• রবিবার, ২২ সেপ্টেম্বর ২০২৪
    ৭ আশ্বিন ১৪৩১
    ঢাকা সময়: ১৬:১৩

আফগানিস্তানকে উড়িয়ে বাংলাদেশের বিশ্বকাপ শুরু

মোয়াজ্জেম হোসেন রাসেল : মেহেদি হাসান মিরাজের অলরাউন্ড নৈপুন্যে বিশ্বকাপের প্রথম ম্যাচে আফগানিস্তানকে ৬ উইকেটে উড়িয়ে দিয়ে দারুণ শুরু করেছে বাংলাদেশ। ৯২ বল বাকি থাকতেই জয় নিয়ে মাঠ ছাড়ে সাকিব আল হাসানের দল। বিশ্বকাপ মিশনে দেশ ছাড়ার আগের দিন দল ঘোষণা, মাস দুয়েক আগে অধিনায়কত্বে পরিবর্তন, ওপেনিং জুটিতে মিউজিক্যাল চেয়ারের মতো পরিবর্তন সবমিলিয়ে কিছুটা হলেও মানসিকভাবে পিছিয়ে ছিল বাংলাদেশ। তবে মাঠ আর মাঠের বাইরের এসব বিতর্ক পারফরম্যান্স দিয়ে উড়িয়ে দিয়েছে টাইগাররা। আসরে নিজেদের প্রথম ম্যাচে আফগানদের হারিয়ে ভারত মিশনের শুরুটা রাঙাল সাকিব আল হাসানের দল। টস হেরে আগে ব্যাটিং করতে নেমে ৩৭ ওভার ২ বলে ১৫৬ রান তুলে অলআউট হয় আফগানিস্তান। সর্বোচ্চ ৪৭ রান এসেছে রহমানুল্লাহ গুরবাজের ব্যাট থেকে। ৩টি করে উইকেট শিকার করেছেন মেহেদি হাসান মিরাজ ও সাকিব আল হাসান। জবাবে খেলতে নেমে ৩৪ ওভার ৪ বলে ৪ উইকেট হারিয়ে জয়ের বন্দরে পৌঁছে যায় বাংলাদেশ। টাইগারদের হয়ে হাফ সেঞ্চুরি পেয়েছেন মিরাজ ও নাজমুল হোসেন শান্ত। শান্ত ৫৯ ও মিরাজ ৫৭ রান করেন। বল হাতে ২৫ রানে ৩ উইকেট নিয়ে ম্যাচসেরার পুরস্কার জেতেন মিরাজ।
 
১৫৭ রানের মামুলি লক্ষ্যকে টপকে যেতে যতটা সাবধানী হওয়া উচিৎ ছিল ততটা করতে পারেনি। দ্রæত দুই ওপেনারকে হারিয়ে শুরু থেকে বিপদে বাংলাদেশও। মাত্র ২৭ রান তুলতেই দুই উইকেট হারিয়ে বসে। তবে এর মধ্যে দুর্ভাগ্যের শিকার হলেন ওপেনার তানজিদ হাসান তামিম। একটি রান নেয়ার চেষ্টা করতে গিয়ে নজিবুল্লাহ জাদরানের সরাসরি থ্রোয়ে রানআউট হয়ে যান এই তরুন। ১৩ বলে ৫ রান নিয়ে ব্যাট করছিলেন তামিম। দলীয় রান ছিল ১৯। লিটন দাসের ওপর প্রত্যাশা বেশি থাকলেও পুরোপুরি হতাশ করেন তিনি। ইনিংসের সপ্তম ওভারের ৪র্থ বলে ফজল হক ফারুকির বলে বোল্ড হয়ে যান। কভার অঞ্চল দিয়ে মারার জন্য শট খেললেন। কিন্তু বল ভেতরের কানায় লেগে গিয়ে হিট করলো স্ট্যাম্পে। বোল্ড হয়ে গেলেন তিনি। এরপর জুটি বেঁধে নাজমুল হোসেন শান্ত এবং মেহেদী হাসান মিরাজ দলকে জয়ের বন্দরে পৌছে দেন।
 
