• শনিবার, ২১ সেপ্টেম্বর ২০২৪
    ৬ আশ্বিন ১৪৩১
    ঢাকা সময়: ০৯:২৯

ভারত আফগান ম্যাচে ৯ নজীর

পথরেখা অনলাইন : আফগানিস্তানের বিরুদ্ধে টি-টোয়েন্টি সিরিজ়‌ের প্রথম দু’টি ম্যাচে শূন্য রানে আউট হওয়ার পর তৃতীয় ম্যাচে বিধ্বংসী মেজাজে দেখা গেল রোহিত শর্মাকে। ম্যাচে ৯টি নজির গড়লেন ভারতের অধিনায়ক।
 
আফগানিস্তানের বিরুদ্ধে টি-টোয়েন্টি সিরিজ়‌ের প্রথম দু’টি ম্যাচে শূন্য রানে আউট হওয়ার পর তৃতীয় ম্যাচে বিধ্বংসী মেজাজে দেখা গেল রোহিত শর্মাকে। ৬৯ বলে ১২১ রান করলেন তিনি। পরে সুপার ওভারেও দলকে জেতাতে গুরুত্বপূর্ণ ভূমিকা নিলেন। এই ম্যাচে ৯টি নজির গড়লেন ভারতের অধিনায়ক।
 
১) আান্তর্জাতিক টি-টোয়েন্টিতে সবচেয়ে বেশি শতরান হল রোহিতের। ১৫১টি ম্যাচে পঞ্চম শতরান করলেন তিনি। টপকালেন গ্লেন ম্যাক্সওয়েল এবং সূর্যকুমার যাদবকে। দু’জনেরই চারটি করে শতরান রয়েছে।
২) ৬৯ বলে ১২১ রান টি-টোয়েন্টিতে রোহিতের ব্যক্তিগত সর্বোচ্চ। এর আগে ২০১৭ সালে ইন্দোরে ৪৩ বলে ১১৮ ছিল সর্বোচ্চ।
৩) ভারতীয় ব্যাটার হিসাবে রোহিতের ১২১ রান চতুর্থ সর্বোচ্চ। সবার আগে শুভমন গিল (১২৬)। তার পরে রুতুরাজ গায়কোয়াড় (১২৩) এবং বিরাট কোহলি (১২২)।
৪) ভারতের অধিনায়ক হিসাবে টি-টোয়েন্টিতে সর্বোচ্চ রান রোহিতের। বিরাট কোহলির (৫০টি ম্যাচে ১৫৭০ রান) রেকর্ড ভাঙলেন। রোহিত এখনও পর্যন্ত ৫৩টি ম্যাচে ১৬৪৮ রান করেছেন।
৫) টি-টোয়েন্টিতে অধিনায়ক হিসাবে সবচেয়ে বেশি ছয় মারার নজির গড়লেন রোহিত। টপকালেন ইংল্যান্ডের প্রাক্তন অধিনায়ক অইন মর্গ্যানকে (৮৬)। এখন রোহিতের ৫৩ ম্যাচে ৯০টি ছক্কা রয়েছে।
৬) বাবর আজমের পর দ্বিতীয় অধিনায়ক হিসাবে টি-টোয়েন্টিতে তিনটি শতরান হল তাঁর।
৭) ভারতের অধিনায়ক হিসাবে সবচেয়ে বেশি টি-টোয়েন্টি জেতার নিরিখে মহেন্দ্র সিংহ ধোনিকে ছুঁয়ে ফেললেন রোহিত। দু’জনেই ৪২টি করে ম্যাচ জিতেছেন।
৮) টি-টোয়েন্টিতে সবচেয়ে বেশি রানের জুটি হল রোহিত ক্রিজে থাকাকালীন। রিঙ্কু সিংহের সঙ্গে পঞ্চম উইকেটে ১৯০ রানের জুটি গড়েন রোহিত, যা সর্বোচ্চ।
৯) অধিনায়ক হিসাবে টি-টোয়েন্টিতে সবচেয়ে বেশি দ্বিপাক্ষিক সিরিজ় জিতলেন রোহিত (১২)।

