• রবিবার, ২২ সেপ্টেম্বর ২০২৪
    ৬ আশ্বিন ১৪৩১
    ঢাকা সময়: ১২:৩২

নানা বৈচিত্র্যে কাতার বিশ্বকাপ শুরুর বাকি ঘণ্টা কয়েক

অনিন্দিতা আরিফ : ২০ ডিসেম্বর পর্দা উঠছে চলতি বিশ্বকাপ আসরের। মাত্র কয়েক ঘণ্টা পরেই কাতারে শুরু হয়ে যাবে ফিফা বিশ্বকাপ ফুটবল টুর্নামেন্ট। এবারের বিশ্বকাপে অনেকগুলো ঘটনা ঘটতে চলেছে যা আগের কোনো বিশ্বকাপে দেখা যায়নি। সবকিছু মিলিয়ে কাতার বিশ্বকাপকে অনন্য বলা যায়। মধ্যপ্রাচ্যের ছোট এই মুসলিম দেশকে বিশ্বকাপের আয়োজক দেশ হিসেবে নির্বাচিত করায় ব্যাপক সমালোচনার মুখে পড়েছে ফিফা।
 
২০১০ সাল থেকে এখনো পর্যন্ত বিভিন্ন অভিযোগে কাতারকে বিদ্ধ করছে পশ্চিমা বিশ্ব। মানবাধিকার সংগঠনগুলোও বসে নেই। অভিবাসী শ্রমিক থেকে শুরু করে সমকামীদের অধিকার, নারীর অধিকার নিয়ে ক্রমাগত কাতারের সমালোচনা করে যাচ্ছে। এতসব সত্ত্বেও এবারের বিশ্বকাপ একদমই আলাদা। কী কারণে এটি আলাদা তা একনজরে দেখে নেয়া যাক।
 
১. এবারই প্রথম কোনো মুসলিম সংখ্যাগরিষ্ঠ দেশে বিশ্বকাপের মত মর্যাদাবান একটি আসর বসতে যাচ্ছে। আর এবারই মধ্যপ্রাচ্যের কোনো দেশে প্রথমবার বিশ্বকাপ অনুষ্ঠিত হচ্ছে। এমনকি প্রথম আরব দেশ হিসেবেও কাতার এই মর্যাদা পাচ্ছে।
 
২. ফিফার ইতিহাসে এবারই প্রথম নভেম্বর মাসে অর্থাৎ শীতের সময় বিশ্বকাপ অনুষ্ঠিত হবে। এর আগে সবগুলো আসর বসেছিল মে, জুন অথবা জুলাই মাসে অর্থাৎ গ্রীষ্মকালে।
 
৩. ২০০২ সালে জাপান এবং দক্ষিণ কোরিয়ায় বিশ্বকাপ হওয়ার পর দীর্ঘসময় ধরে এশিয়ার কোনো দেশে বিশ্বকাপের আসর বসেনি। কাতারের মাধ্যমে এশিয়ায় আবার ফিরে এলো ক্রীড়াজগতের গুরুত্বপূর্ণ এই আসর।
 
৪. এবারের বিশ্বকাপে ব্রাজিল যদি চ্যাম্পিয়ন হতে পারে তাহলে সেটিও একটি রেকর্ড হবে। কারণ এখন পর্যন্ত কোনো দল ৬ বার বিশ্বকাপ ট্রফি জয় করতে পারেনি। ব্রাজিল এখন পর্যন্ত পাঁচবার বিশ্বকাপ জয় করেছে।
 
৫. এবারের বিশ্বকাপের মাধ্যমেই কাতার প্রথমবারের মতো বিশ্ব ফুটবলের গুরুত্বপূর্ণ এই আসরে অংশগ্রহণ করতে যাচ্ছে। ফিফার ইতিহাসে কাতারই একমাত্র আয়োজক দেশ যারা কখনোই বিশ্বকাপের মূল পর্বে খেলেনি।
 
৬. দীর্ঘ বিরতির পর বিশ্বকাপে কানাডা এবং ওয়েলসকে দেখা যাবে। ১৯৫৮ সালে ওয়েলস সর্বশেষ বিশ্বকাপ খেলেছিল। ৬৪ বছর পর আবার তারা বিশ্বকাপে খেলার যোগ্যতা অর্জন করল। এদিকে কানাডাও ৩৬ বছর পর বিশ্বকাপে পা রাখছে। ১৯৮৬ সালে মেক্সিকো বিশ্বকাপই ছিল তাদের প্রথম এবং শেষ বিশ্বকাপ। 
 
৭. আর্জেন্টিনার লিওনেল মেসি এবং পর্তুগালের ক্রিস্টিয়ানো রোনালদো দীর্ঘসময় ধরে ফুটবল বিশ্বকে মাতিয়ে রেখেছেন। প্রতি বিশ্বকাপেই তারা নিজের দেশের হয়ে শিরোপা জিতবেন কিনা সেটি নিয়ে ভক্তদের উৎকণ্ঠার শেষ থাকে না। কাতার বিশ্বকাপের পর এ ধরনের উৎকণ্ঠা আর থাকবে না। কারণ এবারই ক্যারিয়ারের শেষ বিশ্বকাপ খেলছেন বলে জানিয়ে দিয়েছেন ৩৫ বছর বয়সি মেসি। স্বাভাবিকভাবেই ২ বছরের বড় অর্থাৎ ৩৭ বছর বয়সি রোনালদোরও এটিই শেষ বিশ্বকাপ হওয়ার কথা। যদিও তিনি এ বিষয়ে এখনও কিছু বলেননি। 
 
