• রবিবার, ২২ সেপ্টেম্বর ২০২৪
    ৬ আশ্বিন ১৪৩১
    ঢাকা সময়: ১১:৩৯

বিদেশি লিগে খেলবেন না সাকিব আল হাসান

পথরেখা প্রতিনিধি : নির্বাচনী ডামাডোলের মধ্যে হঠাৎই আসল সিদ্বান্তটি। এদিন আবার ছিল তার বিবাহিত জীবনের ১৩তম বার্ষিকী পালন করা হয়েছে। এদিনই বিদেশি লিগে না খেলার কথা পরিস্কারভাবে জানানো হয়েছে। এদিকে সাকিবের এমন সিদ্ধান্তে বিসিবির পক্ষ স্বস্তি প্রকাশ করা হয়েছে। আঙুলের চোট সারতে সাকিব আল হাসান এখন আমেরিকায় অবস্থান করছেন। আর সেখানে সোমবার একটি অনুষ্ঠানে যুক্ত হয়েছিলেন টাইগার অধিনায়ক। ওই সময় তিনি জানিয়েছিলেন দেশের ক্রিকেটের প্রতি বেশি নজর দিতে বিদেশি ফ্যাঞ্চাইজিগুলোকে তিনি বিসর্জন দিবেন। সাকিবের এমন সিদ্ধান্তে স্বস্তির কথা জানিয়েছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। এ বিষয়ে মঙ্গলবার মিরপুরে গণমাধ্যমের মুখোমুখি হয়ে বিসিবির ক্রিকেট অপারেশন্স চেয়ারম্যান জালাল ইউনুস বলেন, ‘সাকিবের মিডিয়াতে তার স্টেটমেন্টটা দেখেছি। অবশ্যই এটা আনন্দের ব্যাপার, এখন সে দেশের ক্রিকেটের ওপর বেশি ফোকাস করবে বাইরের ফ্যাঞ্চাইজি ক্রিকেট থেকে। তো এটা আমাদের জন্য বড় একটা স্বস্তিদায়ক খবর। আমরা চাই সাকিব আমাদের এখানে যতগুলো ফরম্যাট আছে, সে যাতে আমাদের দেশের জন্য খেলে এটাই আমাদের কামনা। আমরা আপাতত সেভাবেই কাজ করছি।’
 
সাকিবকেই লম্বা সময়ের জন্য নেতৃত্বে চাওয়ার কথা জানান বিসিবি কর্মকর্তা, ‘এখানে একচুয়ালি রিকনসিডারের পার্টটা আসে না। স্টিল সে আমাদের অধিনায়ক। এখন আমরা শান্তকেই দিয়েছি। শান্তকে আমরা বলেছি যে সামনে দুইটা সিরিজ আছে নিউজিল্যান্ডের সঙ্গে, যার জন্য তাকে আমরা অধিনায়কত্ব দিয়েছি। আপনারা জানেন সাকিবকে একটা লম্বা সময়ের জন্যই অধিনায়ক দেওয়া হয়েছে। সব ফরম্যাটেই সে আমাদের অধিনায়ক। সামনেও সে সব ফরম্যাটেই অধিনায়ক থাকবে কি না এরকম প্রশ্ন কিন্তু এখনও উঠেনি। আমরা চাই সেই অধিনায়ক থাকুক।’ জালাল আরও বলেন, ‘এমন একটা সময় আসবে যখন অবশ্যই সাকিব আর খেলা চালিয়ে যাবে না। হয়ত কোনো ফরম্যাটে খেলা কমিয়ে দিবে। আমরা যাদের সম্ভাব্য ক্যাপ্টেন বলি তাদের মধ্যে শান্ত-মিরাজ আছে। বোর্ডের কাছে মনে হয় তাদের দুজনেরই বাংলাদেশকে সামনে থেকে লিড করার মতো সক্ষমতা আছে।’ এর আগে বাইরের ফ্র্যাঞ্চাইজি ক্রিকেট থেকে নিজেকে সরিয়ে নেওয়া এবং চোটের বিষয়ে সাকিব জানিয়েছিলেন, ‘আইপিএলে নামও দেইনি। পিএসএলে আমার ম্যানেজার যখন নাম দিয়েছিল, তখন আমি বলেছি নামটা সরিয়ে নিতে। পুরো সময়টাই যেন জাতীয় দলে দিতে পারি’।
 
