• শনিবার, ২১ সেপ্টেম্বর ২০২৪
    ৬ আশ্বিন ১৪৩১
    ঢাকা সময়: ০৯:৩৯
বিশ্বকাপ ক্রিকেট বলে কথা

স্পট লাইট সাকিবের ওপরই

মোয়াজ্জেম হোসেন রাসেল : নানা কারণেই প্রতিনিয়তই বিতর্কের মধ্য দিয়ে পথ চলতে থাকেন সাকিব আল হাসান। কিন্তু তার প্রভাব মাঠের ক্রিকেটে এতটুকুও পড়েনা। এই যেমন এশিয়া কাপ চলাকালীন ভারত ম্যাচের আগে বিরতি পেয়ে ছুটি নিয়ে ঢাকায় আসেন। রাজধানীতে শো রুম উদ্বোধনের কাজ থাকায় তার এই ছুটি নেওয়া। এরপর ভারত ম্যাচে ৮২ রান করে ম্যাচ সেরার পুরস্কার নেন বিশ্বসেরা অলরাউন্ডার। দেশে ফিরে বিশ্বকাপের দল ঘোষনার আগে ও পরে অনেক অনাকাঙ্খিত ঘটনা ঘটে গেলেও সাকিব যেন নিরুত্তোর ছিলেন।
 
শুরুর অপেক্ষায় রয়েছে বিশ্বকাপ ক্রিকেট। ৭ অক্টোবর আফগানিস্তানের বিপক্ষে ম্যাচ দিয়ে শুরু হবে এবারের মিশন। সেখানে নিশ্চিতভাবেই দলটির অন্যতম ভরসার নাম এই সাকিব। মূলত বিশ্বকাপে তার পারফরম্যান্স বিবেচনায় এমনটি করা হচ্ছে। অনেকেই বলে থাকেন, বিশ্বকাপ মানেই আগুনে সাকিব। ২০০৭ সালের ১৭ মার্চ। ক্রিকেট দুনিয়াকে চমকে দেয় বাংলাদেশ দল। পোর্ট অব স্পেনে শিরোপাপ্রত্যাশী ভারতকে অনায়াসে হারায় তারা। ওয়েস্ট ইন্ডিজে অনুষ্ঠিত আইসিসি ক্রিকেট বিশ্বকাপের ওই ম্যাচে লক্ষ্য তাড়ায় হাফসেঞ্চুরি করেছিলেন বাংলাদেশের তিন তরুণ ব্যাটার।
 
তাদের একজন এই সাকিব আল হাসান। সেসময় তার বয়স ছিল ২০ ছুঁইছুঁই। ১৬ বছরের ব্যবধানে সেই সাকিবের নেতৃত্বে ভারতের মাটিতে অনুষ্ঠেয় এবারের বিশ্বকাপে অংশ নিতে যাচ্ছে বাংলাদেশ। মাঝে আরও একবার তিনি বিশ্বকাপে দলের অধিনায়কত্ব করেছিলেন। ২০১১ সালের ওই আসরের সহ-আয়োজক ছিল বাংলাদেশও। দেশের মাটিতে সেবার অবশ্য ভক্ত-সমর্থকদের ভীষণ হতাশ করেছিল দল। বাদ পড়ে গিয়েছিল প্রথম রাউন্ড থেকেই। মাঠের বাইরের নানা ঘটনার কারণে এবার পরিস্থিতি বাংলাদেশের পুরোপুরি অনুকূলে নেই। সেসব দূরে ঠেলে সাকিবের নেতৃত্বে এই দফায় বিশ্বকাপে দল ভালো কিছু উপহার দেবে- এমন প্রত্যাশা থাকছেই। আর সাকিব নিজেই থাকছেন বাকিদের জন্য অনুপ্রেরণা হিসেবে। ইংল্যান্ডে আয়োজিত গত ২০১৯ সালের বিশ্বকাপে সাকিবের যে পারফরম্যান্স ছিল, সেটা অনন্য। তেমন কিছু আগে কখনোই দেখা যায়নি ওয়ানডে ক্রিকেটের সর্বোচ্চ আসরের মঞ্চে।
 
