• শনিবার, ২১ সেপ্টেম্বর ২০২৪
    ৬ আশ্বিন ১৪৩১
    ঢাকা সময়: ০৯:২৯
নতুন দিনের সূচনা আভাস

ফুটবলে বদলে যাওয়া বাংলাদেশ

  • ক্রীড়া -ফুটবল       
  • ১৯ অক্টোবর, ২০২৩       
  • ১১৬
  •       
  • ১৯-১০-২০২৩, ১৭:২৮:৪৪

পথরেখা অনলাইন : বাংলাদেশের ফুটবলে নতুন দিনের সূচনা হয়েছে। ’অজেয়’ হয়ে যাওয়া মালদ্বীপকে পরাজিত করে যেন হাফ ছেড়ে বেঁচেছে জামাল ভুইয়ার দল। ২০২৬ বিশ্বকাপের প্রাক বাছাইয়ের খেলায় দ্বীপদেশটিকে হারিয়ে মূল বাছাইয়ে জায়গা করে নিয়েছে লাল সবুজ প্রতিনিধিরা। অ্যাওয়ে ম্যাচে ১-১ গোলে ড্রয়ের পর হোম ম্যাচে ২-১ গোলের জয়ে এখন নতুন এক বাংলাদেশের দেখা মিলেছে। বিশেষ করে দলের গুরুত্বপূর্ণ খেলোয়াড় আনিসুর রহমান জিকো, তপু বর্মন, শেখ মোরসালিনকে ছাড়া এই দুটি ম্যাচ খেলেছে। এছাড়া শেষ ৩৭ মিনিট ১০ জন নিয়ে খেলেও গোল দিয়ে সেটিকে ধরে রেখেছে। আর সবশেষ র‌্যাংকিং এ দারুণ সুখবর পেয়েছে। এই ম্যাচ জিতলে ২০২৬ বিশ্বকাপের মূল বাছাই পর্বে খেলার সুযোগ। হারলে ফিফা থেকে এক বছরেরও বেশি সময় ধরে আন্তর্জাতিক ম্যাচ থেকে নির্বাসনে থাকতে হবে বাংলাদেশকে। এমন লক্ষ্য সামনে রেখে মঙ্গলবার বসুন্ধরা কিংস অ্যারেনায় মালদ্বীপের বিপক্ষে দুর্দান্ত এক জয় তুলে নিয়েছে লাল-সবুজের দল। বিশ্বকাপের বাছাইয়ের প্রাক রাউন্ডের ফিরতি লেগের ম্যাচে মালদ্বীপকে হারায় বাংলাদেশ। এর আগে মালেতে প্রথম লেগের ম্যাচটি ড্র হয়। ফলে ৩-২ গোলের অগ্রগামিতায় বিশ্বকাপ বাছাইয়ের দ্বিতীয় রাউন্ডে নাম লিখিয়েছে বাংলাদেশ।
 
বিশ্বকাপ বাছাইয়ের দ্বিতীয় পর্বে বাংলাদেশের প্রতিপক্ষ শক্তিশালী অস্ট্রেলিয়া, ফিলিস্তিন ও লেবানন। দুই লেগে তিন দলের বিপক্ষে দুইটি করে মোট ছয়টি ম্যাচ খেলার সুযোগ পাবে বাংলাদেশ। মালদ্বীপের বিপক্ষে জয়ে শুধু বিশ্বকাপ বাছাইপর্বে জায়গা নয় ফিফা র‍্যাংকিংয়েও উন্নতি হচ্ছে বাংলাদেশ দলের। অক্টোবরে ফিফা তাদের র‍্যাংকিং আপডেট করলে বাংলাদেশ ফুটবল দল ছয় ধাপ এগিয়ে ১৮৩তম অবস্থানে জায়গা পাবে। এই তথ্য দিয়েছে ফিফা র‍্যাংকিং ক্যালকুলেটর। ফিফার সবর্শেষ র‍্যাংকিং অনুযায়ী, বাংলাদেশ ১৮৯তম অবস্থানে আছে। মালদ্বীপের বিপক্ষে জয় পাওয়ায় বাংলাদেশের পয়েন্ট গিয়ে দাঁড়াবে ৯১২.৬০ অর্থাৎ ১৮.৩৭ পয়েন্ট বাড়বে। যে কারণে ছয় ধাপ উন্নতি হবে বাংলাদেশ দলের। এদিকে অস্ট্রেলিয়ার বিপক্ষে বাছাইপর্বের প্রথম লেগের খেলা হবে আগামী ১৬ নভেম্বর। দ্বিতীয় লেগের ম্যাচটি হবে আগামী বছরের ৬ জুন।
 