তিনি আরও বলেন, ’আগে ফ্যাঞ্চাইজি যে টুর্নামেন্টগুলোতে খেলতাম হয়তো এগুলো আমি স্যাক্রিফাইস করব। আমার খুব আশা ছিল নিউজিল্যান্ডে এটলিস্ট ওয়ানডে এবং টি-টোয়েন্টি খেলতে যাব। এখন টিম যাচ্ছে। আমার ধারণা ছিল ৪ সপ্তাহের মধ্যেই ঠিক হয়ে যাব। গত দু’দিন আগেও আমি এখানে ডাক্তার দেখিয়েছি, সে বলেছে আরও ২ সপ্তাহ অপেক্ষা করতে। তারপর ধীরে ধীরে রিহ্যাভ শুরু করতে।’ এদিকে মাঠে ফেরার সময়ও একই সময়ে জানিয়ে দিলেন সাকিব। গত ৬ নভেম্বর জাতীয় দলের হয়ে সবশেষ ম্যাচ খেলেছিলেন সাকিব। বিশ্বকাপে শ্রীলঙ্কার বিপক্ষে সেই ম্যাচে আঙুলে চোট নিয়েই খেলেছিলেন তিনি। পরে আঙুলে চিড় ধরা পড়ে, যে কারণে ৪-৬ সপ্তাহের জন্য সাকিব ছিটকে পড়েন মাঠের বাইরে। তাই ঘরের মাঠে নিউজিল্যান্ডের বিপক্ষে টেস্ট সিরিজে ছিলেন না দলে। এরপর ছিটকে পড়েন দেশের বাইরে কিউইদের বিপক্ষে ওয়ানডে এবং টি-টোয়েন্টি সিরিজ থেকেও।  আঙুলের চিকিৎসার জন্য সাকিব এখন আমেরিকাতে। আর সেখানে গিয়ে এক অনুষ্ঠানে নিজের চোটের সর্বশেষ অবস্থা জানিয়েছেন তিনি। সাকিব বলেন, ’আমার খুব আশা ছিল নিউজিল্যান্ডে অন্তত ওয়ানডে এবং টি-টোয়েন্টি খেলতে যাব। এখন মাত্র টিম যাচ্ছে।  আমি প্লান করেছিলাম ওরকম। কারণ আমার ধারণা ছিল ৪ সপ্তাহের মধ্যেই ঠিক হয়ে যাব। গত দুই দিন আগেও আমি এখানে ডাক্তার দেখিয়েছি সে বলেছে আরো ২ সপ্তাহ অপেক্ষা করতে। তারপর রিহ্যাব শুরু করতে যতটুকু লাগার কথা ছিল তার থেকে বেশি লাগছে’।
 
নিজের মাঠে ফেরা নিয়ে সাকিব বলেন, ’ফিটনেস রিহ্যাভ, বিপিএলের আগে খুব বেশি অপশনও আমি দেখছি না। ইলেকশনও আছে, স্বাভাবিকভাবেই এদিকটাই আমি বিজি থাকব। বিপিএল থেকেই খেলাটা শুরু হবে বলে আমি মনে করি। বিপিএলের প্রথম থেকেই ভালো অবস্থায় খেলতে পারব ফিট হয়ে’। ফ্র্যাঞ্চাইজি ক্রিকেট, নাকি জাতীয় দলের জার্সিতে, নিয়ে টানাপড়েন অনেক দিনের। বৈশ্বিক এ সমস্যা বাংলাদেশে সবচেয়ে বেশি হয়েছে সাকিব আল হাসানকে ঘিরে। অবশেষে দেশের শীর্ষ এই ক্রিকেট তারকা জানিয়েছেন, ভিনদেশের ফ্র্যাঞ্চাইজি ক্রিকেটে আর খেলবেন না। যত বেশি সম্ভব, জাতীয় দলের হয়ে খেলবেন বিশ্বসেরা এই অলরাউন্ডার। জাতীয় নির্বাচনে মনোনয়নপত্র পূরণের পর পরিবারের কাছে যুক্তরাষ্ট্রে গেছেন সাকিব’। 
পথরেখা/আসো
 