এর আগে বাংলাদেশের বোলারদের ঘূর্ণিতে দিশেহারা আফগানরা গুটিয়ে যায় মাত্র ১৫৬ রানে। ধর্মশালায় পেসাররা তোপ দাগবেন, পরিসংখ্যান বলছিল এমনটাই। কিন্তু বিশ্বকাপে নিজেদের প্রথম ম্যাচে সাকিব আল হাসান ও মেহেদী হাসান মিরাজ যেন সেই নিয়ম বদলে দিতে নামলেন। হিমাচল প্রদেশ ক্রিকেট অ্যাসোসিয়েশন স্টেডিয়ামে এ দুই অভিজ্ঞ স্পিনারের জাদুতে নাকাল হয়েছেন আফগানিস্তানের ব্যাটাররা। একটা সময় ২ উইকেটে ১১২ রানে পৌঁছে যাওয়া আফগানিস্তান শেষ ৮ উইকেট হারায় মাত্র ৪৪ রানে! অথচ যেভাবে এগুচ্ছিলেন তাতে করে বড় স্কোর হওয়াটা ছিল প্রত্যাশিত। তাতে বিশ্বকাপের প্রথম ম্যাচে আফগানিস্তানকে ১৫৬ রানেই গুটিয়ে দিল বাংলাদেশ। আফগানদের বিপক্ষে সাকিবের পরিসংখ্যান সব সময়ই দারুণ। তাদের বিপক্ষে বাংলাদেশের হয়ে সর্বোচ্চ উইকেট শিকারিও এই বাঁহাতি স্পিনার। দুই প্রস্তুতি ম্যাচ খেলেননি ঠিকই। তবে নিজেদের প্রথম ম্যাচ খেলতে নেমে ৮ ওভারে ৩০ রান দিয়ে ৩ উইকেট নিয়েছেন বাংলাদেশ অধিনায়ক।
 
২০১৯ বিশ্বকাপে সাকিবের অলরাউন্ড পারফরম্যান্সে সাউদাম্পটনে হেরেছিল আফগানরা। বোলিংয়ে এবারও উজ্জ্বল থাকলেন, সুযোগ পেলে ব্যাটিংয়ের ঝলকটাও দেখাতে চাইবেন বাংলাদেশ অধিনায়ক। ৯ ওভারে মাত্র ২৫ রান দিয়ে ৩ উইকেট নিয়েছেন মিরাজ। আফগানিস্তানের দুই ওপেনার রহমানউল্লাহ গুরবাজ ও ইব্রাহিম জাদরান শুরুটা দারুণ করেছিলেন। প্রথম ৮ ওভারে কোনো উইকেট না হারিয়ে করে ৪৭ রান। নবম ওভারে ব্রেক থ্রু এনে দেন সাকিব। ওভারের দ্বিতীয় বলে সুইপ করেন ইব্রাহিম, ডিপ স্কয়ার লেগ থেকে দৌড়ে এসে ক্যাচ ধরেন তানজিদ হাসান তামিম। ২৫ বলে ২২ রান করেন আফগানের এই ওপেনার। ৩ নম্বরে ব্যাটিংয়ে নামা রহমত শাহকে নিয়ে আরও একটি বড় জুটি গড়ার পথে এগোতে থাকেন গুরবাজ। তবে এই জুটি বেশিক্ষণ স্থায়ী হতে দেননি সাকিব। ১৬তম ওভারের প্রথম বলে সুইপ করতে যান রহমত।
 
এই ব্যাটারের খেলা বল টপ এজ হওয়া বল মিড অফে সহজে লুফে নেন লিটন দাস। ২৫ বলে ১৮ রান করেন রহমত। দ্বিতীয় উইকেটে রহমত-গুরবাজের জুটিতে আসে ৪১ বলে ৩৬ রান। তৃতীয় উইকেটে গুরবাজ ও হাসমতউল্লাহ শাহিদি ২৯ রানের একটি জুটি গড়েন। এর পরই খেই হারায় আফগান ব্যাটিং অর্ডার। আফগানিস্তানের রান যখন ১১২, তখন পর পর ফেরেন গুরবাজ ও হাসমতউল্লাহ। ৬২ বলে ৪৭ রানের সর্বোচ্চ ইনিংসটি খেলেছেন গুরবাজ। বাংলাদেশের পেসারদের মধ্যে শরীফুল ইসলাম নিয়েছেন ২টি উইকেট। ১টি করে উইকেট নিয়েছেন মোস্তাফিজুর রহমান ও তাসকিন আহমেদ।
পথরেখা/আসো
 

