• শনিবার, ২১ সেপ্টেম্বর ২০২৪
    ৬ আশ্বিন ১৪৩১
    ঢাকা সময়: ০৯:২৭

হেরে শুরুতেই পিছিয়ে জ্যোতিরা

পথরেখা অনলাইন : বিশ্বকাপে টানা হারের মধ্যে থাকা বাংলাদেশ পুরুষ ক্রিকেট দলের জন্য শুভকামনা জানিয়ে পাশে থাকার কথা বলেছেন নারী ক্রিকেট দলের অধিনায়ক নিগার সুলতানা জ্যোতি। পাকিস্তানের বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজ জয়ের পর ওয়ানডে সিরিজ নিয়ে বেশ আশাবাদী ছিলেন টাইগ্রেস অধিনায়ক। কিন্তু সিরিজের প্রথম ম্যাচেই মুখ থুবড়ে পড়েছেন নারীরা। প্রথম ম্যাচেই বড় পরাজয় দিয়ে সিরিজ শুরু করেছে তারা। বিশ্বকাপে এই পাকিস্তানের কাছে হেরেই বাড়ি ফেরা নিশ্চিত করেছিল টাইগাররা। সেই ধাক্কা না কাটতেই আরও একবার পাকিস্তানের কাছেই হারতে হলো বাংলাদেশকে। তবে এবার দল ভিন্ন। নারী ক্রিকেটে ঘরের মাঠে বাংলাদেশকে বড় ব্যবধানের হার উপহার দিয়েছ সফরকারী পাকিস্তানি নারী দল। আইসিসি ওম্যানস চ্যাম্পিয়নশিপে পাকিস্তানের বিপক্ষে সিরিজের শুরুটাও সুন্দর হলো না টাইগ্রেসদের জন্য। তিন ম্যাচ ওয়ানডে সিরিজের প্রথম ম্যাচে বাংলাদেশ নারী দলকে ৫ উইকেটে হারাল পাকিস্তান নারী দল। প্রথম ম্যাচ হেরে সিরিজে পিছিয়ে গেল নারী ক্রিকেট দল।
 
মিরপুর শেরে-এ বাংলা স্টেডিয়ামে শনিবার বাংলাদেশের দেওয়া ৮২ রানের লক্ষ্য ১৫১ বল বাকি থাকতেই সহজেই তুলে নেয় পাকিস্তান নারী দল। এদিন মামুলি লক্ষ্যে ব্যাট করতে নেমে প্রথম থেকেই দেখে শুনে শুরু করে পাকিস্তান নারীরা। তবে দলীয় ১৮ রানে ফিরে যান ওপেনার শাদাব শামস। এরপর সিদরা আমিনকে ফিরিয়ে আবারো পাক শিবিরে আঘাত হানে টাইগাররা। পরে দলীয় ২৭ রানে ফিরে যান আরেক ব্যাটার বিসমাহ মারুফ। এরপর দলের হাল ধরেন অধিনায়ক নিধা দার। অন্যপ্রান্তে দ্রুত আরেক উইকেট হারালে চাপে পড়ে যায় পাকিস্তান। তবে সে চাপকে বেশিক্ষণ স্থায়ী হতে দেননি পাকিস্তান অধিনায়ক নিধা। আলিয়া রিয়াজকে নিয়ে জয়ের বন্দরে নোঙর করতে থাকতে তিনি। অবশ্য আলিয়া দলের জয় ১২ রান দূরে থাকা অবস্থায় বিদায় নেন। পরে বাকি কাজ সারেন নিধা, ৩৫ রানে অপরাজিত থেকে দলকে জিতিয়ে মাঠ ছাড়েন এই অধিনায়ক।
 
বাংলাদেশের হয়ে সর্বোচ্চ ৩ উইকেট শিকার করেছের নাহিদা আক্তার। এছাড়া ১টি উইকেট শিকার করেছেন ফাহিমা খাতুন। এর আগে দিনের শুরুতে টস জিতে আগে ব্যাট করে সবকটি উইকেট হারিয়ে বাংলাদেশ দল সংগ্রহ করেছিল মোটে ৮১ রান। বলা যায় ছেলেদের দেখানো পথই যেন অনুসরণ করলো মেয়েরা। বিশ্বকাপে পাকিস্তানের কাছে নাস্তানাবুদ হয়েছিল ছেলেরা। এবার বাংলাদেশের মেয়েরাও সুবিধা করতে পারলো না পাকিস্তানের বিপক্ষে। ঘরের মাঠে ওয়ানডে সিরিজের প্রথম ম্যাচেই হতাশা উপহার দিয়েছেন জ্যোতি-ফারজানারা। পাকিস্তান নারী দলের বিপক্ষে তিন ম্যাচের ওয়ানডে সিরিজে মাঠে নেমেছে বাংলাদেশ নারী দল। টস জিতে ব্যাট করতে নেমে খুব একটা সুবিধা করতে পারেননি বাংলার মেয়েরা।
 
