• শনিবার, ২১ সেপ্টেম্বর ২০২৪
    ৬ আশ্বিন ১৪৩১
    ঢাকা সময়: ০৯:২৮

এলপিএলে খেলবেন মিঠুন হৃদয় শরিফুল

স্পোর্টস রিপোর্টার : কানাডায় সাকিব আল হাসান, লিটন দাস আর জিম্বাবুয়েতে মুশফিকুর রহিম ও তাসকিন আহমেদ খেলছেন। এবার দেশের বাইরে উড়াল দিয়েছেন মোহাম্মদ মিঠুন, তাওহিদ হৃদয় ও শরিফুল ইসলাম। লঙ্কান প্রিমিয়ার লিগের (এলপিএল) এবারের আসর। আর আসন্ন এই আসরে বাংলাদেশ থেকে খেলবেন বেশ কয়েকজন ক্রিকেটার। সেই তালিকায় সিনিয়র হিসেবে আছেন মিঠুনও। অভিজ্ঞ এই ব্যাটার শ্রীলঙ্কার উদ্দ্যেশ্যে দেশ ছেড়েছেন। আসন্ন এই ফ্র্যাঞ্চাইজি লিগে গল টাইটান্সের হয়ে মাঠ মাতাবেন তিনি। মিঠুনের ক্যারিয়ারে এবারই প্রথমবার দেশের বাইরের কোনো লিগে সুযোগ পেয়েছেন। যে কারণে বেশ রোমাঞ্চিত তিনি। নিজের ভালো লাগার কথা জানিয়ে মিঠুন বলছিলেন, ’আলহামদুলিল্লাহ, দেখেন প্রথমবার যেহেতু দেশের বাইরে ফ্র্যাঞ্চাইজি লিগে খেলতে যাচ্ছি ভালো লাগা একটু বেশিই। সঙ্গে চ্যালেঞ্জও রয়েছে সেখানে গিয়ে ভালো করার’। এখনও শ্রীলঙ্কায় পা না রাখলেও ইতোমধ্যেই দলের অনেকের সঙ্গেই কথা হয়েছে মিঠুনের। তিনি বলেন, ’টিম ম্যানেজমেন্ট বা কোচ ক্যাপ্টেন সবার সঙ্গেই কথা হয়েছে। তারা যথেষ্ট সাপোর্টিভ। এখন বাকিটা আল্লাহ ভরসা। চেষ্টা করবো নিজের যা সামর্থ্য রয়েছে সবটুকু দলকে দিতে। তবে মূল লক্ষ্য থাকবে সুযোগ পেলে সেই সুযোগটা কাজে লাগানোর’।
 
তবে তাসকিন আহমেদের ডাক পড়লেও তাকে ছাড়পত্র দেয়নি বিসিবি। তাতে অবশ্য কষ্ট না পেয়ে ভবিষ্যতের দিকে তাকিয়ে রয়েছেন এই ডানহাতি পেসার। এর আগে সর্বশেষ আইপিএলেও খেলা হয়নি। সেবার বাগড়া দিয়েছিল ক্রিকেট বোর্ড। মূলত ভবিষ্যতের কথা চিন্তা করেই তাকে ছাড়পত্র দেয়নি। এলপিএলে চমক বলা যেতে পারে তাওহীদ হৃদয়ের নাম থাকা। অথচ খুব বেশি দিন হয়নি আন্তর্জাতিক ক্রিকেটে পা রেখেছেন। তবে ইতোমধ্যেই ব্যাট হাতে নিজেকে প্রমাণ করেছেন তিনি। ইনফর্ম এই ব্যাটার এবার ডাক পেয়েছেন এলপিএলে। এলপিএলের দল জাফানা কিংস থেকে অফার দেওয়া হয়েছে হৃদয়কে। ইতোমধ্যেই এই লিগে খেলার জন্য অনাপত্তিপত্র (এনওসি) চেয়ে বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) নিকট আবেদন করেছেন এই মিডল অর্ডার ব্যাটার। সেক্ষেত্রে তিন থেকে চার ম্যাচের জন্য এনওসি পেতে পারেন তিনি।
 
