• শনিবার, ২১ সেপ্টেম্বর ২০২৪
    ৬ আশ্বিন ১৪৩১
    ঢাকা সময়: ০৯:২৩

উদারতা

একবার ক্ষ্যাপ খেলতে গিয়ে ছিলাম। জিততে যাতে অসুবিধা না হয় তাই পীরের ফু দেয়া এক মুঠো তেল জিহ্বাতে লাগিয়ে দিল। একত অস্বস্থি সাথে জিহ্বা পিচ্ছিল হয়ে দাঁতের ফাঁক দিয়ে বেড় হতে চায়। জিহ্বা সামলাব না বল ধরব, হেরেই গেলাম। 
 
নিজাম উদ্দিন আউলিয়া ১২৬৫/৬৬ তে দেখলেন দিল্লির জনগন পানির কষ্টে পেরেশান। তিনি মনস্থ করলেন বিরাট এক তালাব কাটাবেন। তখন বাদশাহ ছিলেন গিয়াস উদ্দিন তুঘলক, তিনি যুদ্ধে যাবেন, যাবার আগে দিল্লির চারিদিকে প্রাচীর তোলার নির্দেশ দিয়ে গেলেন, দিল্লিতে এত শ্রমিক নেই যে দুটো কাজ এক সাথে করে। বাদশাহর ইচ্ছাতেই উপেক্ষা করে শ্রমিকরা ফকির নিজাম উদ্দিনের কাজ বিনা পারিশ্রমিকে শুরু করল। বাদশাহর কাজ উপেক্ষিতই রইল। গিয়াস উদ্দিন তুঘলকের ছেলে মোহাম্মদ বিন তুঘলক আবার পীর নিজাম উদ্দিনের মুরিদ, তিনি বাদশাহর যুদ্ধ থেকে ফেরত আসার সংবাদ দিয়ে বল্লেন, হুজুর আপনি দিল্লি থেকে সরে যান। বাবা এসে তার প্রাচীর হয় নাই দেখলে আপনাকে হত্যা করবে। নিজাম উদ্দিন আউলিয়া হাতের তসবি টি পেই চল্লেন আর বল্লেন, দিল্লি দুরস্ত। প্রতিদিন বাদশাহ যোজন-যোজন পথ অতিক্রম করে দিল্লির দিকে এগুচ্ছে, মুরিদ মোহাম্মদ বিন তুঘলক বার বার হুজুরকে বলছে পালিয়ে যেতে, দিল্লি পৌছলে বাদশাহ গিয়াস উদ্দিন চরম শাস্তি দিবে, তসবি টিপে টিপে নিজাম উদ্দিন বলেই যাচ্ছেন, দিল্লি দুরস্ত, দিল্লি বাদশাহর জন্য দূরে। বাদশাহ গিয়াস উদ্দিন যুদ্ধ জয়ী হয়ে এসেছেন দিল্লি শহরের বাইরে বিরাট সম্বর্ধনার আয়োজন, বাদশাহ গিয়াস উদ্দিনের ছেলে মোহাম্মদ বিন তুঘলক জানেন কি কঠিন শাস্তি অপেক্ষা করছে হুজুরের জন্য। পালাবার রথা বলাতে এবার বল্লেন, দিল্লি হনুজ দূর, তার কাছে দিল্লি দূরেই। দিল্লির উপকণ্ঠে বিজয়ী বাদশাহর সম্বর্ধনা চলছে, সম্বর্ধনা শেষে বাদশাহ প্রবেশ করবে দিল্লিতে। হাতির কুচকাওয়াজ চলছে, হাতির মাথার ধাক্কায় প্যান্ডেলের মূল খাম্বা ভেংগে পরল বাদশাহ গিয়াসউদ্দিনের উপর। মারা গেলেন। দিল্লি কার জন্য চির কালই দূর অস্ত, হনুজ দূর অস্ত। দিল্লিতে নিজাম উদ্দিনের মাজারে  গিয়েছি। মনে পুর ঘটনা স্মরণে শ্রদ্ধা অবনত শিরে মোনাজাত সাথে ফুল দিয়েছি। মনে পরে-
জোটে যদি একটি পয়সা খাদ্য কিনিও ক্ষুধার লাগি,
জোটে যদি আর একটি পয়সা, ফুল কিনিও হে অনুরাগী।
কোরানের আয়াতের অনুবাদ সত্যেন্দ্র নাথ দত্তের। 
 
