• শনিবার, ২১ সেপ্টেম্বর ২০২৪
    ৬ আশ্বিন ১৪৩১
    ঢাকা সময়: ০৯:২১

পাকিস্তানকে হারিয়ে স্বাধীনতার সুবর্ণ জয়ন্তীর সেরা উপহার মেয়েদের

দেশকন্ঠ প্রতিবেদন : নর্দাম্পটনে ১৯৯৯ বিশ্বকাপের সুখস্মৃতিটাই যেনো ফিরে পেয়েছে বাংলাদেশ ২০২২ এ হ্যামিল্টনে। ছেলেদের বিশ্বকাপে বাংলাদেশ অভিষেকে আসরে নর্দাম্পটনে পাকিস্তানকে হারিয়ে আমিনুল ইসলাম বুলবুলের দল উৎসবে ভাসিয়েছে বাংলাদেশকে। ২৩ বছর পর বাংলাদেশের মেয়েদের হাত ধরেও একই ঘটনার পুনরাবৃত্তি। প্রতীক্ষিত নারী বিশ্বকাপেও বাংলাদেশ অভিষেক আসরেই পাকিস্তানকে ৯ রানে হারিয়ে স্বাধীনতার সুবর্ণ জয়ন্তীর উৎসবে দিয়েছে পূর্ণতা। পাকিস্তানের মেয়েদের বিপক্ষে বাংলাদেশের ওডিআই রেকর্ডটা ছিল লড়াকু। নারী বিশ্বকাপে এই চেনা প্রতিপক্ষের বিপক্ষে অবতীর্ন হওয়ার  আগে ১১ ম্যাচে ৫ জয়ের বিপরীতে হেরেছে বাংলাদেশ ৬টিতে। তবে নিকট অতীতে পাকিস্তানের বিপক্ষে করাচী এবং হারারেতে ২ ম্যাচের ২টিতে জিতে বাংলাদেশের মেয়েরা ছিল আত্মবিশ্বাসী। হ্যামিল্টনে পাকিস্তানের বিপক্ষে অবতীর্ন হওয়ার আগে তাই বাংলাদেশ নারী দলের অধিনায়ক জ্যোতির কণ্ঠে ছিল হুংকার। সেই হুংকারে দিয়েছেন কাঁপিয়ে পাকিস্তানকে। 
 
ওম্যান্স ওয়ানডে ক্রিকেটে বাংলাদেশের সর্বোচ্চ স্কোরকে (২৩৪/৭) ম্লান হতে দেননি জ্যোতির দল। ওপেনিং পার্টনারশিপের ৯১, দ্বিতীয় উইকেট জুটির ৬৪ রানে বাংলাদেশ নারী দলকে দুর্ভাবনায় রেখেছিল পাকিস্তানের মেয়েরা। শেষ ৬০ বলে ৬৭ রানের টার্গেটে হাতে যখন পাকিস্তানের ৮ উইকেট, তখন জয়ের পাল্লা তাদের দিকেই ঝুঁকেছিল। তবে ডেখ ওভারে বোলিংয়ে লেগ স্পিনার ফাহিমা খাতুন ম্যাচের ফল নির্ধারক হয়েছেন। ৪২ তম ওভারে ওমামিয়া সোহেলকে (১১) মিড অনে ক্যাচ দিতে বাধ্য করে দিয়েছেন প্রথম ধাক্কা। ৪৪ তম ওভারে পর পর দুই ডেলিভারিতে আলিয়া রিয়াজ (০) ও ফাতিমা সানাকে (০) এলিডাব্লুউতে ফিরিয়ে দিয়ে পাকিস্তানের হাত থেকে ম্যাচটা ছুটিয়ে এনেছেন। শেষ ১৮ বলে ২৫ রানের টার্গেট প্রুতিপক্ষকে দিয়েই জয়ের সুবাস পেয়েছে বাংলাদেশ। সিদরা আমিন একাই টেনে নিচ্ছিলেন পাকিস্তানকে। তবে রিতু মনির ফ্লাট থ্রোতে এই সেঞ্চুরিয়ানকে (১৪০ বলে ১০৪) রান আউট করেই ম্যাচটা পুরোপুরি হাতের মুঠোয় নিয়েছে বাংলাদেশ। টসে হেরে ব্যাটিংয়ে নেমে পুঁজিটা ভালই পেয়েছে বাংলাদেশ। ব্যাটিং পাওয়ার প্লে-এর ১০ ওভারে ৫১/১, শেষ পাওয়ার প্লে-এর ৫৯/৪ এ বাংলাদেশ স্কোর করেছে ২৩৪/৭। ওয়ানডে ক্রিকেটে এটাই বাংলাদেশের মেয়েদের সর্বোচ্চ টিম স্কোর। নারী বিশ্বকাপে বাংলাদেশের প্রথম হাফ সেঞ্চুরি এসেছে ফারজানা হক পিংকির ব্যাট থেকে, দ্বিতীয় ম্যাচে ভারতের বিপক্ষে (৫২)। বিশ্বকাপে উপর্যুপরি দ্বিতীয় ফিফটি উদযাপন করেছেন তিনি। হ্যামিল্টনে পাকিস্তানের বিপক্ষে ৮৯ বলে হাফ সেঞ্চুরি উদযাপন করে থেমেছেন ৭১ রানে। ১১৫ বলে ৫ চার এ শোভিত ইনিংসটি থেমেছে তার নাসরা সান্ধুকে ক্রস খেলতে যেয়ে কট বিহাইন্ডে।
 