আসরে মূলত পাকিস্তানি ক্রিকেটার শোয়েব মালিকের জায়গায় এলপিএলে অংশ নেবেন হৃদয়। কানাডার গ্লোবাল টি-টোয়েন্টি লিগে খেলার কারণে এলপিএলের শুরুর দিকে অংশ নিতে পারছেন না অভিজ্ঞ এই অলরাউন্ডার। আগামী ২ আগস্ট পর্যন্ত কানাডার টি-টোয়েন্টি লিগে ম্যাচ রয়েছে মালিকের, তাছাড়া সম্ভাবনা আছে প্লে-অফের ম্যাচেও খেলার। এমনকি ৬ আগস্ট টুর্নামেন্টের ফাইনাল পর্যন্তও পাকিস্তানের এই ক্রিকেটারকে সেখানেই থাকতে হতে পারে। ফলে মালিকের অনুপস্থিতিতে জাফানার হয়ে খেলার সুযোগ পাচ্ছেন হৃদয়। প্রথমবার পাওয়া সুযোগটা তাই কাজে লাগাতে চাইছেন এই ডানহাতি ব্যাটার। বয়স আর সবকিছু বিবেচনা হৃদয়ের সুযোগ পাওয়াটাকে অনেকেই দেখছেন চমক হিসেবে। এছাড়া বাহাতি পেসার শরিফুল ইসলাম সুযোগ পেয়েছেন। এবারের আসরে কলম্বো স্ট্রাইকার্সের হয়ে খেলার জন্য ডাক দেয়া হয় তাকে। যদিও শেষ পর্যন্ত খেলতে পারবেন কি না সেটি নিয়ে ছিল ধোঁয়াশা। তবে, সব অনিশ্চয়তা কাটিয়ে লঙ্কান লিগে কলম্বোর হয়ে খেলতে যাচ্ছেন শরিফুল। এরই মধ্যে বাংলাদেশ ছেড়েছেন এই টাইগার পেসার।
 
দেশ ছাড়ার আগে দোয়া চেয়েছেন সকলের কাছে। ফেসবুকে নিজের ভ্যারিফাইড পেইজে শ্রীলঙ্কা যাবার ছবি প্রকাশ করেছেন তিনি। এর আগে জানানো হয়েছিল, লঙ্কান লিগে খেলার জন্য ছাড়পত্র পাচ্ছেন শরিফুল। এর আগে বাংলাদেশ থেকে সাকিব আল হাসান এবং মোহাম্মদ মিঠুনকে দলে টেনেছিল দুইবারের রানার্সআপ গল টাইটান্স। ইতোমধ্যে শ্রীলঙ্কায় অবস্থান করেছেন মিঠুন। অন্যদিকে কানাডা থেকে শ্রীলঙ্কায় যোগ দেবেন সাকিব। উল্লেখ্য, এই মুহূর্তে কানাডার গ্লোবাল টি-টোয়েন্টি লিগে মন্ট্রিয়েল টাইগার্সের হয়ে খেলছেন টাইগার এই অলরাউন্ডার। এদিকে বর্তমান চ্যাম্পিয়ন জাফনা কিংসে খেলবেন বাংলাদেশের মিডলঅর্ডার ব্যাটার তাওহীদ হৃদয়। তাকেও অনাপত্তিপত্র দিয়েছে বিসিবি। ইতোমধ্যে লঙ্কায় পা রেখেছেন তিনিও। তবে ছাড়পত্র পাননি পেসার তাসকিন আহমেদ। বিসিবি চায়, টি-টেন টুর্নামেন্ট শেষ করে বিশ্রামে থাকুক তাসকিন। সেই চিন্তা করেই এই পেসারকে বিসিবি ছাড়পত্র দিচ্ছে না। সামনে এশিয়া কাপ ও বিশ্বকাপের মতো দুটি গুরুত্বপূর্ণ টুর্নামেন্ট থাকায় তাকে নিয়ে ঝুঁকি নিতে চায় না বিসিবি। ফলে আরও একটি লিগে খেলা হচ্ছে না তাসকিনের।
 
দেশ ছাড়ার আগে এই টাইগার পেসার বলেন, ’বিষয়টা সবার জন্যই বেশ রোমাঞ্চকর, প্রথমবার যে কোনো লিগই বিশেষ কিছু একজন খেলোয়াড়ের কাছে। তো আমিও ওরকম আর কি, একটু হলেও রোমাঞ্চিত আছি। হ্যাঁ অবশ্যই সাহায্য করবে এশিয়া কাপের জন্য। কারণ উইকেট আর কন্ডিশনের সাথে মানিয়ে নিলে হয়তোবা ভালো একটা ধারণা করা যাবে’। জিম আফ্রো টি-টোয়েন্টি ৭ ম্যাচে ১১ উইকেট শিকার করেছেন তাসকিন আহমেদ। সতীর্থের পারফরম্যান্সের অনুপ্রেরণা যোগাচ্ছে শরিফুলকেও, ’অবশ্যই অনুপ্রেরণা পাচ্ছি! যখন নিজের দেশের ক্রিকেটার বাইরের লিগে গিয়ে ভালো খেলে, সবার কাছেই ভালো লাগে। আমার কাছে যেমন, আপনাদের কাছেও ভালো লাগারই কথা’। এলপিএলে নিজের প্রতি প্রত্যাশার কথা জানিয়ে শরিফুল বলেছেন, ’যখনই সুযোগ পাব, চেষ্টা করব নিজের সেরাটা দেওয়ার। ফ্র্যাঞ্চাইজি লিগে বেশিরভাগ ক্রিকেটারই যায় একটা অভিজ্ঞতা নিতে। আমি চেষ্টা করব ওই অভিজ্ঞতা নিজের ভেতরে আনার জন্য’। পূর্ব নির্ধারিত সূচি অনুযায়ী, ৩০ জুলাই শুরু হয়ে ২০ আগস্ট পর্যন্ত চলবে এলপিএল এর এবারের আসর। জাতীয় দলের কোন খেলা না থাকায় এবারই চার বাংলাদেশিকে একত্রে বিদেশী ফ্র্যাঞ্চাইজ লিগে দেখা যাবে। 
পথরেখা/আসো

