• রবিবার, ২২ সেপ্টেম্বর ২০২৪
    ৭ আশ্বিন ১৪৩১
    ঢাকা সময়: ২১:৩১

চিংড়ি মাছ জলের পোকাই কমাবে ভুঁড়ি

পথরেখা অনলাইন : মাছ না হলেও অনেকের প্রিয় খাবারের তালিকায় থাকে চিংড়ি। যদিও চিংড়ি মালাইকারি, সর্ষে চিংড়ি, ডাব চিংড়ি ইত্যাদি অনেকেরই পছন্দ। কিন্তু চিংড়ি স্বাস্থ্যের জন্য কতটা উপযোগী, জানেন? এমনকী চিংড়ি খেলে আপনার ওজন বাড়বে না কমবে, তা জানা আছে কি?চিংড়ির মধ্যে ওমেগা-৩ ফ্যাটি অ্যাসিড রয়েছে। এই পুষ্টি হার্টের স্বাস্থ্য বজায় রাখতে সাহায্য করে। পাশাপাশি ফ্যাটি অ্যাসিড শারীরিক প্রদাহ কমাতে সাহায্য করে। এমনকী ফ্যাট গলাতেও সাহায্য করে চিংড়ি। 
 
চিংড়ির মধ্যে প্রোটিন, ভিটামিন ডি, ভিটামিন বি৩ এবং জিঙ্ক রয়েছে। যাঁরা ওজন কমানোর জন্য কার্বোহাইড্রেট-মুক্ত খাবারের সন্ধানে রয়েছেন, তাঁদের জন্য চিংড়ি দারুণ বিকল্প। চিংড়িতে জিঙ্ক থাকায় এটি দেহে লেপটিনের মাত্রা বাড়াতে সাহায্য করে। এই লেপটিন হরমোন শরীরে ফ্যাট সঞ্চয়, খিদে নিয়ন্ত্রণে এবং শক্তি ব্যয় করতে বিশেষ ভূমিকা পালন করুন। লেপটিনের মাত্রা কম থাকলে আপনার মধ্যে মুখরোচক খাবার খাওয়া আকাঙ্ক্ষা তৈরি হয়। এভাবে চিংড়ি ওজন কমায়। 
 
অনেক সময় থাইরয়েড হরমোনের ভারসাম্যহীনতা ওজন বাড়িয়ে তোলে। চিংড়ির মধ্যে আয়োডিন রয়েছে। এটি বেসাল মেটাবলিক রেট নিয়ন্ত্রণে সাহায্য করে। তাই থাইরয়েডের রোগী হয়ে যদি ওজনকে বশে রাখতে চান, তাহলে চিংড়ি খেতে পারেন।চিংড়ির মধ্যে ক্যালশিয়াম, ফসফরাস, পটাশিয়াম, ভিটামিন এ, ভিটামিন ই ইত্যাদি প্রয়োজনীয় পুষ্টি রয়েছে। এছাড়াও চিংড়ির মধ্যে রয়েছে বি১২, বি৬ এবং নিয়াসিন। এছাড়া আয়রন রয়েছে, যা দেহে লোহিত রক্তকণিকার উৎপাদন বৃদ্ধিতে সহায়তা করে। 
 
ক্যালোরির দিক দিয়ে বিচার করলে, চিংড়ি অবশ্যই আপনার ডায়েটে যোগ করা উচিত। চিংড়ির মধ্যে ক্যালোরির পরিমাণ কম। ১০০ গ্রাম চিংড়িতে ১১৫ ক্যালোরি রয়েছে। তাই চিংড়ি খেলে ওজন বেড়ে যাওয়ার কোনও ভয় নেই। প্রতি ২ আউন্স চিংড়ির মধ্যে প্রায় ১২ গ্রাম প্রোটিন থাকে। প্রোটিন দেহে শক্তির পরিমাণ বৃদ্ধি করে এবং হজম হতে বেশি সময় নেয়। এতে দীর্ঘক্ষণ পেট ভর্তি থাকে এবং সহজেই ক্যালোরি পোড়ানো যায়। এভাবে চিংড়ি ওজনকে নিয়ন্ত্রণে রাখতে সাহায্য করে।পথরেখা/অআ 
 

