• রবিবার, ২২ সেপ্টেম্বর ২০২৪
    ৬ আশ্বিন ১৪৩১
    ঢাকা সময়: ১১:৩৫

আইপিএলে অনুমোদন মিলিনি তাসকিনের

মোয়াজ্জেম হোসেন রাসেল : ফ্রাঞ্চাইজি ক্রিকেট লিগ হিসেবে সবার উপরে ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ (আইপিএল)। তাবৎ দুনিয়ার খেলোয়াড়রা এই লিগে খেলার জন্য মুখিয়ে থাকেন। বাংলাদেশ থেকেও একাধিক খেলোয়াড় খেলার সুযোগ পেয়েছেন। তবে কাকতালীয়ভাবে প্রথমবারের মতো কোন দল পাননি সাকিব আল হাসান। শুরুর অপেক্ষায় থাকা এই লিগে একমাত্র মোস্তাফিজুর রহমানই বাংলাদেশকে প্রতিনিধিত্ব করবেন। গত কয়েকদিন আগে হঠাৎই তাসকিন আহমেদের কাছে ফোন করেন গৌতম গাম্ভীর। পেসারকে দলে নিতে আগ্রহ দেখায় আইপিএলের নতুন দল লক্ষ্নী সুপার জায়ান্টস। তবে সিরিজের মাঝপথে তাসকিনকে লিগে খেলার অনুমতি দেওয়া হয়নি।
 
লক্ষেèৗকে ‘না’ বলে দেন তাসকিন। তবে তাসকিনকে আইপিএলে খেলতে দিতে প্রস্তুত ছিল বোর্ড। সম্প্রতি মিরপুরে সাংবাদিকদের এমনটাই জানিয়েছেন বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপন। সে ক্ষেত্রে দক্ষিণ আফ্রিকা সিরিজ শেষ করে যেতে হতো তাসকিনকে। একই সঙ্গে পরের সিরিজে শ্রীলঙ্কার বিপক্ষেও খেলতে পারতেন না তিনি। তবে এ ক্ষেত্রে তাঁকে ছাড় দেওয়ার ভাবনা ছিল বিসিবির। তাসকিনের আইপিএল খেলা প্রসঙ্গে নাজমুল হাসান পাপন বলেছেন, ‘তাসকিনের খেলার ব্যাপারে আমাদের কোনো আপত্তি নেই। কিন্তু কোনো সিরিজের মাঝখানে নয়। তাসকিনের সঙ্গে কথা হয়েছে, এ সিরিজের পরে ও যেতে পারে।’ তবে ব্যাপারটা হচ্ছে, এ সিরিজের পর যদি তাসকিনকে চাইতো লক্ষেèৗ, সে ক্ষেত্রে তাঁকে পরের সিরিজের বিবেচনায় রাখত না বোর্ড। পাপন বলেছেন, ‘আমাদের শ্রীলঙ্কা সিরিজ আছে, সেখানে আমরা ওকে ছাড় দিতে পারি। কিন্তু একটা সিরিজের মাঝখান থেকে কাউকে ছাড়ার সুযোগ নেই।’  এদিকে ভুল সময়ে তাসকিনকে আইপিএলে ডাক দিয়েছে বলে অনেক ক্রিকেট বিশ্লেষক মনে করছেন।
 
