• রবিবার, ২২ সেপ্টেম্বর ২০২৪
    ৭ আশ্বিন ১৪৩১
    ঢাকা সময়: ২৩:৩৮

পারফেক্ট রিলেশনশিপ কীভাবে মেনটেইন করবেন

পথরেখা অনলাইন : দাম্পত্য বা বন্ধুত্ব- সম্পর্কের ধরন যেমনই হোক না কেন, সেটা দীর্ঘস্থায়ী ও পরিপূর্ণ করতে কিছু বিষয় খেয়াল রাখা জরুরি। কখনো কি ভেবে দেখেছেন, লাইফ পার্টনারের সাথে পারফেক্ট রিলেশনশিপ মেনটেইন করতে যে যে গুণাবলীগুলো থাকা উচিত, সেগুলো আপনার মধ্যে আছে কিনা? কোনো সম্পর্ককে তখনই হেলদি রিলেশনশিপ বলা যায়, যখন এতে পারস্পরিক শ্রদ্ধা, বিশ্বাস ও সহানুভূতি থাকে। এগুলোর অভাবে অনেকক্ষেত্রে কিছু সম্পর্ক টক্সিক হয়ে যায় সময়ের সাথে সাথে। লাইফ পার্টনারের সাথে সম্পর্কে তিক্ততা চলে আসলে জীবন দুর্বিষহ মনে হয়৷ আমাদের জেনারেশনে এই ধরনের প্রবলেম কিন্তু বেশ কমন। পারফেক্ট ও হেলদি রিলেশনশিপ কীভাবে মেনটেইন করবেন, সেটা জেনে নিন
 
১. পারস্পরিক শ্রদ্ধা
পারস্পরিক শ্রদ্ধাবোধ যেকোনো সম্পর্কের ক্ষেত্রেই খুবই গুরুত্বপূর্ণ। আপনাকে ও আপনার পার্টনারকে যে সবকিছুতে একমত হতে হবে এমনটি নয়, তবে একে অপরের অনুভূতি ও চাহিদাকে প্রায়োরিটি দেওয়া শিখতে হবে। সামান্য মনোমালিন্যে সঙ্গীকে দোষারোপ করবেন না। সঙ্গীর উপর আপনার নিজস্ব বিশ্বাস ও সিদ্ধান্ত চাপিয়ে না দিয়ে একে অপরকে সম্মান করা উচিত। পারফেক্ট ও হেলদি রিলেশনশিপ মেনটেইন করতে হলে এই বিষয়টি ইগনোর করা যাবে না!
 
২. ওপেন কমিউনিকেশন
যুগের সঙ্গে পাল্লা দিয়ে বদলেছে যোগাযোগের মাধ্যম। সোশ্যাল মিডিয়ার এই যুগে একে অপরের কাছ থেকে দূরে থেকেও যেন কাছে থাকা যায়! যোগাযোগ একটি সম্পর্ক যেমন তৈরি করে, আবার যোগাযোগের অভাবে একটি সম্পর্ক ভাঙতেও সময় লাগে না। মনে কোনো দ্বিধা না রেখে আপনার পার্টনারের সাথে কমিউনিকেশন ঠিক রাখুন। কোনো সমস্যা দেখা দিলে যদি আপনার পার্টনার ও আপনি নির্দ্বিধায় উদ্বেগ ও অনুভূতি প্রকাশ করতে পারেন, তাহলে বুঝে নিন আপনাদের মধ্যে খুব ভালো আন্ডারস্ট্যান্ডিং রয়েছে। আপনি তার কমফোর্ট জোন হয়ে উঠুন, যাতে সে সবকিছু নির্দ্বিধায় শেয়ার করতে পারে। অধিকাংশ সম্পর্কে সমস্যার শুরু হয় কমিউনিকেশন গ্যাপ থেকে। তাই সচেতন হোন প্রথম থেকেই।
 
৩. বিশ্বস্ততা
ভালোবাসায় দরকার বিশ্বস্ততা! সম্পর্কের মূলমন্ত্র হচ্ছে পরস্পরের প্রতি বিশ্বাস, যেটা কোনোভাবেই ইগনোর করা যায় না। দাম্পত্যে বা ভালোবাসার সম্পর্কে থাকতে হবে সততা। তাহলেই তো বন্ধন হবে দৃঢ় ও স্বচ্ছ। বিশ্বাসের অভাবেও কিন্তু ধীরে ধীরে সম্পর্কে ভাঙন ধরে।
 
