• রবিবার, ২২ সেপ্টেম্বর ২০২৪
    ৬ আশ্বিন ১৪৩১
    ঢাকা সময়: ১১:৩৫

বঙ্গবন্ধু ঢাকা প্রিমিয়ার ডিভিশন ক্রিকেট লিগ শুরু আজ

অনিন্দ্য আরিফ দিব্য : দক্ষিণ আফ্রিকা সফরে থাকা বাংলাদেশ দলের খেলোয়াড়দের ছাড়াই আজকে শুরু হতে যাচ্ছে বঙ্গবন্ধু ঢাকা প্রিমিয়ার ক্রিকেট লিগ। দলে থাকা সকল ক্রিকেটারই থাকবেন এ আয়োজনের বাইরে। অনুশীলনের জন্য মোহাম্মদ মিঠুন ও রেজাউর রহমান রাজাকেও দলের সঙ্গে দক্ষিণ আফ্রিকায়। আগামী ১৮ মার্চ থেকে শুরু হবে ওয়ানডে সিরিজের খেলা। তার আগে ১৫ মার্চ থেকে দেশে শুরু হচ্ছে ঘরোয়া ক্রিকেটের সবচেয়ে জমজমাট আসর।
 
এদিকে মুজিববর্ষে আয়োজিত বঙ্গবন্ধু ঢাকা প্রিমিয়ার লিগের ‘টাইটেল স্পন্সর’ হয়েছে ওয়ালটন গ্রুপ। এ নিয়ে টানা দশমবারের মতো ঢাকা লিগের টাইটেল স্পন্সর হলো ওয়ালটন। টুর্নামেন্টের অফিশিয়াল নাম ‘বঙ্গবন্ধু ঢাকা প্রিমিয়ার ডিভিশন ক্রিকেট লিগ ২০২১-২২।’
 
১৪ মার্চ দুপুরে মিরপুর শের-ই-বাংলা ক্রিকেট স্টেডিয়ামে এক সংবাদ সম্মেলনে বঙ্গবন্ধু ডিপিএলের স্পন্সর হিসেবে ওয়ালটন গ্রুপের নাম ঘোষণা করে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন বিসিবির প্রধান নির্বাহী নিজামউদ্দীন চৌধুরী সুজন, ওয়ালটন গ্রুপের জ্যেষ্ঠ নির্বাহী পরিচালক ও সিএমও মো. ফিরোজ আলম, অ্যাডিশনাল ডিরেক্টর মিলটন আহমেদ, সিসিডিএমের চেয়ারম্যান সালাউদ্দিন চৌধুরী, সদস্য সচিব আলী হোসেন ও সমন্বয়ক আমিন খান।
 
বিসিবির প্রধান নির্বাহী সুজন বলেছেন, ‘ওয়ালটন গ্রুপ বাংলাদেশ ক্রিকেটের ডাকে বরাবরই সাড়া দিয়ে থাকে। দেশের বিভিন্ন প্রতিযোগিতায় সব সময় তারা পৃষ্ঠপোষকতায় এগিয়ে আসে। শুধু ঘরোয়া ক্রিকেটে নয়, আন্তর্জাতিক বিভিন্ন সিরিজে সবসময় ওয়ালটনের স্পন্সরশিপ দেখা যায়। দেশের গণ্ডি পেরিয়ে তারা বাইরেও পৃষ্ঠপোষকতা করছে। এতে দেশের ভাবমূর্তি উজ্জ্বল হচ্ছে। ওয়ালটনের সঙ্গে আমাদের সম্পর্ক দীর্ঘদিনের। আমাদের পথ চলায়, অনেক অর্জনে- ওয়ালটন আমাদের সঙ্গে ছিল এবং ভবিষ্যতেও থাকবে।’ ওয়ালটন গ্রুপের জ্েযষ্ঠ নির্বাহী পরিচালক ও সিএমও মো. ফিরোজ আলম বলেছেন, ‘ওয়ালটন ক্রিকেটের সঙ্গে দীর্ঘদিন ধরে আছে। আমরা দশমবারের মতো প্রিমিয়ার ডিভিশন ক্রিকেট টুর্নামেন্টে স্পন্সর করছি। গণমাধ্যমের প্রচারেই বোঝা যায় ক্রিকেট বাংলাদেশের মানুষের জন্য কতটা গুরুত্বপূর্ণ। সেই গুরুত্বটাকে অনুধাবণ করে আমরা ক্রিকেটের সঙ্গে ছিলাম। আশা করছি ভবিষ্যতেও থাকব।’ সিসিডিএমের চেয়ারম্যান সালাউদ্দিন চৌধুরী বলেছেন, ‘ওয়ালটন শুধুমাত্র যে আমাদের ঘরোয়া ক্রিকেটে আছে তা না, আমাদের দ্বিপাক্ষিক সিরিজগুলোতে বিসিবির পাশে থেকে পৃষ্ঠপোষকতায় সাহায্য করেছে। আমরা আসলে ওয়ালটনের কাছে কৃতজ্ঞ। তৃণমূলে ক্রিকেটের উন্নতির কাজ করার চেষ্টা করছি আমরা আশা করব ভবিষ্যতে ওয়ালটন সেখানেও হাত বাড়িয়ে দেবে।’
 
