• শনিবার, ২১ সেপ্টেম্বর ২০২৪
    ৬ আশ্বিন ১৪৩১
    ঢাকা সময়: ০৯:১৯

টাকার ডিপিএলে নেই থার্ড আম্পায়ার

পথরেখা অনলাইন : ঢাকা প্রিমিয়ার ডিভিশন ক্রিকেট লিগের (ডিপিএল) এবারের আসরের খেলায় কিছু বিতর্কিত ঘটনা ঘটেছে। যার মধ্যে থার্ড আম্পায়ার না থাকায় নানামুখী সমস্যা তৈরি হয়েছে। যা ছাপিয়ে গেছে নারী আম্পায়ার নিয়ে খেলার কারণে। যদিও মোহামেডান-প্রাইম ব্যাংক ম্যাচে যত সমস্যার তৈরি হয়েছে মুশফিকুর রহিমের আউট নিয়ে। আবু হায়দার রনির পা সীমানাদড়ি স্পর্শ করেছে, সেই ছবির সঙ্গে তিনটা ইমোজি জুড়ে দিয়ে শুক্রবার মুশফিকুর রহিমের ফেসবুক পোস্টের ক্যাপশন, ‘মাশা আল্লাহ’। ঢাকা প্রিমিয়ার লিগে নিজের বিতর্কিত আউট নিয়ে একধরনের প্রতিবাদই করেছেন এই তারকা ক্রিকেটার। দেশের ঘরোয়া ক্রিকেটের আম্পায়ারিংয়ে যে বিতর্ক পিছু ছাড়ে না, মুশফিকের এ পোস্টে আবারও সেটা স্পষ্ট হয়েছে। দেশের ঘরোয়া ক্রিকেটে আম্পায়ারিং নিয়ে বিতর্ক সব সময় আলোচিত এক বিষয়। অতীতে নানাভাবে এর প্রতিবাদও করেছেন তারকা ক্রিকেটাররা। লাথি মেরে স্টাম্প উপড়ে ফেলেছেন সাকিব আল হাসান, সামাজিক যোগাযোগমাধ্যমে মুশফিকের ভিন্নধর্মী প্রতিবাদ কিংবা তামিম ইকবালের মাঠ ছাড়ার ডাক, এত অপ্রীতিকর দৃশ্য দেখেও যেন কারও কোন হেলদোল নেই।
 
হাজার কোটি টাকা তহবিলে থাকার পরও ঘরোয়া ক্রিকেটকে গুরুত্ব্ দেয়নি বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) কর্মকর্তারা। মাঠে তৈরি হওয়া সমস্যা সমস্যার সমাধানে কার্যকর কোনো উদ্যোগ নিতে দেখা যায়নি বিসিবিকে। বরং তাদের দাবি, কয়েক বছর ধরে বেশ উন্নতি হয়েছে ঘরোয়া লিগের আম্পায়ারিংয়ে। গত ১৫ এপ্রিল আবাহনীর ওপেনার নাইম শেখের এলবিডব্লিউর জোরালো আবেদন করেন প্রাইম ব্যাংকের খেলোয়াড়েরা, আবেদনে সাড়া দেননি আম্পায়ার। প্রাইমের সিনিয়র সদস্য তামিম সতীর্থদের মাঠ ছেড়ে যাওয়ার ইঙ্গিত দেন। কিছু সময় খেলা বন্ধ থাকার পর আবার চালু হয়। এরপর ২৩ এপ্রিল রেলিগেশন লিগের প্রথম ম্যাচে সিটি ক্লাবের বিপক্ষে বোল্ড হয়ে গাজী টায়ার্স ক্রিকেট একাডেমির ব্যাটার ড্রেসিংরুমের দিকে হাঁটা শুরু করলেন, তখন লেগ আম্পায়ারের সংকেত নো-বল! এসব বিতর্কিত সিদ্ধান্ত এড়াতে ক্লাবগুলোর পক্ষ থেকে থার্ড আম্পায়ারের প্রয়োজনীয়তা বারবার সামনে এলেও বিসিবির ঢাকা মহানগরী ক্রিকেট ক্লাব কমিটি (সিসিডিএম) যেন নীরব ভূমিকায়।
 