৪. দায়িত্ব ভাগ করে নেওয়া
প্রত্যেকেরই কিছু দায়িত্ব-কর্তব্য থাকে যা কোনোভাবে এড়িয়ে যাওয়া উচিত না। দাম্পত্য জীবনের দায়িত্বগুলো নিজেদের মধ্যে ভাগ করে নেওয়ার মাধ্যমে পরস্পরের প্রতি সহমর্মিতা প্রকাশ পায়। এতে কিন্তু বন্ডিং বা পারস্পারিক বোঝাপড়া বেশ স্ট্রং হয়। একজনের উপর কাজের বোঝা চাপিয়ে দেওয়ার অভিযোগটা ওঠে না, তাই জীবন বেশ সহজ ও আনন্দময় হয়ে ওঠে।
 
 
৫. সমঝোতা
আপোস বা সমঝোতা একটি বড় গুণ যা সবার মধ্যেই থাকা উচিত। সব ব্যাপারে দু জনের মতামত মিলবে না, এটাই চিরন্তন সত্য। সব সম্পর্কেই আপোস করে চলতে হয়, আর এটা মেনে নেওয়ার মতো মনোভাবও থাকতে হবে। তবে এই সমঝোতা যেন শুধু একপক্ষকেই বার বার করতে না হয়! সম্পর্কে ভুল বোঝাবুঝি হবে, মান অভিমান হবে। তবে দিনশেষে এগুলো ধরে বসে থাকলে হবে না। দু জনকেই নিজের অবস্থান থেকে সম্পর্কটা সুন্দর করে তোলার জন্য পদক্ষেপ নিতে হবে।
 
৬. পারসোনাল স্পেস
পার্টনারকে অবশ্যই পারসোনাল স্পেস দিন এবং নিজের মেন্টাল হেলথের দিকেও নজর রাখুন। নিজের প্রিয় কাজ ( যেমন গান শোনা, বাগান করা বা গার্ডেনিং) করুন অবসরে। আপনার পার্টনারকেও কিছুটা সময় নিজের মতো করে কাটাতে দিন। এতে কিন্তু তার আপনার প্রতি শ্রদ্ধাবোধ আরও বাড়বে।
 
৭. সুন্দর মুহূর্তগুলো একসাথে উদযাপন
ছোট ছোট খুশিগুলোও কিন্তু জীবনকে পরিপূর্ণতা দেয়। যখনই সুযোগ আসে সেটা সেলিব্রেট করুন। একসাথে কাটানো এই মুহূর্তগুলোই সম্পর্কের বাঁধন আরও মজবুত করবে। বন্ধুত্ব হোক কিংবা দাম্পত্য, যেকোনো সম্পর্কের জন্যই এটা প্রযোজ্য। আপনার পার্টনারকে সারপ্রাইজ গিফট দিতে পারেন, ছোটখাট ঘরোয়া আয়োজন করে তার বিশেষ দিনগুলোকে আরও সুন্দর করে তুলতে পারেন।
 
৮. কমপেয়ার না করা
তুলনা করা বন্ধ করুন! নিজের অবস্থান থেকে ভালো থাকা ও ভালো রাখার ট্রাই করুন। আপনি যখনই নিজের পার্টনারকে অন্যের সাথে তুলনা করবেন, খুব স্বাভাবিকভাবে আপনাদের সম্পর্কে তিক্ততা ও বিরক্তিভাব চলে আসবে। সে এই বিষয়টিকে পজেটিভলি নিবে না, বরং তার মধ্যে হীনমন্যতা তৈরি হবে। তাই, প্রশংসা করতে শিখুন। তার কোনো দোষ-ত্রুটি থাকলে সেটা আস্তে ধীরে সুন্দরভাবে বুঝিয়ে বলুন।
পথরেখা/অআ
 
 
 

