• রবিবার, ২২ সেপ্টেম্বর ২০২৪
    ৬ আশ্বিন ১৪৩১
    ঢাকা সময়: ১৫:২১

এআই ব্যবহারে পর্যাপ্ত জ্ঞান ছাড়াই কোর্স শেষ করছে শিক্ষার্থীরা : কুবি উপাচার্য

  • মত-দ্বিমত       
  • ২২ জুন, ২০২৩       
  • ৮৭
  •       
  • ২২-০৬-২০২৩, ২১:৫০:৫২

দেশকন্ঠ প্রতিবেদক : কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের (কুবি) ইনস্টিটিউশনাল কোয়ালিটি অ্যাসুরেন্স সেলের (আইকিউএসি) আয়োজনে ‘ফোর্থ ইন্ডাস্ট্রিয়াল রেভ্যুলেশন: প্রবলেম অ্যান্ড প্রসপেক্টস অব হায়ার এডুকেশন ইন বাংলাদেশ’ শীর্ষক একটি সেমিনার অনুষ্ঠিত হয়েছে। ২২ জুন বৃহস্পতিবার সকাল সাড়ে দশটায় বিশ্ববিদ্যালয়ের আইকিউএসির পরিচালক অধ্যাপক ড. মো. রশিদুল ইসলাম শেখের সভাপতিত্বে ও ব্যবস্থাপনা শিক্ষা বিভাগের সহকারী অধ্যাপক মো. জাহিদ হাসানের সঞ্চালনায় ভার্চুয়াল ক্লাসরুমে এই সেমিনার অনুষ্ঠিত হয়।সেমিনারে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপাচার্য অধ্যাপক ড. এ এফ এম আবদুল মঈন এবং প্রধান আলোচক হিসেবে উপস্থিত ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার সায়েন্স অ্যান্ড টেকনোলজি বিভাগের অধ্যাপক ড. মো. আব্দুর রাজ্জাক।

প্রধান অতিথির বক্তব্যে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. এ এফ এম আবদুল মঈন বলেন, ‘চতুর্থ শিল্পবিপ্লবের ফলে আমাদের যেসব সমস্যা এবং সম্ভাবনা পাবো, সেগুলো শিক্ষকদের জানানোর জন্যই এই আয়োজন। শিক্ষার্থীরা এখন চ্যাট জিপিটিসহ অন্যান্য আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স ব্যবহার করে অ্যাসাইনমেন্ট সাবমিট করতে পারে, যার ফলস্বরূপ তাদের কোর্সের সম্পর্কে জ্ঞান পর্যাপ্ত নাও হতে পারে। এই বিষয়গুলো খেয়াল রেখে কোর্সের শিক্ষক যেন শিক্ষার্থীদের পড়াতে পারে এবং তাদের বোঝাতে পারে এইগুলো কীভাবে ব্যবহার করা উচিত তার জন্য এই সেমিনার।’

প্রধান আলোচকের বক্তব্যে অধ্যাপক ড. আব্দুর রাজ্জাক বলেন, ‘আমাদের আজকের এই সেমিনারের বিষয়টি বর্তমানে একটি আলোচিত বিষয়। এই শিল্পবিপ্লবের বিভিন্ন অ্যাপ্লিকেশন ব্যবহারের সুযোগ ও সমস্যা, এগুলো নিয়ে চিন্তা করলে এই শিল্পবিপ্লব আমাদের বুঝতে সুবিধা হবে। তাছাড়া এই সেমিনারটির ফলে শিক্ষকেরা তাদের লেকচারসহ সিলেবাসে পরিবর্তন করতে পারবে। এবং কোর্সগুলো এই শিল্পবিপ্লবের সঙ্গে সামঞ্জস্যপূর্ণ রেখে ঠিক করতে পারবে।’

সেমিনারের সভাপতি অধ্যাপক ড. মো. রশিদুল ইসলাম শেখ বলেন, ‘আগত শিল্পবিপ্লবের ফলে বিশ্ববিদ্যালয়সহ শিক্ষাব্যবস্থায় প্রভাব পড়বে। বাংলাদেশের উচ্চশিক্ষায় এর ফলে কী সমস্যা এবং সম্ভাবনা সৃষ্টি হতে পারে, সে বিষয় সবাইকে জানানোর জন্যই এই সেমিনারের আয়োজন করা হয়েছে।’সেমিনারে আরো উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন অনুষদের ডিন, ছাত্র ও পরামর্শক পরিচালনা দপ্তরের পরিচালক, বিভিন্ন হলের প্রভোস্ট, শিক্ষকবৃন্দসহ বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন দপ্তরের কর্মকর্তারা।
দেশকন্ঠ/এআর