এছাড়া ২১ নভেম্বর বাংলাদেশ ঘরের মাঠে লড়বে লেবাননের বিপক্ষে বিশ্বকাপের বাছাইপর্বের দ্বিতীয় ম্যাচে। এরপর ২০২৪ সালের ১১ জুন মাঠে গড়াবে লেবানিজদের বিপক্ষে লাল-সবুজ জার্সিধারীদের দ্বিতীয় লেগের ম্যাচটি। আগামী বছরের ২১ মার্চ ফিলিস্তিনের বিপক্ষে প্রথম লেগের ম্যাচে মাঠে নামবে জামাল ভূঁইয়ারা। দ্বিতীয় লেগের ম্যাচটি হবে ২৬ মার্চ। এখন পর্যন্ত অস্ট্রেলিয়ার সঙ্গে ফুটবলের মাঠে দুইবার লড়েছে বাংলাদেশ। দুই দেখায় কোনোবারই জয় পায়নি লাল-সবুজের প্রতিনিধিরা। প্রথমবার বাংলাদেশ হেরেছিল ৫-০ ব্যবধানে। দ্বিতীয় দেখায় এক গাল কম হজম করে বাংলাদেশ। হারতে হয় তাদের ৪-০ গোলে। লেবাননের বিপক্ষে মোট ৩ ম্যাচের ভেতর বাংলাদেশ জয় পেয়েছে একটিতে। সাফল্য বলতে গেলে ২০২৬ সালের বিশ্বকাপ ফুটবলে বাংলাদেশ বাছাই পর্বে গ্রুপ ম্যাচে খেলার সুযোগ পেয়েছে। দলের এই সাফল্যের নেপথ্যের কারিগর কিন্তু স্প্যানিশ কোচ হাভিয়ের কাবরেরাই। তিনিই মূলত বদলে দিয়েছে দলকে। চাপ মুক্তির এই ম্যাচ জয়ের পর এই কোচ তো ঘোষনাই দিয়েছেন, এখন আনন্দ্র উৎযাপনের সময়।
 
বাংলাদেশি বনে যাওয়া এলিটা কিংসলের মতো অভিজ্ঞদের বাদ দিয়েই তিনি গত জুনে যখন সাফ চ্যাম্পিয়নশিপের দল ঘোষণা করলেন, অনেকেই ছিলেন নাখোশ। ঘরোয়া ফুটবলারদের মধ্যে লিগে সে সময় সর্বোচ্চ স্কোরার ছিলেন কিংসলেই। তবে দূরের একটা ছবি এঁকেই এলিটার মতো অভিজ্ঞদের বাদ দিয়ে তারুণ্যনির্ভর দল গড়েছিলেন কাবরেরা। সাম্প্রতিক বছরগুলোর মতো সে সাফেও সাফল্য পায়নি বাংলাদেশ। কিন্তু এই দল নিয়েই গত সাফে সেমিফাইনালে খেলেছে বাংলাদেশ। শেষ চারে বাংলাদেশ বিদায় নিলেও দলের খেলা নজর কাড়ে অনেকেরই। কাবরেরার হাতে গড়া সেই দলটাই প্রাক-বিশ্বকাপ বাছাইয়ে মালেতে মালদ্বীপের সঙ্গে ড্র করেছে। বাংলাদেশ দলের অধিনায়কের চোখে মালদ্বীপের বিপক্ষে লড়াইটি ছিল ‘ম্যাচ অব দ্য ইয়ার।’ যে লড়াইয়ে জিতলে ফিফার বিশ্বকাপ বাছাইপর্বে পরবর্তী রাউন্ডে উঠে আরও ছয়টি ম্যাচ খেলার সুযোগ। হারলেই নির্বাসন। অর্থাৎ ২০২৬ বিশ্বকাপ পর্যন্ত বাছাইপর্বে ফিফার কোন ম্যাচ খেলার সুযোগ হারানো। সেই অবস্থার মধ্যে অবশ্য পড়তে হয়নি দলকে। কোচ হাভিয়ার কাবরেরার মতে, এখন আমাদের সময় হলো জয় উদযাপনের। মালদ্বীপ চ্যালেঞ্জ ডিঙ্গিয়ে আমরা এখন নভেম্বরে অস্ট্রেলিয়ার বিপক্ষে খেলার জন্য মুখিয়ে আছি। এরপর কোচ জানান, গত ৬-৭ মাস ধরে আমাদের দল যে ধারার মধ্যে আছে, সেটাই ধরে রেখেছি। বিশেষ করে গত সাফ থেকে ফুটবলাররা ভালো খেলে আসছে। মালের ম্যাচের মতো গতকালও ম্যাচসেরা হওয়া মিডফিল্ডার রাকিবের মতে, আমাদের আত্মবিশ্বাস ছিল জিততে পারব’। 
পথরেখা/আসো