  মন্তব্য করুন
আরও সংবাদ
×

পথরেখা : আমাদের কথা

আমাদের পোর্টালের নাম— pathorekha.com; পথরোখা একটি অনলাইন নিউজ পোর্টাল। আমরা এই প্রতিষ্ঠানকে প্রতিদিনের সত্য-সংবাদের পথরেখা হিসেবে প্রমাণ করতে চাই। পথরেখা সারাদেশের পাঠকদের জন্য সঠিক ও বস্তুনিষ্ঠ সংবাদ এবং মতামত প্রকাশ করবে। পথরোখা নিউজ পোর্টাল হিসেবে ২০২৩ সালের জুন মাসে যাত্রা শুরু করলো। অচিরেই পথরেখা অনলাইন মিডিয়া হিসেবে গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ে নিবন্ধনের প্রক্রিয়া শুরু করবে। পথরোখা  দেশ কমিউনিকেশনস-এর অঙ্গ প্রতিষ্ঠান।
 
পথরোখা জাতীয় সংবাদের উপর তো বটেই এর সঙ্গে রাজনীতি, আন্তর্জাতিক, খেলাধুলা, কৃষি, বিনোদন, অর্থনীতি, স্বাস্থ্য, শিক্ষা, তথ্য ও প্রযুক্তিসহ বিভিন্ন বিভাগকেও গুরুত্ব সহকারে বিবেচনা করে। মাল্টিমিডিয়া সাংবাদিকতা এবং চৌকস ফটোগ্রাফিকে বিশেষ বিবেচনায় রাখে।
 
পথরোখা’র সম্পাদক আরিফ সোহেল এই সেক্টরে একজন খুব পরিচিত ব্যক্তিত্ব। সাংবাদিক হিসেবে তার দীর্ঘ ৩০ বছর কর্মজীবনে তিনি দৈনিক বাংলাবাজার পত্রিকা, আজকের কাগজ, রিপোর্ট২৪ ডটকম প্রভৃতি প্রতিষ্ঠানে কাজ করেছেন। এ ছাড়া তিনি সরকারী ক্রীড়া পাক্ষিক ‘ক্রীড়া জগত’ ও লাইফস্টাইল ম্যাগাজিক অপ্সরা নির্বাহী সম্পাদক হিসেবে দীর্ঘদিন কাজ করেছেন। তিনি জনপ্রিয় অনলাইন দেশকণ্ঠের নির্বাহী সম্পাদক হিসেবেও দায়িত্ব পালন করেছেন।
 
পথরেখা দেশের মৌলিক মূল্যবোধ, বিশেষ করে জাতীয় সার্বভৌমত্ব, গণতন্ত্র ও ধর্মনিরপেক্ষতার প্রতি অঙ্গীকারবদ্ধ। এছাড়াও, এটি দেশের নাগরিকের মানবিক ও নাগরিক অধিকারের পক্ষে কথা বলবে। ন্যায়পরায়ণতা, নির্ভুলতা এবং বস্তুনিষ্ঠতা বজায় রাখতে আমরা অঙ্গীকারাবদ্ধ। আমরা বিশ্বাস করি যে জনগণের বিশ্বাসযোগ্যতা আমাদের সবচেয়ে গুরুত্বপূর্ণ সম্পদ। পথরেখা রাজনৈতিক ইস্যুতে নির্দলীয় অবস্থান বজায় রাখবে। একটি নিরপক্ষ অনলাইন হিসেবে আমরা নিজেদের কর্মকাণ্ডে প্রমাণ করার শতভাগ প্রছেষ্টা করব। তবে সঠিক পদ্ধতি অনুসরণ করেও কিছু ভুল হতেই পারে। যা ক্ষমা সুন্দর দৃষ্টিতে দেখার অনুরোধ রাখছি সব মহলেই। সততা পথে অবিচল; আলোর পথে অবিরাম যাত্রায় আমাদের পাশে থাকুন; আমরা থাকব আপনাদের পাশে।
 
উল্লেখ্য, পথরেখা হিসেবে একটি প্রকাশনী দীর্ঘদিন থেকে প্রকাশিত হয়ে আসছে। এবার উদ্যোগ নেওয়া হলো অনলাইন অনলাইন নিউজ পোর্টাল হিসেবে প্রকাশ করার।