• শনিবার, ২১ সেপ্টেম্বর ২০২৪
    ৬ আশ্বিন ১৪৩১
    ঢাকা সময়: ০৯:৩২

পাকিস্তানের বিপক্ষে রোমাঞ্চকর টাই টাইগ্রেসদের

পথরেখা অনলাইন : ১৭০ রানের লক্ষ্যে খেলতে নেমে জয়ের খুব কাছে পৌছে গিয়েছিল পাকিস্তান নারী ক্রিকেট দল। শেষ ওভারে জয়েল জন্য প্রয়োজন ছিল ৩ রানের, হাতে ছিল ১ উইকেট। প্রথম চার বলে দুই রান নিয়ে শেষ দুই বলে প্রয়োজন ছিল এক রানের। কিন্তু নাসরা সন্ধু সেই রানটি করতে পারেননি। বোলার ফাহিমা খাতুনের নিয়ন্ত্রিত বোলিংয়ে শেষ পর্যন্ত ম্যাচটা টাই হয়ে যায়। মাঠে উপস্থিত গুটিকয়েক দর্শক আর সাংবাদিকরা দারুণ ম্যাচটি উপভোগ করেন। উদ্বোধনী জুটিতে ৪১ রান তুলে জয়ের আভাষ দিচ্ছিল সফরকারীরা। পরের ব্যাটসম্যানরাও দেখে শুনে খেলতে থাকেন। তবে তিন নাম্বারে খেলতে নেমে বিসমাহ মারুফ কোন রান না করেই ফিরে যান। এরপর এরপর আলিয়া মিরাজ ও অধিনায়ক নিধা ধর খেলতে থাকলেও শেষ রক্ষা হয়নি।
 
রাবেয়া খান ও মারুফা আক্তার দুর্দান্ত বল করেন। রাবেয়া ২৯ রানে ৩ উইকেট নেন। যেটি তার ক্যারিয়ার সেরা বোলিং। অন্যদিকে ৭ ওভারে ১৭ রানে ১ উইকেট নেন মারুফা। তবে জিততে পারলে বোলারদের লড়াইটা সফল হতো। এর আগে জ্যোতির লড়াকু ফিফটিতে চ্যালেঞ্জিং পুঁজি গড়ে বাংলাদেশের। দলের বিপর্যয়ে আবারও ত্রাতার ভূমিকায় অধিনায়ক নিগার সুলতানা জ্যোতি। তার ১০৪ বলে ৫৪ রানের ইনিংসেও অবশ্য বেশিদূর এগোতে পারেনি বাংলাদেশ। পাকিস্তানের মেয়েদের বিপক্ষে নির্ধারিত ৫০ ওভারে ৮ উইকেট হারিয়ে ১৬৯ রানের পুঁজি পেয়েছে টাইগ্রেসরা। জ্যোতি ছাড়াও দলের হয়ে দ্বিতীয় সর্বোচ্চ সংগ্রাহক ওপেনার ফারজানা হক। ৮৮ বলে ৪০ রানের ইনিংস খেলেন এই ব্যাটার।
 
পাকিস্তানের হয়ে সাদিরা ইকবাল ও নিশরা সিন্ধু দুটি করে উইকেট পেয়েছেন। ঘরের মাঠে টি-টোয়েন্টি সিরিজ জিতলেও ওয়ানডেতে নিজেদের হারিয়ে খুঁজছে বাংলাদেশ। তিন ম্যাচ ওয়ানডে সিরিজের প্রথমটিতে জিতে ১-০ ব্যবধানে এগিয়ে আছে পাকিস্তান। সিরিজ বাঁচানোর লক্ষ্যে মঙ্গলবার মিরপুর শের-ই বাংলায় টস জিতে ব্যাটিংয়ের সিদ্ধান্ত নেন টাইগ্রেস অধিনায়ক জ্যোতি। শুরুটা অবশ্য খারাপ ছিল না বাংলাদেশের। দেখেশুনেই খেলছিলেন টাইগ্রেস দুই ওপেনার মুর্শিদা খাতুন ও ফারজানা হক। তবে দ্রুতই ব্রেক থ্রু পায় সফরকারীরা। দলীয় ২১ রানের মাথায় ১৮ বলে ১২ রান করে সাজঘরে ফেরেন মুর্শিদা। ওয়ানডাউনে নামা সোবহানা মুস্তারিও বেশিদূর এগোতে পারেননি। দলীয় ৪৩ রানের মাথায় এলবিডব্লিউ হয়ে ফেরেন তিনি। তার ব্যাট থেকে এসেছে ১৬।
 
