম শুরুর আগ পর্যন্তও। হঠাৎই ফ্রান্সের বিশ্বকাপজয়ী এই খেলোয়াড়ের রিয়াল মাদ্রিদে যোগদানের খবর শোনা গিয়েছিল। এখন শোনা যাচ্ছে সৌদি আরবে যাবে। তবে এমবাপ্পে পরিস্কারভাবেই জানিয়ে দিয়েছেন, সাইড বেঞ্চে বসে কাটাবেন, তবুও সৌদি আরবে খেলতে যাবেন না। সবে ক্যারিয়ারের সাফল্য পাখিটা ডানা মেলল। এখনই যদি সৌদি আরবে যান, তাহলে যে আর বেশিদিন উড়বে না সেই পাখি; সেটা ভালো করেই জানেন কিলিয়ান এমবাপ্পে। সে জন্যই তো আল হিলালের বিশাল অর্থের প্রস্তাবও ফিরিয়ে দিলেন।
 
কেবল ফিরিয়ে দেওয়া নয়, এমবাপ্পে নাকি এটাও বলেছেন, প্রয়োজনে না খেলে পুরো মৌসুম সাইড বেঞ্চে বসে কাটাবেন, তবু সৌদিতে যাবেন না। যেমনটা জানিয়েছে ব্রিটিশ ট্যাবলয়েড ডেইলি মেইল। অথচ বছর দেড়েক আগেও এমবাপ্পে ছিলেন পিএসজির পপ্রণভোমরা, স্বপ্ন পূরণের মূল হাতিয়ার। রিয়ালকে কথা দিয়েও শেষ পর্যন্ত আর মাদ্রিদে যাননি। যে কারণে লস ব্লাঙ্কোসদের সঙ্গেও সম্পর্কের অবনতি হয়। কিন্তু ২০২২ পেরিয়ে ২০২৩ সালে নতুন মোড়। চ্যাম্পিয়ন্স লিগে ইন্টারকে হারিয়ে শিরোপা ঘরে তোলে ম্যানচেস্টার সিটি। এর পরই নতুন গুঞ্জন শুরু হয়। পিএসজির সঙ্গে এক বছর চুক্তি নবায়নের যে ক্লজ রেখেছিলেন, সেটি আর সক্রিয় করতে চাইছেন না কিলিয়ান। চিঠি দিয়ে পিএসজিকে সেটি জানিয়ে দেওয়ার পর তুলকালামকান্ড। অনেকটা রাগ হয়েই কিলিয়ানকে বেচে দেওয়ার কথা জানিয়ে দেন পিএসজির মালিক। যদিও পরে এমবাপ্পেকে সময় বেঁধে দেওয়া হয় যাতে তিনি পিএসজিতে থাকতে রাজি হন। সেজন্য কয়েক ধাপে মোটা অঙ্কের আর্থিক প্রস্তাবও পাঠায় দলটি। কিন্তু কিছুতেই এমবাপ্পের মন গলাতে পারেনি তারা।
 
আর শেষ পর্যন্ত বাধ্য হয়েই তাঁকে বিক্রির দরদাম ঠিক করে দেয় পিএসজি। এমন সুযোগটা লুফে নিতে চায় সৌদির ক্লাব আল হিলাল, যারা কিনা লিওনেল মেসিকেও প্রস্তাব দিয়েছিল। কিন্তু মেসি তাদের না করে দেন। এবার তারাই পিএসজির টেবিলে আনুষ্ঠানিভাবে ৩০০ মিলিয়ন ইউরোর প্রস্তাব পাঠিয়েছে। যে প্রস্তাবে ফরাসি ক্লাবটিও রাজি। এখন কেবল এমবাপ্পের সম্মতির অপেক্ষা। কিন্তু এমবাপ্পে গেলে তো! তিনি এরই মধ্যে না বলে দিয়েছেন। উল্টো না খেলে মৌসুম কাটানোর কথাও বলেছেন। তাতে পিএসজির সঙ্গে সম্পর্কের শেষ সুতাটাও ছিঁটতে শুরু করেছে। এদিকে পিএসজি নাছোড়বান্দা। তারা যে করে হোক কিলিয়ানকে দুটি পথের একটি বেছে নিতে বলেছে। হয় তাঁকে নতুন চুক্তি করতে হবে, না হয় ক্লাব ছাড়তে হবে। কিন্তু কিলিয়ান চাইছেন আরেকটা মৌসুম প্যারিসে থেকে তার পর যেতে। কিন্তু আরেক মৌসুম থাকার পর গেলে তাঁর থেকে কোনো অর্থ পাবে না পিএসজি। উল্টো তাঁকে বোনাস এবং এক মৌসুম আরও আর্থিক সুযোগ-সুবিধা দিতে হবে। যেটা মানতে নারাজ পিএসজি। তাঁর মূল টার্গেট রিয়ালে যাওয়া। তবে সেটা এই গ্রীষ্মেই নয়, পরের মৌসুমে।
 