পাকিস্তান নারী দলের কাছে মাত্র ৮১ রানেই অলআউট হয়েছে নিগার সুলতানা জ্যোতির দল। দিনের শুরুতে টস জিতে ব্যাট করতে নেমে প্রথম থেকেই চাপে থাকে বাংলাদেশ দল। দলীয় ১৫ রানের মধ্যেই টপ অর্ডারের তিন ব্যাটারকে হারিয়ে ধুঁকতে থাকে দল। এরপর দলীয় ২৫ রানে ফিরে যান স্বর্না আক্তারও। এরপর অধিনায়ক জ্যেতিকে নিয়ে লড়াই করতে থাকেন ফাহিমা খাতুন। তবে ব্যক্তিগত ১৪ রান করে ফেরেন জ্যোতি। পরিবর্তীতে রিতু মনিকে নিয়ে এগোতে থাকলেও ব্যর্থ হন ফাহিমা, ফিরে যান ১৮ রান করে। এরপর রিতু মনিও পারেননি দলের হাল ধরতে। ফিরেছেন ১৪ রান করে। ৬৪ রানে ৭ উইকেট ধুঁকছিল বাংলাদেশ দল। পরবর্তীতে বড় কোনো জুটি আর এগোয়নি বাংলাদেশ দলের হয়ে। দ্রুত বাকি তিন উইকেট পড়ে গেলে ৮১ রানেই অলআউট হয়ে যায় জ্যোতির দল। পাকিস্তানের হয়ে সর্বোচ্চ ৪ উইকেট নেন সাদিয়া ইকবাল এছাড়া ৩ উইকেট নেন নিদা দার। বলা যায় একরকম অসহায় আত্বসমর্পনই করেছে স্বাগতিকরা।
 
মূল লড়াইয়ে নামার আগে পাকিস্তানের কাছে প্রস্তুতি ম্যাচে হেরেছে বিসিবির নারী একাদশ। মিরপুরে একমাত্র প্রস্তুতি ম্যাচটি ৫৬ রানে জিতেছে পাকিস্তান নারী দল। ২৭১ রানের লক্ষ্যে ১১ বল বাকি থাকতেই বিসিবি একাদশ গুটিয়ে যায় ২১৪ রানে। ওয়ানডে সিরিজে বাংলাদেশের স্কোয়াডে থাকা ছয় জন ক্রিকেটার খেলেছেন এই ম্যাচে। মুর্শিদা, ফারজানারা রান পেলেও বল হাতে অবশ্য তেমন কিছু করতে পারেননি দিশা বিশ্বাস, সানজিদা আক্তার, শরিফা খাতুন, নিশিতা আক্তার।  এদিন টস জিতে ব্যাট করা পাকিস্তানের হাফসেঞ্চুরির দেখা পেয়েছেন মুনিবা আলী, বিসমাহ মারুফ ও নিদা দার। ৬৩ রান করা মুনিবাকে ড্রেসিং রুমে পাঠান সালমা খাতুন। বিসমাহ ৫১ ও নিদা ৫৩ রানের ইনিংস খেলে স্বেচ্ছায় মাঠ ছেড়ে যান।
 
পরে বিসিবি একাদশের হয়ে দারুণ শুরু করেন মুর্শিদা। ৮ চারে ৪৭ বলে ৫০ রান করেন জাতীয় দলের বাঁহাতি ওপেনার। পরে স্বেচ্ছায় অবসর নিয়ে ফিরে যান তিনি। রান আউট হওয়ার আগে অভিজ্ঞ ব্যাটার ফারজানা ৭৩ বলে করেন ৪০ রান। এছাড়া পঞ্চাশের দেখা পেয়েছেন ওয়ানডে দল থেকে বাদ পড়া লতা মন্ডল। নেতৃত্ব দেওয়া অভিজ্ঞ এই অলরাউন্ডার ৭ চারে ৪৮ বলে ৫৪ রান করে অবসর নেন। জাতীয় দল থেকে বাদ পড়া আরেক ব্যাটার শারমিন আক্তার করেন ২৮ রান।  মিরপুরে আইসিসি উইমেন’স চ্যাম্পিয়নশিপের সিরিজের পরের দুই ম্যাচ ৭ ও ১০ই নভেম্বর। সবগুলো ম্যাচ শুরু সকাল ৯টায়।
পথরেখা/আসো