জনপ্রিয় খেলা ক্রিকেটে বৈশ্বিক টুর্নামেন্টগুলো বাদ দিলে বিশ্বের সব থেকে জনপ্রিয় আইপিএল। যে কারণে ভারতের এই ঘরোয়া টি-টুয়েন্টি টুর্নামেন্টে খেলা সব ক্রিকেটারেরই স্বপ্ন। ব্যতিক্রম নন তাসকিন আহমেদও। স্বপ্নের কথাটা গোপনও রাখেননি টাইগার পেসার। সেই স্বপ্ন পূরণের ডাকও পেয়ে গেলেন তিনি। কিন্তু ডাকটা এলো বড্ড ভুল সময়ে। যে কারণে সাড়া দেওয়া হচ্ছে না, স্বপ্নটাও তাই আপাতত থাকছে অধরা। ২৬ মার্চ থেকে শুরু হবে এবারের আইপিএল। এবার দশ দল নিয়ে হচ্ছে আসরটি। ফেব্রুয়ারির প্রথম সপ্তাহে হয়েছে মেগা নিলাম। সেই নিলামে খেলোয়াড় তালিকায় নাম ছিল তাসকিনের। কিন্তু তখন কোনো দল আগ্রহ দেখায়নি ডানহাতি এই পেসারকে নিতে। কিন্তু আসর শুরুর দিন দশেক আগে তাকে পেতে হঠাৎই আগ্রহী হয়ে উঠেছে লক্ষ্মৌ সুপার জায়ান্ট। এর নেপথ্যের কারণ দলটির ইংলিশ পেসার মার্ক উডের ছিটকে যাওয়া এবং সাম্প্রতিক সময়ে টাইগার পেসারের দুর্দান্ত পারফরম্যান্স। উডের বদলি হিসেবেই তাসকিনকে এবারের আইপিএলে পুরো মৌসুমের জন্য চাইছে লক্ষ্মৌ সুপার জায়ান্ট। বিষয়টা নিয়ে ফ্র্যাঞ্চাইজি কর্তৃপক্ষ যোগাযোগ করে বিসিবি সঙ্গে। কেবল তাসকিনই নন, বাংলাদেশের খেলোয়াড়রা আইপিএল খেলার সুযোগ পাক, এটা বিসিবিও চায়। তবে তা জাতীয় দলের স্বার্থ ছাপিয়ে নয়। 
 
এবার কিন্তু আইপিএলের পুরো মৌসুমের জন্য তাসকিনকে ছেড়ে দিলে দক্ষিণ আফ্রিকায় টেস্ট সিরিজে তাকে পাওয়া যাবে না। শুধু তাই নয়, তাকে পাওয়া যাবে না মে মাসে ঘরের মাঠে শ্রীলঙ্কার বিপক্ষে টেস্ট সিরিজেও। আসল সমস্যা তৈরি হয়েছে এখানেই। সবদিক বিবেচনা করেই তাসকিনকে আইপিএল খেলার ছাড়পত্র না দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে বিসিবি। সংবাদমাধ্যমকে তা জানিয়েও দিয়েছেন সংস্থাটির ক্রিকেট পরিচালনা বিভাগের প্রধান জালাল ইউনুস, ‘তাসকিনকে লক্ষ্মৌ দল চেয়েছিল এবং সেটা বিসিসিআই আমাদেরও (বিসিবিকে) জানিয়েছিল। লক্ষ্মৌ দল থেকেও আমাদের জানিয়েছে। তাসকিন যখন খেলছে ওয়ানডে সিরিজে, সামনেও গুরুত্বপূর্ণ দুটো টেস্ট; আমরা সিদ্ধান্ত নিয়েছি, সে সিরিজ খেলবে। এই সিরিজে সে থাকছে। আমরা তাকে অনুমতি দেইনি।’ সঙ্গে যোগ করলেন, ‘জাতীয় কমিন্টমেন্ট সবার আগে। যতদূর এসেছে, জাতীয় দলে খেলার কারণেই কিন্তু এসেছে। আপনি যদি জাতীয় দলে না থাকেন, তা হলে অন্য জায়গায় দাম থাকবে?’ খুব দ্রুত সময়ের মধ্যে সিদ্ধান্ত জানানোর অনুরোধ জানিয়েছিল লক্ষ্মৌ দল কর্তৃপক্ষ। ইতোমধ্যে তা জানিয়েও দেওয়া হয়েছে। বিসিবি সভাপতি আর টিম ম্যানেজমেন্টের কথা শুনে দলটিকে তাসকিন নিজেই জানিয়েছেন অপারগতার কথা। জালাল ইউনুস এমন দাবিই করলেন, ‘সে জানিয়ে দিয়েছে যে আইপিএল খেলতে পারছে না। সে দক্ষিণ আফ্রিকা সিরিজ খেলবে, পুরো সিরিজ খেলেই দেশে ফিরবে।’ 
 
