• শনিবার, ২১ সেপ্টেম্বর ২০২৪
    ৬ আশ্বিন ১৪৩১
    ঢাকা সময়: ০৯:৩৭

বিপিএলের প্রাইজমানি না বাড়ানোয় আক্ষেপ

পথরেখা অনলাইন : দেশের একমাত্র ফ্রাঞ্চাইজি ক্রিকেট প্রতিযোগিতা বাংলাদেশ প্রিমিয়ার লিগে (বিপিএল) প্রাইজমানি নিয়ে অসন্তোষ রয়েছে অংশগ্রহনকারী দলগুলোর মধ্যে। যদিও ১ মার্চ ফাইনালের মধ্যদিয়ে শেষ হয়ে গেছে আরেকটি আসর। তবে দিন বদল হলেও বিপিএলের প্রাইজমানি রয়ে গেছে সেই পুরনো জায়গায়। ২০২৪ আসরের চ্যাম্পিয়ন দল পাবে ২ কোটি, আর রানার্সআপ দল ১ কোটি টাকা প্রাইজমানি পাবে। ফাইনালের আগে প্রশ্ন ছিল, কার হাতে উঠবে এবারের বিপিএলের শিরোপা, তামিম ইকবালের ফরচুন বরিশাল নাকি লিটন দাসের কুমিল্লা ভিক্টোরিয়ানস? এই প্রশ্নের ফয়সালা এরইমধ্যে হয়ে গেছে। তৃতীয়বারের মত ফাইনালে মুখোমুখি হয়েছিল কুমিল্লা-বরিশাল। ফাইনালের পরিসংখ্যানে অবশ্য কুমিল্লায় এগিয়ে ছিল। ২০১৫ সংস্করণে দুই দলের প্রথমবারের মতো ফাইনালে উঠে বরিশালকে হারিয়েছিল কুমিল্লা। সেবার বরিশালের নাম ছিল বরিশাল বুলস।
 
২০২২ ফাইনালেও জিতেছে কুমিল্লা, সেটিও ফরচুন বরিশালকে হারিয়ে। বিপিএলের সর্বোচ্চ চারবারের চ্যাম্পিয়ন কুমিল্লা, এবার জিতলে প্রথম দল হিসেবে হ্যাটট্রিক শিরোপা ঘরে তুলবে তারা। কুমিল্লা এর আগে চারবার ফাইনাল খেলে কখনো ফাইনালে না হারলেও বরিশাল হেরেছে তিনবারই। তামিমরা কি এবার কুমিল্লার শিরোপা দৌড় থামাতে পারবেন? পারবেন তো বরিশালকে এনে দিতে প্রথম শিরোপা? ফাইনালে অবশ্য তামিম-লিটন কখনো হারেননি। এবার শেষ পর্যন্ত কে প্রথমবার ফাইনাল হারবেন? এমন অনেক প্রশ্নই ঘুরছে দুই দলের সমর্থকদের মনে। তবে যে জিতুক, শিরোপার পাশাপাশি হাতে উঠবে ২ কোটি টাকা। রানার্সআপ দল পাবে ১ কোটি টাকা। আজ ফাইনালের আগে বিপিএলের ১০ সংস্করণের প্রাইজমানি ঘোষণা করেছে বিসিবি। যে কয়েকটি শ্রেণিতে পুরস্কার দেওয়া হবে সেই প্রাইজমানি গত সংস্করণের সমান।
 
এটা বিপিএলের উল্টোদিক বলে মনে করছেন অনেকেই। বিপিএলের গত দুই আসরে এমন হয়েছিল। ফাইনালের ট্রফি উন্মোচন অথচ এক দলের অধিনায়ক তাতে নেই। এবার ব্যতিক্রম হয়েছে, তা হল দুই দলের অধিনায়ক-ই নেই। পুরান ঢাকার ঐতিহ্য আহসান মঞ্জিলে হয়েছে এবারের ট্রফি উন্মোচন। তাতে ফরচুন বরিশালের হয়ে তামিম ইকবালের পরিবর্তে ছিলেন মেহেদি হাসান মিরাজ। আর কুমিল্লা ভিক্টোরিয়ান্সের হয়ে লিটন দাসের বদলে ছিলেন জাকের আলি অনিক। গত বিপিএলের ফাইনালের আগে মেট্রো রেলে ট্রফি উন্মোচনে কুমিল্লার অধিনায়ক হিসেবে ইমরুল কায়েস উপস্থিত ছিলেন। কিন্তু সিলেট স্ট্রাইকার্সের হয়ে মাশরাফি বিন মর্তুজার বদলে এসেছিলেন মুশফিকুর রহিম। এর আগের মৌসুমে কুমিল্লার ইমরুল থাকলেও মিরপুরের অনুষ্ঠিত ট্রফি উন্মোচনে ছিলেন না ফরচুন বরিশালের অধিনায়ক সাকিব আল হাসান। ২০২২ সালের বিপিএলে কুমিল্লা-বরিশাল ফাইনাল ছিল। তাতে মাত্র ১ রানে হেরেছিল বরিশাল। সে হিসেবে বরিশালের ভাগ্য মন্দই বলতে হবে।
 
