• রবিবার, ২২ সেপ্টেম্বর ২০২৪
    ৬ আশ্বিন ১৪৩১
    ঢাকা সময়: ১১:২৮

জয় দিয়ে সিরিজে ফিরতে চায় বাংলাদেশ

পথরেখা অনলাইন : প্রথম ম্যাচে জয়ের খুব কাছে গিয়েও জেতা হয়নি বাংলাদেশের। মূলত বড় জুটি গড়ে না ওঠার পাশাপাশি কোন ব্যাটসম্যানই সেভাবে দায়িত্ব নিয়ে খেলতে পারেননি। যে কারণে হেরে সিরিজ শুরু করে নাজমুল হোসেন শান্তর দল। এবার জয়ে সিরিজে সমতা আনার লক্ষ্য বাংলাদেশের। নিউজিল্যান্ডের বিপক্ষে তিন ম্যাচ ওয়ানডে সিরিজে সমতা আনতে বুধবার ভোর ৪টায় মাঠে নামছে বাংলাদেশ দল। এদিন নিউজিল্যান্ডের নেলসনের স্যাক্সটন ওভালে দ্বিতীয় ওয়ানডেতে নিউজিল্যান্ডের মুখোমুখি হবে সফরকারী বাংলাদেশ। বৃষ্টি-বিঘ্নিত সিরিজের প্রথম ম্যাচে কিউইদের কাছে বৃষ্টি আইনে ৪৪ রানে হেরে ১-০ ব্যবধানে পিছিয়ে আছে বাংলাদেশ। এতে নিউজিল্যান্ডের মাটিতে ওয়ানডে ক্রিকেটে বাংলাদেশের হারের সংখ্যাটা ১৭ স্পর্শ করে। প্রথম ওয়ানডেতে স্বাগতিকদের কাছে হারলেও টাইগারদের লড়াইয়ের মানসিকতায় বোঝা যাচ্ছে, অন্যান্যবারের মত এবার অন্তত সিরিজটি এক তরফা হবে না। সঙ্গত কারণে বৃষ্টি আইন বাংলাদেশের কৌশলগত পরিকল্পনায় প্রভাব ফেলেছে। প্রথম ম্যাচটি প্রথম দফায় ৪৭ ওভারে নেমে আসার কারণে অন্তত দু’জন বোলার ১০ ওভার বল করতে পারবে এবং সেভাবেই পরিকল্পনা করা হয়েছিল। যদিও সেভাবে কোন কাজই করা সম্ভব হয়নি।
 
ম্যাচের প্রথম ওভারে দারুণ সুইং ডেলিভারিতে নিউজিল্যান্ড শিবিরে জোড়া আঘাত হানেন পেসার শরিফুল ইসলাম। এতে ৫ রানে ২ উইকেট হারায় কিউইরা। শুরুর ধাক্কা সামলে উঠতে বড় জুটি গড়ার চেষ্টা করেন উইল ইয়ং ও টম লাথাম। এসময় তাদের জুটি ভাঙতে পেসারদের ব্যবহার করেন বাংলাদেশ অধিনায়ক নাজমুল হোসেন শান্ত। কিন্তু পুনরায় বৃষ্টি বিঘ্ন ঘটালে ৩০ ওভারে নির্ধারিত হয় ম্যাচটি। ততক্ষণে দলের প্রধান বোলারদের পাঁচ বা ছয় ওভার করে শেষ হয়ে যায়। ম্যাচটি ৩০ ওভারে নেমে আসায় একজন বোলার সর্বোচ্চ ৬ ওভার করে বল করতে পারেন। যে কারণেই ডেথ ওভারে সৌম্য সরকার এবং অন্যান্য বোলারদের ব্যবহার করতে হয় বাংলাদেশকে। যার সুযোগে শেষ ১২ ওভারে ১৪৫ রান তুলে ভালো অবস্থায় চলে যায় নিউজিল্যান্ড। অবশ্য বৃষ্টির কথা মাথায় রেখে বোলারদের সেভাবে ব্যবহারের প্রয়োজন থাকলেও অধিনায়ক শান্ত সেটি করেননি । একই সঙ্গে আবারও হতাশাজনক পারফরম্যান্স করেন বাংলাদেশের ব্যাটাররা।
 
