• রবিবার, ২২ সেপ্টেম্বর ২০২৪
    ৬ আশ্বিন ১৪৩১
    ঢাকা সময়: ১১:৩৬

জয় দিয়ে সিরিজ শুরুর স্বপ্ন

পথরেখা অনলাইন : সংক্ষিপ্ত ফরম্যাটে সাফল্যের ধারা অব্যাহত রাখতে ৪ মার্চ সিলেট আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে শ্রীলঙ্কার বিপক্ষে জয় দিয়ে তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ শুরুর করার লক্ষ্যে মাঠে নামছে বাংলাদেশ ক্রিকেট দল। ম্যাচটি শুরু হবে সন্ধ্যা ৬টায়।
 
শ্রীলঙ্কার বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজটি এ বছর প্রথম আন্তর্জাতিক অ্যাসাইনমেন্ট বাংলাদেশের। শেষ কয়েকটি সিরিজে এই ফরম্যাটে সাফল্য পাওয়ায় এখন আর সহজ প্রতিপক্ষ নয় বলে নিজেদের প্রমাণ করেছে বাংলাদেশ। ২০২২ সাল থেকে এই ফরম্যাটে কোন দ্বিপাক্ষিক সিরিজে হারেনি তারা। এসময় সংযুক্ত আরব আমিরাত, ইংল্যান্ড, আয়ারল্যান্ড এবং আফগানিস্তানের বিপক্ষে চারটি সিরিজ জিতেছে টাইগাররা। গত বছরের শেষ দিকে নিউজিল্যান্ডের বিপক্ষে ঘরের মাঠে সিরিজ ড্র করায় এই ফরম্যাটে বাংলাদেশের উন্নতি এখন  স্পস্ট। যদিও এই সময়ে বহুজাতিক টুর্নামেন্টে প্রত্যাশিত সাফল্য পায়নি টাইগাররা। 
 
এখন পর্যন্ত ১৫৮টি টি-টোয়েন্টি আন্তর্জাতিক ম্যাচ খেলেছে বাংলাদেশ। এরমধ্যে ৫৯টিতে জয়, ৯৫টিতে হার এবং ৪টিতে ড্র করেছে টাইগাররা। শ্রীলঙ্কার বিপক্ষে এ পর্যন্ত ১৩ বারের মোকাবেলায় ৪টিতে জয় এবং ৯টিতে হেরেছে বাংলাদেশ। এই সিরিজ দিয়ে লঙ্কানদের বিপক্ষে টি-টোয়েন্টির রেকর্ডে উন্নতি করার সুযোগ পাচ্ছে টাইগাররা।
 
শ্রীলঙ্কার বিপক্ষে সিরিজটি অবশ্যই টাইমড আউটের স্মৃতি ফিরিয়ে আনবে। গত বছর ওয়ানডে বিশ্বকাপের ম্যাচে নির্ধারিত সময়ের চেয়ে বেশি সময় নেওয়ায় শ্রীলঙ্কার অ্যাঞ্জেলো ম্যাথুজের বিপক্ষে টাইম আউটের আবেদন করেন বাংলাদেশের তৎকালীন অধিনায়ক থাকা সাকিব আল হাসান। আন্তর্জাতিক ক্রিকেটে প্রথমবারের মত এ ধরণের আউটের ঘটনা ঘটে। ঐ ঘটনার পর দু’দলের মধ্যে সর্ম্পকের টানাপোড়েন দেখা যায়।
 
এমনকি ২০১৮ সালে নিদাহাস ট্রফির একটি ম্যাচে দু’দলের খেলোয়াড়দের মধ্যে বারবার বাকবিতাণ্ডার কারণে ঐ আসর থেকেই সর্ম্পকটা ভালো যাচ্ছে না বাংলাদেশ ও শ্রীলঙ্কার। শ্রীলঙ্কার বিপক্ষে রোমাঞ্চকর জয়ে ফাইনাল নিশ্চিতের পর নাগিন নাচ দিয়ে জয় উদযাপন করেছিল টাইগাররা। এরপর থেকে ক্রিকেটের যেকোন ফরম্যাটে মুখোমুখি হলেই এসব বিষয়গুলো সামনে চলে আসে।
 