অর্থাৎ পিএসজির সঙ্গে চুক্তি শেষ হওয়ার পর আগামী জুনে। রিয়ালও সেই দিকে চোখ রেখেছে। তারা এই আগস্ট অবধি দেখবে, যদি আল হিলাল সরে যায়, তাহলে হয়তো পিএসজিকে একটা প্রস্তাব পাঠাবে, না হয় পরের বছরেরর জন্য অপেক্ষা করবে। মোটকথা তারাও হাল ছাড়তে চায় না। এদিকে এমবাপ্পেকে ৩০০ মিলিয়নে ছাড়তে রাজি পিএসজি! সম্প্রতি ক্লাব ছাড়ার পিএসজিকে চিঠি দেন কিলিয়ান এমবাপ্পে। এরপর থেকে চলমান দলবদলে সবচেয়ে বেশি আলোচনায় চলে আসেন এই ফরাসি ফুটবলার। বর্তমান সময়ের অন্যতম সেরা এই ফুটবলারকে দলে ভেড়াতে পিএসজিকে অবিশ্বাস্য প্রস্তাব দেয় সৌদি আরবের ক্লাব আল হিলাল। সৌদি ক্লাবের সেই প্রস্তাবে সাড়া দিয়েছে ফরাসি ক্লাব পিএসজি। এমনটি জানিয়েছে স্কাই স্পোর্টস। সৌদি আরবের ক্লাব আল হিলাল এমবাপ্পের জন্য ৩০০ মিলিয়ন ইউরোর প্রস্তাব দেয় পিএসজিকে। সেই প্রস্তাবটি গ্রহণ করেছে পিএসজি। তবে সব কিছু নির্ভর করছে এমবাপ্পের ওপর। বিষয়টি নিয়ে ফরাসি তারকার সঙ্গে কথা বলতে বলেছে পিএসজি। তবে ইএসপিএন ঘনিষ্ঠ সূত্রের বরাত দিয়ে বলেছে, এমবাপ্পে এই প্রস্তাবে মোটেও রাজি নন।
 
এমবাপ্পের সঙ্গে চুক্তির আর এক বছর বাকি আছে পিএসজির। তিনি আর সেটি বাড়াতে রাজি নন। এদিকে ফরাসি জায়ান্টরা চুক্তি শেষে এমবাপ্পেকে ফ্রি এজেন্ট হিসেবে ছাড়তে চায় না। এতে আর্থিকভাবে লাভ হবে না পিএসজির। আর তাই এমবাপ্পেকে এখনই বিক্রি করে দিতে চায় ফরাসি ক্লাবটি। এবার সৌদি আরবের টার্গেটে রয়েছেন রবার্ট লেভানডোভস্কি। সাত বছর মেয়াদি পরিকল্পনায় ১৭ বিলিয়ন পাউন্ড বাজেটে ফুটবলবিশ্বের তিন নক্ষত্রকে মরুরাজ্যে নিয়ে আসতে চায় সৌদি আরব। এতদিন শোনা গেছে শুধু কিলিয়ান এমবাপ্পের নাম। এবার তার সঙ্গে যোগ হলেন নেইমার ও রবার্ট লেভানডোভস্কি। পেট্রো-ডলারের ঝনঝনানি শুনতে কি পাচ্ছেন ওরা? ক্রিশ্চিয়ানো রোনাল্ডো গেছেন। তাকে অনুসরণ করেছেন করিম বেনজেমা। তবে কি এবার এই ত্রয়ীর পালা? এমবাপ্পের সম্ভাব্য দলবদল নিয়ে প্রতিদিন খবর হচ্ছে।
পথরেখা/আসো