সব সময়ের মত ভালো উইকেটে নিজেদের উইকেট বিলিয়ে দেন তারা। ম্যাচে লড়াই করার সুযোগ পেয়েও খারাপ শট খেলে উইকেট ছুঁড়ে দেন দুই অভিজ্ঞ ব্যাটার লিটন দাস এবং মুশফিকুর রহিম। উইকেটে সেট হয়ে আস্কিং রান রেট অব্যাহত রেখে ৩৯ বলে ৪৩ রান করলেও, কীভাবে ইনিংস বড় করতে হয় অন্যান্য ব্যাটারদের মত সেটি জানেন না ওপেনার এনামুল হক বিজয়। সিরিজে সমতা আনতে বাংলাদেশের করণীয় সম্পর্কে প্রথম ম্যাচের পর বিজয় বলেন, ‘জয়ের খুব কাছে গিয়ে জেতা হয়নি। ইনিংস বড় করতে না পারাটা আমার ভুল ছিল। আসলে একবার ক্রিজে সেট হয়ে গেলে ইনিংস বড় করার জন্য আমাদের সতর্ক হতে হবে।’ নিউজিল্যান্ড বোলারদের বাউন্সার মোকাবেলায় জোর দিয়ে তিনি আরও বলেন, ‘বাউন্স সামলাতে হবে আমাদের। তাদের সবার উচ্চতা অনেক বেশি হওয়ায় অতিরিক্ত বাউন্স পেয়েছে তারা। যা আমাদের আউটের প্রধান কারণ। আশা করি, বাউন্স মোকাবেলা করার কৌশলটা আমরা দ্রুত শিখতে পারবো।’
 
এছাড়া দ্বিতীয় ওয়ানডের আগে বাংলাদেশ অধিনায়ক বলেন,‘আমরা নিজেদের সেরা মাঠে ঢেলে দিয়ে দ্বিতীয় ম্যাচ জিতে সিরিজে সমতা আনার চেষ্টা করবো। দ্বিতীয় ওয়ানডেতে নিউজিল্যান্ড বোলারদের মোকাবেলা করতে আমাদের দলের সবাই প্রস্তুত আছেন। দ্বিতীয় ম্যাচে জয় পেতে আমি আশাবাদি।’ নিউজিল্যান্ড সফরে সাদা বলের ক্রিকেটে কখনোই না জেতা বাংলাদেশের এবারের সফরও শুরু হার দিয়েই। ডানেডিনে বৃষ্টিবিঘ্নিত ম্যাচটার দৈর্ঘ্য ৩০ ওভারে নেমে আসায় টি-টোয়েন্টি মেজাজে খেলতে হয়েছে দুই দলকেই। তবে আক্রমণাত্মক ব্যাটিংয়ের প্রতিযোগিতায় পিছিয়ে থাকা বাংলাদেশ যথারীতি খাবি খেয়েছে কিউইদের বিপক্ষে। সিরিজে ১-০ ব্যবধানে পিছিয়ে থাকা শান্তরা ঘুরে দাঁড়ানোর চ্যালেঞ্জ নিয়ে কাল পৌঁছেছেন নেলসনে। বাংলাদেশ ক্রিকেটে সুখবর এনে দিচ্ছে অনূর্ধ্ব-১৯ দল আর নারী ক্রিকেট দল। দক্ষিণ আফ্রিকা সফরে থাকা নারী দলের সামনে এখন ওয়ানডে সিরিজ জয়ের হাতছানি। বাংলাদেশ যুব দল কাল এশিয়া কাপ জিতে দেশে ফিরেছে বীরের বেশে। রাজসিক না হলেও বর্ণিল অভ্যর্থনাই হয়েছে যুবাদের। সেখানে জাতীয় পুরুষ দল একটু ব্যাকফুটে। বিশ্বকাপ ভরাডুবির পর সিলেটে নিউজিল্যান্ডের বিপক্ষে টেস্ট জিতলেও মিরপুরে হার। নিউজিল্যান্ডে ফিরতি সফর শুরু হয়েছে হার দিয়েই। বাংলাদেশের হারে সাধারণত ব্যাটারদের কাঠগড়ায় উঠতে হয়। বিশেষ করে টপ অর্ডারের ব্যাটারদের। এবার জয় দিয়ে সব প্রশ্নের জবাব দিতে হয়।
পথরেখা/আসো

