• রবিবার, ২২ সেপ্টেম্বর ২০২৪
    ৬ আশ্বিন ১৪৩১
    ঢাকা সময়: ১০:৩৩

স্মৃতির আয়নায় ফিরে দেখা -৫

হাত গণনা একদম অবিশ্বাস করা যুক্তিযুক্ত নয়। তবে সব গণক বা ভবিষ্যত নিয়ে কথা বলার বহু আছেন যারা এই ব্যবসা ফেদে বসেছে। আমার ৪৬ ইনডেপেন্ডেন্ট ব্রিগেডের অফিসার মেসের উল্টো দিকে মেজর ইসলামের রূপসা কোয়ার্টার। তিনি স্টেশন স্টাফ অফিসার। সন্ধ্যার দিকে আমার রুমে পিরায় প্রতিদিনই আসতেন। বাসা থেকে অনেক কিছু নিয় আসতেন। বলতেন- খেললে খেতে হয়। একদিন এসে বললেন, চলেন আমার কাছে এক পীরের ঠিকানায় আছে তার ওখানে। বললাম কেন, বললেন উনি যদি একটু হেদায়েত করে দেন তাইলে খেলা আরো ভাল হবে। আপনি কি গিয়ে ছিলেন, বললেন না যাই নাই। আপনাকে নিয়ে এক সাথেই যাব। আপনি যেয়ে আসেন পরে আমি যাব। 
 
পরের দিন সন্ধ্যায় মেজর ইসলাম আসলেন। বললেন, না যেয়ে ভালই করেছেন। কেন? বললেন , পীরের দরবার শরীফে যাবার পর, আর্মি অফিসার শুনে অনেক মুরীদদের সরিয়ে মেজর ইসলামকে পীরের সামনে বসানোর পর, পীর মেজর ইসলামের মাথায় হাত রেখে অনেকক্ষণ দোয়া করার পর বললেন যে এবার মুরীদ করে নিব। সাথে সাথে একটা বড় গ্লাসে পানি আনা হল। পানিতে বিড় বিড় করে তিনি ফু দিয়ে ওয়াক থু বলে এক দলা কফ ওই গ্লাসে ফেললেন। তারপর বললেন, বাচা খাও। মেজর ইসলামের গা গুলিয়ে বমি আসছিল, বুদ্ধি করে বললেন, হুজুর আমি ত রোজা আছি। এরপর আমাকে বললেন, আপনি যান নাই হাজার শুকরিয়া। তবে আমার চাচাত ভাই নাসিম, আমার চাচী নুরুল্লাপুর ফকির বাড়ির, নাসিম হাসপাতালে, খারাপ অবস্থা, দুইজন মৌলভী ওঁকে দেখতে আসলেন। একটা মোটা সুতা দিয়ে পায়ের আংগুল থেকে মাথার চুল পর্যন্ত মাপলেন। মাপা শেষে লুকাতে হিট দিলেন আবার ওই সুতা দিয়েই দ্বিতীয়বার মাপলেন। গিঁট দিলেন। প্রথমবারের মাপ থেকে প্রায় চার আংগুল ছোট তে গিঁট পরল। রুম থেকে বেড় হয়ে বললেন, মাপ যদি প্রথম মাপার সমান হত তাহলে উনার জীবন ছিল। কিন্তু উনার দ্বিতীয় মাপ চার আংগুল কম। উনার জীবন শেষ, উনি বাঁচবেন না। বহু ডাক্তারের নিবিড় প্রতেষ্টাতেও চারদিন পর নাসিম মারা গেল। বুজুর্গ আল্লাওয়ালা আছেই।
 
এশিয়ান গেমসের ফাঁকে আজমির শরীফ গিয়ে ছিলাম। মোনাজাত করার সময় মোয়াল্লেম হঠাৎ গিলাফটা আমার মাথার উপর দিয়ে দিলেন। অন্ধকার। আমি আর পীরের সর্দার একদম কাছাকাছি। বললাম হুজুর বহু বছর ধরে খেলছি, আমি যাতে দেশের হকি অধিনায়ক হতে পারি। ক্রীড়াঙ্গনের সবাই জানে, হকির সভাপতি যখন আমাকে অধিনায়ক ঘোষণা করলেন সেনাবাহিনী থেকে কেন ক্যাপ্টেন করা হবে এই দুঃখে দলীয় কোচ এহতেশাম সুলতান আর ম্যানেজার প্রতাপ শংকর হাজরা পদত্যাগ করলেন। হকির সভাপতি জেনারেল মতিন, দেশের শ্রেষ্ঠতম হকি তারকা আব্দুস সাদেকের সাথে কথা বলে ম্যানেজার আর কোচ করলেন হকি অভিজ্ঞ সাব্বির ভাই আর মহসীন ভাইকে। দেশের হকি ইতিহাসে সব থেকে চমৎকার ফলাফল আর দর্শক উপস্থিতি চমকে দিয়ে ছিল বিশ্ব হকিকে। দেশের বাইরের পত্রিকাতেও লেখা হয়েছিল এশিয়ার উঠতি হকি শক্তি।
 
আজমির শরীফ শুধু মুসলমানরাই দোয়া নিতে যায়না প্রচুর হিন্দুরাও যাচ্ছে। দেশের ভিতরেও আল্লাহ ওয়ালা প্রচুর পীর আছে। আমার সেজ ভাই অবসর প্রাপ্ত বিচারপতি শরীফ উদ্দিনের কান দিয়ে পূজ পরত। ডাক্তার সাহেবরা ওষুধ দিচ্ছিলেন তবে  কাজ হচ্ছিল না, বাসার ছাদে দাড়ালে দূরে আউলিয়া পুর দেখা যায়, ওখানে এক মাযার আছে। সাথেই আছে বৈরাম খাঁর দিঘি। স্থানীয়রা বলে মানত করে দামা দামি না করে একটা কুমড়া দিলে কান পাকা থাকবে না। নৌকা করে প্রায় ঘণ্টা খানেক পর পৌঁছলাম। মা নিজ হাতে মাযারে কুমড়াটা দিয়ে মানত করলেন। আজতক ভাইয়ের কান পাকা বন্ধ। বুজুর্গরা, আজও তাদের দোয়াতে কতই না উপকার হচ্ছে।
 
