• রবিবার, ২২ সেপ্টেম্বর ২০২৪
    ৬ আশ্বিন ১৪৩১
    ঢাকা সময়: ১১:৩২

বিপিএলে অধিনায়ক নিয়ে নানা নাটকীয়তা

পথরেখা অনলাইন : বাংলাদেশ প্রিমিয়ার লিগ (বিপিএল) ক্রিকেট শুরুর দু’দিন আগে ট্রফি সামনে নিয়ে ঘটা করে ফটোসেশন করেছেন সাত দলের অধিনায়ক। স্বাভাবিকভাবে ছবিটা দেখলে এর পেছনের গল্পটা শোনা সম্ভব হবেনা। সেজন্য কয়েকদিন পেছনে ফিরে যেতে হবে। অধিনায়ক নিয়ে বেশিরভাগ দলই নানা নাটক মঞ্চস্ত করেছে। তবে এই তালিকায় ছিলেন না মাশরাফি বিন মর্তুজা। শুরুর আগেই আরও অনেক অনিশ্চিত বিষয়ের মতো অধিনায়কত্বের পাশেও থাকে বড় প্রশ্নবোধক চিহ্ন। এবারও টুর্নামেন্ট শুরু হওয়ার তিন দিন আগেও কোনো দলই আনুষ্ঠানিকভাবে অধিনায়কের নাম ঘোষণা করতে পারেনি। গত কদিনে ফ্র্যাঞ্চাইজিদের কোচ, খেলোয়াড়, ম্যানেজমেন্টের অনেকে কথা বলেছেন সংবাদমাধ্যমের সঙ্গে, সবার সামনেই একটা প্রশ্ন ছিল, দলের অধিনায়ক কে? এই উত্তর দিতে পারেননি বেশিরভাগ দলের কেউ-ই। তবে এটা ঠিক, বিপিএলের অধিনায়ক ইস্যুতে এবার কিছুটা আড়ালে ‘পঞ্চপাণ্ডব’। সেখানে শেষ পর্যন্ত বরিশালের অধিনায়ক হিসেবে ট্রফির পাশে দাড়িয়েছেন তামিম ইকবাল। দলগুলোর সঙ্গে যোগাযোগ করে জানা গেছে, সাত দলের কোচের মতো অধিনায়কের তালিকায় রয়েছেন স্থানীয় খেলোয়াড়েরাই। খুলনা টাইগার্সের কোচ তালহা জুবায়ের বলেছেন, ‘এনামুল হক বিজয়কে অধিনায়ক করা হয়েছে। এর আগে আমাদের অধিনায়ক দেশি খেলোয়াড়দের মধ্য থেকেই আসার সম্ভাবনা বেশি ছিল।’
 
বিজয় কিংবা আফিফ হোসেনের মধ্য থেকে একজনকে অধিনায়ক করবে খুলনা। দুঃসংবাদ আছে সিলেট স্ট্রাইকার্সের সমর্থকদের জন্য। মাশরাফির নেতৃত্বে সর্বশেষ বিপিএলেও ফাইনাল খেলেছে সিলেট স্ট্রাইকার্স। এবারও তাঁকে নিয়েই পরিকল্পনা করছেন কোচ রাজিন সালেহ। নির্বাচনের সময় মাশরাফির পায়ের পুরোনো চোট আবার মাথাচাড়া দিয়ে উঠেছে। ঢাকার প্রথম পর্বে মাশরাফিকে পাওয়ার সম্ভাবনা ক্ষীণ। সে হিসাবে বিপিএলের উদ্বোধনী দিন নিজেদের প্রথম ম্যাচে চট্টগ্রাম চ্যালেঞ্জার্স এবং ২৩ জানুয়ারি রংপুর রাইডার্সের বিপক্ষে নাও খেলতে পারেন মাশরাফি। সিলেট পর্বে কুমিল্লা ম্যাচ দিয়ে শুরু করবেন বিপিএলের সবচেয়ে সফল অধিনায়ক মাশরাফি। তাঁর আগে দলকে নাজমুল হোসেন শান্ত নেতৃত্ব দেবার কথা থাকলেও ফটোসেশনে এসেছিলেন মোহাম্মদ মিঠুন। মাশরাফি পরেও যদি অনুপস্থিত থাকেন, শান্তই চালিয়ে যাবেন অধিনায়কত্ব।
 
