• রবিবার, ২২ সেপ্টেম্বর ২০২৪
    ৬ আশ্বিন ১৪৩১
    ঢাকা সময়: ১১:৩০

পার্থে নিয়ন্ত্রণে অস্ট্রেলিয়া

পথরেখা অনলাইন : পাকিস্তানের বিপক্ষে পার্থ টেস্টের তৃতীয় দিন শেষে চালকের আসনে স্বাগতিক অস্ট্রেলিয়া। ৮ উইকেট হাতে নিয়ে ৩শ রানের এগিয়ে অসিরা। প্রথম ইনিংসে অস্ট্রেলিয়ার ৪৮৭ রানের জবাবে ২৭১ রানে অলআউট হয়ে  ফলো-অনে পড়ে পাকিস্তান। কিš সফরকারীদের  ফলো অন না করিয়ে ২১৬ রানে এগিয়ে থেকে নিজেদের দ্বিতীয় ইনিংস শুরু করে অস্ট্রেলিয়া। তৃতীয় দিন শেষে দ্বিতীয় ইনিংসে ২ উইকেটে ৮৪ রান করেছে অসিরা।
 
দ্বিতীয় দিন শেষে নিজেদের প্রথম ইনিয়সে ৫৩ ওভারে ২ উইকেটে ১৩২ রান করেছিলো পাকিস্তান। ৮ উইকেট হাতে নিয়ে ৩৫৫ রানে পিছিয়ে ছিলো উপমহাদেশের দলটি। ইমাম উল হক ৩৮ ও নাইটওয়াচম্যান খুররাম শাহজাদ ৭ রানে অপরাজিত ছিলেন। আজ, তৃতীয় দিনের তৃতীয় বলেই শাহজাদকে(৭)বোল্ড আউট করেন  অস্ট্রেলিয়া অধিনায়ক পেসার প্যাট কামিন্স। পাঁচ নম্বরে সাবধানে খেলতে শুরু করেন বিশ^কাপের পর অধিনায়কের দায়িত্ব ছাড়া বাবর আজম। কিন্তু বেশি দূর যেতে পারেননি তিনি। ২টি চারে ৫৪ বলে ২১ রান করে মিচেল মার্শের শিকার হন বাবর। দলীয় ১৮১ রানে বাবরের বিদায়ের পর দ্রুত আরও ২ উইকেট হারায় পাকিস্তান। টেস্টে নবম হাফ-সেঞ্চুরি করা ইমামকে ব্যক্তিগত ৬২ রানে আউট করেন অস্ট্রেলিয়ার স্পিনার নাথান লিঁও। এরপর নাইটওয়াচম্যান শাহজাদকে নিয়ে দিনের বাকী সময় ভালোভাবে শেষ করেন ইমাম। শাহজাদ ৭ ও ইমাম ৩৮ রানে অপরাজিত আছেন। অস্ট্রেলিয়ার স্টার্ক-লিঁও ১টি করে উইকেট নেন। উইকেটরক্ষক সরফরাজ আহমেদকে ৩ রানে বোল্ড করেন পেসার মিচেল স্টার্ক। ১৯৫ রানে ষষ্ঠ উইকেট পতনে ফলো-অনের শংকায় পড়ে পাকিস্তান। বড় জুটির লক্ষ্যে অস্ট্রেলিয়ার বোলারদের সামনে প্রতিরোধ গড়ে তুলেন সৌদ শাকিল ও আগা সালমান। কিন্তু বেশি দূর যেতে পারেননি তারা। জুটিতে ৩৩ রান যোগ হবার পর শাকিলকে ব্যক্তিগত ২৮ রানে ফিরিয়ে দেন পেসার জশ হ্যাজেলউড।
 
শাকিলের পর কামিন্সের বলে ৯ রানে বিদায় নেন ফাহিম আশরাফ। ২৪১ রানে ফাহিম ফেরার পর লোয়ার অর্ডার ব্যাটারদের নিয়ে পাকিস্তানের ফলো-অন এড়ানোর চেষ্টা করেন উইকেটে সেট থাকা সালমান।নবম উইকেটে আমির জামালের সাথে ১৭ এবং শেষ উইকেটে শাহিন শাহ আফ্রিদিকে নিয়ে ১৩ রান তুলেও পাকিস্তানকে ফলো-অনের হাত থেকে রক্ষা করতে পারেননি সালমান। ২৭১ রানে অলআউট হয় পাকিস্তান। আমির জামাল ১০ ও শাহিন শাহ আফ্রিদি ৪ রানে আউট হলেও, ২৮ রানে অপরাজিত থাকেন সালমান। অস্ট্রেলিয়ার লিঁঁও সর্বোচ্চ ৩ উইকেট নেন। এতে টেস্টে লিঁওর শিকার সংখ্যা এখন ৪৯৯।
 