আসরের উদ্বোধনী ম্যাচে ১৫ মার্চ মিরপুর শেরে বাংলা ক্রিকেট স্টেডিয়ামে খেলতে নামবে বর্তমান চ্যাম্পিয়ন আবাহনী লিমিটেড ও প্রথম বিভাগ থেকে প্রিমিয়ারে উঠে আসা রূপগঞ্জ টাইগার্স ক্রিকেট ক্লাব। একইদিন মাঠে নামবে প্রাইম ব্যাক, গাজী গ্রুপ, লেজেন্ডস অব রুপগঞ্জের মতো দলগুলোও। প্রতিবার ১২ দল নিয়ে হলেও, এবারের প্রিমিয়ার লিগে অংশগ্রহণকারী দলের সংখ্যা ১১টি। লিগ শুরুর আগেই নিজেদের নাম সরিয়ে নিয়েছে প্রাইম দোলেশ্বর স্পোর্টিং ক্লাব। 
 
ফলে ১১ দল নিয়েই এবারের লিগ চালিয়ে নেওয়া হচ্ছে। জাতীয় দলের ২৩ জন খেলোয়াড় দক্ষিণ আফ্রিকা চলে যাওয়ায় তারকাবিহীনভাবেই শুরু হচ্ছে এবারের লিগ। আগামী ২৩ এপ্রিল ওয়ানডে সিরিজ শেষে দেশে ফিরে আসবেন মাহমুদউল্লাহ রিয়াদ, আফিফ হোসেন ধ্রুব, মোস্তাফিজুর রহমান ও নাসুম আহমেদরা। তারা হয়তো প্রথম পর্বের বেশ কিছু ম্যাচই খেলতে পারবেন। কিন্তু টেস্ট স্কোয়াডে থাকা ১৭ ক্রিকেটারের সঙ্গে বাড়তি হিসেবে যাওয়া মিঠুন ও রাজারা ১২ এপ্রিলের আগে ফিরতে পারবেন না দেশে। ফলে তাদের পক্ষে সুপার লিগের আগে কোনো ম্যাচ খেলা প্রায় অসম্ভব। জাতীয় দলের তারকাদের অনুপস্থিতি মিটিয়ে নেওয়ার সুযোগ ছিল বিদেশি নামি খেলোয়াড়দের আনার মাধ্যমে। দুই মৌসুম পর অংশগ্রহণকারী দলগুলোকে একজন করে বিদেশি খেলোয়াড় দলে নেওয়ার সুযোগ দিয়েছে আয়োজক সিসিডিএম। 
 
এবার বিদেশি খেলোয়াড় সংগ্রহের ক্ষেত্রেও খুব একটা মুন্সিয়ানা দেখাতে পারেনি কোনো দল। আবাহনীর হয়ে প্রথম তিন ম্যাচ নাজিবউল্লাহ জাদরান। পরের তিন ম্যাচে যোগ দেবেন হনুমা বিহারি। এছাড়া মোহামেডানে মোহাম্মদ হাফিজ ও শাইনপুকুরে খেলতে দেখা যাবে সিকান্দার রাজাকে। এর বাইরে খেলাঘরে অশোক মেনেরিয়া, গাজী গ্রুপে গুরিন্দর সিং, শেখ জামালে পারভেজ রাসুল, লেজেন্ডস অব রুপগঞ্জে চিরাগ জানি, প্রাইম ব্যাংকে অভিমান্যু ইশ্বর, রূপগঞ্জ টাইগার্সে অপরাজিত ও সিটি ক্লাবে খেলবেন খালিদ ওসমান। ব্রাদার্সের বিদেশি এখনও চূড়ান্ত করা হয়নি। এদিকে দলের বেশিরভাগ খেলোয়াড় জাতীয় দলের সঙ্গে দক্ষিন আফ্রিকা থাকায় চিন্তায় আছেন প্রাইম ব্যাংক কোচ মোহাম্মদ সালাউদ্দিন। প্রাইম দোলেশ্বর না থাকায় ঢাকা লিগে দারুণ ধারাবাহিক দলটিকে এবার দেখা যাবে না। অভিযোগ ছিল তাদের সাবেক কোচ মিজানুর রহমান বাবুল দলটির ভালো খেলোয়াড়দের অন্য দলে নিয়ে গেছেন। এই অভিমানে তারা এবার খেলবে না। 
 