  মন্তব্য করুন
আরও সংবাদ
×

পথরেখা : আমাদের কথা

আমাদের পোর্টালের নাম— pathorekha.com; পথরোখা একটি অনলাইন নিউজ পোর্টাল। আমরা এই প্রতিষ্ঠানকে প্রতিদিনের সত্য-সংবাদের পথরেখা হিসেবে প্রমাণ করতে চাই। পথরেখা সারাদেশের পাঠকদের জন্য সঠিক ও বস্তুনিষ্ঠ সংবাদ এবং মতামত প্রকাশ করবে। পথরোখা নিউজ পোর্টাল হিসেবে ২০২৩ সালের জুন মাসে যাত্রা শুরু করলো। অচিরেই পথরেখা অনলাইন মিডিয়া হিসেবে গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ে নিবন্ধনের প্রক্রিয়া শুরু করবে। পথরোখা  দেশ কমিউনিকেশনস-এর অঙ্গ প্রতিষ্ঠান।
 
পথরোখা জাতীয় সংবাদের উপর তো বটেই এর সঙ্গে রাজনীতি, আন্তর্জাতিক, খেলাধুলা, কৃষি, বিনোদন, অর্থনীতি, স্বাস্থ্য, শিক্ষা, তথ্য ও প্রযুক্তিসহ বিভিন্ন বিভাগকেও গুরুত্ব সহকারে বিবেচনা করে। মাল্টিমিডিয়া সাংবাদিকতা এবং চৌকস ফটোগ্রাফিকে বিশেষ বিবেচনায় রাখে।
 
পথরোখা’র সম্পাদক আরিফ সোহেল এই সেক্টরে একজন খুব পরিচিত ব্যক্তিত্ব। সাংবাদিক হিসেবে তার দীর্ঘ ৩০ বছর কর্মজীবনে তিনি দৈনিক বাংলাবাজার পত্রিকা, আজকের কাগজ, রিপোর্ট২৪ ডটকম প্রভৃতি প্রতিষ্ঠানে কাজ করেছেন। এ ছাড়া তিনি সরকারী ক্রীড়া পাক্ষিক ‘ক্রীড়া জগত’ ও লাইফস্টাইল ম্যাগাজিক অপ্সরা নির্বাহী সম্পাদক হিসেবে দীর্ঘদিন কাজ করেছেন। তিনি জনপ্রিয় অনলাইন দেশকণ্ঠের নির্বাহী সম্পাদক হিসেবেও দায়িত্ব পালন করেছেন।
 
পথরেখা দেশের মৌলিক মূল্যবোধ, বিশেষ করে জাতীয় সার্বভৌমত্ব, গণতন্ত্র ও ধর্মনিরপেক্ষতার প্রতি অঙ্গীকারবদ্ধ। এছাড়াও, এটি দেশের নাগরিকের মানবিক ও নাগরিক অধিকারের পক্ষে কথা বলবে। ন্যায়পরায়ণতা, নির্ভুলতা এবং বস্তুনিষ্ঠতা বজায় রাখতে আমরা অঙ্গীকারাবদ্ধ। আমরা বিশ্বাস করি যে জনগণের বিশ্বাসযোগ্যতা আমাদের সবচেয়ে গুরুত্বপূর্ণ সম্পদ। পথরেখা রাজনৈতিক ইস্যুতে নির্দলীয় অবস্থান বজায় রাখবে। একটি নিরপক্ষ অনলাইন হিসেবে আমরা নিজেদের কর্মকাণ্ডে প্রমাণ করার শতভাগ প্রছেষ্টা করব। তবে সঠিক পদ্ধতি অনুসরণ করেও কিছু ভুল হতেই পারে। যা ক্ষমা সুন্দর দৃষ্টিতে দেখার অনুরোধ রাখছি সব মহলেই। সততা পথে অবিচল; আলোর পথে অবিরাম যাত্রায় আমাদের পাশে থাকুন; আমরা থাকব আপনাদের পাশে।
 
উল্লেখ্য, পথরেখা হিসেবে একটি প্রকাশনী দীর্ঘদিন থেকে প্রকাশিত হয়ে আসছে। এবার উদ্যোগ নেওয়া হলো অনলাইন অনলাইন নিউজ পোর্টাল হিসেবে প্রকাশ করার।