• শনিবার, ২১ সেপ্টেম্বর ২০২৪
    ৬ আশ্বিন ১৪৩১
    ঢাকা সময়: ০৯:২১

বিশ্বকাপ দলে থাকবেন তো রিয়াদ

পথরেখা অনলাইন : গত বিশ্বকাপ থেকেই যেন নিজেকে নতুন করে আবিস্কার করলেন মাহমুদউল্লাহ রিয়াদ। দুর্দান্ত ব্যাটিংয়ের ধারাবাহিকতা ধরে রেখে চলেছেন। চলমান বিপিএলেও কথা বলে চলেছে এই ডানহাতি উইলোবাজের ব্যাট। তবে তার টি-টোয়েন্টি বিশ্বকাপের দলে থাকা নিয়ে শুরু হয়েছে অনিশ্চয়তা। বিশেষ করে সদ্য ঘোষিত বিসিবির কেন্দ্রিয় চুক্তিবদ্ধ খেলোয়াড়ের যে তালিকা প্রকাশ করা হয়েছে সেখানে রাখা হয়নি রিয়াদকে। গেল বছর ওয়ানডে থেকে বাদ পড়ার পর তার ক্যারিয়ার নিয়েই শঙ্কা জেগেছিল। তবে শেষ পর্যন্ত নিজেকে প্রমাণ করেই ভারত বিশ্বকাপের টিকিট পান টাইগার এই অভিজ্ঞ ক্রিকেটার। সুযোগ পেয়েই ব্যাট হাতে পারফর্মম্যান্স করে দেখিয়েছেন তিনি। ভারত বিশ্বকাপে বাংলাদেশের অল্প কিছু প্রাপ্তির একটি ছিল রিয়াদের ব্যাটিং। বিশ্বকাপের সেই ফর্ম টেনে এনেছেন চলমান বিপিএলেও। ব্যাট হাতে ভালো ফর্মে আছেন রিয়াদ। কদিন আগেই ক্রিকেট বোর্ডের পরিচালক আকরাম খান তাই বলেছিলেন, রিয়াদ টি-টোয়েন্টিতে অটো চয়েজ। এরপরই তিনি ডাক পেলেন সংক্ষিপ্ত ফরম্যাটের এই দলে। আসন্ন শ্রীলঙ্কার বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজে দলে রয়েছেন রিয়াদ।
 
তবে চলতি বছরে রয়েছে টি-টোয়েন্টি বিশ্বকাপ। আর সেই বিশ্বকাপে অভিজ্ঞ এই ক্রিকেটারের খেলার সম্ভাবনা কতটুকু। এমন প্রশ্নে বিসিবির নির্বাচক আব্দুর রাজ্জাক জবাব দিয়েছেন। চট্টগ্রামে রাজ বলেন, ‘যেভাবে চুক্তি করা হয়েছে সেটি এক বছরের বিবেচনায়। কেন্দ্রীয় চুক্তির সাথে দলে চান্স পাওয়ার কোনো মিল নেই। চুক্তি হচ্ছে আগের বছরে খেলা দেখে। আগের বছরে রিয়াদ ওইরকম টি-টোয়েন্টি খেলে নাই। এখন মনে হচ্ছে রিয়াদ টি-টোয়েন্টি ভালো খেলছে। ভালো অবস্থায় আছে। তাই রাখা হয়েছে। এরপরেও যদি ভালো খেলে তাহলে বিশ্বকাপের জন্যও থাকবে চিন্তাতে।’ গেল বছর ওয়ানডে থেকে বাদ পড়ার পর রিয়াদের ক্যারিয়ার নিয়েই শঙ্কা জেগেছিল। তবে শেষ পর্যন্ত নিজেকে প্রমাণ করেই ভারত বিশ্বকাপের টিকিট পান টাইগার এই অভিজ্ঞ ক্রিকেটার। সুযোগ পেয়েই ব্যাট হাতে পারফর্মম্যান্স করে দেখিয়েছেন তিনি।
 