তবে বেশ বুঝিয়ে-শুনিয়েই যে তাসকিনকে আপাতত আইপিএল থেকে দূরে রাখা হচ্ছে, জালাল ইউনুস সেটাও গোপন করলেন না, ‘আমাদের বোর্ড সভাপতি কথা বলেছেন, আমিও বলেছি। টিম ম্যানেজমেন্টও কথা বলেছে। সে বুঝতে পেরেছে, জাতীয় দলে থাকাটা গুরুত্বপূর্ণ। সে আইপিএলে যেতে না পারা মেনে নিয়েছে।’ 
 
জাতীয় দলের সাবেক অধিনায়ক মাশরাফি বিন মুর্তজ তাসকিন ইস্যুতে কথা বলেছেন। দীর্ঘ পরিশ্রমের সুফল পাওয়া শুরু করেছেন তাসকিন আহমেদ। একটা সময় বাংলাদেশ জাতীয় দলে টিকে থাকাটা যার জন্য মুশকিল ছিলো, সেই তিনিই এখন বল হাতে আগুন ঝড়িয়েই দক্ষিণ আফ্রিকার মাটিতে টাইগারদের তুরুপের তাস হয়ে উঠেছেন। এর আগে বাংলাদেশের নিউজিল্যান্ডের বিপক্ষে মাউন্ট মঙ্গানুই টেস্ট জয়েও বড় অবদান রেখেছিলেন তাসকিন। যা নজর এড়ায়নি বিশ্বের সবচেয়ে জনপ্রিয় ফ্রাঞ্চাইজি ক্রিকেট লীগ আইপিএলের মালিকপক্ষদেরও। আর তাইতো বল হাতে গতির ঝড় তোলা ডানহাতি এই পেসারের দ্বারস্থ হয়েছিলো আইপিএলের নতুন দল লক্ষেèৗ সুপার জায়ান্টস। কনুইয়ের চোটে ছিটকে যাওয়া ইংলিশ পেসার মার্ক উডের পরিবর্তে প্রথমবারের মতো আইপিএলে রঙিন মঞ্চে লক্ষেèৗ হয়ে ডাক পেয়েছিলেন তাসকিন আহমেদ। 
 
কিন্তু, বর্তমানে দক্ষিণ আফ্রিকায় বাংলাদেশের সিরিজ চলাকালীন সময়ে আইপিএলের মায়া ত্যাগ করতে হয়েছে তাঁকে। টানা খেলা থাকায় ছাড়পত্র দিবে না বলে জানায় বিসিবি। ২৪ বছর বয়সী এই পেসারও তা মেনে নিয়েছেন নিঃসংকোচে। দেশপ্রেমে উজ্জীবিত হয়ে, সবার আগে দেশ স্লোগানে সরব হয়ে আইপিএলের কোটি রুপির লোভ ত্যাগ করে তাসকিন আহমেদ। যা ভালো লেগেছে বাংলাদেশ দলে র সাবেক অধিনায়ক মাশরাফি বিন মর্তুজার। নড়াইল এক্সপ্রেসের মতে, তাসকিনের স্বীদ্ধান্ত সঠিক হয়েছে। সবার আগে দেশ, তারপই বাকিসব। মাশরাফি বিন মুর্তজার চাওয়া দেশের জার্সিতে সব কিছু নিংড়ে দিক তাসকিন আহমেদ। বামহাতি এই পেসারের সব সেরা মুহুর্তগুলিই যেন লাল-সবুজের জার্সি গায়ে হয়, এমনটাই কামনা তাঁর। মাশরাফি বিন মুর্তজা আরও লিখেছেন, ’ভালো খেলতে থাকো তাসকিন, সুযোগ আপনিতেই আসবে। ৩ বছর আগে তোমাকে দলে দেখলে সবার রাগ হতো আর আজ দলে তোমার গুরুত্ব তুমি নিজেই দেখছো। সব কিছুর মালিক আল্লাহ। আর এ যুদ্ধে তোমার পাশে ছিল খুব সামান্য কিছু মানুষ। তাদেরকে যথাযথ সম্মান দিও।’
দেশকণ্ঠ/আসো 