৮. বিশ্বকাপের ইতিহাসে এবারই প্রথম কোনো নারী রেফারি পুরুষদের ফুটবল ম্যাচ পরিচালনা করবেন। ফিফা এবার রেফারি প্যানেলের জন্য ১২৯ জনকে নির্বাচিত করেছে। এদের মধ্যে ৬ জন নারী রেফারি। 
 
৯. এর আগে কাতারের মতো এত ছোট কোনো দেশে বিশ্বকাপের আসর বসেনি। বিশ্বের সার্বভৌম রাষ্ট্রগুলোর মধ্যে আয়তন অনুযায়ী কাতারের অবস্থান ১৬৪। মার্কিন যুক্তরাষ্ট্র কাতারের চেয়ে প্রায় ৮৪৯ গুণ বড়। যুক্তরাষ্ট্রের কানেক্টিকাট রাজ্যের আয়তন কাতারের কাছাকাছি। কিন্তু সেটিও আয়োজক এই দেশটির তুলনায় ৮ শতাংশ বড়।
 
১০. এবারই প্রথম শীতাতপ নিয়ন্ত্রিত কোনো স্টেডিয়ামে বিশ্বকাপ খেলার অভিজ্ঞতা অর্জন করতে যাচ্ছেন ফুটবলাররা। দর্শকদের ক্ষেত্রেও একই কথা প্রযোজ্য। 
দেশকণ্ঠ/আসো

  মন্তব্য করুন
×

পথরেখা : আমাদের কথা

আমাদের পোর্টালের নাম— pathorekha.com; পথরোখা একটি অনলাইন নিউজ পোর্টাল। আমরা এই প্রতিষ্ঠানকে প্রতিদিনের সত্য-সংবাদের পথরেখা হিসেবে প্রমাণ করতে চাই। পথরেখা সারাদেশের পাঠকদের জন্য সঠিক ও বস্তুনিষ্ঠ সংবাদ এবং মতামত প্রকাশ করবে। পথরোখা নিউজ পোর্টাল হিসেবে ২০২৩ সালের জুন মাসে যাত্রা শুরু করলো। অচিরেই পথরেখা অনলাইন মিডিয়া হিসেবে গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ে নিবন্ধনের প্রক্রিয়া শুরু করবে। পথরোখা  দেশ কমিউনিকেশনস-এর অঙ্গ প্রতিষ্ঠান।
 
পথরোখা জাতীয় সংবাদের উপর তো বটেই এর সঙ্গে রাজনীতি, আন্তর্জাতিক, খেলাধুলা, কৃষি, বিনোদন, অর্থনীতি, স্বাস্থ্য, শিক্ষা, তথ্য ও প্রযুক্তিসহ বিভিন্ন বিভাগকেও গুরুত্ব সহকারে বিবেচনা করে। মাল্টিমিডিয়া সাংবাদিকতা এবং চৌকস ফটোগ্রাফিকে বিশেষ বিবেচনায় রাখে।
 
পথরোখা’র সম্পাদক আরিফ সোহেল এই সেক্টরে একজন খুব পরিচিত ব্যক্তিত্ব। সাংবাদিক হিসেবে তার দীর্ঘ ৩০ বছর কর্মজীবনে তিনি দৈনিক বাংলাবাজার পত্রিকা, আজকের কাগজ, রিপোর্ট২৪ ডটকম প্রভৃতি প্রতিষ্ঠানে কাজ করেছেন। এ ছাড়া তিনি সরকারী ক্রীড়া পাক্ষিক ‘ক্রীড়া জগত’ ও লাইফস্টাইল ম্যাগাজিক অপ্সরা নির্বাহী সম্পাদক হিসেবে দীর্ঘদিন কাজ করেছেন। তিনি জনপ্রিয় অনলাইন দেশকণ্ঠের নির্বাহী সম্পাদক হিসেবেও দায়িত্ব পালন করেছেন।
 
পথরেখা দেশের মৌলিক মূল্যবোধ, বিশেষ করে জাতীয় সার্বভৌমত্ব, গণতন্ত্র ও ধর্মনিরপেক্ষতার প্রতি অঙ্গীকারবদ্ধ। এছাড়াও, এটি দেশের নাগরিকের মানবিক ও নাগরিক অধিকারের পক্ষে কথা বলবে। ন্যায়পরায়ণতা, নির্ভুলতা এবং বস্তুনিষ্ঠতা বজায় রাখতে আমরা অঙ্গীকারাবদ্ধ। আমরা বিশ্বাস করি যে জনগণের বিশ্বাসযোগ্যতা আমাদের সবচেয়ে গুরুত্বপূর্ণ সম্পদ। পথরেখা রাজনৈতিক ইস্যুতে নির্দলীয় অবস্থান বজায় রাখবে। একটি নিরপক্ষ অনলাইন হিসেবে আমরা নিজেদের কর্মকাণ্ডে প্রমাণ করার শতভাগ প্রছেষ্টা করব। তবে সঠিক পদ্ধতি অনুসরণ করেও কিছু ভুল হতেই পারে। যা ক্ষমা সুন্দর দৃষ্টিতে দেখার অনুরোধ রাখছি সব মহলেই। সততা পথে অবিচল; আলোর পথে অবিরাম যাত্রায় আমাদের পাশে থাকুন; আমরা থাকব আপনাদের পাশে।
 
উল্লেখ্য, পথরেখা হিসেবে একটি প্রকাশনী দীর্ঘদিন থেকে প্রকাশিত হয়ে আসছে। এবার উদ্যোগ নেওয়া হলো অনলাইন অনলাইন নিউজ পোর্টাল হিসেবে প্রকাশ করার।