২১৬ রানে এগিয়ে থেকে দ্বিতীয় ইনিংস শুরু করেই বিপদে পড়ে অস্ট্রেলিয়া। অভিষেক টেস্ট খেলতে নামা পাকিস্তান পেসার শাহজাদের তোপে ৫ রানেই ২ উইকেট হারায় অসিরা। প্রথম ইনিংসে ১৬৪ রান করা ডেভিড ওয়ার্নারকে খালি হাতে এবং  তিন নম্বরে নামা মার্নাস লাবুশেনকে ২ রানে বেশি করতে দেননি শাহজাদ। শুরুর ধাক্কা সামলে উঠতে তৃতীয় উইকেটে জুটি বাঁধেন আরেক ওপেনার উসমান খাজা ও স্টিভেন স্মিথ। সতর্কতার সাথে খেলে দিন শেষে অবিচ্ছিন্ন থেকে যান তারা। ১৫৬ বলে ৭৯ রানের জুটি গড়েন খাজা ও স্মিথ। খাজা ৩৪ ও স্মিথ ৪৩ রানে অপরাজিত আছেন। শাহজাদ ১৯ রানে ২ উইকেট নেন।
পথরেখা/আসো
 

  মন্তব্য করুন
আরও সংবাদ
×

পথরেখা : আমাদের কথা

আমাদের পোর্টালের নাম— pathorekha.com; পথরোখা একটি অনলাইন নিউজ পোর্টাল। আমরা এই প্রতিষ্ঠানকে প্রতিদিনের সত্য-সংবাদের পথরেখা হিসেবে প্রমাণ করতে চাই। পথরেখা সারাদেশের পাঠকদের জন্য সঠিক ও বস্তুনিষ্ঠ সংবাদ এবং মতামত প্রকাশ করবে। পথরোখা নিউজ পোর্টাল হিসেবে ২০২৩ সালের জুন মাসে যাত্রা শুরু করলো। অচিরেই পথরেখা অনলাইন মিডিয়া হিসেবে গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ে নিবন্ধনের প্রক্রিয়া শুরু করবে। পথরোখা  দেশ কমিউনিকেশনস-এর অঙ্গ প্রতিষ্ঠান।
 
পথরোখা জাতীয় সংবাদের উপর তো বটেই এর সঙ্গে রাজনীতি, আন্তর্জাতিক, খেলাধুলা, কৃষি, বিনোদন, অর্থনীতি, স্বাস্থ্য, শিক্ষা, তথ্য ও প্রযুক্তিসহ বিভিন্ন বিভাগকেও গুরুত্ব সহকারে বিবেচনা করে। মাল্টিমিডিয়া সাংবাদিকতা এবং চৌকস ফটোগ্রাফিকে বিশেষ বিবেচনায় রাখে।
 
পথরোখা’র সম্পাদক আরিফ সোহেল এই সেক্টরে একজন খুব পরিচিত ব্যক্তিত্ব। সাংবাদিক হিসেবে তার দীর্ঘ ৩০ বছর কর্মজীবনে তিনি দৈনিক বাংলাবাজার পত্রিকা, আজকের কাগজ, রিপোর্ট২৪ ডটকম প্রভৃতি প্রতিষ্ঠানে কাজ করেছেন। এ ছাড়া তিনি সরকারী ক্রীড়া পাক্ষিক ‘ক্রীড়া জগত’ ও লাইফস্টাইল ম্যাগাজিক অপ্সরা নির্বাহী সম্পাদক হিসেবে দীর্ঘদিন কাজ করেছেন। তিনি জনপ্রিয় অনলাইন দেশকণ্ঠের নির্বাহী সম্পাদক হিসেবেও দায়িত্ব পালন করেছেন।
 
পথরেখা দেশের মৌলিক মূল্যবোধ, বিশেষ করে জাতীয় সার্বভৌমত্ব, গণতন্ত্র ও ধর্মনিরপেক্ষতার প্রতি অঙ্গীকারবদ্ধ। এছাড়াও, এটি দেশের নাগরিকের মানবিক ও নাগরিক অধিকারের পক্ষে কথা বলবে। ন্যায়পরায়ণতা, নির্ভুলতা এবং বস্তুনিষ্ঠতা বজায় রাখতে আমরা অঙ্গীকারাবদ্ধ। আমরা বিশ্বাস করি যে জনগণের বিশ্বাসযোগ্যতা আমাদের সবচেয়ে গুরুত্বপূর্ণ সম্পদ। পথরেখা রাজনৈতিক ইস্যুতে নির্দলীয় অবস্থান বজায় রাখবে। একটি নিরপক্ষ অনলাইন হিসেবে আমরা নিজেদের কর্মকাণ্ডে প্রমাণ করার শতভাগ প্রছেষ্টা করব। তবে সঠিক পদ্ধতি অনুসরণ করেও কিছু ভুল হতেই পারে। যা ক্ষমা সুন্দর দৃষ্টিতে দেখার অনুরোধ রাখছি সব মহলেই। সততা পথে অবিচল; আলোর পথে অবিরাম যাত্রায় আমাদের পাশে থাকুন; আমরা থাকব আপনাদের পাশে।
 
উল্লেখ্য, পথরেখা হিসেবে একটি প্রকাশনী দীর্ঘদিন থেকে প্রকাশিত হয়ে আসছে। এবার উদ্যোগ নেওয়া হলো অনলাইন অনলাইন নিউজ পোর্টাল হিসেবে প্রকাশ করার।