  মন্তব্য করুন
আরও সংবাদ
×

পথরেখা : আমাদের কথা

আমাদের পোর্টালের নাম— pathorekha.com; পথরোখা একটি অনলাইন নিউজ পোর্টাল। আমরা এই প্রতিষ্ঠানকে প্রতিদিনের সত্য-সংবাদের পথরেখা হিসেবে প্রমাণ করতে চাই। পথরেখা সারাদেশের পাঠকদের জন্য সঠিক ও বস্তুনিষ্ঠ সংবাদ এবং মতামত প্রকাশ করবে। পথরোখা নিউজ পোর্টাল হিসেবে ২০২৩ সালের জুন মাসে যাত্রা শুরু করলো। অচিরেই পথরেখা অনলাইন মিডিয়া হিসেবে গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ে নিবন্ধনের প্রক্রিয়া শুরু করবে। পথরোখা  দেশ কমিউনিকেশনস-এর অঙ্গ প্রতিষ্ঠান।
 
পথরোখা জাতীয় সংবাদের উপর তো বটেই এর সঙ্গে রাজনীতি, আন্তর্জাতিক, খেলাধুলা, কৃষি, বিনোদন, অর্থনীতি, স্বাস্থ্য, শিক্ষা, তথ্য ও প্রযুক্তিসহ বিভিন্ন বিভাগকেও গুরুত্ব সহকারে বিবেচনা করে। মাল্টিমিডিয়া সাংবাদিকতা এবং চৌকস ফটোগ্রাফিকে বিশেষ বিবেচনায় রাখে।
 
পথরোখা’র সম্পাদক আরিফ সোহেল এই সেক্টরে একজন খুব পরিচিত ব্যক্তিত্ব। সাংবাদিক হিসেবে তার দীর্ঘ ৩০ বছর কর্মজীবনে তিনি দৈনিক বাংলাবাজার পত্রিকা, আজকের কাগজ, রিপোর্ট২৪ ডটকম প্রভৃতি প্রতিষ্ঠানে কাজ করেছেন। এ ছাড়া তিনি সরকারী ক্রীড়া পাক্ষিক ‘ক্রীড়া জগত’ ও লাইফস্টাইল ম্যাগাজিক অপ্সরা নির্বাহী সম্পাদক হিসেবে দীর্ঘদিন কাজ করেছেন। তিনি জনপ্রিয় অনলাইন দেশকণ্ঠের নির্বাহী সম্পাদক হিসেবেও দায়িত্ব পালন করেছেন।
 
পথরেখা দেশের মৌলিক মূল্যবোধ, বিশেষ করে জাতীয় সার্বভৌমত্ব, গণতন্ত্র ও ধর্মনিরপেক্ষতার প্রতি অঙ্গীকারবদ্ধ। এছাড়াও, এটি দেশের নাগরিকের মানবিক ও নাগরিক অধিকারের পক্ষে কথা বলবে। ন্যায়পরায়ণতা, নির্ভুলতা এবং বস্তুনিষ্ঠতা বজায় রাখতে আমরা অঙ্গীকারাবদ্ধ। আমরা বিশ্বাস করি যে জনগণের বিশ্বাসযোগ্যতা আমাদের সবচেয়ে গুরুত্বপূর্ণ সম্পদ। পথরেখা রাজনৈতিক ইস্যুতে নির্দলীয় অবস্থান বজায় রাখবে। একটি নিরপক্ষ অনলাইন হিসেবে আমরা নিজেদের কর্মকাণ্ডে প্রমাণ করার শতভাগ প্রছেষ্টা করব। তবে সঠিক পদ্ধতি অনুসরণ করেও কিছু ভুল হতেই পারে। যা ক্ষমা সুন্দর দৃষ্টিতে দেখার অনুরোধ রাখছি সব মহলেই। সততা পথে অবিচল; আলোর পথে অবিরাম যাত্রায় আমাদের পাশে থাকুন; আমরা থাকব আপনাদের পাশে।
 
উল্লেখ্য, পথরেখা হিসেবে একটি প্রকাশনী দীর্ঘদিন থেকে প্রকাশিত হয়ে আসছে। এবার উদ্যোগ নেওয়া হলো অনলাইন অনলাইন নিউজ পোর্টাল হিসেবে প্রকাশ করার।