এখন কেবল তা-ই নয়, টানা পঞ্চম বিশ্বকাপ খেলতে যাওয়া সাকিব ব্যাটিং ও বোলিং- দুই বিভাগের অর্জনেই বাংলাদেশের খেলোয়াড়দের মধ্যে শীর্ষে। বিশ্বকাপের এক আসরে অন্তত ৬০০ রান করা ও ১০ উইকেট নেওয়া একমাত্র ক্রিকেটার সাকিব। ২০১৯ সালে ৮ ম্যাচে ৮৬.৫৭ গড়ে ৬০৬ রান তোলার পাশাপাশি ৩৬.২৭ গড়ে ১১ উইকেট পান তিনি। বিশ্বকাপে বাংলাদেশের পক্ষে সবচেয়ে বেশি রানের মালিক সাকিব। ২৯ ম্যাচে ৪৫.৮৪ গড়ে তিনি করেছেন ১১৪৬ রান। তার স্ট্রাইক রেট ৮২.২৬। দুটি সেঞ্চুরির সঙ্গে ১০টি ফিফটি আছে তার। বাংলাদেশের হয়ে বিশ্বকাপে সবচেয়ে বেশি উইকেট শিকার করেছেন সাকিব। ২৯ ম্যাচে ৩৫.৯৪ গড়ে ও ৫.১১ ইকোনমিতে ৩৪ উইকেট নিয়েছেন তিনি। একবার করে পেয়েছেন ৪ উইকেট ও ৫ উইকেট। বিশ্বকাপে অন্তত ৫০ রানের ইনিংস সবচেয়ে বেশিবার খেলার তালিকায় যৌথভাবে দুইয়ে আছেন সাকিব। শ্রীলঙ্কার কুমার সাঙ্গাকারার পাশাপাশি তিনিও ১২ বার এই স্বাদ নিয়েছেন। ২১ বার কমপক্ষে ৫০ রানের ইনিংস খেলে শীর্ষে আছেন ভারতের শচীন টেন্ডুলকার। বিশ্বকাপের এক আসরে অন্তত ৫০ রানের ইনিংস সবচেয়ে বেশিবার খেলার তালিকায় যৌথভাবে শীর্ষে আছেন সাকিব।
 
গত ২০১৯ সালে তিনি সাতটি পঞ্চাশোর্ধ্ব (দুটি সেঞ্চুরি ও পাঁচটি ফিফটি) ইনিংস খেলেছিলেন। তার আগে ২০০৩ সালের আসরে শচীন খেলেছিলেন সমানসংখ্যক পঞ্চাশোর্ধ্ব (একটি সেঞ্চুরি ও ছয়টি ফিফটি) ইনিংস। বিশ্বকাপের একই ম্যাচে ফিফটি করা ও ৫ উইকেট নেওয়া দ্বিতীয় খেলোয়াড় সাকিব। ২০১৯ সালে আফগানিস্তানের বিপক্ষে ৫১ রানের ইনিংস খেলার পর ২৯ রানে ৫ উইকেট নিয়েছিলেন তিনি। এর আগে ২০১১ সালের আসরে ভারতের যুবরাজ সিং ৩১ রানে ৫ উইকেট দখলের পর ৫০ রানে অপরাজিত ছিলেন। বিশ্বকাপে বাংলাদেশের সেরা বোলিং ফিগারের মালিক সাকিব। ২০১৯ সালে আফগানদের বিপক্ষে ১০ ওভারে একটি মেডেনসহ ২৯ রানের বিনিময়ে ৫ উইকেট নেন তিনি। বিশ্বকাপে বাংলাদেশের পক্ষে ৫ উইকেট শিকারের প্রথম নজির গড়েন সাকিব (আফগানিস্তানের বিপক্ষে)। এই তালিকায় তিনি ছাড়া আছেন কেবল মুস্তাফিজুর রহমান (দুবার)। ভারত ও পাকিস্তানের বিপক্ষে ২০১৯ সালে টানা দুই ম্যাচে ৫ উইকেট করে পান তিনি। বাংলাদেশের একমাত্র খেলোয়াড় হিসেবে বিশ্বকাপে টানা দুই ম্যাচে সেঞ্চুরি আছে সাকিবের। ২০১৯ সালে ইংল্যান্ডের বিপক্ষে ১২১ ও ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে অপরাজিত ১২৪ রান করেন তিনি।
 