  মন্তব্য করুন
আরও সংবাদ
×

পথরেখা : আমাদের কথা

আমাদের পোর্টালের নাম— pathorekha.com; পথরোখা একটি অনলাইন নিউজ পোর্টাল। আমরা এই প্রতিষ্ঠানকে প্রতিদিনের সত্য-সংবাদের পথরেখা হিসেবে প্রমাণ করতে চাই। পথরেখা সারাদেশের পাঠকদের জন্য সঠিক ও বস্তুনিষ্ঠ সংবাদ এবং মতামত প্রকাশ করবে। পথরোখা নিউজ পোর্টাল হিসেবে ২০২৩ সালের জুন মাসে যাত্রা শুরু করলো। অচিরেই পথরেখা অনলাইন মিডিয়া হিসেবে গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ে নিবন্ধনের প্রক্রিয়া শুরু করবে। পথরোখা  দেশ কমিউনিকেশনস-এর অঙ্গ প্রতিষ্ঠান।
 
পথরোখা জাতীয় সংবাদের উপর তো বটেই এর সঙ্গে রাজনীতি, আন্তর্জাতিক, খেলাধুলা, কৃষি, বিনোদন, অর্থনীতি, স্বাস্থ্য, শিক্ষা, তথ্য ও প্রযুক্তিসহ বিভিন্ন বিভাগকেও গুরুত্ব সহকারে বিবেচনা করে। মাল্টিমিডিয়া সাংবাদিকতা এবং চৌকস ফটোগ্রাফিকে বিশেষ বিবেচনায় রাখে।
 
পথরোখা’র সম্পাদক আরিফ সোহেল এই সেক্টরে একজন খুব পরিচিত ব্যক্তিত্ব। সাংবাদিক হিসেবে তার দীর্ঘ ৩০ বছর কর্মজীবনে তিনি দৈনিক বাংলাবাজার পত্রিকা, আজকের কাগজ, রিপোর্ট২৪ ডটকম প্রভৃতি প্রতিষ্ঠানে কাজ করেছেন। এ ছাড়া তিনি সরকারী ক্রীড়া পাক্ষিক ‘ক্রীড়া জগত’ ও লাইফস্টাইল ম্যাগাজিক অপ্সরা নির্বাহী সম্পাদক হিসেবে দীর্ঘদিন কাজ করেছেন। তিনি জনপ্রিয় অনলাইন দেশকণ্ঠের নির্বাহী সম্পাদক হিসেবেও দায়িত্ব পালন করেছেন।
 
পথরেখা দেশের মৌলিক মূল্যবোধ, বিশেষ করে জাতীয় সার্বভৌমত্ব, গণতন্ত্র ও ধর্মনিরপেক্ষতার প্রতি অঙ্গীকারবদ্ধ। এছাড়াও, এটি দেশের নাগরিকের মানবিক ও নাগরিক অধিকারের পক্ষে কথা বলবে। ন্যায়পরায়ণতা, নির্ভুলতা এবং বস্তুনিষ্ঠতা বজায় রাখতে আমরা অঙ্গীকারাবদ্ধ। আমরা বিশ্বাস করি যে জনগণের বিশ্বাসযোগ্যতা আমাদের সবচেয়ে গুরুত্বপূর্ণ সম্পদ। পথরেখা রাজনৈতিক ইস্যুতে নির্দলীয় অবস্থান বজায় রাখবে। একটি নিরপক্ষ অনলাইন হিসেবে আমরা নিজেদের কর্মকাণ্ডে প্রমাণ করার শতভাগ প্রছেষ্টা করব। তবে সঠিক পদ্ধতি অনুসরণ করেও কিছু ভুল হতেই পারে। যা ক্ষমা সুন্দর দৃষ্টিতে দেখার অনুরোধ রাখছি সব মহলেই। সততা পথে অবিচল; আলোর পথে অবিরাম যাত্রায় আমাদের পাশে থাকুন; আমরা থাকব আপনাদের পাশে।
 
উল্লেখ্য, পথরেখা হিসেবে একটি প্রকাশনী দীর্ঘদিন থেকে প্রকাশিত হয়ে আসছে। এবার উদ্যোগ নেওয়া হলো অনলাইন অনলাইন নিউজ পোর্টাল হিসেবে প্রকাশ করার।