সম্রাট শাহজাহানের মেয়ে জাহানারা তার প্রিয় কাজের মেয়েকে আগুন থেকে বাঁচাতে নিজেও অগ্নিদগ্ধ হন, সম্রাটের মেয়েকে ত পর পুরুষ দেখতে পারে না তাই চিকিৎসা দিতে তার হাতে সূতা বেধে সেই সূতা ধরে রুগির পথ্য দেয়া হতে থাকল। দিন দিন জাহানরার শরীর খারাপ হতে থাকল, ডাকা হল ইংরেজি ডাক্তার গ্যাবরিয়েল বুইটন কে। তিনি সূতা ধরে চিকিৎসা করবে না, বল্লেন রুগিনি কে দেখতে হবে। বলে কি? গর্দান যাবে, বল্লেন, না দেখে তিনি চিকিৎসা করবেন না। বাবার মন, সম্রাট শাহজাহান অনুমতি দিলেন। জাহানরা সুস্থ হলেন। সম্রাট মহাখুশি, বল্লেন কি চাও? সার্জেন্ট গ্যাবরিয়েল বুইটন বল্লেন, আমার জন্য কিচ্ছু চাইনা, আমার ইংরেজদের জন্য বিনা শুল্কে ব্যবসার অনুমতি চাই, গ্রান্টেড হল। খাল কেটে কুমিড় ঢুকল।
 
প্রথম মহাযুদ্ধে মিত্রপক্ষের বোমা তৈরির একটি উপাদান প্রয়োজন, ইসরাইলের বিজ্ঞানী জে রবার্ট ওপেনহেরিম্যান সেই প্রয়োজনীয় উপাদান তৈরি করে দেন, তাকে বলা হয় তুমি কি চাও, সে বলে আমার জন্য কিছুই না তবে আমরা ইহুদীরা সমগ্র বিশ্বে এখানে ওখানে থাকি, আমাদের কোন নির্দ্দিষ্ট থাকার যায়গা নাই। যুদ্ধ শেষে ওটম্যান সাম্রাজ্য বিলুপ্ত হয় আর সেখানে ইসরাইল জন্ম লাভ করে। ব্ক্তিযগত লাভ না নিয়ে বিশ্বে এরা আজীবন শ্রদ্ধার সাথে স্মরণীয় থাকবে। এনারা নিজের জন্য ভাবেন নাই। 
 
নবাব সিরাজদৌলা আত্মীয় না ভেবে যদি মীরজাফরকে হত্যা করতেন তবে সমগ্র ভারতের ইতিহাস চেঞ্জ হত। তিনি ওদের মতন সবাইর জন্য না ভেবে নিজের আত্মীয় গন্ডির বাইরে যেতে পারেন নাই। অবশ্য নবাব সিরাজ রে বুদ্ধি দেবার লোকও ছিল না। ক্ষুদ্রস্বার্থের বাইরেই কেউ যেতে পারে নাই।
লেখক : কলামিস্ট
পথরেখা/আসো

 