পঞ্চপান্ডবের মাহমুদউল্লাহ রিয়াদ, মুশফিকুর রহিম ও তামিম ইকবাল খেলছেন ফরচুন বরিশালের হয়ে। বিপিএলের সবচেয়ে অভিজ্ঞ ও ভারসাম্যপূর্ণ দল বরিশাল। দলটির অধিনায়ক ইস্যুতে শুরু থেকেই আলোচনায় ছিলেন তামিম। ফ্র্যাঞ্চাইজি জানিয়েছে, কোনোভাবেই নেতৃত্ব দেওয়ার আগ্রহী ছিলেন না এই বাহাতি। চাপমুক্ত থেকে খেলতে চান বরিশালের তিন তারকা। মেহেদী হাসান মিরাজকে অধিনায়ক হিসেবে বিবেচনা করে প্রস্তুতিও ছিল। তবে শেষ পর্যন্ত তামিমই দলকে নেতৃত্ব দিবেন বলে জানা গেছে। বিপিএলে ফেবারিটদের মধ্যে আছে রংপুর। বাবর আজম, সাকিব আল হাসান, নিকোলাস পুরানের মতো তারকা ক্রিকেটারদের নিয়ে শক্তিশালী দল গড়েছে রংপুর। নেতৃত্বের আলোচনায় সাকিব থাকলেও তিনি নাকি দায়িত্ব নিতে চাইছেন না। চমক হিসেবে নুরুল হাসান সোহানকে অধিনায়ক হিসেবে ঘোষনা করা হয়। রংপুরের কোচ সোহেল ইসলাম বলেছেন, ‘রংপুর রাইডার্স ও শেখ জামাল ধানমন্ডি ক্লাব একই দল, বসুন্ধরা গ্রুপ দুটি দল পরিচালনা করছে। সোহান গতবারও দায়িত্ব পালন করেছে। সাকিবের অধিনায়কত্ব নিয়ে খুব একটা আগ্রহ ছিলনা।’
 
মোসাদ্দেক হোসেন সৈকতকে অধিনায়ক ধরেই প্রস্তুতি নিচ্ছিল দুর্দান্ত ঢাকা, অবশেষে হলোও তাই। কুমিল্লার পরিকল্পনায় এবারও ইমরুল কায়েস থাকলেও দলটির ম্যানেজমেন্টের বিবেচনায় লিটন দাসও ছিলেন। শেষ পর্যন্ত লিটনের হাতেই উঠেছে অধিনায়কত্বের আর্মব্যান্ড। বিপিএলে প্রথমবার প্রধান কোচের দায়িত্ব পালন করা চট্টগ্রাম চ্যালেঞ্জার্সের তুষার ইমরান বললেন, তাঁদের অধিনায়ক হওয়ার দৌড়ে এগিয়ে যান শুভাগত হোম। শেষ মুহুর্তে এসে এই স্পিনিং অলরাউন্ডারের নাম ঘোষনা করা হয়। সব দল যেভাবে এগোচ্ছে, প্রথমবারের মতো কোনো বিপিএলে ‘পঞ্চপান্ডবে’র কাউকেই হয়তো অধিনায়ক হিসেবে দেখা না যাবার যে সম্ভাবনা ছিল সেটি হয়তি তামিম ইকবালের কারণে। মাঠের লড়াই শুরু হতে এখন মাত্র একদিন বাকি।
পথরেখা/আসো