এদিকে বৃহস্পতিবার ট্রফি উন্মোচনে আরও একবার দুই দলের লড়াইয়ে উপভোগ্য ফাইনাল উপহার দেয়ার আশা রাখলেন মিরাজ। বরিশালের প্রতিনিধি হয়ে আসা মিরাজ বলেছেন, ’এর আগেও বরিশাল-কুমিল্লøার খেলা হয়েছে (ফাইনাল), ১ রানে হেরেছে বরিশাল। আশা করি এবার আরও একটা ভালো ম্যাচ হবে, সবাই উপভোগ করবে।” মুশফিকুর রহিম-মাহমুদউল্লাহর মতো বিপিএল শিরোপা না জেতার আক্ষেপ মিরাজেরও আছে। এবার কুমিল্লার বিপক্ষে জিতে সেই আক্ষেপ মেটাতে চান তিনি, ’হ্যাঁ আমি কখনো ট্রফি জিতিনি বিপিএলে। যদি এবার চ্যাম্পিয়ন হতে পারি, এটাই আমার জন্য প্রথম। এর আগে দুবার ফাইনাল খেলেছি, এটা নিয়ে তিনবার খেলব। ফাইনালে জিততে পারিনি, কিন্তু আশা করব চ্যাম্পিয়ন হওয়ার জন্য এবং সবাই চায় চ্যাম্পিয়ন হতে।“ ট্রফি উন্মোচনে এসে সাবধানি ছিলেন জাকের। দলটির উইকেটরক্ষক ব্যাটার চ্যাম্পিয়ন হওয়ার প্রশ্নে একটু ব্যাকফুটে খেলেছেন। বরং চাপ এড়িয়ে যেতে বরিশালকেই এগিয়ে রাখলেন জাকের’।
 
বিপিএলে মোট চারবার এবং টানা দুইবারের চ্যাম্পিয়ন দলের সদস্য জাকের জানালেন ফাইনালে খেলার পূর্ব অভিজ্ঞতা কাজে লাগাবেন বলেছিলেন। গতবারের মতো এবারও শিরোপা জয়ী দল ২ কোটি টাকা পাচ্ছে। রানার্সআপ দল পাবে ১ কোটি। এছাড়া টুর্নামেন্ট সেরা খেলোয়াড় পাবেন ১০ লাখ টাকা। সর্বোচ্চ রান ও উইকেট সংগ্রাহক পাবেন ৫ লাখ হবে। ফাইনালের সেরা খেলোয়াড়ও পাবেন একই পরিমাণ অর্থ পুরষ্কার। আর টুর্নামেন্টের সেরা ফিল্ডার পাবেন ৩ লাখ টাকা। এই প্রাইজমানি বাড়ানোর দাবী এবার আসর শুরুর সময় বলা হয়েছিল। বিশেষ করে কুমিল্লা ভিক্টোরিয়ান্সের সত্বাধিকারী নাফিজা কামাল জোড় দাবী জানিয়েছিলেন।
 
 
 
২০২৪ বিপিএল প্রাইজমানি
ফাইনালের ম্যাচসেরা : ৫ লাখ টাকা
টুর্নামেন্টের সেরা ফিল্ডার : ৩ লাখ টাকা
টুর্নামেন্টের সর্বোচ্চ উইকেট শিকারি : ৫ লাখ টাকা
টুর্নামেন্টের সর্বোচ্চ রান সংগ্রাহক : ৫ লাখ টাকা
টুর্নামেন্টের সেরা খেলোয়াড় : ১০ লাখ টাকা
রানার্সআপ : ১ কোটি টাকা
চ্যাম্পিয়ন : ২ কোটি টাকা
পথরেখা/আসো