  মন্তব্য করুন
আরও সংবাদ
×

পথরেখা : আমাদের কথা

আমাদের পোর্টালের নাম— pathorekha.com; পথরোখা একটি অনলাইন নিউজ পোর্টাল। আমরা এই প্রতিষ্ঠানকে প্রতিদিনের সত্য-সংবাদের পথরেখা হিসেবে প্রমাণ করতে চাই। পথরেখা সারাদেশের পাঠকদের জন্য সঠিক ও বস্তুনিষ্ঠ সংবাদ এবং মতামত প্রকাশ করবে। পথরোখা নিউজ পোর্টাল হিসেবে ২০২৩ সালের জুন মাসে যাত্রা শুরু করলো। অচিরেই পথরেখা অনলাইন মিডিয়া হিসেবে গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ে নিবন্ধনের প্রক্রিয়া শুরু করবে। পথরোখা  দেশ কমিউনিকেশনস-এর অঙ্গ প্রতিষ্ঠান।
 
পথরোখা জাতীয় সংবাদের উপর তো বটেই এর সঙ্গে রাজনীতি, আন্তর্জাতিক, খেলাধুলা, কৃষি, বিনোদন, অর্থনীতি, স্বাস্থ্য, শিক্ষা, তথ্য ও প্রযুক্তিসহ বিভিন্ন বিভাগকেও গুরুত্ব সহকারে বিবেচনা করে। মাল্টিমিডিয়া সাংবাদিকতা এবং চৌকস ফটোগ্রাফিকে বিশেষ বিবেচনায় রাখে।
 
পথরোখা’র সম্পাদক আরিফ সোহেল এই সেক্টরে একজন খুব পরিচিত ব্যক্তিত্ব। সাংবাদিক হিসেবে তার দীর্ঘ ৩০ বছর কর্মজীবনে তিনি দৈনিক বাংলাবাজার পত্রিকা, আজকের কাগজ, রিপোর্ট২৪ ডটকম প্রভৃতি প্রতিষ্ঠানে কাজ করেছেন। এ ছাড়া তিনি সরকারী ক্রীড়া পাক্ষিক ‘ক্রীড়া জগত’ ও লাইফস্টাইল ম্যাগাজিক অপ্সরা নির্বাহী সম্পাদক হিসেবে দীর্ঘদিন কাজ করেছেন। তিনি জনপ্রিয় অনলাইন দেশকণ্ঠের নির্বাহী সম্পাদক হিসেবেও দায়িত্ব পালন করেছেন।
 
পথরেখা দেশের মৌলিক মূল্যবোধ, বিশেষ করে জাতীয় সার্বভৌমত্ব, গণতন্ত্র ও ধর্মনিরপেক্ষতার প্রতি অঙ্গীকারবদ্ধ। এছাড়াও, এটি দেশের নাগরিকের মানবিক ও নাগরিক অধিকারের পক্ষে কথা বলবে। ন্যায়পরায়ণতা, নির্ভুলতা এবং বস্তুনিষ্ঠতা বজায় রাখতে আমরা অঙ্গীকারাবদ্ধ। আমরা বিশ্বাস করি যে জনগণের বিশ্বাসযোগ্যতা আমাদের সবচেয়ে গুরুত্বপূর্ণ সম্পদ। পথরেখা রাজনৈতিক ইস্যুতে নির্দলীয় অবস্থান বজায় রাখবে। একটি নিরপক্ষ অনলাইন হিসেবে আমরা নিজেদের কর্মকাণ্ডে প্রমাণ করার শতভাগ প্রছেষ্টা করব। তবে সঠিক পদ্ধতি অনুসরণ করেও কিছু ভুল হতেই পারে। যা ক্ষমা সুন্দর দৃষ্টিতে দেখার অনুরোধ রাখছি সব মহলেই। সততা পথে অবিচল; আলোর পথে অবিরাম যাত্রায় আমাদের পাশে থাকুন; আমরা থাকব আপনাদের পাশে।
 
উল্লেখ্য, পথরেখা হিসেবে একটি প্রকাশনী দীর্ঘদিন থেকে প্রকাশিত হয়ে আসছে। এবার উদ্যোগ নেওয়া হলো অনলাইন অনলাইন নিউজ পোর্টাল হিসেবে প্রকাশ করার।