• রবিবার, ২২ সেপ্টেম্বর ২০২৪
    ৭ আশ্বিন ১৪৩১
    ঢাকা সময়: ১৭:৩০

বিইউপিতে পঞ্চদশ বার্ষিক সিনেট সভায় ১২৯ কোটি ৫৯ লক্ষ টাকার বাজেট উপস্থাপন

  • মত-দ্বিমত       
  • ২২ জুন, ২০২৩       
  • ৮৬
  •       
  • ২২-০৬-২০২৩, ১৭:৫৫:০৮

দেশকন্ঠ  প্রতিবেদক : বাংলাদেশ ইউনিভার্সিটি অব প্রফেশনালস (বিইউপি) এর পঞ্চদশ বার্ষিক সিনেট সভা  মঙ্গলবার বিইউপির বিজয় অডিটোরিয়ামে অনুষ্ঠিত হয়েছে। সভায় সভাপতিত্ব করেন বিইউপির উপাচার্য ও সিনেট চেয়ারম্যান মেজর জেনারেল মো. মাহবুব-উল আলম। সভার শুরুতে বিইউপির উপাচার্য ও সিনেট চেয়ারম্যান বিদায়ী সদস্যদের ধন্যবাদ জ্ঞাপন করেন এবং নবনিযুক্ত সদস্যদের স্বাগত জানান।পরে বিইউপির ট্রেজারার এয়ার কমডোর মো. শফিকুল ইসলাম ২০২২-২০২৩ অর্থবছরের সংশোধিত বাজেট ১১৭ কোটি ৯৬ লক্ষ টাকা ও ২০২৩-২০২৪ অর্থবছরের ১২৯ কোটি ৫৯ লক্ষ টাকার বাজেট উপস্থাপন করেন।

সিনেট সদস্যগণ ট্রেজারার এর বক্তব্যের উপর আলোচনা করেন এবং সর্বসম্মতিক্রমে বাজেট প্রস্তাব অনুমোদন করেন।এছাড়াও সিনেট সভায় বিইউপির পাবলিক রিলেশন্স, ইনফরমেশন অ্যান্ড পাবলিকেশন্স (পিআরআইপি) এর চিফ এয়ার কমডোর সৈয়দ ফকরুদ্দিন মাসুদ কর্তৃক উপস্থাপিত ১৫তম বার্ষিক প্রতিবেদন সর্বসম্মতিক্রমে অনুমোদিত হয়। পঞ্চদশ বার্ষিক সিনেট সভাটি সার্বিকভাবে সঞ্চালনা করেন বিইউপির রেজিস্ট্রার ব্রিগেডিয়ার জেনারেল এ বি এম ফয়সাল বাতেন।সভায় সিনেট চেয়ারম্যান মেজর জেনারেল মাহ্বুব তাঁর বক্তব্যে বলেন, নতুন জ্ঞান সৃষ্টি, শিক্ষা বিস্তার, বিভিন্ন অবকাঠামোগত উন্নয়ন ইত্যাদি চলমান রয়েছে। ইতোমধ্যে বিইউপি একটি  'Academic Strategic Plan’ প্রণয়ন করেছে যা, বাস্তবায়নের মাধ্যমে জাতীয় পর্যায়ের পাশাপাশি আন্তর্জাতিক পরিসরে তার সাফল্য অর্জনে এগিয়ে যাবে।

তিনি বিশেষভাবে উল্লেখ করেন যে, বিইউপির শিক্ষার্থীরা দেশে ও বিদেশে ক্রমাগত সাফল্য অর্জন করে চলছে যার প্রতিফলন স্বরূপ ইউজিসি কর্তৃক সম্প্রতি ঘোষিত ২০১৯ সালের জন্য পাঁচটি ফ্যাকাল্টি হতে পাঁচজন শিক্ষার্থী ‘প্রধানমন্ত্রী স্বর্ণপদক’ এর জন্য মনোনীত হয়েছেন।এছাড়া গবেষণাখাতে বরাদ্দকৃত অর্থের সুষ্ঠু ব্যবস্থাপনার মাধ্যমে বিইউপিতে ইতোমধ্যে একটি গবেষণা সেল প্রতিষ্ঠা হয়েছে বলেও তিনি উল্লেখ করেন।সিনেট চেয়ারম্যান আরও বলেন যে, বিইউপি বঙ্গবন্ধু চেয়ার থেকে ‘Bangabandhu: A Profile in Leadership’ শীর্ষক বইটির কাজ ইতোমধ্যে সম্পন্ন হয়েছে।