  মন্তব্য করুন
আরও সংবাদ
×

পথরেখা : আমাদের কথা

আমাদের পোর্টালের নাম— pathorekha.com; পথরোখা একটি অনলাইন নিউজ পোর্টাল। আমরা এই প্রতিষ্ঠানকে প্রতিদিনের সত্য-সংবাদের পথরেখা হিসেবে প্রমাণ করতে চাই। পথরেখা সারাদেশের পাঠকদের জন্য সঠিক ও বস্তুনিষ্ঠ সংবাদ এবং মতামত প্রকাশ করবে। পথরোখা নিউজ পোর্টাল হিসেবে ২০২৩ সালের জুন মাসে যাত্রা শুরু করলো। অচিরেই পথরেখা অনলাইন মিডিয়া হিসেবে গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ে নিবন্ধনের প্রক্রিয়া শুরু করবে। পথরোখা  দেশ কমিউনিকেশনস-এর অঙ্গ প্রতিষ্ঠান।
 
পথরোখা জাতীয় সংবাদের উপর তো বটেই এর সঙ্গে রাজনীতি, আন্তর্জাতিক, খেলাধুলা, কৃষি, বিনোদন, অর্থনীতি, স্বাস্থ্য, শিক্ষা, তথ্য ও প্রযুক্তিসহ বিভিন্ন বিভাগকেও গুরুত্ব সহকারে বিবেচনা করে। মাল্টিমিডিয়া সাংবাদিকতা এবং চৌকস ফটোগ্রাফিকে বিশেষ বিবেচনায় রাখে।
 
পথরোখা’র সম্পাদক আরিফ সোহেল এই সেক্টরে একজন খুব পরিচিত ব্যক্তিত্ব। সাংবাদিক হিসেবে তার দীর্ঘ ৩০ বছর কর্মজীবনে তিনি দৈনিক বাংলাবাজার পত্রিকা, আজকের কাগজ, রিপোর্ট২৪ ডটকম প্রভৃতি প্রতিষ্ঠানে কাজ করেছেন। এ ছাড়া তিনি সরকারী ক্রীড়া পাক্ষিক ‘ক্রীড়া জগত’ ও লাইফস্টাইল ম্যাগাজিক অপ্সরা নির্বাহী সম্পাদক হিসেবে দীর্ঘদিন কাজ করেছেন। তিনি জনপ্রিয় অনলাইন দেশকণ্ঠের নির্বাহী সম্পাদক হিসেবেও দায়িত্ব পালন করেছেন।
 
পথরেখা দেশের মৌলিক মূল্যবোধ, বিশেষ করে জাতীয় সার্বভৌমত্ব, গণতন্ত্র ও ধর্মনিরপেক্ষতার প্রতি অঙ্গীকারবদ্ধ। এছাড়াও, এটি দেশের নাগরিকের মানবিক ও নাগরিক অধিকারের পক্ষে কথা বলবে। ন্যায়পরায়ণতা, নির্ভুলতা এবং বস্তুনিষ্ঠতা বজায় রাখতে আমরা অঙ্গীকারাবদ্ধ। আমরা বিশ্বাস করি যে জনগণের বিশ্বাসযোগ্যতা আমাদের সবচেয়ে গুরুত্বপূর্ণ সম্পদ। পথরেখা রাজনৈতিক ইস্যুতে নির্দলীয় অবস্থান বজায় রাখবে। একটি নিরপক্ষ অনলাইন হিসেবে আমরা নিজেদের কর্মকাণ্ডে প্রমাণ করার শতভাগ প্রছেষ্টা করব। তবে সঠিক পদ্ধতি অনুসরণ করেও কিছু ভুল হতেই পারে। যা ক্ষমা সুন্দর দৃষ্টিতে দেখার অনুরোধ রাখছি সব মহলেই। সততা পথে অবিচল; আলোর পথে অবিরাম যাত্রায় আমাদের পাশে থাকুন; আমরা থাকব আপনাদের পাশে।
 
উল্লেখ্য, পথরেখা হিসেবে একটি প্রকাশনী দীর্ঘদিন থেকে প্রকাশিত হয়ে আসছে। এবার উদ্যোগ নেওয়া হলো অনলাইন অনলাইন নিউজ পোর্টাল হিসেবে প্রকাশ করার।