• রবিবার, ২২ সেপ্টেম্বর ২০২৪
    ৬ আশ্বিন ১৪৩১
    ঢাকা সময়: ১১:৩১
বুথফেরত জরিপ

মোদির জয়জয়কার ৪০০ কি পূরণ হবে?

  • মত-দ্বিমত       
  • ০১ জুন, ২০২৪       
  • ৮৮
  •       
  • ০২-০৬-২০২৪, ০১:৫২:৪২

পথরেখা অনলাইন : ভারতের লোকসভা নির্বাচনের ভোটগ্রহণ শেষে বুথফেরত জরিপ আসতে শুরু করেছে। এরই মধ্যে যেসব জরিপ এসেছে তাতে বর্তমান প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির দল বিজেপির জোট এনডিএর জয়জয়কার। এবারও তারা সরকার গঠন করতে যাচ্ছে বলে সব জরিপই দাবি করছে।

ভারতীয় সংবাদমাধ্যম ইন্ডিয়ান এক্সপ্রেস বলছে, বেশিরভাগ বুথফেরত জরিপে বলা হচ্ছে, মোদির দল বিজেপির জোট এনডিএ ৩৫০ বা এর বেশি আসন পেতে যাচ্ছে। এবিপি নিউজ–সি ভোটার বলছে, এনডিএ পাবে ৩৫৩-৩৮৩ টি আসন। আর কংগ্রেসের জোট ইন্ডিয়া ১৫২-১৮২টি।

টাইমস নাও-ইটিজি বলছে, এনডিএ জোট পাবে ৩৫৮টি আসন। এ ছাড়া ১৫২টি আসন পাবে ইন্ডিয়া জোট। দৈনিক ভাস্কারসহ আরও অন্তত ৬টি বুথফেরত জরিপে মোদির জয়জয়কার।
 
নির্বাচনের আগে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি দাবি করেছিলেন, তাঁর দল বিজেপি একাই ৪০০ আসনে জিততে। তবে, বুথফেরত জরিপ সে কথা বলছে না।

ভারতীয় সংবাদমাধ্যম আনন্দবাজার পত্রিকা বলছে, বুথফেরত সমীক্ষার ইঙ্গিত যে সব সময় মিলবে এমন নয়। বুথফেরত সমীক্ষা একেবারে ভুল প্রমাণিত হওয়ার উদাহরণও অসংখ্য। বুথফেরত সমীক্ষার বৈজ্ঞানিক ভিত্তি নিয়েও অনেক প্রশ্ন রয়েছে।

তবে, বুথফেরত সমীক্ষার পূর্বাভাস মিলে যাওয়ার উদাহরণও রয়েছে। বিশেষজ্ঞদের একাংশ মনে করেন, এই ধরনের সমীক্ষায় মোটের ওপর ভোটারের মনের একটি আভাস পাওয়ার সম্ভাবনা থাকে। তবে ঘটনাচক্রে, ২০১৪ ও ২০১৯ সালের লোকসভা ভোটের মতোই এ বারও সব বুথফেরত সমীক্ষাই বলছে, সরকার গড়তে চলেছে এনডিএ। আগের দুইবার যা সত্য প্রমাণিত হয়।

থফেরত জরিপে দাবি করা হচ্ছে, পশ্চিমবঙ্গে এবার আর তৃণমূল কংগ্রেসের দাপট থাকবে না। এবার সেখানে একক আধিপত্য বিস্তার করবে বিজেপি।

ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি বলছে, ২০১৯ সালের লোকসভা নির্বাচনে বাজিমাত করেছিল মমতা বন্দ্যোপাধ্যায়ের তৃণমূল কংগ্রেস। তবে, এবার বুথফেরত তিনটি জরিপ বলছে, বিজেপি এখানে সংখ্যাগরিষ্ঠ হতে পারে।   
 
বুথফেরত জরিপে জান কি বাত জানিয়েছে, এবার ৪২টি আসনের মধ্যে ২১ থেকে ২৬টি আসন পেতে পারে বিজেপি। আর তৃণমূল পাবে ১৬ থেকে ১৮টি। ইন্ডিয়া নিউজ-ডি-ডাইনামিকসের মতে, বিজেপি পাবে ২১টি আর তৃণমূল ১৯টি।

বুথফেরত জরিপে প্রায় একই তথ্য জানিয়েছে রিপাবলিক ভারত-ম্যাট্রিজ। তারা বলছে, পশ্চিমবঙ্গে বিজেপি পাবে ২১ থেকে ২৫টি আসন। আর মমতার দল পাবে ১৬–২০টি। এই তিন জরিপেই বলা হচ্ছে, এবারও কংগ্রেস পশ্চিমবঙ্গে তেমন সুবিধা করতে পারবে না।   
পথরেখা/এআর