  মন্তব্য করুন
আরও সংবাদ
×

পথরেখা : আমাদের কথা

আমাদের পোর্টালের নাম— pathorekha.com; পথরোখা একটি অনলাইন নিউজ পোর্টাল। আমরা এই প্রতিষ্ঠানকে প্রতিদিনের সত্য-সংবাদের পথরেখা হিসেবে প্রমাণ করতে চাই। পথরেখা সারাদেশের পাঠকদের জন্য সঠিক ও বস্তুনিষ্ঠ সংবাদ এবং মতামত প্রকাশ করবে। পথরোখা নিউজ পোর্টাল হিসেবে ২০২৩ সালের জুন মাসে যাত্রা শুরু করলো। অচিরেই পথরেখা অনলাইন মিডিয়া হিসেবে গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ে নিবন্ধনের প্রক্রিয়া শুরু করবে। পথরোখা  দেশ কমিউনিকেশনস-এর অঙ্গ প্রতিষ্ঠান।
 
পথরোখা জাতীয় সংবাদের উপর তো বটেই এর সঙ্গে রাজনীতি, আন্তর্জাতিক, খেলাধুলা, কৃষি, বিনোদন, অর্থনীতি, স্বাস্থ্য, শিক্ষা, তথ্য ও প্রযুক্তিসহ বিভিন্ন বিভাগকেও গুরুত্ব সহকারে বিবেচনা করে। মাল্টিমিডিয়া সাংবাদিকতা এবং চৌকস ফটোগ্রাফিকে বিশেষ বিবেচনায় রাখে।
 
পথরোখা’র সম্পাদক আরিফ সোহেল এই সেক্টরে একজন খুব পরিচিত ব্যক্তিত্ব। সাংবাদিক হিসেবে তার দীর্ঘ ৩০ বছর কর্মজীবনে তিনি দৈনিক বাংলাবাজার পত্রিকা, আজকের কাগজ, রিপোর্ট২৪ ডটকম প্রভৃতি প্রতিষ্ঠানে কাজ করেছেন। এ ছাড়া তিনি সরকারী ক্রীড়া পাক্ষিক ‘ক্রীড়া জগত’ ও লাইফস্টাইল ম্যাগাজিক অপ্সরা নির্বাহী সম্পাদক হিসেবে দীর্ঘদিন কাজ করেছেন। তিনি জনপ্রিয় অনলাইন দেশকণ্ঠের নির্বাহী সম্পাদক হিসেবেও দায়িত্ব পালন করেছেন।
 
পথরেখা দেশের মৌলিক মূল্যবোধ, বিশেষ করে জাতীয় সার্বভৌমত্ব, গণতন্ত্র ও ধর্মনিরপেক্ষতার প্রতি অঙ্গীকারবদ্ধ। এছাড়াও, এটি দেশের নাগরিকের মানবিক ও নাগরিক অধিকারের পক্ষে কথা বলবে। ন্যায়পরায়ণতা, নির্ভুলতা এবং বস্তুনিষ্ঠতা বজায় রাখতে আমরা অঙ্গীকারাবদ্ধ। আমরা বিশ্বাস করি যে জনগণের বিশ্বাসযোগ্যতা আমাদের সবচেয়ে গুরুত্বপূর্ণ সম্পদ। পথরেখা রাজনৈতিক ইস্যুতে নির্দলীয় অবস্থান বজায় রাখবে। একটি নিরপক্ষ অনলাইন হিসেবে আমরা নিজেদের কর্মকাণ্ডে প্রমাণ করার শতভাগ প্রছেষ্টা করব। তবে সঠিক পদ্ধতি অনুসরণ করেও কিছু ভুল হতেই পারে। যা ক্ষমা সুন্দর দৃষ্টিতে দেখার অনুরোধ রাখছি সব মহলেই। সততা পথে অবিচল; আলোর পথে অবিরাম যাত্রায় আমাদের পাশে থাকুন; আমরা থাকব আপনাদের পাশে।
 
উল্লেখ্য, পথরেখা হিসেবে একটি প্রকাশনী দীর্ঘদিন থেকে প্রকাশিত হয়ে আসছে। এবার উদ্যোগ নেওয়া হলো অনলাইন অনলাইন নিউজ পোর্টাল হিসেবে প্রকাশ করার।