এরপর ফারজানা হকের সঙ্গে জুটি গড়ে ইনিংস এগিয়ে নেন নিগার সুলতানা জ্যোতি। ফারজানা ৮৮ বলে ৪০ রানে ফিরলেও একপ্রান্তে আগলে রাখেন জ্যোতি। সাবধানী ব্যাটিংয়ে ফিফটি করেন। যদিও বাকি ব্যাটারদের ব্যর্থতায় শেষ পর্যন্ত বেশিদূর এগোতে পারেনি বাংলাদেশ। নির্ধারিত ওভারে ৮ উইকেটে ১৬৯ রানের সংগ্রহ গড়েছে স্বাগতিকরা। তবে শান্তনা বাংলাদেশ নারী দলকে অলআউট করতে পারেনি পাকিস্তান। তবে পুরো ৫০ ওভার খেললেও বোর্ডে লড়াকু সংগ্রহ জমা করতে পারেননি জ্যোতিরা। 
পথরেখা/আসো

  মন্তব্য করুন
আরও সংবাদ
×

পথরেখা : আমাদের কথা

আমাদের পোর্টালের নাম— pathorekha.com; পথরোখা একটি অনলাইন নিউজ পোর্টাল। আমরা এই প্রতিষ্ঠানকে প্রতিদিনের সত্য-সংবাদের পথরেখা হিসেবে প্রমাণ করতে চাই। পথরেখা সারাদেশের পাঠকদের জন্য সঠিক ও বস্তুনিষ্ঠ সংবাদ এবং মতামত প্রকাশ করবে। পথরোখা নিউজ পোর্টাল হিসেবে ২০২৩ সালের জুন মাসে যাত্রা শুরু করলো। অচিরেই পথরেখা অনলাইন মিডিয়া হিসেবে গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ে নিবন্ধনের প্রক্রিয়া শুরু করবে। পথরোখা  দেশ কমিউনিকেশনস-এর অঙ্গ প্রতিষ্ঠান।
 
পথরোখা জাতীয় সংবাদের উপর তো বটেই এর সঙ্গে রাজনীতি, আন্তর্জাতিক, খেলাধুলা, কৃষি, বিনোদন, অর্থনীতি, স্বাস্থ্য, শিক্ষা, তথ্য ও প্রযুক্তিসহ বিভিন্ন বিভাগকেও গুরুত্ব সহকারে বিবেচনা করে। মাল্টিমিডিয়া সাংবাদিকতা এবং চৌকস ফটোগ্রাফিকে বিশেষ বিবেচনায় রাখে।
 
পথরোখা’র সম্পাদক আরিফ সোহেল এই সেক্টরে একজন খুব পরিচিত ব্যক্তিত্ব। সাংবাদিক হিসেবে তার দীর্ঘ ৩০ বছর কর্মজীবনে তিনি দৈনিক বাংলাবাজার পত্রিকা, আজকের কাগজ, রিপোর্ট২৪ ডটকম প্রভৃতি প্রতিষ্ঠানে কাজ করেছেন। এ ছাড়া তিনি সরকারী ক্রীড়া পাক্ষিক ‘ক্রীড়া জগত’ ও লাইফস্টাইল ম্যাগাজিক অপ্সরা নির্বাহী সম্পাদক হিসেবে দীর্ঘদিন কাজ করেছেন। তিনি জনপ্রিয় অনলাইন দেশকণ্ঠের নির্বাহী সম্পাদক হিসেবেও দায়িত্ব পালন করেছেন।
 
পথরেখা দেশের মৌলিক মূল্যবোধ, বিশেষ করে জাতীয় সার্বভৌমত্ব, গণতন্ত্র ও ধর্মনিরপেক্ষতার প্রতি অঙ্গীকারবদ্ধ। এছাড়াও, এটি দেশের নাগরিকের মানবিক ও নাগরিক অধিকারের পক্ষে কথা বলবে। ন্যায়পরায়ণতা, নির্ভুলতা এবং বস্তুনিষ্ঠতা বজায় রাখতে আমরা অঙ্গীকারাবদ্ধ। আমরা বিশ্বাস করি যে জনগণের বিশ্বাসযোগ্যতা আমাদের সবচেয়ে গুরুত্বপূর্ণ সম্পদ। পথরেখা রাজনৈতিক ইস্যুতে নির্দলীয় অবস্থান বজায় রাখবে। একটি নিরপক্ষ অনলাইন হিসেবে আমরা নিজেদের কর্মকাণ্ডে প্রমাণ করার শতভাগ প্রছেষ্টা করব। তবে সঠিক পদ্ধতি অনুসরণ করেও কিছু ভুল হতেই পারে। যা ক্ষমা সুন্দর দৃষ্টিতে দেখার অনুরোধ রাখছি সব মহলেই। সততা পথে অবিচল; আলোর পথে অবিরাম যাত্রায় আমাদের পাশে থাকুন; আমরা থাকব আপনাদের পাশে।
 
উল্লেখ্য, পথরেখা হিসেবে একটি প্রকাশনী দীর্ঘদিন থেকে প্রকাশিত হয়ে আসছে। এবার উদ্যোগ নেওয়া হলো অনলাইন অনলাইন নিউজ পোর্টাল হিসেবে প্রকাশ করার।