  মন্তব্য করুন
×

পথরেখা : আমাদের কথা

আমাদের পোর্টালের নাম— pathorekha.com; পথরোখা একটি অনলাইন নিউজ পোর্টাল। আমরা এই প্রতিষ্ঠানকে প্রতিদিনের সত্য-সংবাদের পথরেখা হিসেবে প্রমাণ করতে চাই। পথরেখা সারাদেশের পাঠকদের জন্য সঠিক ও বস্তুনিষ্ঠ সংবাদ এবং মতামত প্রকাশ করবে। পথরোখা নিউজ পোর্টাল হিসেবে ২০২৩ সালের জুন মাসে যাত্রা শুরু করলো। অচিরেই পথরেখা অনলাইন মিডিয়া হিসেবে গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ে নিবন্ধনের প্রক্রিয়া শুরু করবে। পথরোখা  দেশ কমিউনিকেশনস-এর অঙ্গ প্রতিষ্ঠান।
 
পথরোখা জাতীয় সংবাদের উপর তো বটেই এর সঙ্গে রাজনীতি, আন্তর্জাতিক, খেলাধুলা, কৃষি, বিনোদন, অর্থনীতি, স্বাস্থ্য, শিক্ষা, তথ্য ও প্রযুক্তিসহ বিভিন্ন বিভাগকেও গুরুত্ব সহকারে বিবেচনা করে। মাল্টিমিডিয়া সাংবাদিকতা এবং চৌকস ফটোগ্রাফিকে বিশেষ বিবেচনায় রাখে।
 
পথরোখা’র সম্পাদক আরিফ সোহেল এই সেক্টরে একজন খুব পরিচিত ব্যক্তিত্ব। সাংবাদিক হিসেবে তার দীর্ঘ ৩০ বছর কর্মজীবনে তিনি দৈনিক বাংলাবাজার পত্রিকা, আজকের কাগজ, রিপোর্ট২৪ ডটকম প্রভৃতি প্রতিষ্ঠানে কাজ করেছেন। এ ছাড়া তিনি সরকারী ক্রীড়া পাক্ষিক ‘ক্রীড়া জগত’ ও লাইফস্টাইল ম্যাগাজিক অপ্সরা নির্বাহী সম্পাদক হিসেবে দীর্ঘদিন কাজ করেছেন। তিনি জনপ্রিয় অনলাইন দেশকণ্ঠের নির্বাহী সম্পাদক হিসেবেও দায়িত্ব পালন করেছেন।
 
পথরেখা দেশের মৌলিক মূল্যবোধ, বিশেষ করে জাতীয় সার্বভৌমত্ব, গণতন্ত্র ও ধর্মনিরপেক্ষতার প্রতি অঙ্গীকারবদ্ধ। এছাড়াও, এটি দেশের নাগরিকের মানবিক ও নাগরিক অধিকারের পক্ষে কথা বলবে। ন্যায়পরায়ণতা, নির্ভুলতা এবং বস্তুনিষ্ঠতা বজায় রাখতে আমরা অঙ্গীকারাবদ্ধ। আমরা বিশ্বাস করি যে জনগণের বিশ্বাসযোগ্যতা আমাদের সবচেয়ে গুরুত্বপূর্ণ সম্পদ। পথরেখা রাজনৈতিক ইস্যুতে নির্দলীয় অবস্থান বজায় রাখবে। একটি নিরপক্ষ অনলাইন হিসেবে আমরা নিজেদের কর্মকাণ্ডে প্রমাণ করার শতভাগ প্রছেষ্টা করব। তবে সঠিক পদ্ধতি অনুসরণ করেও কিছু ভুল হতেই পারে। যা ক্ষমা সুন্দর দৃষ্টিতে দেখার অনুরোধ রাখছি সব মহলেই। সততা পথে অবিচল; আলোর পথে অবিরাম যাত্রায় আমাদের পাশে থাকুন; আমরা থাকব আপনাদের পাশে।
 
উল্লেখ্য, পথরেখা হিসেবে একটি প্রকাশনী দীর্ঘদিন থেকে প্রকাশিত হয়ে আসছে। এবার উদ্যোগ নেওয়া হলো অনলাইন অনলাইন নিউজ পোর্টাল হিসেবে প্রকাশ করার।