• রবিবার, ২২ সেপ্টেম্বর ২০২৪
    ৭ আশ্বিন ১৪৩১
    ঢাকা সময়: ০১:৩৩

যে কারণে ভয়াবহ ক্ষয়ক্ষতির মুখে পড়ে কিডনি

পথরেখা অনলাইন : কয়েকটি ভুলভ্রান্তিতেই কিডনির মতো একটি গুরুত্বপূর্ণ অঙ্গ বিপদের সম্মুখীন হচ্ছে। তাই সময় থাকতে থাকতে এইসব ভুল শুধরে নেওয়াটাই বুদ্ধিমানের কাজ।মানব শরীরের অন্যতম গুরুত্বপূর্ণ একটি অঙ্গ হল কিডনি। এই অঙ্গটি মূত্র তৈরি থেকে শুরু করে, ব্লাড প্রেশার নিয়ন্ত্রণ, হরমোন তৈরি সহ একাধিক জরুরি কাজ একা হাতে সামলায়। তাই সব বয়সিদেরই বৃক্কের স্বাস্থ্যের দিকে নজর দেওয়ার পরামর্শ দিচ্ছেন বিশেষজ্ঞরা। নইলে যে অচিরেই বড়সড় বিপদের মুখে পড়তে হবে,
 
তাই বিপদ ঘটার আগেই কিডনির অসুখের খপ্পরে পড়ার ৫ সম্ভাব্য কারণ সম্পর্কে জেনে নিন। আর যত দ্রুত সম্ভব প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করুন। তবেই কিন্তু আপনার সুস্থ থাকার পথ প্রশস্থ হবে।
 
​১. অনিয়ন্ত্রিত ডায়াবিটিসই
ডায়াবিটিস একটি প্রাণঘাতী রোগ। এই অসুখের হাত ধরেই শরীরে প্রবেশ করে একাধিক জটিল সমস্যা। এমনকী হাই সুগার কিডনির ক্ষুদ্রাতিক্ষুদ্র রক্তনালীরও ক্ষতি করে দেয়। এই কারণেই ধীরে ধীরে নিজের কার্যক্ষমতা হারায় বৃক্ক। আর এই সমস্যারই বিজ্ঞানসম্মত নাম হল ডায়াবিটিক নেফ্রোপ্যাথি। তাই বৃক্কের হাল ফেরাতে চাইলে অবশ্যই ব্লাড সুগারকে নিয়ন্ত্রণে রাখতে হবে। আর এই কাজটি করতে চাইলে চিকিৎসকের পরামর্শ মতো নিয়মিত ওষুধ খান। সেই সঙ্গে ডায়েট ও জীবনযাত্রায় বদল আনুন। তাহলেই সুস্থ-সবল জীবনযাপন করতে পারবেন।
 
২.  হাই ব্লাড প্রেশার​
শেষ কয়েক দশকে হাই ব্লাড প্রেশারে আক্রান্ত রোগীর সংখ্যা কয়েকগুণ বৃদ্ধি পেয়েছে। আর সবথেকে চিন্তার বিষয় হল, এই অসুখটিকে ঠিক সময়ে বাগে না আনতে পারলে কিডনির উপর মারাত্মক চাপ পড়ে। এমনকী কিডনির রক্তনালী ক্ষতিগ্রস্থ হতে পারে। তাই তো সুস্থ-সবল জীবনযাপন করার ইচ্ছে থাকলে চিকিৎসকের পরামর্শ মতো প্রেশারের ওষুধ খান। আর অবশ্যই তেল, ঝাল, মশলা এবং নুন খাওয়া কমান। এর পরিবর্তে সবুজ শাক ও সবজির রকমারি পদ পাতে রাখুন। এতেই আপনার প্রেশার চলে আসবে নিয়ন্ত্রণে।
 
​৩. পেইনকিলার 
ব্যথার সমস্যায় ভুক্তভোগীদের মধ্যে অনেকেই চিকিৎসকের পরামর্শ ছাড়া একাধিক পেইনকিলার খেয়ে নেন। এতে ব্যথা কমে যায় ঠিকই, তবে কিডনির বাজে বারোটা। এই প্রসঙ্গে বিশেষজ্ঞরা জানাচ্ছেন, ননস্টেরয়েডাল অ্যান্টিইনফ্লেমেটরি ড্রাগস জাতীয় কিছু ওষুধ বেশি মাত্রায় খেলে কিডনির গুরুতর ক্ষতি হওয়ার আশঙ্কা তৈরি হয়। তাই চিকিৎসকের পরামর্শ ছাড়া ব্যথার ওষুধ ভুলেও খাবেন না।
 
৪. ডিহাইড্রেশন​
কিডনির সবথেকে ভালো বন্ধু হল জল। তাই কিডনিকে সুস্থ রাখতে চাইলে আপনাকে পর্যাপ্ত পরিমাণে জলপান করতেই হবে। তবে আমাদের মধ্যে অনেকেই পর্যাপ্ত পরিমাণ জলপান করেন না। আর এই কারণেই কিডনির উপর বিরাট চাপ পড়ে এমনকী এই কারণে কিডনির কার্যক্ষমতাও উল্লেখযোগ্য হারে কমে যায় তাই কিডনিকে সুস্থ রাখতে দিনে ২ থেকে ৩ লিটার জলপান মাস্ট।
 