  মন্তব্য করুন
আরও সংবাদ
×

পথরেখা : আমাদের কথা

আমাদের পোর্টালের নাম— pathorekha.com; পথরোখা একটি অনলাইন নিউজ পোর্টাল। আমরা এই প্রতিষ্ঠানকে প্রতিদিনের সত্য-সংবাদের পথরেখা হিসেবে প্রমাণ করতে চাই। পথরেখা সারাদেশের পাঠকদের জন্য সঠিক ও বস্তুনিষ্ঠ সংবাদ এবং মতামত প্রকাশ করবে। পথরোখা নিউজ পোর্টাল হিসেবে ২০২৩ সালের জুন মাসে যাত্রা শুরু করলো। অচিরেই পথরেখা অনলাইন মিডিয়া হিসেবে গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ে নিবন্ধনের প্রক্রিয়া শুরু করবে। পথরোখা  দেশ কমিউনিকেশনস-এর অঙ্গ প্রতিষ্ঠান।
 
পথরোখা জাতীয় সংবাদের উপর তো বটেই এর সঙ্গে রাজনীতি, আন্তর্জাতিক, খেলাধুলা, কৃষি, বিনোদন, অর্থনীতি, স্বাস্থ্য, শিক্ষা, তথ্য ও প্রযুক্তিসহ বিভিন্ন বিভাগকেও গুরুত্ব সহকারে বিবেচনা করে। মাল্টিমিডিয়া সাংবাদিকতা এবং চৌকস ফটোগ্রাফিকে বিশেষ বিবেচনায় রাখে।
 
পথরোখা’র সম্পাদক আরিফ সোহেল এই সেক্টরে একজন খুব পরিচিত ব্যক্তিত্ব। সাংবাদিক হিসেবে তার দীর্ঘ ৩০ বছর কর্মজীবনে তিনি দৈনিক বাংলাবাজার পত্রিকা, আজকের কাগজ, রিপোর্ট২৪ ডটকম প্রভৃতি প্রতিষ্ঠানে কাজ করেছেন। এ ছাড়া তিনি সরকারী ক্রীড়া পাক্ষিক ‘ক্রীড়া জগত’ ও লাইফস্টাইল ম্যাগাজিক অপ্সরা নির্বাহী সম্পাদক হিসেবে দীর্ঘদিন কাজ করেছেন। তিনি জনপ্রিয় অনলাইন দেশকণ্ঠের নির্বাহী সম্পাদক হিসেবেও দায়িত্ব পালন করেছেন।
 
পথরেখা দেশের মৌলিক মূল্যবোধ, বিশেষ করে জাতীয় সার্বভৌমত্ব, গণতন্ত্র ও ধর্মনিরপেক্ষতার প্রতি অঙ্গীকারবদ্ধ। এছাড়াও, এটি দেশের নাগরিকের মানবিক ও নাগরিক অধিকারের পক্ষে কথা বলবে। ন্যায়পরায়ণতা, নির্ভুলতা এবং বস্তুনিষ্ঠতা বজায় রাখতে আমরা অঙ্গীকারাবদ্ধ। আমরা বিশ্বাস করি যে জনগণের বিশ্বাসযোগ্যতা আমাদের সবচেয়ে গুরুত্বপূর্ণ সম্পদ। পথরেখা রাজনৈতিক ইস্যুতে নির্দলীয় অবস্থান বজায় রাখবে। একটি নিরপক্ষ অনলাইন হিসেবে আমরা নিজেদের কর্মকাণ্ডে প্রমাণ করার শতভাগ প্রছেষ্টা করব। তবে সঠিক পদ্ধতি অনুসরণ করেও কিছু ভুল হতেই পারে। যা ক্ষমা সুন্দর দৃষ্টিতে দেখার অনুরোধ রাখছি সব মহলেই। সততা পথে অবিচল; আলোর পথে অবিরাম যাত্রায় আমাদের পাশে থাকুন; আমরা থাকব আপনাদের পাশে।
 
উল্লেখ্য, পথরেখা হিসেবে একটি প্রকাশনী দীর্ঘদিন থেকে প্রকাশিত হয়ে আসছে। এবার উদ্যোগ নেওয়া হলো অনলাইন অনলাইন নিউজ পোর্টাল হিসেবে প্রকাশ করার।