থার্ড আম্পায়ারের ব্যাপারে বাজেটের প্রসঙ্গ টেনে সিসিডিএম চেয়ারম্যান মোহাম্মদ সালাহউদ্দিন চৌধুরী কিছুটা অসাহায়ত্বের সুরে বলেছেন, ‘ডিপিএলে থার্ড আম্পায়ার রাখা হবে কিনা এটা আম্পায়ার্স কমিটি ভালো বলতে পারবে। আমরা চাইব সব ধরনের পদ্ধতি থাক (আম্পায়ারিংয়ে)। এগুলোর সঙ্গে খরচেরও একটা ব্যাপার জড়িত থাকে। আমার মনে হয়, তারা সর্বোচ্চ চেষ্টাই করছে। গত ৩ বছরে তারা অনেক কিছু উন্নতি করেছে। তাদের জন্য আমাদের এই স্বীকারোক্তি দিতেই হবে। তবু উন্নতির জায়গা থাকে। আমরা চাই এ ধরনের কিছু হোক (থার্ড আম্পায়ার)। কিন্তু এটা যদি আম্পায়ার্স কমিটির বাজেটের মধ্যে না থাকে, একটা ঝামেলা হয়ে যায়। এটা তাদের সঙ্গে কথা বললে ভালো উত্তর পাওয়া যাবে।’ বিষয়টি নিয়ে আম্পায়ার্স কমিটির প্রধান ইফতেখার রহমান মিঠু বলেন, ‘একটা আউট নিয়ে অসন্তেÍাষ থাকতেই পারে। পুরোপুরি আউটের নিয়ম না জেনেই কেউ কেউ মন্তব্য করে বসে। মুশফিকের আউটের নিয়ম হচ্ছে, যেহেতু ডিআরএস নেই, ফিল্ডার যা বলবে, সেটাই সিদ্ধান্ত। মাশরাফিরা (রূপগঞ্জ) অভিযোগ করেছে, এই যে কানকাশন নিয়মটা পুরোপুরি ওই দলের ওপরে নির্ভর করে’।
 
তবে কর্মকর্তাদের কথায়ই অনেকটা স্পষ্ট, তারা কিছুটা অস্বস্থিতে রয়েছেন। ডিপিএলে থার্ড আম্পায়ার পদ্ধতি চালু প্রসঙ্গে মিঠুর ব্যাখ্যা অনেকটা এরকম, ‘থার্ড আম্পায়ার নিয়োগ দেওয়ার বিষয়টি ক্রিকেট বোর্ডের ব্যাপার, টাকার ব্যাপার। ডিআরএস খুবই ব্যয়বহুল। এখন স্ট্রিমিং করছে একেবারে সস্তাভাবে, মিনিমাম একটা বাজেট তো থাকা লাগবে। এটা সিসিডিএমেরও দোষ না। এখন খেলোয়াড়েরাও খুব বাড়াবাড়ি করে ফেলছে, অফিশিয়ালরাও বাড়াবাড়ি করে ফেলছে। যেসব ম্যাচ নিয়ে অভিযোগ, আমরা এখন সেগুলো ভালোভাবে দেখব, যাচাই করব নিজেদের মধ্যে।’ বাজেট নিয়ে মিঠু আরও যোগ করলেন, ‘আমাদের বাজেট দেয় ক্রিকেট বোর্ড। আমরা বোর্ডকে বলি, কতগুলো ম্যাচ হবে, ওই অনুযায়ী বাজেট হয়।’ বিশ্বের অন্যতম ধনি ক্রিকেট বোর্ডের চলতি অর্থবছরেও সম্ভাব্য ব্যয় ৪০৭ কোটি টাকা। বিসিবির বাজেটে চলতি অর্থবছরে সিসিডিএমের জন্য রাখা হয়েছে ১১ কোটি ৮২ লাখ টাকা। আর আম্পায়ার্স কমিটির জন্য রাখা ১০ কোটি ৭৫ লাখ টাকা।
 
প্রিমিয়ার লিগে গত অর্থবছরে বিসিবির খরচ ছিল ৩ কোটি ৭৪ লাখ টাকা। কমিটির জন্য বরাদ্দ বাজেটের এক-তৃতীয়াংশ ব্যয় যে লিগে, সেখানে থার্ড আম্পায়ারের প্রয়োজনীয়তা অনুভব করছেন বাংলাদেশ দলের সাবেক অধিনায়ক ও ম্যাচ রেফারি এএসএম রকিবুল হাসানও, ‘থার্ড আম্পায়ার খুব প্রয়োজন হয়ে গেছে। খেলা খুবই প্রতিদ্বন্ধিতামূলক হচ্ছে, অযথা আম্পায়ারদের ওপর একটা চাপ তৈরি হয়। এগুলো ধরা যাবে ডিআরএস থাকলে। ডিআরএসে থার্ড আম্পায়ার থাকবে। সে ম্যাচ রেফারির সঙ্গে যোগাযোগ করবে, তারা দেখবে। ফিল্ড আম্পায়ার চাইবে, থার্ড আম্পায়ারের কাছে সিদ্ধান্ত কী।’ দেশের ক্রিকেটের প্রয়োজনেই থার্ড আম্পায়ার প্রয়োজন।
পথরেখা/আসো

