• শনিবার, ২১ সেপ্টেম্বর ২০২৪
    ৬ আশ্বিন ১৪৩১
    ঢাকা সময়: ০৯:৩০

আহলা দরবার শরীফে ঈদে মিলাদুন্নবী উদযাপন

পথরেখা অনলাইন : গভীর মর্যাদা ও ধর্মীয় ভাবগাম্ভীর্যের মধ্য দিয়ে সারা দেশে উদ্‌যাপিত হয়েছে পবিত্র ঈদে মিলাদুন্নবী (সা.)। শেষ নবী ও রাসুল হজরত মুহাম্মদ (সা.)-এর জন্ম ও ওফাতের পুণ্য স্মৃতিময় দিন ১২ রবিউল আউয়াল। সারা বিশ্বের মুসলমানদের কাছে ঈদে মিলাদুন্নবী (সা.) একটি বিশেষ মর্যাদার দিন। পবিত্র এই দিন উপলক্ষে ঐতিহ্যের ধারাবাহিকতায় আহলা দরবার শরীফের আধ্যাত্বিক তরিকতভিওিক সুফী সংগঠন তরিকতে মাওলা গ্রুপ বাংলাদেশ মহান জসনে জুলুসে ঈদে মিলাদুন্নবী (দ.) উদযাপন করেছে। সংগঠনের কেন্দ্রীয় কমিটির ব্যবস্হাপনায় রাজধানী ঢাকার হোসেনি দালান চত্বরে ২৮ সেপ্টেম্বর এ উপলক্ষে সেমিনার ও জসনে জুলুসের আয়োজন করা হয়। পবিত্র সেমিনার ছদারত ও আখেরী মোনাজাত পরিচালনা করেন আহলা দরবার শরীফ এর সাজ্জাদানশীন হুজুর পীরে তরিকত হযরত শাহসুফি আলহাজ্ব সৈয়্যদ মুহাম্মদ এমদাদুল ইসলাম ছাহেব কেবলা (ম.জি.আ)। 
 
জসন শব্দটি আরবি, অর্থ খুশি, আনন্দ, উৎসব, আর জুলুস শব্দটিও আরবি বহুবচন, তার একবচন জলসা অর্থ বসা, উপবেশন। তবে এখানে মিছিল, র‌্যালি অর্থে। ইদ অর্থ খুশি, মিলাদুন্নবি অর্থ নবীর জন্ম। সুতরাং জসনে জুলুসে ঈদে মিলাদুন্নবী অর্থ নবী মুহাম্মদুর রসুলুল্লাহ সল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম এর শুভাগমন উপলক্ষে মিছিল বা শোভাযাত্রার মাধ্যমে আনন্দ প্রকাশ করা বা খুশি উদযাপন করা। এটা শরীয়ত সম্মত উত্তম আমল। নবী করিম সল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের প্রতি আন্তরিক মুহাব্বত বা ভালোবাসা বহিঃপ্রকাশের উত্তম ব্যবস্থা হচ্ছে জশনে জুলুসে ঈদে মিলাদুন্নবী উদ্‌যাপন করা।
 
 
মাহফিলে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সাবেক মন্ত্রী, বাংলাদেশ আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য এ্যাডভোকেট কামরুল ইসলাম এমপি। উপস্থিত ছিলেন বাংলাদেশ আওয়ামী লীগ উপদেষ্টামণ্ডলীর বর্ষীয়ান সদস্য জননেতা আলহাজ্ব মোজাফফর হোসেন পল্টু,  ঢাকা-৭ আসনের সংসদ সদস্য হাজি মো. সেলিম, বাংলাদেশ আওয়ামী লীগের কেন্দ্রীয় কমিটির উপ প্রচার ও প্রকাশনা সম্পাদক আমিনুল ইসলাম আমিন ও  ঢাকা মহানগর আওয়ামী লীগের সাবেক সাধারণ সম্পাদক শাহে আলম মুরাদ প্রমুখ। সভা পরিচালনা করেন ঢাকা মহানগর দক্ষিণ আওয়ামী লীগের তথ্য ও গবেষণা সম্পাদক আনিস আহামেদ। প্রধান বক্তা ছিলেন শাহাজাদা হযরত মাওলানা মাঈনুল ইসলাম জুনায়েদ উপস্থিত ছিলেন।
 
আতিথিবৃন্দ মধ্যে উপস্থিত ছিলেন ঢাকা দক্ষিন সিটি কর্পোরেশন ২৭নং ওয়ার্ড এর কাউন্সিলর ড ওমর বিন আজিজ তামিম , আরও উপস্থিত ছিলেন ঢাকা দক্ষিন সিটি কর্পোরেশন ৩১ নং ওয়ার্ড এর কাউন্সিলর শেখ মো: আলমগির আরও উপস্থিত ছিলেন গাজিপুর সিটি কর্পোরশন ৪৯ নং ওয়ার্ডের কাউন্সিলর মো আমির হামজা, সেক্টর কমান্ডার ফোরামের ঢাকা মহানগরের সহসভাপতি জামাল উদ্দিন ইউসুফ ও মাওলানা মুফতি আইয়ুব নাসের বিভিন্ন রাজনৈতিক, পেশাজীবি ও ভক্ত আশেকান। 
 
