• রবিবার, ২২ সেপ্টেম্বর ২০২৪
    ৬ আশ্বিন ১৪৩১
    ঢাকা সময়: ১২:৩২

স্মৃতির আয়নায় দেখা -চার

আর্মিতে যাওয়াটা ঘটল হঠাৎ করেই। আমার বাবা শামসুদ্দিন চাকলাদার পড়া শোনা করেছেন ভোলা গভমেন্ট স্কুলে। ওই সময় বাবার সহপাঠী ছিলেন মেজর হাফিজের বাবা ডা. আজাহার উদ্দিন, তিনি ২৯৬৮ সেন পূর্ব পাকিস্তান ন্যাশন্যাল কাউন্সিলের সদস্য হন। বাবা যখন ভোলাতে সাবরেজিস্টার আবার ফুটবল দল ও তৈরি করলেন তখন শুধু মেজর হাফিজের খেলা দেখতেই মাঠ ভিড় থাকত। চমৎকার ছন্দের খেলা উপভোগ উপস্থিত ফুটবলপ্রেমীরা। মেজর হাফিজ সেনাবাহিনী থেকে রিটায়ার করে খেলতেন মোহামেডান ক্লাবে। আমি হকি প্রাকটিস করে চলে যেতাম মোহামেডান ক্লাবে, ক্লাবের পিলারে পিঠ দিয়ে ঢেলান দিতে অনেক গল্প করতেন। একদিন বললেন, তুমি আর্মিতে যাও না কেন? বললাম, হাফিজ ভাই আমি এমএ পড়ছি। উত্তরে বললেন আমি মাস্টার্স করেই আর্মিতে ঢুকেছি। পরদিন ক্লাবে যাবার পর তিনি আমাকে ডগার্স ব্রাদার্সে বই দিলেন। আমার জন্য নিউমার্কেট থেকে নিয়ে এসেছিলেন। বললেন, এমএ পাশ তাই পাসড আউটের সময় আর্মি এডুকেশন কোরে (এইসি) দিবে। বিএমএতে পিটিতে ভাল করতে হবেই। আবেদন করলে ইনফ্যানট্রিতে দিবে।গণকের কথা বলছিলাম তাকে।
 
আর্মিতে তখন বিভিন্ন পার্টি হতো। এয়ারফোর্সের এক গালা নাইটে এক অফিসারের বোনের সাথে বেশ ঝাকানাকা যোগাযোগ হল। ওই অফিসারের বাবাও এয়ারফোর্সে। তবে নন কমিশনড। আসল কথা প্রেম করছি, ওই সব কে দ্যাখে। একদিন আমি মেজ ভাই শফি চাকলাদার, গোলরক্ষক সান্টু, সেজ ভাই স্বপন, রকিবুল হাসান মিলে ওদের বাসাতে গেলাম। লাঞ্চ টেবিলে পোলাওর সাথে করলা ভাজি! করলার আরো দুই পদের তরকারি। সান্টু ভাই আস্তে আস্তে মেজ ভাইকে বললেন, খেয়ে নিন; এ মেন্যু বিশ্বের আর কোথাও পাবেন না।শকড।
 
বান্দরবানের ঘেরাও কাম্পে। সাংগু নদী ক্যাম্পের সামনে দিতে ঘুরে পিছন দিক দিতে চলে গেছে রুমার দিকে। থাকার রুমের উপরটা ছনের। ছনের ছাদ যায়গায় দুর্বল। জেওসি সাহেব এলাকার হেডম্যানকে নতুন ছন দিয়ে ছাদ ঠিক করতে বলে দিলেন। পরদিন প্রায় ১০/১২ জন চাকমা এসে ঘরের কাজে হাত দিল। ওরা বাংলা বলতে পারে না তাই হেডম্যান চলে এসেছে। কারবারিও আছে। যারা কাজ করছে তাদের মধ্যে এক জনের হাতে একটা ভিংরাজ পাখি ছিল। দেখতে ফেউচ্চা পাখির মতন। এই পাখি আমি নিয়ে এসেছিলাম। সারাক্ষণ শরীরের সাথেই থাকে। এই কান ঠুকরায় ত মাথায় বসে। অল্পতেই আদর নেয়। একদিন ফ্যান চলার সময় ফ্যানের আঘাতে পেয়ে মারা যায়। খুব কষ্ট পেয়েছিলাম। ওই এলাকাতে প্রচুর ছিল। ঢাকাতে দেখি নাই। 
 