ফাতিমা সানাকে পর পর ২টি বাউন্ডারি মেরে পরের বলেও চেয়েছিলেন বাউন্ডারি মারতে।  ফ্লিক শট নিতে যেয়ে টাইমিং হয়নি। আম্পায়ার এলবিডাব্লুউর আপীলে সাড়া দিয়েছিলেন। তবে রিভিউ আপীলে ৩৬ রানের মাথায় বেঁচে গেছেন। বেঁচে যাওয়া পিংকি তৃতীয় উইকেট জুটিতে নিগার সুলতানা জ্যোতিকে নিয়ে ১২৩ বলে ৯৬ রান যোগ করেছেন। ফিফটি হাতছাড়া করেছেন জ্যোতি (৬৪ বলে ৪৬)। ওপেনার শারমিনও হাতছাড়া করেছেন ফিফটি (৫৫ বলে ৪৪)। ওম্যান্স ওডিআই ক্রিকেটে বাংলাদেশের সর্বোচ্চ স্কোরের ম্যাচে সবচেয়ে বড় অবদান ফারজানা পিংকির। সালমা খাতুনের ইকোনমি বোলিং (৯-০-২৯-১), রোমানার বোলিং (৭-০-২৯-২)ও বাংলাদেশকে দিয়েছে জয়ের আবহ।তবে পাকিস্তানের হাতের মুঠে থেকে ম্যাচ বের করে আনার কৃতিত্ব ফাহিমার (৩/৩৮)। ডেথ ওভারে ম্যাচটা ঘুরিয়েছেন এই লেগ স্পিনার। প্লেয়ার অব দ্য ম্যাচের পুরস্কারে তাই বিবেচ্য হয়েছেন তিনি।
 
প্লেয়ার অব দ্য ম্যাচ : ফাহিমা খাতুন (বাংলাদেশ)।
 
বাংলাদেশ : ২৩৪/৭ (৫০.০ ওভারে), শামীমা ১৭,শারমিন ৪৪, ফারজানা পিংকি ৭১, নিগার সুলতানা ৪৬,রোমানা ১৬, রিতু মনি ১১, ফাহিমা ০, সালমা ১১, নাহিদা ২, ফাতিমা সানা ১০-০-৫৪-১, নিদা দার ১০-০-৪৫-১, নাসরু সান্ধু ১০-০-৪১-৩, ওমামিয়া সোহেল ৮-১-৩১-১।
 
পাকিস্তান : ২২৫/৯ (৫০.০ ওভারে), নাহিদা খান ৪৩, সিদরা আমিন ১০৪, বিসমাহ মারুফ ৩১,ওমামিয়া সোহেল ১০, নিদা দার ০, আলিয়া রিয়াজ ০,ফাতিমা সানা ০, সিদরা নেওয়াজ ১, ডায়না বেগ ১২, নাসরু সান্ধু ৯*, ঘুলাম ফাতিমা ৫*, জাহানারা ৪-০-২০-১, সালমা ৯-০-২৯-১, রোমানা ৭-০-২৯-২, ফাহিমা ৮-০-৩৮-৩।
ফল : বাংলাদেশ ৯ রানে জয়ী।
দেশকন্ঠ/অআ

