• রবিবার, ২২ সেপ্টেম্বর ২০২৪
    ৬ আশ্বিন ১৪৩১
    ঢাকা সময়: ১৫:২৫

আন্তর্জাতিক গণিত প্রতিযোগিতায় শাবিপ্রবির ৯ শিক্ষার্থীর সফলতা অর্জন

  • মত-দ্বিমত       
  • ২২ ডিসেম্বর, ২০২২       
  • ৬০
  •       
  • ২২-১২-২০২২, ২৩:২৭:৪৩

দেশকন্ঠ  প্রতিবেদক : আন্তর্জাতিক গণিত প্রতিযোগিতায় চলতি বছরে সিলেটের  শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (শাবিপ্রবি) ৯ শিক্ষার্থী সফলতা অর্জন করেছে। আজ বৃহস্পতিবার দুপুরে বিজয়ীদের তত্ত্বাবধায়ক শাবির গণিত বিভাগের সহকারী অধ্যাপক এস এম সাইদুর রহমান এ তথ্য নিশ্চিত করেছেন।প্রতি বছর গণিতের আন্তর্জাতিক সংগঠন ‘ইন্টারন্যাশনাল ইয়ুথ ম্যাথ চ্যালেঞ্জ’ এ প্রতিযোগিতার আয়োজন করে থাকে। এবারের প্রতিযোগিতায় ৯৮টি দেশের সাড়ে ৫ হাজার শিক্ষার্থী অংশ নিয়েছিল।শাবির বিজয়ীদের মধ্যে দুই শিক্ষার্থী সিলভার পদক এবং সাতজন ব্রোঞ্জ পদক পেয়েছেন। প্রতিযোগিতায় পদকপ্রাপ্ত শাবি শিক্ষার্থীরা সকলেই গণিত বিভাগের বিভিন্ন বর্ষে অধ্যয়নরত।সিলভার পদকপ্রাপ্ত দুইজন হলেন তৃতীয় বর্ষের শিক্ষার্থী রুহুল আমিন মারুফ ও প্রথম বর্ষের মো. রায়হান আহমেদ রাফি। এছাড়া ব্রোঞ্জ পদক প্রাপ্ত সাতজনের মধ্যে রয়েছেন তৃতীয় বর্ষের শিক্ষার্থী মিনহাজ আহমেদ সামি ও হাবিবুর রহমান, প্রথম বর্ষের শিক্ষার্থী ওয়াসেক আল আজাদ অভি, রায়হান ইকবাল, শুভ পাল, নাজমুন নাহার ও আবু শহীদ সালমান।

তত্ত্বাবধায়ক এস এম সাঈদুর রহমান জানান, তিনটি ধাপে প্রতিবছর গনিতের এ প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়ে থাকে। এর মধ্যে রয়েছে বাছাই পর্ব, প্রাক ফাইনাল ও ফাইনাল পর্ব। এবার বাছাই পর্বে শাবির ৩৫ জন শিক্ষার্থী অংশ নেন। সর্বশেষ ফাইনাল পর্বে উত্তীর্ণ হয়ে ৯ জন শিক্ষার্থী সিলভার ও ব্রোঞ্জ পদক অর্জন করেছে। তিনি বলেন, এবারের প্রতিযোগিতায় ৯৮টি দেশের সাড়ে ৫ হাজার শিক্ষার্থী অংশ নিয়েছিল। এছাড়া গত বছর এ প্রতিযোগিতায় শাবির একজন শিক্ষার্থী স্বর্ণপদক এবং আরেকজন সিলভার পদক পেয়েছিলেন।শিক্ষার্থীদের এ সফলতায় শাবি উপাচার্য অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদ পদকজয়ী শিক্ষার্থীদের অভিনন্দন জানিয়েছেন। এ সফলতা বিশ্ববিদ্যালয়ের সুনাম ও আন্তর্জাতিক অঙ্গনে শিক্ষার্থীরা আমাদের বিশ্ববিদ্যালয়ের প্রতিনিধিত্ব করেছে বলে মন্তব্য করে এতে অন্য শিক্ষার্থীরাও তাদের এই সফলতায় অনুপ্রাণিত হবে বলে তিনি আশা প্রকাশ করে বলেন,এ ধরণের প্রতিযোগিতায় অংশ গ্রহণের জন্য বিশ্ববিদ্যালয কর্তৃপক্ষ সকল সময় শিক্ষার্থীদের পাশে থাকবে।
ঢাকা প্রতিদিন/এআর
দেশকন্ঠ /এআর