পিছনেই বৈরাম খাঁর দিঘি।এলাহি কারবার, লম্বায় এক মাইলের বেশী। চওড়া প্রায় এক হাজার গজ হবে, প্রতিটা পার এক একটা হকি মাঠের মতন মোটা। বৈরাম খা ছিলেন বরিশাল অন্চলের মুঘল সেনাপতি। সম্রাট হুমায়ূন এবং তার ছেলে আকবর দুজনের অধীনেই তিনি দায়িত্ব পালন করেছেন। জনগণের পানির কষ্ট লাঘবে খনন করিয়ে ছিলেন দীঘি। এক জন দরদী শাসকের বাস্তবতার চিত্র এই বৈরাম খাঁর দীঘি। ‘বিশ্বাসে মিলায় বস্তু, তর্কে বহুদূর’- বিশ্বাস করলে সফলতা আসবেই।
(চলবে)
 

  মন্তব্য করুন
আরও সংবাদ
×

পথরেখা : আমাদের কথা

আমাদের পোর্টালের নাম— pathorekha.com; পথরোখা একটি অনলাইন নিউজ পোর্টাল। আমরা এই প্রতিষ্ঠানকে প্রতিদিনের সত্য-সংবাদের পথরেখা হিসেবে প্রমাণ করতে চাই। পথরেখা সারাদেশের পাঠকদের জন্য সঠিক ও বস্তুনিষ্ঠ সংবাদ এবং মতামত প্রকাশ করবে। পথরোখা নিউজ পোর্টাল হিসেবে ২০২৩ সালের জুন মাসে যাত্রা শুরু করলো। অচিরেই পথরেখা অনলাইন মিডিয়া হিসেবে গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ে নিবন্ধনের প্রক্রিয়া শুরু করবে। পথরোখা  দেশ কমিউনিকেশনস-এর অঙ্গ প্রতিষ্ঠান।
 
পথরোখা জাতীয় সংবাদের উপর তো বটেই এর সঙ্গে রাজনীতি, আন্তর্জাতিক, খেলাধুলা, কৃষি, বিনোদন, অর্থনীতি, স্বাস্থ্য, শিক্ষা, তথ্য ও প্রযুক্তিসহ বিভিন্ন বিভাগকেও গুরুত্ব সহকারে বিবেচনা করে। মাল্টিমিডিয়া সাংবাদিকতা এবং চৌকস ফটোগ্রাফিকে বিশেষ বিবেচনায় রাখে।
 
পথরোখা’র সম্পাদক আরিফ সোহেল এই সেক্টরে একজন খুব পরিচিত ব্যক্তিত্ব। সাংবাদিক হিসেবে তার দীর্ঘ ৩০ বছর কর্মজীবনে তিনি দৈনিক বাংলাবাজার পত্রিকা, আজকের কাগজ, রিপোর্ট২৪ ডটকম প্রভৃতি প্রতিষ্ঠানে কাজ করেছেন। এ ছাড়া তিনি সরকারী ক্রীড়া পাক্ষিক ‘ক্রীড়া জগত’ ও লাইফস্টাইল ম্যাগাজিক অপ্সরা নির্বাহী সম্পাদক হিসেবে দীর্ঘদিন কাজ করেছেন। তিনি জনপ্রিয় অনলাইন দেশকণ্ঠের নির্বাহী সম্পাদক হিসেবেও দায়িত্ব পালন করেছেন।
 
পথরেখা দেশের মৌলিক মূল্যবোধ, বিশেষ করে জাতীয় সার্বভৌমত্ব, গণতন্ত্র ও ধর্মনিরপেক্ষতার প্রতি অঙ্গীকারবদ্ধ। এছাড়াও, এটি দেশের নাগরিকের মানবিক ও নাগরিক অধিকারের পক্ষে কথা বলবে। ন্যায়পরায়ণতা, নির্ভুলতা এবং বস্তুনিষ্ঠতা বজায় রাখতে আমরা অঙ্গীকারাবদ্ধ। আমরা বিশ্বাস করি যে জনগণের বিশ্বাসযোগ্যতা আমাদের সবচেয়ে গুরুত্বপূর্ণ সম্পদ। পথরেখা রাজনৈতিক ইস্যুতে নির্দলীয় অবস্থান বজায় রাখবে। একটি নিরপক্ষ অনলাইন হিসেবে আমরা নিজেদের কর্মকাণ্ডে প্রমাণ করার শতভাগ প্রছেষ্টা করব। তবে সঠিক পদ্ধতি অনুসরণ করেও কিছু ভুল হতেই পারে। যা ক্ষমা সুন্দর দৃষ্টিতে দেখার অনুরোধ রাখছি সব মহলেই। সততা পথে অবিচল; আলোর পথে অবিরাম যাত্রায় আমাদের পাশে থাকুন; আমরা থাকব আপনাদের পাশে।
 
উল্লেখ্য, পথরেখা হিসেবে একটি প্রকাশনী দীর্ঘদিন থেকে প্রকাশিত হয়ে আসছে। এবার উদ্যোগ নেওয়া হলো অনলাইন অনলাইন নিউজ পোর্টাল হিসেবে প্রকাশ করার।