 উচ্চশিক্ষায় আন্তর্জাতিক অঙ্গনে বিশ্ববিদ্যালয়কে তুলে ধরার ক্ষেত্রে বিদেশি শিক্ষার্থী ভর্তির ব্যাপারে সিদ্ধান্ত এবং বিভিন্ন দেশি ও আন্তর্জাতিক বিশ্ববিদ্যালয় ও প্রতিষ্ঠানের সাথে সমঝোতা স্মারক স্বাক্ষরের বিষয়টিও উল্লেখ করেন।  সিনেট সভায় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন সংসদ সদস্য মুহাম্মদ ফারুক খান, সংসদ সদস্য মেজর (অবঃ) রফিকুল ইসলাম (বীর উত্তম), সংসদ সদস্য নুরুল ইসলাম নাহিদ, এবং সংসদ সদস্য এইচ এন আশিকুর রহমান।এছাড়াও বিভিন্ন মন্ত্রণালয়ের সচিব, বাংলাদেশ সশস্ত্রবাহিনীর উচ্চপদস্থ কর্মকর্তাবৃন্দ এবং বিইউপি উচ্চপদস্থ কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন।
দেশকন্ঠ/এআর

 

  মন্তব্য করুন
আরও সংবাদ
×

পথরেখা : আমাদের কথা

আমাদের পোর্টালের নাম— pathorekha.com; পথরোখা একটি অনলাইন নিউজ পোর্টাল। আমরা এই প্রতিষ্ঠানকে প্রতিদিনের সত্য-সংবাদের পথরেখা হিসেবে প্রমাণ করতে চাই। পথরেখা সারাদেশের পাঠকদের জন্য সঠিক ও বস্তুনিষ্ঠ সংবাদ এবং মতামত প্রকাশ করবে। পথরোখা নিউজ পোর্টাল হিসেবে ২০২৩ সালের জুন মাসে যাত্রা শুরু করলো। অচিরেই পথরেখা অনলাইন মিডিয়া হিসেবে গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ে নিবন্ধনের প্রক্রিয়া শুরু করবে। পথরোখা  দেশ কমিউনিকেশনস-এর অঙ্গ প্রতিষ্ঠান।
 
পথরোখা জাতীয় সংবাদের উপর তো বটেই এর সঙ্গে রাজনীতি, আন্তর্জাতিক, খেলাধুলা, কৃষি, বিনোদন, অর্থনীতি, স্বাস্থ্য, শিক্ষা, তথ্য ও প্রযুক্তিসহ বিভিন্ন বিভাগকেও গুরুত্ব সহকারে বিবেচনা করে। মাল্টিমিডিয়া সাংবাদিকতা এবং চৌকস ফটোগ্রাফিকে বিশেষ বিবেচনায় রাখে।
 
পথরোখা’র সম্পাদক আরিফ সোহেল এই সেক্টরে একজন খুব পরিচিত ব্যক্তিত্ব। সাংবাদিক হিসেবে তার দীর্ঘ ৩০ বছর কর্মজীবনে তিনি দৈনিক বাংলাবাজার পত্রিকা, আজকের কাগজ, রিপোর্ট২৪ ডটকম প্রভৃতি প্রতিষ্ঠানে কাজ করেছেন। এ ছাড়া তিনি সরকারী ক্রীড়া পাক্ষিক ‘ক্রীড়া জগত’ ও লাইফস্টাইল ম্যাগাজিক অপ্সরা নির্বাহী সম্পাদক হিসেবে দীর্ঘদিন কাজ করেছেন। তিনি জনপ্রিয় অনলাইন দেশকণ্ঠের নির্বাহী সম্পাদক হিসেবেও দায়িত্ব পালন করেছেন।
 
পথরেখা দেশের মৌলিক মূল্যবোধ, বিশেষ করে জাতীয় সার্বভৌমত্ব, গণতন্ত্র ও ধর্মনিরপেক্ষতার প্রতি অঙ্গীকারবদ্ধ। এছাড়াও, এটি দেশের নাগরিকের মানবিক ও নাগরিক অধিকারের পক্ষে কথা বলবে। ন্যায়পরায়ণতা, নির্ভুলতা এবং বস্তুনিষ্ঠতা বজায় রাখতে আমরা অঙ্গীকারাবদ্ধ। আমরা বিশ্বাস করি যে জনগণের বিশ্বাসযোগ্যতা আমাদের সবচেয়ে গুরুত্বপূর্ণ সম্পদ। পথরেখা রাজনৈতিক ইস্যুতে নির্দলীয় অবস্থান বজায় রাখবে। একটি নিরপক্ষ অনলাইন হিসেবে আমরা নিজেদের কর্মকাণ্ডে প্রমাণ করার শতভাগ প্রছেষ্টা করব। তবে সঠিক পদ্ধতি অনুসরণ করেও কিছু ভুল হতেই পারে। যা ক্ষমা সুন্দর দৃষ্টিতে দেখার অনুরোধ রাখছি সব মহলেই। সততা পথে অবিচল; আলোর পথে অবিরাম যাত্রায় আমাদের পাশে থাকুন; আমরা থাকব আপনাদের পাশে।
 
উল্লেখ্য, পথরেখা হিসেবে একটি প্রকাশনী দীর্ঘদিন থেকে প্রকাশিত হয়ে আসছে। এবার উদ্যোগ নেওয়া হলো অনলাইন অনলাইন নিউজ পোর্টাল হিসেবে প্রকাশ করার।