  মন্তব্য করুন
আরও সংবাদ
×

পথরেখা : আমাদের কথা

আমাদের পোর্টালের নাম— pathorekha.com; পথরোখা একটি অনলাইন নিউজ পোর্টাল। আমরা এই প্রতিষ্ঠানকে প্রতিদিনের সত্য-সংবাদের পথরেখা হিসেবে প্রমাণ করতে চাই। পথরেখা সারাদেশের পাঠকদের জন্য সঠিক ও বস্তুনিষ্ঠ সংবাদ এবং মতামত প্রকাশ করবে। পথরোখা নিউজ পোর্টাল হিসেবে ২০২৩ সালের জুন মাসে যাত্রা শুরু করলো। অচিরেই পথরেখা অনলাইন মিডিয়া হিসেবে গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ে নিবন্ধনের প্রক্রিয়া শুরু করবে। পথরোখা  দেশ কমিউনিকেশনস-এর অঙ্গ প্রতিষ্ঠান।
 
পথরোখা জাতীয় সংবাদের উপর তো বটেই এর সঙ্গে রাজনীতি, আন্তর্জাতিক, খেলাধুলা, কৃষি, বিনোদন, অর্থনীতি, স্বাস্থ্য, শিক্ষা, তথ্য ও প্রযুক্তিসহ বিভিন্ন বিভাগকেও গুরুত্ব সহকারে বিবেচনা করে। মাল্টিমিডিয়া সাংবাদিকতা এবং চৌকস ফটোগ্রাফিকে বিশেষ বিবেচনায় রাখে।
 
পথরোখা’র সম্পাদক আরিফ সোহেল এই সেক্টরে একজন খুব পরিচিত ব্যক্তিত্ব। সাংবাদিক হিসেবে তার দীর্ঘ ৩০ বছর কর্মজীবনে তিনি দৈনিক বাংলাবাজার পত্রিকা, আজকের কাগজ, রিপোর্ট২৪ ডটকম প্রভৃতি প্রতিষ্ঠানে কাজ করেছেন। এ ছাড়া তিনি সরকারী ক্রীড়া পাক্ষিক ‘ক্রীড়া জগত’ ও লাইফস্টাইল ম্যাগাজিক অপ্সরা নির্বাহী সম্পাদক হিসেবে দীর্ঘদিন কাজ করেছেন। তিনি জনপ্রিয় অনলাইন দেশকণ্ঠের নির্বাহী সম্পাদক হিসেবেও দায়িত্ব পালন করেছেন।
 
পথরেখা দেশের মৌলিক মূল্যবোধ, বিশেষ করে জাতীয় সার্বভৌমত্ব, গণতন্ত্র ও ধর্মনিরপেক্ষতার প্রতি অঙ্গীকারবদ্ধ। এছাড়াও, এটি দেশের নাগরিকের মানবিক ও নাগরিক অধিকারের পক্ষে কথা বলবে। ন্যায়পরায়ণতা, নির্ভুলতা এবং বস্তুনিষ্ঠতা বজায় রাখতে আমরা অঙ্গীকারাবদ্ধ। আমরা বিশ্বাস করি যে জনগণের বিশ্বাসযোগ্যতা আমাদের সবচেয়ে গুরুত্বপূর্ণ সম্পদ। পথরেখা রাজনৈতিক ইস্যুতে নির্দলীয় অবস্থান বজায় রাখবে। একটি নিরপক্ষ অনলাইন হিসেবে আমরা নিজেদের কর্মকাণ্ডে প্রমাণ করার শতভাগ প্রছেষ্টা করব। তবে সঠিক পদ্ধতি অনুসরণ করেও কিছু ভুল হতেই পারে। যা ক্ষমা সুন্দর দৃষ্টিতে দেখার অনুরোধ রাখছি সব মহলেই। সততা পথে অবিচল; আলোর পথে অবিরাম যাত্রায় আমাদের পাশে থাকুন; আমরা থাকব আপনাদের পাশে।
 
উল্লেখ্য, পথরেখা হিসেবে একটি প্রকাশনী দীর্ঘদিন থেকে প্রকাশিত হয়ে আসছে। এবার উদ্যোগ নেওয়া হলো অনলাইন অনলাইন নিউজ পোর্টাল হিসেবে প্রকাশ করার।