  মন্তব্য করুন
আরও সংবাদ
×

পথরেখা : আমাদের কথা

আমাদের পোর্টালের নাম— pathorekha.com; পথরোখা একটি অনলাইন নিউজ পোর্টাল। আমরা এই প্রতিষ্ঠানকে প্রতিদিনের সত্য-সংবাদের পথরেখা হিসেবে প্রমাণ করতে চাই। পথরেখা সারাদেশের পাঠকদের জন্য সঠিক ও বস্তুনিষ্ঠ সংবাদ এবং মতামত প্রকাশ করবে। পথরোখা নিউজ পোর্টাল হিসেবে ২০২৩ সালের জুন মাসে যাত্রা শুরু করলো। অচিরেই পথরেখা অনলাইন মিডিয়া হিসেবে গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ে নিবন্ধনের প্রক্রিয়া শুরু করবে। পথরোখা  দেশ কমিউনিকেশনস-এর অঙ্গ প্রতিষ্ঠান।
 
পথরোখা জাতীয় সংবাদের উপর তো বটেই এর সঙ্গে রাজনীতি, আন্তর্জাতিক, খেলাধুলা, কৃষি, বিনোদন, অর্থনীতি, স্বাস্থ্য, শিক্ষা, তথ্য ও প্রযুক্তিসহ বিভিন্ন বিভাগকেও গুরুত্ব সহকারে বিবেচনা করে। মাল্টিমিডিয়া সাংবাদিকতা এবং চৌকস ফটোগ্রাফিকে বিশেষ বিবেচনায় রাখে।
 
পথরোখা’র সম্পাদক আরিফ সোহেল এই সেক্টরে একজন খুব পরিচিত ব্যক্তিত্ব। সাংবাদিক হিসেবে তার দীর্ঘ ৩০ বছর কর্মজীবনে তিনি দৈনিক বাংলাবাজার পত্রিকা, আজকের কাগজ, রিপোর্ট২৪ ডটকম প্রভৃতি প্রতিষ্ঠানে কাজ করেছেন। এ ছাড়া তিনি সরকারী ক্রীড়া পাক্ষিক ‘ক্রীড়া জগত’ ও লাইফস্টাইল ম্যাগাজিক অপ্সরা নির্বাহী সম্পাদক হিসেবে দীর্ঘদিন কাজ করেছেন। তিনি জনপ্রিয় অনলাইন দেশকণ্ঠের নির্বাহী সম্পাদক হিসেবেও দায়িত্ব পালন করেছেন।
 
পথরেখা দেশের মৌলিক মূল্যবোধ, বিশেষ করে জাতীয় সার্বভৌমত্ব, গণতন্ত্র ও ধর্মনিরপেক্ষতার প্রতি অঙ্গীকারবদ্ধ। এছাড়াও, এটি দেশের নাগরিকের মানবিক ও নাগরিক অধিকারের পক্ষে কথা বলবে। ন্যায়পরায়ণতা, নির্ভুলতা এবং বস্তুনিষ্ঠতা বজায় রাখতে আমরা অঙ্গীকারাবদ্ধ। আমরা বিশ্বাস করি যে জনগণের বিশ্বাসযোগ্যতা আমাদের সবচেয়ে গুরুত্বপূর্ণ সম্পদ। পথরেখা রাজনৈতিক ইস্যুতে নির্দলীয় অবস্থান বজায় রাখবে। একটি নিরপক্ষ অনলাইন হিসেবে আমরা নিজেদের কর্মকাণ্ডে প্রমাণ করার শতভাগ প্রছেষ্টা করব। তবে সঠিক পদ্ধতি অনুসরণ করেও কিছু ভুল হতেই পারে। যা ক্ষমা সুন্দর দৃষ্টিতে দেখার অনুরোধ রাখছি সব মহলেই। সততা পথে অবিচল; আলোর পথে অবিরাম যাত্রায় আমাদের পাশে থাকুন; আমরা থাকব আপনাদের পাশে।
 
উল্লেখ্য, পথরেখা হিসেবে একটি প্রকাশনী দীর্ঘদিন থেকে প্রকাশিত হয়ে আসছে। এবার উদ্যোগ নেওয়া হলো অনলাইন অনলাইন নিউজ পোর্টাল হিসেবে প্রকাশ করার।