  মন্তব্য করুন
আরও সংবাদ
×

পথরেখা : আমাদের কথা

আমাদের পোর্টালের নাম— pathorekha.com; পথরোখা একটি অনলাইন নিউজ পোর্টাল। আমরা এই প্রতিষ্ঠানকে প্রতিদিনের সত্য-সংবাদের পথরেখা হিসেবে প্রমাণ করতে চাই। পথরেখা সারাদেশের পাঠকদের জন্য সঠিক ও বস্তুনিষ্ঠ সংবাদ এবং মতামত প্রকাশ করবে। পথরোখা নিউজ পোর্টাল হিসেবে ২০২৩ সালের জুন মাসে যাত্রা শুরু করলো। অচিরেই পথরেখা অনলাইন মিডিয়া হিসেবে গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ে নিবন্ধনের প্রক্রিয়া শুরু করবে। পথরোখা  দেশ কমিউনিকেশনস-এর অঙ্গ প্রতিষ্ঠান।
 
পথরোখা জাতীয় সংবাদের উপর তো বটেই এর সঙ্গে রাজনীতি, আন্তর্জাতিক, খেলাধুলা, কৃষি, বিনোদন, অর্থনীতি, স্বাস্থ্য, শিক্ষা, তথ্য ও প্রযুক্তিসহ বিভিন্ন বিভাগকেও গুরুত্ব সহকারে বিবেচনা করে। মাল্টিমিডিয়া সাংবাদিকতা এবং চৌকস ফটোগ্রাফিকে বিশেষ বিবেচনায় রাখে।
 
পথরোখা’র সম্পাদক আরিফ সোহেল এই সেক্টরে একজন খুব পরিচিত ব্যক্তিত্ব। সাংবাদিক হিসেবে তার দীর্ঘ ৩০ বছর কর্মজীবনে তিনি দৈনিক বাংলাবাজার পত্রিকা, আজকের কাগজ, রিপোর্ট২৪ ডটকম প্রভৃতি প্রতিষ্ঠানে কাজ করেছেন। এ ছাড়া তিনি সরকারী ক্রীড়া পাক্ষিক ‘ক্রীড়া জগত’ ও লাইফস্টাইল ম্যাগাজিক অপ্সরা নির্বাহী সম্পাদক হিসেবে দীর্ঘদিন কাজ করেছেন। তিনি জনপ্রিয় অনলাইন দেশকণ্ঠের নির্বাহী সম্পাদক হিসেবেও দায়িত্ব পালন করেছেন।
 
পথরেখা দেশের মৌলিক মূল্যবোধ, বিশেষ করে জাতীয় সার্বভৌমত্ব, গণতন্ত্র ও ধর্মনিরপেক্ষতার প্রতি অঙ্গীকারবদ্ধ। এছাড়াও, এটি দেশের নাগরিকের মানবিক ও নাগরিক অধিকারের পক্ষে কথা বলবে। ন্যায়পরায়ণতা, নির্ভুলতা এবং বস্তুনিষ্ঠতা বজায় রাখতে আমরা অঙ্গীকারাবদ্ধ। আমরা বিশ্বাস করি যে জনগণের বিশ্বাসযোগ্যতা আমাদের সবচেয়ে গুরুত্বপূর্ণ সম্পদ। পথরেখা রাজনৈতিক ইস্যুতে নির্দলীয় অবস্থান বজায় রাখবে। একটি নিরপক্ষ অনলাইন হিসেবে আমরা নিজেদের কর্মকাণ্ডে প্রমাণ করার শতভাগ প্রছেষ্টা করব। তবে সঠিক পদ্ধতি অনুসরণ করেও কিছু ভুল হতেই পারে। যা ক্ষমা সুন্দর দৃষ্টিতে দেখার অনুরোধ রাখছি সব মহলেই। সততা পথে অবিচল; আলোর পথে অবিরাম যাত্রায় আমাদের পাশে থাকুন; আমরা থাকব আপনাদের পাশে।
 
উল্লেখ্য, পথরেখা হিসেবে একটি প্রকাশনী দীর্ঘদিন থেকে প্রকাশিত হয়ে আসছে। এবার উদ্যোগ নেওয়া হলো অনলাইন অনলাইন নিউজ পোর্টাল হিসেবে প্রকাশ করার।