টাইম আউটের জন্ম দেওয়া সাকিব এখন বাংলাদেশ দলের অধিনায়ক নেই। চোখে সমস্যার কারণে দলে নেই তিনি। কিন্তু শ্রীলঙ্কা দলে আছেন ম্যাথুজ। আইসিসি নিষেধাজ্ঞার কারণে বাংলাদেশ সিরিজে প্রথম দুই ম্যাচে টি-টোয়েন্টির নিয়মিত অধিনায়ক হাসারাঙ্গাকে পাবে না শ্রীলঙ্কা। হাসারাঙ্গার পরিবর্তে সিরিজের প্রথম দুই ম্যাচে প্রথমবারের মতো শ্রীলঙ্কাকে নেতৃত্ব দিবেন সহ-অধিনায়ক চারিথ আসালাঙ্কা। 
 
গত ২১ ফেব্রুয়ারি নিজ মাঠে আফগানিস্তানের বিপক্ষে সিরিজের তৃতীয় টি-টোয়েন্টিতে আম্পায়ার লিন্ডন হানিবলের সাথে অসাদচারণ করায় হাসারাঙ্গাকে দুই ম্যাচে নিষিদ্ধ করেছে আইসিসি। ৯ মার্চ বাংলাদেশের বিপক্ষে সিরিজের শেষ টি-টোয়েন্টিতে অধিনায়ক হিসাবে ফিরবেন হাসারাঙ্গা।
 
আফগানিস্তানের বিপক্ষে সিরিজে ইনজুরিতে পড়া ওপেনার পাথুম নিশাঙ্কার জায়গায় আবিস্কা ফার্নান্দোকে দলে নিয়েছে শ্রীলঙ্কা। ২০২২ সালের ফেব্রুয়ারির পর আবারও লঙ্কান টি-টোয়েন্টি দলে ফিরেছেন লেগ স্পিনার জেফরি ভান্ডারসে। ইনজুরির কারণে ছিটকে গেছেন দলে থাকা শ্রীলঙ্কার ইনফর্ম ব্যাটার কুশল পেরারা। তার পরিবর্তে দলে সুযোগ পেয়েছেন নিরোশান ডিকবেলা।
 
এদিকে, বাধ্য হয়ে পূর্বে ঘোষিত দল থেকে একটি পরিবর্তন এনেছে বাংলাদেশ। প্রথমবারের মত জাতীয় দলে সুযোগ পেয়েও ইনজুরিতে ছিটকে গেছেন অফ-স্পিনার আলিস আল ইসলাম। তার ইনজুরিতে দলে নেওয়া হয়েছে উইকেটরক্ষক-ব্যাটার জাকির আলি অনিককে।
 
বাংলাদেশ : নাজমুল হোসেন শান্ত (অধিনায়ক), লিটন দাস, এনামুল হক বিজয়, মোহাম্মদ নাঈম শেখ, তাওহিদ হৃদয়, সৌম্য সরকার, শেখ মাহেদি হাসান, মাহমুদুল্লাহ রিয়াদ, তাইজুল ইসলাম, রিশাদ হোসেন, তাসকিন আহমেদ, মুস্তাফিজুর রহমান, শরিফুল ইসলাম, তানজিম হাসান সাকিব ও জাকির আলি অনিক। 
 
শ্রীলঙ্কা : হাসারাঙ্গা ডি সিলভা (অধিনায়ক, শেষ টি-টোয়েন্টি), চারিথ আসালঙ্কা (অধিনায়ক, প্রথম দুই টি-টোয়েন্টি), কুশল মেন্ডিস, সাদিরা সামারা বিক্রমা, অ্যাঞ্জেলো ম্যাথুস, দাসুন শানাকা, মহেশ থিকশানা, ধনাঞ্জয়া ডি সিলভা, নিরোশান ডিকবেলা, দিলশান মাদুশঙ্কা, নুয়ান থুশারা, মাথিশা পাতিরানা, আকিলা ধনাঞ্জয়া, বিনুরা ফার্নান্দো, কামিন্দু মেন্ডিস, আভিস্কা ফার্নান্দো ও জেফরি ভান্ডারসে।
পথরেখা/আসো 