সব হারানোর বিশ্বকাপেন বাংলাদেশের অল্প কিছু প্রাপ্তির একটি ছিল রিয়াদের ব্যাটিং। বিশ্বকাপের সেই ফর্ম টেনে এনেছেন চলমান বিপিএলেও। ব্যাট হাতে ভালো ফর্মে আছেন মাহমুদউল্লাহ রিয়াদ। কদিন আগেই ক্রিকেট বোর্ডের পরিচালক আকরাম খান তাই বলেছিলেন, রিয়াদ টি-টোয়েন্টিতে অটো চয়েজ। এরপরই তিনি ডাক পেলেন সংক্ষিপ্ত ফরম্যাটের এই দলে। শ্রীলঙ্কার বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজে অবশ্য দলে রয়েছেন রিয়াদ। তবে চলতি বছরে রয়েছে টি-টোয়েন্টি বিশ্বকাপ। আর সেই বিশ্বকাপে অভিজ্ঞ এই ক্রিকেটারের খেলার সম্ভাবনা কতটুকু। চলতি বিপিএলে এখন পর্যন্ত ৯ ম্যাচ খেলে রিয়াদের সংগ্রহ ১৯৭ রান। স্ট্রাইকরেটও সঙ্গ দিচ্ছে রিয়াদকে। ১৪৪ ছুঁইছুঁই স্ট্রাইকরেটে ব্যাট চালিয়েছেন অভিজ্ঞ এই ক্রিকেটার। দুই ফিফটি তাকে এগিয়ে রাখছে টি-টোয়েন্টি ফরম্যাটের বিবেচনায়। ‘অটোমেটিক চয়েস’ বলা নিয়ে নানা কথা উঠেছিল। মাহমুদউল্লাহ বাংলাদেশ টি-টোয়েন্টি দলে নেই ২০২২ সালের সেপ্টেম্বর থেকে। ২০২২ টি-টোয়েন্টি বিশ্বকাপে সুযোগ পাননি। গত বছর কোনো আন্তর্জাতিক টি-টোয়েন্টিই খেলেননি।
 
কেন্দ্রীয় চুক্তিতে রাখতে হলে সব সময় আগের বছরের পারফরম্যান্সের হিসাব করা হয়। সদ্য বিদায়ী প্রধান নির্বাচক মিনহাজুল আবেদীন নান্নুর ব্যাখ্যা ছিল অনেকটা এরকম, ‘গত দুই বছর ও আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে সে ছিল না। শুধু ঘরোয়া ক্রিকেটের পারফরম্যান্স দিয়ে তো কেন্দ্রীয় চুক্তি হয় না। কেন্দ্রীয় চুক্তির হিসাবটা হয় আগের বছর পারফরম্যান্স দিয়ে। আর এই বিপিএলে ভালো খেলছে, রান পাচ্ছে, এ কারণে শ্রীলঙ্কার বিপক্ষে সিরিজে তাকে রাখা হয়েছে।’ এবারের বিপিএলের পারফরম্যান্স দিয়ে শ্রীলঙ্কার বিপক্ষে টি-টোয়েন্টি দলে ফিরেছেন নাঈম শেখ। সাকিব আল হাসানের শ্রীলঙ্কা সিরিজে থাকছেন না, সেটি নিয়ে গত কদিন ধরে গুঞ্জন ছিল। তাঁর জায়গায় নাজমুল হোসেন শান্তকে অধিনায়ক নির্বাচন করার ব্যাখ্যায় বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপন সামনে এনেছিলেন সাকিবের চোখের সমস্যার বিষয়টি। বাঁহাতি অলরাউন্ডার এ কারণে শ্রীলঙ্কা সিরিজে নেই। শ্রীলঙ্কা সিরিজ থেকে বিশ্রাম নিলেও সাকিব অবশ্য চোখের সমস্যা কাটিয়ে বিপিএলে ব্যাটিংয়ে ছন্দ ফিরে পাচ্ছেন। সবশেষ ম্যাচেও খেলেছেন ৩১ বলে ৬৯ রানের দারুণ এক ইনিংস। সাকিব না থাকায় অভিজ্ঞ বাঁহাতি স্পিনার তাইজুল ইসলামকে রাখা হয়েছে টি-টোয়েন্টি দলে।
 
এদিকে শ্রীলঙ্কা সিরিজের দল নির্বাচন নিয়ে প্রশ্ন তুলেছেন মোহাম্মদ সালাউদ্দিন। খুলনা টাইগার্সের বিপক্ষে জয়ের পর সংবাদ সম্মেলনে দল নির্বাচন, মিস্ট্রি স্পিনার আলিস আল ইসলামের অন্তর্ভক্তিসহ নানা বিষয় উঠে এসেছে সালাউদ্দিনের কথায়। মিডলঅর্ডারের বিবেচনায় জাকের আলি অনিকের না থাকা নিয়েই মূলত প্রশ্ন তোলেন সালাউদ্দিন, ’জাকেরের কথাটা সবসময় আপনারা ভুলে যান, আপনারা কেউ আসলে কখনোই জিজ্ঞেস করেন না। ছেলেটার হয়তো চেহারা একটু কালো, এই কারণে আমার মনে হয় বোর্ডও তাঁকে দেখে না ঠিকমতো। আপনারা ছয় নম্বর, সাত নম্বরে প্লেয়ার খোঁজেন। এই ছেলেটা শেষ কয়েকটা ম্যাচ থেকে খুবই ভালো খেলছে। তাঁর স্ট্রাইক রেট যদি দেখেন, আর সে প্রতিটা দিনই গুরুত্বপূর্ণ সময়ে আমাদের রানটা করে দিচ্ছে এবং সে অনেক সেনসিবল’। জাকেরকে এখনই দলে নেবার পক্ষে না হলেও যোগ্য মনে করেন।
পথরেখা/আসো