বিশ্বকাপে সাকিবের যত কীর্তি
  •  বিশ্বকাপের এক আসরে অন্তত ৬০০ রান করা ও ১০ উইকেট নেয়া একমাত্র ক্রিকেটার সাকিব। ২০১৯ সালে আট ম্যাচে ৮৬.৫৭ গড়ে ৬০৬ রান তোলার পাশাপাশি ৩৬.২৭ গড়ে ১১ উইকেট পান তিনি।
  • বিশ্বকাপে বাংলাদেশের পক্ষে সবচেয়ে বেশি রানের মালিক সাকিব। ২৯ ম্যাচে ৪৫.৮৪ গড়ে তিনি করেছেন ১১৪৬ রান। তার স্ট্রাইক রেট ৮২.২৬। দুটি সেঞ্চুরির সঙ্গে ১০টি ফিফটি আছে তার।
  • বাংলাদেশের হয়ে বিশ্বকাপে সবচেয়ে বেশি উইকেট শিকার করেছেন সাকিব। ২৯ ম্যাচে ৩৫.৯৪ গড়ে ও ৫.১১ ইকোনমিতে ৩৪ উইকেট নিয়েছেন তিনি। একবার করে পেয়েছেন ৪ উইকেট ও ৫ উইকেট।
  • বিশ্বকাপে অন্তত ৫০ রানের ইনিংস সবচেয়ে বেশিবার খেলার তালিকায় যৌথভাবে দুইয়ে আছেন সাকিব। শ্রীলঙ্কার কুমার সাঙ্গাকারার পাশাপাশি তিনিও ১২ বার এই স্বাদ নিয়েছেন। ২১ বার কমপক্ষে ৫০ রানের ইনিংস খেলে শীর্ষে আছেন ভারতের শচীন টেন্ডুলকার।
  • বিশ্বকাপের এক আসরে অন্তত ৫০ রানের ইনিংস সবচেয়ে বেশিবার খেলার তালিকায় যৌথভাবে শীর্ষে আছেন সাকিব। ২০১৯ সালে তিনি সাতটি পঞ্চাশোর্ধ্ব (দুটি সেঞ্চুরি ও পাঁচটি ফিফটি) ইনিংস খেলেছিলেন। তার আগে ২০০৩ সালের আসরে শচীন খেলেছিলেন সমানসংখ্যক পঞ্চাশোর্ধ্ব (একটি সেঞ্চুরি ও ছয়টি ফিফটি) ইনিংস।
  • বিশ্বকাপের একই ম্যাচে ফিফটি করা ও ৫ উইকেট নেয়া দ্বিতীয় খেলোয়াড় সাকিব। ২০১৯ সালে আফগানিস্তানের বিপক্ষে ৫১ রানের ইনিংস খেলার পর ২৯ রানে ৫ উইকেট নিয়েছিলেন তিনি। এর আগে ২০১১ সালের আসরে ভারতের যুবরাজ সিং ৩১ রানে ৫ উইকেট দখলের পর ৫০ রানে অপরাজিত ছিলেন।
  • বিশ্বকাপে বাংলাদেশের সেরা বোলিং ফিগারের মালিক সাকিব। ২০১৯ সালে আফগানদের বিপক্ষে ১০ ওভারে একটি মেডেনসহ ২৯ রানের বিনিময়ে ৫ উইকেট নেন তিনি।
  • বিশ্বকাপে বাংলাদেশের পক্ষে ৫ উইকেট শিকারের প্রথম নজির গড়েন সাকিব (আফগানিস্তানের বিপক্ষে)। এই তালিকায় তিনি ছাড়া আছেন কেবল মোস্তাফিজুর রহমান (দুবার)। ভারত ও পাকিস্তানের বিপক্ষে ২০১৯ সালে টানা দুই ম্যাচে ৫ উইকেট করে পান তিনি।
  • বাংলাদেশের একমাত্র খেলোয়াড় হিসেবে বিশ্বকাপে টানা দুই ম্যাচে সেঞ্চুরি আছে সাকিবের। ২০১৯ সালে ইংল্যান্ডের বিপক্ষে ১২১ ও ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে অপরাজিত ১২৪ রান করেন তিনি।
  • বিশ্বকাপের এক আসরে অন্তত ৬০০ রান করা ৫ ক্রিকেটারের তালিকায় পঞ্চম স্থানে আছেন সাকিব। বাকি চারজন হলেন ভারতের শচীন (৬৭৩ রান, ২০০৩ সালে), অস্ট্রেলিয়ার ম্যাথু হেইডেন (৬৫৯ রান, ২০০৭ সালে), ভারতের রোহিত শর্মা (৬৪৮ রান, ২০১৯ সালে) ও অস্ট্রেলিয়ার ডেভিড ওয়ার্নার (৬৪৭ রান, ২০১৯ সালে)।
  • বিশ্বকাপের এক আসরে বাংলাদেশের সর্বোচ্চ রান সংগ্রাহক সাকিব (৬০৬ রান)। দুইয়ে আছেন মুশফিকুর রহিম। ২০১৯ সালে তিনি আট ম্যাচে ৫২.৪২ গড়ে ৩৬৭ রান করেন।
  • বিশ্বকাপে বাংলাদেশের হয়ে যৌথভাবে সর্বোচ্চ ম্যাচ খেলেছেন সাকিব। তিনি, মুশফিক ও তামিম ইকবাল খেলেছেন সমান ২৯টি করে ম্যাচ।     
পথরেখা/আসো

