• রবিবার, ২২ সেপ্টেম্বর ২০২৪
    ৬ আশ্বিন ১৪৩১
    ঢাকা সময়: ১১:২২
মেজর অব চাকলাদার

ব্রোন্জ জয় বাংলাদেশের নারীদের

১৯তম এশিয়ান গেমসের আসর চলছে চীনের হংজুতে, চলবে সেপ্টেম্বর ২৩ থেকে ৮  অক্টোবর পর্যন্ত। বাংলাদেশ ২৪০ জনের দল পাঠিয়েছে, ১০৪ পুরুষ , ৭৬ মহিলা, ৫৫ জন পুরুষ ট্রেনার আর মহিলা ট্রেনার ৫ জন। বাংলাদেশ মহিলা ক্রিকেট দলের সৌজন্যে প্রথম মেডেল পেল। মহিলা ক্রিকেটাররা সোমবার পাঁচ উইকেটে পাকিস্তান কে হারিয়ে এ অর্জন করে। ব্রাভো। সেমিফাইনালে  রবিবার ভারতের কাছে ৫১ রানে গুটিয়ে যায় আমাদের মহিলা দল; হারে ৮ উইকেটে। তবে নিহার সুলতানা তার দল নিয়ে তৃতীয় পজিশন নির্ধারণী ম্যাচে পাকিস্তানকে ৬৪ রানে উড়িয়ে দিয়েছে। বাংলাদেশ মহিলারা ঝেইজিয়াং ইউনিভার্সিটি টেকনলজি ক্রিকেট মাঠে ৫ উইকেটে জিতে বাংলাদেশের পুরস্কারের থলিতে প্রথম মেডেল রাখে। 
 
১৭ বার পাকিস্তান মহিলা ক্রিকেট দলের সাথে মুখামুখি হয়ে এটা দ্বিতীয় জয়। এর আগে ২০১৮ তে প্রথমবার পাকিস্তান মহিলা ক্রিকেট দলকে হারিয়ে ছিল। লেগ স্পিনার শোনা আখতার ১৬ রানে ৩ উইকেট আর লেফট আর্ম স্পিনার সনজিদা আখতার মেঘা ১১ রানে ২ উইকেট নিয়ে দলকে সাফল্যের স্বাদ পাইয়ে দেন। বাংলাদেশ মহিলা দল রান চেজ করার সময় পাকিস্তানের লেফট আর্ম স্পিনার নাসরা সাঁধু ৩ উইকেট নিয়ে প্রেসার তৈরি করলেও স্বর্ণার অপরাজিত ৩৩ বলে ১৪ রান বাংলাদেশকে ১৮.২ ওভারে ৫ উইকেটে ৬৫ করতে এবং দলকে ব্রোন্জ উপহার দিতে সহায়ক ভূমিকা পালন করে। 
 
শুরুতে টচে জিতে পাকিস্তানকে ব্যাটিংয়ে পাঠায়। বাংলাদেশ দলের পেসার মারুফা আখতার আর নাহিদা আখতার প্রথম দুই ওভারেই পাকিস্তানের ওপেনিং ব্যাটারদের প্যাভিলিয়নে ফেরত পাঠায়। পরের গল্পও সেই বাংলাদেশী বোলারদের। ছোট রানের টার্গেট তবে জয়টা বিশাল। হ্যাংঝু গেমসে মেডেলের খাতা বাংলাদেশ খুলল লেডিস ফার্স্ট। 
 
‘এ কেমন কেমন তুমি চোখের পাতায় আয়না ধর।’
হে বাংলাদেশী পুরুষ ক্রীড়াবিদরা, মেয়েরা ত ঘুম ভাংগাতে চোখের পাতায় ঘুম-জাগানিয়া ‘ব্রোন্জ ‘মেডেল দুলাচ্ছে। দেখতে পাচ্ছেন কি? উল্লেখ্য, এর মাধ্যমে ৯ বছর পর এশিয়ান গেমসে পদক পেলো নারী ক্রিকেট দল। এর আগে ২০১৪ সালে এই চীনেই ফাইনালে পাকিস্তানের কাছে হেরে বাংলাদেশ রৌপ্য পদক জিতেছিল। এবার তৃতীয় স্থান নির্ধারণী ম্যাচে সেই দলকে হারিয়ে ব্রোঞ্জ জিতলো।
 
অন্যদিকেপ্রথমবার এশিয়ান গেমসের ক্রিকেটে খেলতে নেমেই সোনা জিতল ভারতীয় মহিলা ক্রিকেট দল। সোমবার ফাইনালে শ্রীলঙ্কাকে ১৯ রানে হারিয়ে হাংঝৌ এশিয়াডে ঐতিহাসিক সোনা জিতলেন হরমনপ্রীত কৌর, স্মৃতি মন্ধনা-রা। চলতি এশিয়ান গেমসে পুরুষদের দলগত ১০ মিটার এয়ার রাইফেল শ্য়ুটিংয়ের পর মহিলাদের টি-২০ ক্রিকেট থেকে দ্বিতীয় সোনা এল ভারতের ঝুলিতে। এদিন ফাইনালে ভারতের জয়ে বড় ভূমিকা নিলেন বাংলার তরুণী-পেসার তিতাস সাধু। ৪ ওভার বল করে মাত্র ৬ রান দিয়ে শ্রীলঙ্কার ইনিংসের প্রথম তিনটি উইকেট নেন চুচূঁড়ার ১৮ বছরের মেয়ে তিতাস। নির্ধারিত ২০ ওভারে ভারতের ১১৬ রানের জবাবে শ্রীলঙ্কাকে ৯৭ রানে আটকে সোনা জিতল ভারতীয় মহিলা দল। হুগলির চুচূঁড়ার মেয়ে তিতাস শুরুতে শ্রীলঙ্কার তিনটি উইকেট তুলে নিয়ে দলকে জয়ের পথে নিয়ে যান।
 