  মন্তব্য করুন
আরও সংবাদ
×

পথরেখা : আমাদের কথা

আমাদের পোর্টালের নাম— pathorekha.com; পথরোখা একটি অনলাইন নিউজ পোর্টাল। আমরা এই প্রতিষ্ঠানকে প্রতিদিনের সত্য-সংবাদের পথরেখা হিসেবে প্রমাণ করতে চাই। পথরেখা সারাদেশের পাঠকদের জন্য সঠিক ও বস্তুনিষ্ঠ সংবাদ এবং মতামত প্রকাশ করবে। পথরোখা নিউজ পোর্টাল হিসেবে ২০২৩ সালের জুন মাসে যাত্রা শুরু করলো। অচিরেই পথরেখা অনলাইন মিডিয়া হিসেবে গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ে নিবন্ধনের প্রক্রিয়া শুরু করবে। পথরোখা  দেশ কমিউনিকেশনস-এর অঙ্গ প্রতিষ্ঠান।
 
পথরোখা জাতীয় সংবাদের উপর তো বটেই এর সঙ্গে রাজনীতি, আন্তর্জাতিক, খেলাধুলা, কৃষি, বিনোদন, অর্থনীতি, স্বাস্থ্য, শিক্ষা, তথ্য ও প্রযুক্তিসহ বিভিন্ন বিভাগকেও গুরুত্ব সহকারে বিবেচনা করে। মাল্টিমিডিয়া সাংবাদিকতা এবং চৌকস ফটোগ্রাফিকে বিশেষ বিবেচনায় রাখে।
 
পথরোখা’র সম্পাদক আরিফ সোহেল এই সেক্টরে একজন খুব পরিচিত ব্যক্তিত্ব। সাংবাদিক হিসেবে তার দীর্ঘ ৩০ বছর কর্মজীবনে তিনি দৈনিক বাংলাবাজার পত্রিকা, আজকের কাগজ, রিপোর্ট২৪ ডটকম প্রভৃতি প্রতিষ্ঠানে কাজ করেছেন। এ ছাড়া তিনি সরকারী ক্রীড়া পাক্ষিক ‘ক্রীড়া জগত’ ও লাইফস্টাইল ম্যাগাজিক অপ্সরা নির্বাহী সম্পাদক হিসেবে দীর্ঘদিন কাজ করেছেন। তিনি জনপ্রিয় অনলাইন দেশকণ্ঠের নির্বাহী সম্পাদক হিসেবেও দায়িত্ব পালন করেছেন।
 
পথরেখা দেশের মৌলিক মূল্যবোধ, বিশেষ করে জাতীয় সার্বভৌমত্ব, গণতন্ত্র ও ধর্মনিরপেক্ষতার প্রতি অঙ্গীকারবদ্ধ। এছাড়াও, এটি দেশের নাগরিকের মানবিক ও নাগরিক অধিকারের পক্ষে কথা বলবে। ন্যায়পরায়ণতা, নির্ভুলতা এবং বস্তুনিষ্ঠতা বজায় রাখতে আমরা অঙ্গীকারাবদ্ধ। আমরা বিশ্বাস করি যে জনগণের বিশ্বাসযোগ্যতা আমাদের সবচেয়ে গুরুত্বপূর্ণ সম্পদ। পথরেখা রাজনৈতিক ইস্যুতে নির্দলীয় অবস্থান বজায় রাখবে। একটি নিরপক্ষ অনলাইন হিসেবে আমরা নিজেদের কর্মকাণ্ডে প্রমাণ করার শতভাগ প্রছেষ্টা করব। তবে সঠিক পদ্ধতি অনুসরণ করেও কিছু ভুল হতেই পারে। যা ক্ষমা সুন্দর দৃষ্টিতে দেখার অনুরোধ রাখছি সব মহলেই। সততা পথে অবিচল; আলোর পথে অবিরাম যাত্রায় আমাদের পাশে থাকুন; আমরা থাকব আপনাদের পাশে।
 
উল্লেখ্য, পথরেখা হিসেবে একটি প্রকাশনী দীর্ঘদিন থেকে প্রকাশিত হয়ে আসছে। এবার উদ্যোগ নেওয়া হলো অনলাইন অনলাইন নিউজ পোর্টাল হিসেবে প্রকাশ করার।