এবার দক্ষিণ আফ্রিকা সফরে স্কোয়াডে না থেকেও মোহাম্মদ মিঠুন ও রেজাউর রহমান রাজা জাতীয় দলের সঙ্গী হওয়ায় হতাশা প্রকাশ করেছেন প্রাইম ব্যাংকের কোচ মোহাম্মদ সালাউদ্দিন। আজ থেকে শুরু হচ্ছে ঢাকা লিগ। এবারের লিগও হচ্ছে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নামে। প্রথম দুই রাউন্ডের সূচি চূড়ান্ত করেছে আয়োজক ক্রিকেট কমিটি অব ঢাকা মেট্রোপলিশ-সিসিডিএম। জাতীয় দলের বাইরে থাকা প্রাইম ব্যাংকের দুই ক্রিকেটারকে দক্ষিণ আফ্রিকায় নিয়ে যাওয়ায় অসন্তোষ প্রকাশ করে বলেছেন, ‘সবাই জানতেন যে টেস্ট খেলোয়াড়রা যাবে, সেভাবেই সবাই দল গঠন করেছে। দুর্ভাগ্যবশত আমাদের দুজন খেলোয়াড় যাদের নিয়ে গেছে তারা কোনো ফরম্যাটেই খেলবে না। এমনিতেই আমাদের ছয়জন ক্রিকেটার জাতীয় দলে থাকার কারণে নেই। তার মধ্যে যদি আরও দুজন চলে যায় তাহলে আমার জন্য দল সাজানোই কঠিন।’ তিনি বলেন, ‘তারা শুধুই অনুশীলন করতে গেছে। অন্য দলের খেলোয়াড়রাও কিন্তু ছিল তাদের নেওয়া হয়নি। ব্যাপারটা আমার ভালো লাগেনি।’ দলের ক্ষতি হলেও পক্ষপাতিত্বের অভিযোগ করছেন না প্রাইম ব্যাংকের কোচ। বরং মোহাম্মদ নাঈম শেখকে না নেওয়ায় অবাক হয়েছেন তিনি। 
 
জাতীয় ক্রিকেটার না থাকায় শীর্ষ শক্তিগুলোর অধিনায়ক বদল হচ্ছে। যেমন মোহামেডানের মুশফিকুর রহিমের বদলে শুভাগত হোম। প্রাইম ব্যাংকে তামিম ইকবালের অনুপস্থিতিতে অলক কাপালি নেতৃত্ব করবেন। তবে লিটন দাস, নাজমুল হোসেন শান্ত দক্ষিণ আফ্রিকায় চলে গেলেও আবাহনীর অধিনায়ক বদল হবে না। আকাশী হলুদ জার্সির দলটি খেলবে তাদের ঘরের ছেলে বনে যাওয়া মোসাদ্দেক হোসেন সৈকতের অধিনায়কত্বে। এছাড়া শেখ জামালের ক্যাপ্টেন ইমরুল কায়েস। লিজেন্ডস অব রুপগঞ্জের ম্যানেজমেন্ট দলটির অধিনায়ক হিসেবে পেতে চাচ্ছেন মাশরাফি বিন মর্তুজাকে। তবে কোমরের ব্যাথার চিকিৎসা করিয়ে ভারত থেকে দেশে ফেরা মাশরাফি প্রথম ম্যাচ থেকে খেলতে না পারলে ক্যাপ্টেন্সি করবেন নাঈম ইসলাম। জাতীয় দলের সাবেক অধিনায়ক মোহাম্মদ আশরাফুল এবার প্রিমিয়ার লিগে একটি দলকে নেতৃত্ব দেবেন। দলটির নাম ব্রাদার্স ইউনিয়ন। 
 
লিগে অংশ নেওয়া ১১টি দল
আবাহনী লিমিটেড, মোহামেডান স্পোর্টিং ক্লাব লিমিটেড, লিজেন্ডস অব রুপগঞ্জ, প্রাইম ব্যাংক ক্রিকেট ক্লাব লিমিটেড, শেখ জামাল ধানমন্ডি ক্লাব লিমিটেড, গাজী গ্রুপ ক্রিকেটার্স, ব্রাদার্স ইউনিয়ন লিমিটেড, শাইনপুকুর ক্রিকেট ক্লাব, খেলাঘর সমাজ কল্যাণ সমিতি, সিটি ক্লাব এবং রুপগঞ্জ টাইগার্স ক্রিকেট ক্লাব।
 