  মন্তব্য করুন
আরও সংবাদ
×

পথরেখা : আমাদের কথা

আমাদের পোর্টালের নাম— pathorekha.com; পথরোখা একটি অনলাইন নিউজ পোর্টাল। আমরা এই প্রতিষ্ঠানকে প্রতিদিনের সত্য-সংবাদের পথরেখা হিসেবে প্রমাণ করতে চাই। পথরেখা সারাদেশের পাঠকদের জন্য সঠিক ও বস্তুনিষ্ঠ সংবাদ এবং মতামত প্রকাশ করবে। পথরোখা নিউজ পোর্টাল হিসেবে ২০২৩ সালের জুন মাসে যাত্রা শুরু করলো। অচিরেই পথরেখা অনলাইন মিডিয়া হিসেবে গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ে নিবন্ধনের প্রক্রিয়া শুরু করবে। পথরোখা  দেশ কমিউনিকেশনস-এর অঙ্গ প্রতিষ্ঠান।
 
পথরোখা জাতীয় সংবাদের উপর তো বটেই এর সঙ্গে রাজনীতি, আন্তর্জাতিক, খেলাধুলা, কৃষি, বিনোদন, অর্থনীতি, স্বাস্থ্য, শিক্ষা, তথ্য ও প্রযুক্তিসহ বিভিন্ন বিভাগকেও গুরুত্ব সহকারে বিবেচনা করে। মাল্টিমিডিয়া সাংবাদিকতা এবং চৌকস ফটোগ্রাফিকে বিশেষ বিবেচনায় রাখে।
 
পথরোখা’র সম্পাদক আরিফ সোহেল এই সেক্টরে একজন খুব পরিচিত ব্যক্তিত্ব। সাংবাদিক হিসেবে তার দীর্ঘ ৩০ বছর কর্মজীবনে তিনি দৈনিক বাংলাবাজার পত্রিকা, আজকের কাগজ, রিপোর্ট২৪ ডটকম প্রভৃতি প্রতিষ্ঠানে কাজ করেছেন। এ ছাড়া তিনি সরকারী ক্রীড়া পাক্ষিক ‘ক্রীড়া জগত’ ও লাইফস্টাইল ম্যাগাজিক অপ্সরা নির্বাহী সম্পাদক হিসেবে দীর্ঘদিন কাজ করেছেন। তিনি জনপ্রিয় অনলাইন দেশকণ্ঠের নির্বাহী সম্পাদক হিসেবেও দায়িত্ব পালন করেছেন।
 
পথরেখা দেশের মৌলিক মূল্যবোধ, বিশেষ করে জাতীয় সার্বভৌমত্ব, গণতন্ত্র ও ধর্মনিরপেক্ষতার প্রতি অঙ্গীকারবদ্ধ। এছাড়াও, এটি দেশের নাগরিকের মানবিক ও নাগরিক অধিকারের পক্ষে কথা বলবে। ন্যায়পরায়ণতা, নির্ভুলতা এবং বস্তুনিষ্ঠতা বজায় রাখতে আমরা অঙ্গীকারাবদ্ধ। আমরা বিশ্বাস করি যে জনগণের বিশ্বাসযোগ্যতা আমাদের সবচেয়ে গুরুত্বপূর্ণ সম্পদ। পথরেখা রাজনৈতিক ইস্যুতে নির্দলীয় অবস্থান বজায় রাখবে। একটি নিরপক্ষ অনলাইন হিসেবে আমরা নিজেদের কর্মকাণ্ডে প্রমাণ করার শতভাগ প্রছেষ্টা করব। তবে সঠিক পদ্ধতি অনুসরণ করেও কিছু ভুল হতেই পারে। যা ক্ষমা সুন্দর দৃষ্টিতে দেখার অনুরোধ রাখছি সব মহলেই। সততা পথে অবিচল; আলোর পথে অবিরাম যাত্রায় আমাদের পাশে থাকুন; আমরা থাকব আপনাদের পাশে।
 
উল্লেখ্য, পথরেখা হিসেবে একটি প্রকাশনী দীর্ঘদিন থেকে প্রকাশিত হয়ে আসছে। এবার উদ্যোগ নেওয়া হলো অনলাইন অনলাইন নিউজ পোর্টাল হিসেবে প্রকাশ করার।