  মন্তব্য করুন
আরও সংবাদ
×

পথরেখা : আমাদের কথা

আমাদের পোর্টালের নাম— pathorekha.com; পথরোখা একটি অনলাইন নিউজ পোর্টাল। আমরা এই প্রতিষ্ঠানকে প্রতিদিনের সত্য-সংবাদের পথরেখা হিসেবে প্রমাণ করতে চাই। পথরেখা সারাদেশের পাঠকদের জন্য সঠিক ও বস্তুনিষ্ঠ সংবাদ এবং মতামত প্রকাশ করবে। পথরোখা নিউজ পোর্টাল হিসেবে ২০২৩ সালের জুন মাসে যাত্রা শুরু করলো। অচিরেই পথরেখা অনলাইন মিডিয়া হিসেবে গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ে নিবন্ধনের প্রক্রিয়া শুরু করবে। পথরোখা  দেশ কমিউনিকেশনস-এর অঙ্গ প্রতিষ্ঠান।
 
পথরোখা জাতীয় সংবাদের উপর তো বটেই এর সঙ্গে রাজনীতি, আন্তর্জাতিক, খেলাধুলা, কৃষি, বিনোদন, অর্থনীতি, স্বাস্থ্য, শিক্ষা, তথ্য ও প্রযুক্তিসহ বিভিন্ন বিভাগকেও গুরুত্ব সহকারে বিবেচনা করে। মাল্টিমিডিয়া সাংবাদিকতা এবং চৌকস ফটোগ্রাফিকে বিশেষ বিবেচনায় রাখে।
 
পথরোখা’র সম্পাদক আরিফ সোহেল এই সেক্টরে একজন খুব পরিচিত ব্যক্তিত্ব। সাংবাদিক হিসেবে তার দীর্ঘ ৩০ বছর কর্মজীবনে তিনি দৈনিক বাংলাবাজার পত্রিকা, আজকের কাগজ, রিপোর্ট২৪ ডটকম প্রভৃতি প্রতিষ্ঠানে কাজ করেছেন। এ ছাড়া তিনি সরকারী ক্রীড়া পাক্ষিক ‘ক্রীড়া জগত’ ও লাইফস্টাইল ম্যাগাজিক অপ্সরা নির্বাহী সম্পাদক হিসেবে দীর্ঘদিন কাজ করেছেন। তিনি জনপ্রিয় অনলাইন দেশকণ্ঠের নির্বাহী সম্পাদক হিসেবেও দায়িত্ব পালন করেছেন।
 
পথরেখা দেশের মৌলিক মূল্যবোধ, বিশেষ করে জাতীয় সার্বভৌমত্ব, গণতন্ত্র ও ধর্মনিরপেক্ষতার প্রতি অঙ্গীকারবদ্ধ। এছাড়াও, এটি দেশের নাগরিকের মানবিক ও নাগরিক অধিকারের পক্ষে কথা বলবে। ন্যায়পরায়ণতা, নির্ভুলতা এবং বস্তুনিষ্ঠতা বজায় রাখতে আমরা অঙ্গীকারাবদ্ধ। আমরা বিশ্বাস করি যে জনগণের বিশ্বাসযোগ্যতা আমাদের সবচেয়ে গুরুত্বপূর্ণ সম্পদ। পথরেখা রাজনৈতিক ইস্যুতে নির্দলীয় অবস্থান বজায় রাখবে। একটি নিরপক্ষ অনলাইন হিসেবে আমরা নিজেদের কর্মকাণ্ডে প্রমাণ করার শতভাগ প্রছেষ্টা করব। তবে সঠিক পদ্ধতি অনুসরণ করেও কিছু ভুল হতেই পারে। যা ক্ষমা সুন্দর দৃষ্টিতে দেখার অনুরোধ রাখছি সব মহলেই। সততা পথে অবিচল; আলোর পথে অবিরাম যাত্রায় আমাদের পাশে থাকুন; আমরা থাকব আপনাদের পাশে।
 
উল্লেখ্য, পথরেখা হিসেবে একটি প্রকাশনী দীর্ঘদিন থেকে প্রকাশিত হয়ে আসছে। এবার উদ্যোগ নেওয়া হলো অনলাইন অনলাইন নিউজ পোর্টাল হিসেবে প্রকাশ করার।