  মন্তব্য করুন
আরও সংবাদ
×

পথরেখা : আমাদের কথা

আমাদের পোর্টালের নাম— pathorekha.com; পথরোখা একটি অনলাইন নিউজ পোর্টাল। আমরা এই প্রতিষ্ঠানকে প্রতিদিনের সত্য-সংবাদের পথরেখা হিসেবে প্রমাণ করতে চাই। পথরেখা সারাদেশের পাঠকদের জন্য সঠিক ও বস্তুনিষ্ঠ সংবাদ এবং মতামত প্রকাশ করবে। পথরোখা নিউজ পোর্টাল হিসেবে ২০২৩ সালের জুন মাসে যাত্রা শুরু করলো। অচিরেই পথরেখা অনলাইন মিডিয়া হিসেবে গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ে নিবন্ধনের প্রক্রিয়া শুরু করবে। পথরোখা  দেশ কমিউনিকেশনস-এর অঙ্গ প্রতিষ্ঠান।
 
পথরোখা জাতীয় সংবাদের উপর তো বটেই এর সঙ্গে রাজনীতি, আন্তর্জাতিক, খেলাধুলা, কৃষি, বিনোদন, অর্থনীতি, স্বাস্থ্য, শিক্ষা, তথ্য ও প্রযুক্তিসহ বিভিন্ন বিভাগকেও গুরুত্ব সহকারে বিবেচনা করে। মাল্টিমিডিয়া সাংবাদিকতা এবং চৌকস ফটোগ্রাফিকে বিশেষ বিবেচনায় রাখে।
 
পথরোখা’র সম্পাদক আরিফ সোহেল এই সেক্টরে একজন খুব পরিচিত ব্যক্তিত্ব। সাংবাদিক হিসেবে তার দীর্ঘ ৩০ বছর কর্মজীবনে তিনি দৈনিক বাংলাবাজার পত্রিকা, আজকের কাগজ, রিপোর্ট২৪ ডটকম প্রভৃতি প্রতিষ্ঠানে কাজ করেছেন। এ ছাড়া তিনি সরকারী ক্রীড়া পাক্ষিক ‘ক্রীড়া জগত’ ও লাইফস্টাইল ম্যাগাজিক অপ্সরা নির্বাহী সম্পাদক হিসেবে দীর্ঘদিন কাজ করেছেন। তিনি জনপ্রিয় অনলাইন দেশকণ্ঠের নির্বাহী সম্পাদক হিসেবেও দায়িত্ব পালন করেছেন।
 
পথরেখা দেশের মৌলিক মূল্যবোধ, বিশেষ করে জাতীয় সার্বভৌমত্ব, গণতন্ত্র ও ধর্মনিরপেক্ষতার প্রতি অঙ্গীকারবদ্ধ। এছাড়াও, এটি দেশের নাগরিকের মানবিক ও নাগরিক অধিকারের পক্ষে কথা বলবে। ন্যায়পরায়ণতা, নির্ভুলতা এবং বস্তুনিষ্ঠতা বজায় রাখতে আমরা অঙ্গীকারাবদ্ধ। আমরা বিশ্বাস করি যে জনগণের বিশ্বাসযোগ্যতা আমাদের সবচেয়ে গুরুত্বপূর্ণ সম্পদ। পথরেখা রাজনৈতিক ইস্যুতে নির্দলীয় অবস্থান বজায় রাখবে। একটি নিরপক্ষ অনলাইন হিসেবে আমরা নিজেদের কর্মকাণ্ডে প্রমাণ করার শতভাগ প্রছেষ্টা করব। তবে সঠিক পদ্ধতি অনুসরণ করেও কিছু ভুল হতেই পারে। যা ক্ষমা সুন্দর দৃষ্টিতে দেখার অনুরোধ রাখছি সব মহলেই। সততা পথে অবিচল; আলোর পথে অবিরাম যাত্রায় আমাদের পাশে থাকুন; আমরা থাকব আপনাদের পাশে।
 
উল্লেখ্য, পথরেখা হিসেবে একটি প্রকাশনী দীর্ঘদিন থেকে প্রকাশিত হয়ে আসছে। এবার উদ্যোগ নেওয়া হলো অনলাইন অনলাইন নিউজ পোর্টাল হিসেবে প্রকাশ করার।