  মন্তব্য করুন
আরও সংবাদ
×

পথরেখা : আমাদের কথা

আমাদের পোর্টালের নাম— pathorekha.com; পথরোখা একটি অনলাইন নিউজ পোর্টাল। আমরা এই প্রতিষ্ঠানকে প্রতিদিনের সত্য-সংবাদের পথরেখা হিসেবে প্রমাণ করতে চাই। পথরেখা সারাদেশের পাঠকদের জন্য সঠিক ও বস্তুনিষ্ঠ সংবাদ এবং মতামত প্রকাশ করবে। পথরোখা নিউজ পোর্টাল হিসেবে ২০২৩ সালের জুন মাসে যাত্রা শুরু করলো। অচিরেই পথরেখা অনলাইন মিডিয়া হিসেবে গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ে নিবন্ধনের প্রক্রিয়া শুরু করবে। পথরোখা  দেশ কমিউনিকেশনস-এর অঙ্গ প্রতিষ্ঠান।
 
পথরোখা জাতীয় সংবাদের উপর তো বটেই এর সঙ্গে রাজনীতি, আন্তর্জাতিক, খেলাধুলা, কৃষি, বিনোদন, অর্থনীতি, স্বাস্থ্য, শিক্ষা, তথ্য ও প্রযুক্তিসহ বিভিন্ন বিভাগকেও গুরুত্ব সহকারে বিবেচনা করে। মাল্টিমিডিয়া সাংবাদিকতা এবং চৌকস ফটোগ্রাফিকে বিশেষ বিবেচনায় রাখে।
 
পথরোখা’র সম্পাদক আরিফ সোহেল এই সেক্টরে একজন খুব পরিচিত ব্যক্তিত্ব। সাংবাদিক হিসেবে তার দীর্ঘ ৩০ বছর কর্মজীবনে তিনি দৈনিক বাংলাবাজার পত্রিকা, আজকের কাগজ, রিপোর্ট২৪ ডটকম প্রভৃতি প্রতিষ্ঠানে কাজ করেছেন। এ ছাড়া তিনি সরকারী ক্রীড়া পাক্ষিক ‘ক্রীড়া জগত’ ও লাইফস্টাইল ম্যাগাজিক অপ্সরা নির্বাহী সম্পাদক হিসেবে দীর্ঘদিন কাজ করেছেন। তিনি জনপ্রিয় অনলাইন দেশকণ্ঠের নির্বাহী সম্পাদক হিসেবেও দায়িত্ব পালন করেছেন।
 
পথরেখা দেশের মৌলিক মূল্যবোধ, বিশেষ করে জাতীয় সার্বভৌমত্ব, গণতন্ত্র ও ধর্মনিরপেক্ষতার প্রতি অঙ্গীকারবদ্ধ। এছাড়াও, এটি দেশের নাগরিকের মানবিক ও নাগরিক অধিকারের পক্ষে কথা বলবে। ন্যায়পরায়ণতা, নির্ভুলতা এবং বস্তুনিষ্ঠতা বজায় রাখতে আমরা অঙ্গীকারাবদ্ধ। আমরা বিশ্বাস করি যে জনগণের বিশ্বাসযোগ্যতা আমাদের সবচেয়ে গুরুত্বপূর্ণ সম্পদ। পথরেখা রাজনৈতিক ইস্যুতে নির্দলীয় অবস্থান বজায় রাখবে। একটি নিরপক্ষ অনলাইন হিসেবে আমরা নিজেদের কর্মকাণ্ডে প্রমাণ করার শতভাগ প্রছেষ্টা করব। তবে সঠিক পদ্ধতি অনুসরণ করেও কিছু ভুল হতেই পারে। যা ক্ষমা সুন্দর দৃষ্টিতে দেখার অনুরোধ রাখছি সব মহলেই। সততা পথে অবিচল; আলোর পথে অবিরাম যাত্রায় আমাদের পাশে থাকুন; আমরা থাকব আপনাদের পাশে।
 
উল্লেখ্য, পথরেখা হিসেবে একটি প্রকাশনী দীর্ঘদিন থেকে প্রকাশিত হয়ে আসছে। এবার উদ্যোগ নেওয়া হলো অনলাইন অনলাইন নিউজ পোর্টাল হিসেবে প্রকাশ করার।