  মন্তব্য করুন
আরও সংবাদ
×

পথরেখা : আমাদের কথা

আমাদের পোর্টালের নাম— pathorekha.com; পথরোখা একটি অনলাইন নিউজ পোর্টাল। আমরা এই প্রতিষ্ঠানকে প্রতিদিনের সত্য-সংবাদের পথরেখা হিসেবে প্রমাণ করতে চাই। পথরেখা সারাদেশের পাঠকদের জন্য সঠিক ও বস্তুনিষ্ঠ সংবাদ এবং মতামত প্রকাশ করবে। পথরোখা নিউজ পোর্টাল হিসেবে ২০২৩ সালের জুন মাসে যাত্রা শুরু করলো। অচিরেই পথরেখা অনলাইন মিডিয়া হিসেবে গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ে নিবন্ধনের প্রক্রিয়া শুরু করবে। পথরোখা  দেশ কমিউনিকেশনস-এর অঙ্গ প্রতিষ্ঠান।
 
পথরোখা জাতীয় সংবাদের উপর তো বটেই এর সঙ্গে রাজনীতি, আন্তর্জাতিক, খেলাধুলা, কৃষি, বিনোদন, অর্থনীতি, স্বাস্থ্য, শিক্ষা, তথ্য ও প্রযুক্তিসহ বিভিন্ন বিভাগকেও গুরুত্ব সহকারে বিবেচনা করে। মাল্টিমিডিয়া সাংবাদিকতা এবং চৌকস ফটোগ্রাফিকে বিশেষ বিবেচনায় রাখে।
 
পথরোখা’র সম্পাদক আরিফ সোহেল এই সেক্টরে একজন খুব পরিচিত ব্যক্তিত্ব। সাংবাদিক হিসেবে তার দীর্ঘ ৩০ বছর কর্মজীবনে তিনি দৈনিক বাংলাবাজার পত্রিকা, আজকের কাগজ, রিপোর্ট২৪ ডটকম প্রভৃতি প্রতিষ্ঠানে কাজ করেছেন। এ ছাড়া তিনি সরকারী ক্রীড়া পাক্ষিক ‘ক্রীড়া জগত’ ও লাইফস্টাইল ম্যাগাজিক অপ্সরা নির্বাহী সম্পাদক হিসেবে দীর্ঘদিন কাজ করেছেন। তিনি জনপ্রিয় অনলাইন দেশকণ্ঠের নির্বাহী সম্পাদক হিসেবেও দায়িত্ব পালন করেছেন।
 
পথরেখা দেশের মৌলিক মূল্যবোধ, বিশেষ করে জাতীয় সার্বভৌমত্ব, গণতন্ত্র ও ধর্মনিরপেক্ষতার প্রতি অঙ্গীকারবদ্ধ। এছাড়াও, এটি দেশের নাগরিকের মানবিক ও নাগরিক অধিকারের পক্ষে কথা বলবে। ন্যায়পরায়ণতা, নির্ভুলতা এবং বস্তুনিষ্ঠতা বজায় রাখতে আমরা অঙ্গীকারাবদ্ধ। আমরা বিশ্বাস করি যে জনগণের বিশ্বাসযোগ্যতা আমাদের সবচেয়ে গুরুত্বপূর্ণ সম্পদ। পথরেখা রাজনৈতিক ইস্যুতে নির্দলীয় অবস্থান বজায় রাখবে। একটি নিরপক্ষ অনলাইন হিসেবে আমরা নিজেদের কর্মকাণ্ডে প্রমাণ করার শতভাগ প্রছেষ্টা করব। তবে সঠিক পদ্ধতি অনুসরণ করেও কিছু ভুল হতেই পারে। যা ক্ষমা সুন্দর দৃষ্টিতে দেখার অনুরোধ রাখছি সব মহলেই। সততা পথে অবিচল; আলোর পথে অবিরাম যাত্রায় আমাদের পাশে থাকুন; আমরা থাকব আপনাদের পাশে।
 
উল্লেখ্য, পথরেখা হিসেবে একটি প্রকাশনী দীর্ঘদিন থেকে প্রকাশিত হয়ে আসছে। এবার উদ্যোগ নেওয়া হলো অনলাইন অনলাইন নিউজ পোর্টাল হিসেবে প্রকাশ করার।