  মন্তব্য করুন
আরও সংবাদ
×

পথরেখা : আমাদের কথা

আমাদের পোর্টালের নাম— pathorekha.com; পথরোখা একটি অনলাইন নিউজ পোর্টাল। আমরা এই প্রতিষ্ঠানকে প্রতিদিনের সত্য-সংবাদের পথরেখা হিসেবে প্রমাণ করতে চাই। পথরেখা সারাদেশের পাঠকদের জন্য সঠিক ও বস্তুনিষ্ঠ সংবাদ এবং মতামত প্রকাশ করবে। পথরোখা নিউজ পোর্টাল হিসেবে ২০২৩ সালের জুন মাসে যাত্রা শুরু করলো। অচিরেই পথরেখা অনলাইন মিডিয়া হিসেবে গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ে নিবন্ধনের প্রক্রিয়া শুরু করবে। পথরোখা  দেশ কমিউনিকেশনস-এর অঙ্গ প্রতিষ্ঠান।
 
পথরোখা জাতীয় সংবাদের উপর তো বটেই এর সঙ্গে রাজনীতি, আন্তর্জাতিক, খেলাধুলা, কৃষি, বিনোদন, অর্থনীতি, স্বাস্থ্য, শিক্ষা, তথ্য ও প্রযুক্তিসহ বিভিন্ন বিভাগকেও গুরুত্ব সহকারে বিবেচনা করে। মাল্টিমিডিয়া সাংবাদিকতা এবং চৌকস ফটোগ্রাফিকে বিশেষ বিবেচনায় রাখে।
 
পথরোখা’র সম্পাদক আরিফ সোহেল এই সেক্টরে একজন খুব পরিচিত ব্যক্তিত্ব। সাংবাদিক হিসেবে তার দীর্ঘ ৩০ বছর কর্মজীবনে তিনি দৈনিক বাংলাবাজার পত্রিকা, আজকের কাগজ, রিপোর্ট২৪ ডটকম প্রভৃতি প্রতিষ্ঠানে কাজ করেছেন। এ ছাড়া তিনি সরকারী ক্রীড়া পাক্ষিক ‘ক্রীড়া জগত’ ও লাইফস্টাইল ম্যাগাজিক অপ্সরা নির্বাহী সম্পাদক হিসেবে দীর্ঘদিন কাজ করেছেন। তিনি জনপ্রিয় অনলাইন দেশকণ্ঠের নির্বাহী সম্পাদক হিসেবেও দায়িত্ব পালন করেছেন।
 
পথরেখা দেশের মৌলিক মূল্যবোধ, বিশেষ করে জাতীয় সার্বভৌমত্ব, গণতন্ত্র ও ধর্মনিরপেক্ষতার প্রতি অঙ্গীকারবদ্ধ। এছাড়াও, এটি দেশের নাগরিকের মানবিক ও নাগরিক অধিকারের পক্ষে কথা বলবে। ন্যায়পরায়ণতা, নির্ভুলতা এবং বস্তুনিষ্ঠতা বজায় রাখতে আমরা অঙ্গীকারাবদ্ধ। আমরা বিশ্বাস করি যে জনগণের বিশ্বাসযোগ্যতা আমাদের সবচেয়ে গুরুত্বপূর্ণ সম্পদ। পথরেখা রাজনৈতিক ইস্যুতে নির্দলীয় অবস্থান বজায় রাখবে। একটি নিরপক্ষ অনলাইন হিসেবে আমরা নিজেদের কর্মকাণ্ডে প্রমাণ করার শতভাগ প্রছেষ্টা করব। তবে সঠিক পদ্ধতি অনুসরণ করেও কিছু ভুল হতেই পারে। যা ক্ষমা সুন্দর দৃষ্টিতে দেখার অনুরোধ রাখছি সব মহলেই। সততা পথে অবিচল; আলোর পথে অবিরাম যাত্রায় আমাদের পাশে থাকুন; আমরা থাকব আপনাদের পাশে।
 
উল্লেখ্য, পথরেখা হিসেবে একটি প্রকাশনী দীর্ঘদিন থেকে প্রকাশিত হয়ে আসছে। এবার উদ্যোগ নেওয়া হলো অনলাইন অনলাইন নিউজ পোর্টাল হিসেবে প্রকাশ করার।