 
উল্লেখ্য, সৌদি আরবের মক্কা নগরে বিখ্যাত কুরাইশ বংশে ৫৭০ খ্রিষ্টাব্দের এই দিনে মহানবী হজরত মুহাম্মদ (সা.) জন্মগ্রহণ করেন। ৬৩২ খ্রিষ্টাব্দের একই দিনে তিনি ইহলোক ত্যাগ করেন। মহানবী হজরত মুহাম্মদ (সা.)-এর বাবা আবদুল্লাহ ও মা আমিনা। জন্মের আগেই রাসুল (সা.) তাঁর বাবাকে হারান। ছয় বছর বয়সে তিনি মাতৃহারা হন। 
পথরেখা/আসো

  মন্তব্য করুন
আরও সংবাদ
×

পথরেখা : আমাদের কথা

আমাদের পোর্টালের নাম— pathorekha.com; পথরোখা একটি অনলাইন নিউজ পোর্টাল। আমরা এই প্রতিষ্ঠানকে প্রতিদিনের সত্য-সংবাদের পথরেখা হিসেবে প্রমাণ করতে চাই। পথরেখা সারাদেশের পাঠকদের জন্য সঠিক ও বস্তুনিষ্ঠ সংবাদ এবং মতামত প্রকাশ করবে। পথরোখা নিউজ পোর্টাল হিসেবে ২০২৩ সালের জুন মাসে যাত্রা শুরু করলো। অচিরেই পথরেখা অনলাইন মিডিয়া হিসেবে গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ে নিবন্ধনের প্রক্রিয়া শুরু করবে। পথরোখা  দেশ কমিউনিকেশনস-এর অঙ্গ প্রতিষ্ঠান।
 
পথরোখা জাতীয় সংবাদের উপর তো বটেই এর সঙ্গে রাজনীতি, আন্তর্জাতিক, খেলাধুলা, কৃষি, বিনোদন, অর্থনীতি, স্বাস্থ্য, শিক্ষা, তথ্য ও প্রযুক্তিসহ বিভিন্ন বিভাগকেও গুরুত্ব সহকারে বিবেচনা করে। মাল্টিমিডিয়া সাংবাদিকতা এবং চৌকস ফটোগ্রাফিকে বিশেষ বিবেচনায় রাখে।
 
পথরোখা’র সম্পাদক আরিফ সোহেল এই সেক্টরে একজন খুব পরিচিত ব্যক্তিত্ব। সাংবাদিক হিসেবে তার দীর্ঘ ৩০ বছর কর্মজীবনে তিনি দৈনিক বাংলাবাজার পত্রিকা, আজকের কাগজ, রিপোর্ট২৪ ডটকম প্রভৃতি প্রতিষ্ঠানে কাজ করেছেন। এ ছাড়া তিনি সরকারী ক্রীড়া পাক্ষিক ‘ক্রীড়া জগত’ ও লাইফস্টাইল ম্যাগাজিক অপ্সরা নির্বাহী সম্পাদক হিসেবে দীর্ঘদিন কাজ করেছেন। তিনি জনপ্রিয় অনলাইন দেশকণ্ঠের নির্বাহী সম্পাদক হিসেবেও দায়িত্ব পালন করেছেন।
 
পথরেখা দেশের মৌলিক মূল্যবোধ, বিশেষ করে জাতীয় সার্বভৌমত্ব, গণতন্ত্র ও ধর্মনিরপেক্ষতার প্রতি অঙ্গীকারবদ্ধ। এছাড়াও, এটি দেশের নাগরিকের মানবিক ও নাগরিক অধিকারের পক্ষে কথা বলবে। ন্যায়পরায়ণতা, নির্ভুলতা এবং বস্তুনিষ্ঠতা বজায় রাখতে আমরা অঙ্গীকারাবদ্ধ। আমরা বিশ্বাস করি যে জনগণের বিশ্বাসযোগ্যতা আমাদের সবচেয়ে গুরুত্বপূর্ণ সম্পদ। পথরেখা রাজনৈতিক ইস্যুতে নির্দলীয় অবস্থান বজায় রাখবে। একটি নিরপক্ষ অনলাইন হিসেবে আমরা নিজেদের কর্মকাণ্ডে প্রমাণ করার শতভাগ প্রছেষ্টা করব। তবে সঠিক পদ্ধতি অনুসরণ করেও কিছু ভুল হতেই পারে। যা ক্ষমা সুন্দর দৃষ্টিতে দেখার অনুরোধ রাখছি সব মহলেই। সততা পথে অবিচল; আলোর পথে অবিরাম যাত্রায় আমাদের পাশে থাকুন; আমরা থাকব আপনাদের পাশে।
 
উল্লেখ্য, পথরেখা হিসেবে একটি প্রকাশনী দীর্ঘদিন থেকে প্রকাশিত হয়ে আসছে। এবার উদ্যোগ নেওয়া হলো অনলাইন অনলাইন নিউজ পোর্টাল হিসেবে প্রকাশ করার।