  মন্তব্য করুন
আরও সংবাদ
×

পথরেখা : আমাদের কথা

আমাদের পোর্টালের নাম— pathorekha.com; পথরোখা একটি অনলাইন নিউজ পোর্টাল। আমরা এই প্রতিষ্ঠানকে প্রতিদিনের সত্য-সংবাদের পথরেখা হিসেবে প্রমাণ করতে চাই। পথরেখা সারাদেশের পাঠকদের জন্য সঠিক ও বস্তুনিষ্ঠ সংবাদ এবং মতামত প্রকাশ করবে। পথরোখা নিউজ পোর্টাল হিসেবে ২০২৩ সালের জুন মাসে যাত্রা শুরু করলো। অচিরেই পথরেখা অনলাইন মিডিয়া হিসেবে গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ে নিবন্ধনের প্রক্রিয়া শুরু করবে। পথরোখা  দেশ কমিউনিকেশনস-এর অঙ্গ প্রতিষ্ঠান।
 
পথরোখা জাতীয় সংবাদের উপর তো বটেই এর সঙ্গে রাজনীতি, আন্তর্জাতিক, খেলাধুলা, কৃষি, বিনোদন, অর্থনীতি, স্বাস্থ্য, শিক্ষা, তথ্য ও প্রযুক্তিসহ বিভিন্ন বিভাগকেও গুরুত্ব সহকারে বিবেচনা করে। মাল্টিমিডিয়া সাংবাদিকতা এবং চৌকস ফটোগ্রাফিকে বিশেষ বিবেচনায় রাখে।
 
পথরোখা’র সম্পাদক আরিফ সোহেল এই সেক্টরে একজন খুব পরিচিত ব্যক্তিত্ব। সাংবাদিক হিসেবে তার দীর্ঘ ৩০ বছর কর্মজীবনে তিনি দৈনিক বাংলাবাজার পত্রিকা, আজকের কাগজ, রিপোর্ট২৪ ডটকম প্রভৃতি প্রতিষ্ঠানে কাজ করেছেন। এ ছাড়া তিনি সরকারী ক্রীড়া পাক্ষিক ‘ক্রীড়া জগত’ ও লাইফস্টাইল ম্যাগাজিক অপ্সরা নির্বাহী সম্পাদক হিসেবে দীর্ঘদিন কাজ করেছেন। তিনি জনপ্রিয় অনলাইন দেশকণ্ঠের নির্বাহী সম্পাদক হিসেবেও দায়িত্ব পালন করেছেন।
 
পথরেখা দেশের মৌলিক মূল্যবোধ, বিশেষ করে জাতীয় সার্বভৌমত্ব, গণতন্ত্র ও ধর্মনিরপেক্ষতার প্রতি অঙ্গীকারবদ্ধ। এছাড়াও, এটি দেশের নাগরিকের মানবিক ও নাগরিক অধিকারের পক্ষে কথা বলবে। ন্যায়পরায়ণতা, নির্ভুলতা এবং বস্তুনিষ্ঠতা বজায় রাখতে আমরা অঙ্গীকারাবদ্ধ। আমরা বিশ্বাস করি যে জনগণের বিশ্বাসযোগ্যতা আমাদের সবচেয়ে গুরুত্বপূর্ণ সম্পদ। পথরেখা রাজনৈতিক ইস্যুতে নির্দলীয় অবস্থান বজায় রাখবে। একটি নিরপক্ষ অনলাইন হিসেবে আমরা নিজেদের কর্মকাণ্ডে প্রমাণ করার শতভাগ প্রছেষ্টা করব। তবে সঠিক পদ্ধতি অনুসরণ করেও কিছু ভুল হতেই পারে। যা ক্ষমা সুন্দর দৃষ্টিতে দেখার অনুরোধ রাখছি সব মহলেই। সততা পথে অবিচল; আলোর পথে অবিরাম যাত্রায় আমাদের পাশে থাকুন; আমরা থাকব আপনাদের পাশে।
 
উল্লেখ্য, পথরেখা হিসেবে একটি প্রকাশনী দীর্ঘদিন থেকে প্রকাশিত হয়ে আসছে। এবার উদ্যোগ নেওয়া হলো অনলাইন অনলাইন নিউজ পোর্টাল হিসেবে প্রকাশ করার।