হুট করে একদিন হেডম্যানের দেখা। তিনি বলল এ লোক নির্ভুল হাত গণে। ডাকলাম, বললাম হাত দেখ। তখন বিয়ে করি নাই। তাই প্রায়রিটি হল বিয়ে কেমন মেয়ের সাথে হবে। হাত দেখল, তারপর আংগুল আকাশের দিকে তাক করে বলল, অনেক উঁচু ঘর , জমিদার পরিবার। কত কি? আমি জানি কোথায় করছি। হেডম্যানরে বললাম, ওকে এখান থেকে সরাও। হাত গণা জানেই না। যা মনে হয় খুশি করতে তাই বলতাছে। চলে গেল, পরদিন গণক আসল হেডম্যানকে নিয়ে। এবার হাতে একটা চার কোনা কাগজ, এত পুরান যে খুলতেই মনে হয় ছিড়ে যাবে। আমার সামনে খুলল। দেখলাম চারটা ঘর করা। আকি বুকি ও আছে। বলল যে কোন একটা ঘর ছোও। অনেক চিন্তা করে একটা ঘর ছুলাম। আবার গণক হেডম্যানকে আগের কথাই বলল- বিয়ে উঁচু ঘরানায়ই হবে। (চলবে)
পথরেখা/আসো

  মন্তব্য করুন
আরও সংবাদ
×

পথরেখা : আমাদের কথা

আমাদের পোর্টালের নাম— pathorekha.com; পথরোখা একটি অনলাইন নিউজ পোর্টাল। আমরা এই প্রতিষ্ঠানকে প্রতিদিনের সত্য-সংবাদের পথরেখা হিসেবে প্রমাণ করতে চাই। পথরেখা সারাদেশের পাঠকদের জন্য সঠিক ও বস্তুনিষ্ঠ সংবাদ এবং মতামত প্রকাশ করবে। পথরোখা নিউজ পোর্টাল হিসেবে ২০২৩ সালের জুন মাসে যাত্রা শুরু করলো। অচিরেই পথরেখা অনলাইন মিডিয়া হিসেবে গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ে নিবন্ধনের প্রক্রিয়া শুরু করবে। পথরোখা  দেশ কমিউনিকেশনস-এর অঙ্গ প্রতিষ্ঠান।
 
পথরোখা জাতীয় সংবাদের উপর তো বটেই এর সঙ্গে রাজনীতি, আন্তর্জাতিক, খেলাধুলা, কৃষি, বিনোদন, অর্থনীতি, স্বাস্থ্য, শিক্ষা, তথ্য ও প্রযুক্তিসহ বিভিন্ন বিভাগকেও গুরুত্ব সহকারে বিবেচনা করে। মাল্টিমিডিয়া সাংবাদিকতা এবং চৌকস ফটোগ্রাফিকে বিশেষ বিবেচনায় রাখে।
 
পথরোখা’র সম্পাদক আরিফ সোহেল এই সেক্টরে একজন খুব পরিচিত ব্যক্তিত্ব। সাংবাদিক হিসেবে তার দীর্ঘ ৩০ বছর কর্মজীবনে তিনি দৈনিক বাংলাবাজার পত্রিকা, আজকের কাগজ, রিপোর্ট২৪ ডটকম প্রভৃতি প্রতিষ্ঠানে কাজ করেছেন। এ ছাড়া তিনি সরকারী ক্রীড়া পাক্ষিক ‘ক্রীড়া জগত’ ও লাইফস্টাইল ম্যাগাজিক অপ্সরা নির্বাহী সম্পাদক হিসেবে দীর্ঘদিন কাজ করেছেন। তিনি জনপ্রিয় অনলাইন দেশকণ্ঠের নির্বাহী সম্পাদক হিসেবেও দায়িত্ব পালন করেছেন।
 
পথরেখা দেশের মৌলিক মূল্যবোধ, বিশেষ করে জাতীয় সার্বভৌমত্ব, গণতন্ত্র ও ধর্মনিরপেক্ষতার প্রতি অঙ্গীকারবদ্ধ। এছাড়াও, এটি দেশের নাগরিকের মানবিক ও নাগরিক অধিকারের পক্ষে কথা বলবে। ন্যায়পরায়ণতা, নির্ভুলতা এবং বস্তুনিষ্ঠতা বজায় রাখতে আমরা অঙ্গীকারাবদ্ধ। আমরা বিশ্বাস করি যে জনগণের বিশ্বাসযোগ্যতা আমাদের সবচেয়ে গুরুত্বপূর্ণ সম্পদ। পথরেখা রাজনৈতিক ইস্যুতে নির্দলীয় অবস্থান বজায় রাখবে। একটি নিরপক্ষ অনলাইন হিসেবে আমরা নিজেদের কর্মকাণ্ডে প্রমাণ করার শতভাগ প্রছেষ্টা করব। তবে সঠিক পদ্ধতি অনুসরণ করেও কিছু ভুল হতেই পারে। যা ক্ষমা সুন্দর দৃষ্টিতে দেখার অনুরোধ রাখছি সব মহলেই। সততা পথে অবিচল; আলোর পথে অবিরাম যাত্রায় আমাদের পাশে থাকুন; আমরা থাকব আপনাদের পাশে।
 
উল্লেখ্য, পথরেখা হিসেবে একটি প্রকাশনী দীর্ঘদিন থেকে প্রকাশিত হয়ে আসছে। এবার উদ্যোগ নেওয়া হলো অনলাইন অনলাইন নিউজ পোর্টাল হিসেবে প্রকাশ করার।