লেখক : সাবেক অধিনায়ক জাতীয় ও সেনাবাহিনী হকি দল এবং জাতীয় ক্রীড়া পুরস্কার প্রাপ্ত। 
পথরেখা/আসো
 

  মন্তব্য করুন
আরও সংবাদ
×

পথরেখা : আমাদের কথা

আমাদের পোর্টালের নাম— pathorekha.com; পথরোখা একটি অনলাইন নিউজ পোর্টাল। আমরা এই প্রতিষ্ঠানকে প্রতিদিনের সত্য-সংবাদের পথরেখা হিসেবে প্রমাণ করতে চাই। পথরেখা সারাদেশের পাঠকদের জন্য সঠিক ও বস্তুনিষ্ঠ সংবাদ এবং মতামত প্রকাশ করবে। পথরোখা নিউজ পোর্টাল হিসেবে ২০২৩ সালের জুন মাসে যাত্রা শুরু করলো। অচিরেই পথরেখা অনলাইন মিডিয়া হিসেবে গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ে নিবন্ধনের প্রক্রিয়া শুরু করবে। পথরোখা  দেশ কমিউনিকেশনস-এর অঙ্গ প্রতিষ্ঠান।
 
পথরোখা জাতীয় সংবাদের উপর তো বটেই এর সঙ্গে রাজনীতি, আন্তর্জাতিক, খেলাধুলা, কৃষি, বিনোদন, অর্থনীতি, স্বাস্থ্য, শিক্ষা, তথ্য ও প্রযুক্তিসহ বিভিন্ন বিভাগকেও গুরুত্ব সহকারে বিবেচনা করে। মাল্টিমিডিয়া সাংবাদিকতা এবং চৌকস ফটোগ্রাফিকে বিশেষ বিবেচনায় রাখে।
 
পথরোখা’র সম্পাদক আরিফ সোহেল এই সেক্টরে একজন খুব পরিচিত ব্যক্তিত্ব। সাংবাদিক হিসেবে তার দীর্ঘ ৩০ বছর কর্মজীবনে তিনি দৈনিক বাংলাবাজার পত্রিকা, আজকের কাগজ, রিপোর্ট২৪ ডটকম প্রভৃতি প্রতিষ্ঠানে কাজ করেছেন। এ ছাড়া তিনি সরকারী ক্রীড়া পাক্ষিক ‘ক্রীড়া জগত’ ও লাইফস্টাইল ম্যাগাজিক অপ্সরা নির্বাহী সম্পাদক হিসেবে দীর্ঘদিন কাজ করেছেন। তিনি জনপ্রিয় অনলাইন দেশকণ্ঠের নির্বাহী সম্পাদক হিসেবেও দায়িত্ব পালন করেছেন।
 
পথরেখা দেশের মৌলিক মূল্যবোধ, বিশেষ করে জাতীয় সার্বভৌমত্ব, গণতন্ত্র ও ধর্মনিরপেক্ষতার প্রতি অঙ্গীকারবদ্ধ। এছাড়াও, এটি দেশের নাগরিকের মানবিক ও নাগরিক অধিকারের পক্ষে কথা বলবে। ন্যায়পরায়ণতা, নির্ভুলতা এবং বস্তুনিষ্ঠতা বজায় রাখতে আমরা অঙ্গীকারাবদ্ধ। আমরা বিশ্বাস করি যে জনগণের বিশ্বাসযোগ্যতা আমাদের সবচেয়ে গুরুত্বপূর্ণ সম্পদ। পথরেখা রাজনৈতিক ইস্যুতে নির্দলীয় অবস্থান বজায় রাখবে। একটি নিরপক্ষ অনলাইন হিসেবে আমরা নিজেদের কর্মকাণ্ডে প্রমাণ করার শতভাগ প্রছেষ্টা করব। তবে সঠিক পদ্ধতি অনুসরণ করেও কিছু ভুল হতেই পারে। যা ক্ষমা সুন্দর দৃষ্টিতে দেখার অনুরোধ রাখছি সব মহলেই। সততা পথে অবিচল; আলোর পথে অবিরাম যাত্রায় আমাদের পাশে থাকুন; আমরা থাকব আপনাদের পাশে।
 
উল্লেখ্য, পথরেখা হিসেবে একটি প্রকাশনী দীর্ঘদিন থেকে প্রকাশিত হয়ে আসছে। এবার উদ্যোগ নেওয়া হলো অনলাইন অনলাইন নিউজ পোর্টাল হিসেবে প্রকাশ করার।