​৫. মদ্যপান ও ধূমপান
এমন বদভ্যাসের দরুন একাধিক জটিল অসুখের খপ্পরে পড়ার আশঙ্কা তৈরি হয়। এমনকী এই দুই মারণ নেশার কারণে কিডনির ছোট ছোট রক্তনালীও শক্ত হয়ে যেতে পারে। ফলে বৃক্কের পক্ষে নিজের কাজ ঠিকমতো করা এক প্রকার অসম্ভব হয়ে দাঁড়াবে। তাই সুস্থ থাকার ইচ্ছে থাকলে মদ্যপান এবং ধূমপানের মতো মারণ নেশা ত্যাগ করুন।
পথরেখা/অআ
 
 

  মন্তব্য করুন
আরও সংবাদ
×

পথরেখা : আমাদের কথা

আমাদের পোর্টালের নাম— pathorekha.com; পথরোখা একটি অনলাইন নিউজ পোর্টাল। আমরা এই প্রতিষ্ঠানকে প্রতিদিনের সত্য-সংবাদের পথরেখা হিসেবে প্রমাণ করতে চাই। পথরেখা সারাদেশের পাঠকদের জন্য সঠিক ও বস্তুনিষ্ঠ সংবাদ এবং মতামত প্রকাশ করবে। পথরোখা নিউজ পোর্টাল হিসেবে ২০২৩ সালের জুন মাসে যাত্রা শুরু করলো। অচিরেই পথরেখা অনলাইন মিডিয়া হিসেবে গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ে নিবন্ধনের প্রক্রিয়া শুরু করবে। পথরোখা  দেশ কমিউনিকেশনস-এর অঙ্গ প্রতিষ্ঠান।
 
পথরোখা জাতীয় সংবাদের উপর তো বটেই এর সঙ্গে রাজনীতি, আন্তর্জাতিক, খেলাধুলা, কৃষি, বিনোদন, অর্থনীতি, স্বাস্থ্য, শিক্ষা, তথ্য ও প্রযুক্তিসহ বিভিন্ন বিভাগকেও গুরুত্ব সহকারে বিবেচনা করে। মাল্টিমিডিয়া সাংবাদিকতা এবং চৌকস ফটোগ্রাফিকে বিশেষ বিবেচনায় রাখে।
 
পথরোখা’র সম্পাদক আরিফ সোহেল এই সেক্টরে একজন খুব পরিচিত ব্যক্তিত্ব। সাংবাদিক হিসেবে তার দীর্ঘ ৩০ বছর কর্মজীবনে তিনি দৈনিক বাংলাবাজার পত্রিকা, আজকের কাগজ, রিপোর্ট২৪ ডটকম প্রভৃতি প্রতিষ্ঠানে কাজ করেছেন। এ ছাড়া তিনি সরকারী ক্রীড়া পাক্ষিক ‘ক্রীড়া জগত’ ও লাইফস্টাইল ম্যাগাজিক অপ্সরা নির্বাহী সম্পাদক হিসেবে দীর্ঘদিন কাজ করেছেন। তিনি জনপ্রিয় অনলাইন দেশকণ্ঠের নির্বাহী সম্পাদক হিসেবেও দায়িত্ব পালন করেছেন।
 
পথরেখা দেশের মৌলিক মূল্যবোধ, বিশেষ করে জাতীয় সার্বভৌমত্ব, গণতন্ত্র ও ধর্মনিরপেক্ষতার প্রতি অঙ্গীকারবদ্ধ। এছাড়াও, এটি দেশের নাগরিকের মানবিক ও নাগরিক অধিকারের পক্ষে কথা বলবে। ন্যায়পরায়ণতা, নির্ভুলতা এবং বস্তুনিষ্ঠতা বজায় রাখতে আমরা অঙ্গীকারাবদ্ধ। আমরা বিশ্বাস করি যে জনগণের বিশ্বাসযোগ্যতা আমাদের সবচেয়ে গুরুত্বপূর্ণ সম্পদ। পথরেখা রাজনৈতিক ইস্যুতে নির্দলীয় অবস্থান বজায় রাখবে। একটি নিরপক্ষ অনলাইন হিসেবে আমরা নিজেদের কর্মকাণ্ডে প্রমাণ করার শতভাগ প্রছেষ্টা করব। তবে সঠিক পদ্ধতি অনুসরণ করেও কিছু ভুল হতেই পারে। যা ক্ষমা সুন্দর দৃষ্টিতে দেখার অনুরোধ রাখছি সব মহলেই। সততা পথে অবিচল; আলোর পথে অবিরাম যাত্রায় আমাদের পাশে থাকুন; আমরা থাকব আপনাদের পাশে।
 
উল্লেখ্য, পথরেখা হিসেবে একটি প্রকাশনী দীর্ঘদিন থেকে প্রকাশিত হয়ে আসছে। এবার উদ্যোগ নেওয়া হলো অনলাইন অনলাইন নিউজ পোর্টাল হিসেবে প্রকাশ করার।