  মন্তব্য করুন
আরও সংবাদ
×

পথরেখা : আমাদের কথা

আমাদের পোর্টালের নাম— pathorekha.com; পথরোখা একটি অনলাইন নিউজ পোর্টাল। আমরা এই প্রতিষ্ঠানকে প্রতিদিনের সত্য-সংবাদের পথরেখা হিসেবে প্রমাণ করতে চাই। পথরেখা সারাদেশের পাঠকদের জন্য সঠিক ও বস্তুনিষ্ঠ সংবাদ এবং মতামত প্রকাশ করবে। পথরোখা নিউজ পোর্টাল হিসেবে ২০২৩ সালের জুন মাসে যাত্রা শুরু করলো। অচিরেই পথরেখা অনলাইন মিডিয়া হিসেবে গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ে নিবন্ধনের প্রক্রিয়া শুরু করবে। পথরোখা  দেশ কমিউনিকেশনস-এর অঙ্গ প্রতিষ্ঠান।
 
পথরোখা জাতীয় সংবাদের উপর তো বটেই এর সঙ্গে রাজনীতি, আন্তর্জাতিক, খেলাধুলা, কৃষি, বিনোদন, অর্থনীতি, স্বাস্থ্য, শিক্ষা, তথ্য ও প্রযুক্তিসহ বিভিন্ন বিভাগকেও গুরুত্ব সহকারে বিবেচনা করে। মাল্টিমিডিয়া সাংবাদিকতা এবং চৌকস ফটোগ্রাফিকে বিশেষ বিবেচনায় রাখে।
 
পথরোখা’র সম্পাদক আরিফ সোহেল এই সেক্টরে একজন খুব পরিচিত ব্যক্তিত্ব। সাংবাদিক হিসেবে তার দীর্ঘ ৩০ বছর কর্মজীবনে তিনি দৈনিক বাংলাবাজার পত্রিকা, আজকের কাগজ, রিপোর্ট২৪ ডটকম প্রভৃতি প্রতিষ্ঠানে কাজ করেছেন। এ ছাড়া তিনি সরকারী ক্রীড়া পাক্ষিক ‘ক্রীড়া জগত’ ও লাইফস্টাইল ম্যাগাজিক অপ্সরা নির্বাহী সম্পাদক হিসেবে দীর্ঘদিন কাজ করেছেন। তিনি জনপ্রিয় অনলাইন দেশকণ্ঠের নির্বাহী সম্পাদক হিসেবেও দায়িত্ব পালন করেছেন।
 
পথরেখা দেশের মৌলিক মূল্যবোধ, বিশেষ করে জাতীয় সার্বভৌমত্ব, গণতন্ত্র ও ধর্মনিরপেক্ষতার প্রতি অঙ্গীকারবদ্ধ। এছাড়াও, এটি দেশের নাগরিকের মানবিক ও নাগরিক অধিকারের পক্ষে কথা বলবে। ন্যায়পরায়ণতা, নির্ভুলতা এবং বস্তুনিষ্ঠতা বজায় রাখতে আমরা অঙ্গীকারাবদ্ধ। আমরা বিশ্বাস করি যে জনগণের বিশ্বাসযোগ্যতা আমাদের সবচেয়ে গুরুত্বপূর্ণ সম্পদ। পথরেখা রাজনৈতিক ইস্যুতে নির্দলীয় অবস্থান বজায় রাখবে। একটি নিরপক্ষ অনলাইন হিসেবে আমরা নিজেদের কর্মকাণ্ডে প্রমাণ করার শতভাগ প্রছেষ্টা করব। তবে সঠিক পদ্ধতি অনুসরণ করেও কিছু ভুল হতেই পারে। যা ক্ষমা সুন্দর দৃষ্টিতে দেখার অনুরোধ রাখছি সব মহলেই। সততা পথে অবিচল; আলোর পথে অবিরাম যাত্রায় আমাদের পাশে থাকুন; আমরা থাকব আপনাদের পাশে।
 
উল্লেখ্য, পথরেখা হিসেবে একটি প্রকাশনী দীর্ঘদিন থেকে প্রকাশিত হয়ে আসছে। এবার উদ্যোগ নেওয়া হলো অনলাইন অনলাইন নিউজ পোর্টাল হিসেবে প্রকাশ করার।