  মন্তব্য করুন
আরও সংবাদ
×

পথরেখা : আমাদের কথা

আমাদের পোর্টালের নাম— pathorekha.com; পথরোখা একটি অনলাইন নিউজ পোর্টাল। আমরা এই প্রতিষ্ঠানকে প্রতিদিনের সত্য-সংবাদের পথরেখা হিসেবে প্রমাণ করতে চাই। পথরেখা সারাদেশের পাঠকদের জন্য সঠিক ও বস্তুনিষ্ঠ সংবাদ এবং মতামত প্রকাশ করবে। পথরোখা নিউজ পোর্টাল হিসেবে ২০২৩ সালের জুন মাসে যাত্রা শুরু করলো। অচিরেই পথরেখা অনলাইন মিডিয়া হিসেবে গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ে নিবন্ধনের প্রক্রিয়া শুরু করবে। পথরোখা  দেশ কমিউনিকেশনস-এর অঙ্গ প্রতিষ্ঠান।
 
পথরোখা জাতীয় সংবাদের উপর তো বটেই এর সঙ্গে রাজনীতি, আন্তর্জাতিক, খেলাধুলা, কৃষি, বিনোদন, অর্থনীতি, স্বাস্থ্য, শিক্ষা, তথ্য ও প্রযুক্তিসহ বিভিন্ন বিভাগকেও গুরুত্ব সহকারে বিবেচনা করে। মাল্টিমিডিয়া সাংবাদিকতা এবং চৌকস ফটোগ্রাফিকে বিশেষ বিবেচনায় রাখে।
 
পথরোখা’র সম্পাদক আরিফ সোহেল এই সেক্টরে একজন খুব পরিচিত ব্যক্তিত্ব। সাংবাদিক হিসেবে তার দীর্ঘ ৩০ বছর কর্মজীবনে তিনি দৈনিক বাংলাবাজার পত্রিকা, আজকের কাগজ, রিপোর্ট২৪ ডটকম প্রভৃতি প্রতিষ্ঠানে কাজ করেছেন। এ ছাড়া তিনি সরকারী ক্রীড়া পাক্ষিক ‘ক্রীড়া জগত’ ও লাইফস্টাইল ম্যাগাজিক অপ্সরা নির্বাহী সম্পাদক হিসেবে দীর্ঘদিন কাজ করেছেন। তিনি জনপ্রিয় অনলাইন দেশকণ্ঠের নির্বাহী সম্পাদক হিসেবেও দায়িত্ব পালন করেছেন।
 
পথরেখা দেশের মৌলিক মূল্যবোধ, বিশেষ করে জাতীয় সার্বভৌমত্ব, গণতন্ত্র ও ধর্মনিরপেক্ষতার প্রতি অঙ্গীকারবদ্ধ। এছাড়াও, এটি দেশের নাগরিকের মানবিক ও নাগরিক অধিকারের পক্ষে কথা বলবে। ন্যায়পরায়ণতা, নির্ভুলতা এবং বস্তুনিষ্ঠতা বজায় রাখতে আমরা অঙ্গীকারাবদ্ধ। আমরা বিশ্বাস করি যে জনগণের বিশ্বাসযোগ্যতা আমাদের সবচেয়ে গুরুত্বপূর্ণ সম্পদ। পথরেখা রাজনৈতিক ইস্যুতে নির্দলীয় অবস্থান বজায় রাখবে। একটি নিরপক্ষ অনলাইন হিসেবে আমরা নিজেদের কর্মকাণ্ডে প্রমাণ করার শতভাগ প্রছেষ্টা করব। তবে সঠিক পদ্ধতি অনুসরণ করেও কিছু ভুল হতেই পারে। যা ক্ষমা সুন্দর দৃষ্টিতে দেখার অনুরোধ রাখছি সব মহলেই। সততা পথে অবিচল; আলোর পথে অবিরাম যাত্রায় আমাদের পাশে থাকুন; আমরা থাকব আপনাদের পাশে।
 
উল্লেখ্য, পথরেখা হিসেবে একটি প্রকাশনী দীর্ঘদিন থেকে প্রকাশিত হয়ে আসছে। এবার উদ্যোগ নেওয়া হলো অনলাইন অনলাইন নিউজ পোর্টাল হিসেবে প্রকাশ করার।