  মন্তব্য করুন
আরও সংবাদ
×

পথরেখা : আমাদের কথা

আমাদের পোর্টালের নাম— pathorekha.com; পথরোখা একটি অনলাইন নিউজ পোর্টাল। আমরা এই প্রতিষ্ঠানকে প্রতিদিনের সত্য-সংবাদের পথরেখা হিসেবে প্রমাণ করতে চাই। পথরেখা সারাদেশের পাঠকদের জন্য সঠিক ও বস্তুনিষ্ঠ সংবাদ এবং মতামত প্রকাশ করবে। পথরোখা নিউজ পোর্টাল হিসেবে ২০২৩ সালের জুন মাসে যাত্রা শুরু করলো। অচিরেই পথরেখা অনলাইন মিডিয়া হিসেবে গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ে নিবন্ধনের প্রক্রিয়া শুরু করবে। পথরোখা  দেশ কমিউনিকেশনস-এর অঙ্গ প্রতিষ্ঠান।
 
পথরোখা জাতীয় সংবাদের উপর তো বটেই এর সঙ্গে রাজনীতি, আন্তর্জাতিক, খেলাধুলা, কৃষি, বিনোদন, অর্থনীতি, স্বাস্থ্য, শিক্ষা, তথ্য ও প্রযুক্তিসহ বিভিন্ন বিভাগকেও গুরুত্ব সহকারে বিবেচনা করে। মাল্টিমিডিয়া সাংবাদিকতা এবং চৌকস ফটোগ্রাফিকে বিশেষ বিবেচনায় রাখে।
 
পথরোখা’র সম্পাদক আরিফ সোহেল এই সেক্টরে একজন খুব পরিচিত ব্যক্তিত্ব। সাংবাদিক হিসেবে তার দীর্ঘ ৩০ বছর কর্মজীবনে তিনি দৈনিক বাংলাবাজার পত্রিকা, আজকের কাগজ, রিপোর্ট২৪ ডটকম প্রভৃতি প্রতিষ্ঠানে কাজ করেছেন। এ ছাড়া তিনি সরকারী ক্রীড়া পাক্ষিক ‘ক্রীড়া জগত’ ও লাইফস্টাইল ম্যাগাজিক অপ্সরা নির্বাহী সম্পাদক হিসেবে দীর্ঘদিন কাজ করেছেন। তিনি জনপ্রিয় অনলাইন দেশকণ্ঠের নির্বাহী সম্পাদক হিসেবেও দায়িত্ব পালন করেছেন।
 
পথরেখা দেশের মৌলিক মূল্যবোধ, বিশেষ করে জাতীয় সার্বভৌমত্ব, গণতন্ত্র ও ধর্মনিরপেক্ষতার প্রতি অঙ্গীকারবদ্ধ। এছাড়াও, এটি দেশের নাগরিকের মানবিক ও নাগরিক অধিকারের পক্ষে কথা বলবে। ন্যায়পরায়ণতা, নির্ভুলতা এবং বস্তুনিষ্ঠতা বজায় রাখতে আমরা অঙ্গীকারাবদ্ধ। আমরা বিশ্বাস করি যে জনগণের বিশ্বাসযোগ্যতা আমাদের সবচেয়ে গুরুত্বপূর্ণ সম্পদ। পথরেখা রাজনৈতিক ইস্যুতে নির্দলীয় অবস্থান বজায় রাখবে। একটি নিরপক্ষ অনলাইন হিসেবে আমরা নিজেদের কর্মকাণ্ডে প্রমাণ করার শতভাগ প্রছেষ্টা করব। তবে সঠিক পদ্ধতি অনুসরণ করেও কিছু ভুল হতেই পারে। যা ক্ষমা সুন্দর দৃষ্টিতে দেখার অনুরোধ রাখছি সব মহলেই। সততা পথে অবিচল; আলোর পথে অবিরাম যাত্রায় আমাদের পাশে থাকুন; আমরা থাকব আপনাদের পাশে।
 
উল্লেখ্য, পথরেখা হিসেবে একটি প্রকাশনী দীর্ঘদিন থেকে প্রকাশিত হয়ে আসছে। এবার উদ্যোগ নেওয়া হলো অনলাইন অনলাইন নিউজ পোর্টাল হিসেবে প্রকাশ করার।