• রবিবার, ২২ সেপ্টেম্বর ২০২৪
    ৭ আশ্বিন ১৪৩১
    ঢাকা সময়: ১৬:১৯

বিশ্বকাপ শেষ ম্যাচ খেলে ফেলেছেন সাকিব

পথরেখা অনলাইন : আলোচিত সমালোচিত সাকিব আল হাসান ইনজুরিতে পড়ে শেষ ম্যাচ না খেলেই দেশে ফিরে এসেছেন। শ্রীলঙ্কার বিপক্ষে অপ্রযোজনীয় অথচ গুরুত্বপূর্ণ ম্যাচে টাইগার অধিনায়কের ব্যাটের উপর ভর করেই ৩ উইকেটে দ্বিতীয় জয় পায় বাংলাদেশ। ম্যাচের পরদিন মঙ্গলবার জানা গেছে, আঙ্গুলে চিড় ধরায় বিশ্বকাপে সবশেষ ম্যাচে অষ্ট্রেলিয়ার বিপক্ষে খেলতে পারছেন না এই বাহাতি অলরাউন্ডার। এমনকি নিউজিল্যান্ড সিরিজও খেলা নিয়ে সংশয় দেখা দিয়েছে। এক বিবৃতিতে এই তথ্য নিশ্চিত করেছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। সর্বশেষ লঙ্কানদের বিপক্ষে নিজের দ্বিতীয় ওভারে বোলিংয়ের সময় বাঁ-হাতের আঙুলে চোট পান সাকিব। এরপরও নিজের পূর্ণ বোলিং কোটাই পূরণ করেছিলেন তিনি, যেখানে গুরুত্বপূর্ণ ২ উইকেটও পেয়েছিলেন। এরপর ব্যাট হাতে খেলেছিলেন ৮২ রানের দারুণ এক ইনিংস। ম্যাচ শেষে পাওয়া রিপোর্ট তার বিশ্বকাপ যাত্রা শেষ বলে জানিয়েছে। ফলে মঙ্গলবারই দেশে ফিরে আসেন টাইগার অধিনায়ক। সাকিবের ইনজুরি নিয়ে জাতীয় দলের ফিজিও বায়েজীদুল ইসলাম বলেন, ‘ইনিংসের শুরুতে সাকিব তার বাঁ হাতের তর্জনীতে আঘাত পায়। পরে হাতে টেপ পেঁচিয়ে ও ব্যথানাশক ওষুধ খেয়েই সে ব্যাটিং চালিয়ে গিয়েছিল।’
 
বিশ্বকাপ চলাকালে এর আগেও একবার ইনজুরিতে পড়েছিলেন সাকিব। মিস করেন ভারতের বিপক্ষে ম্যাচ। আগামী ১১ নভেম্বর টাইগাররা অস্ট্রেলিয়ার বিপক্ষে খেলবে। টুর্নামেন্টজুড়ে বড় ইনিংস খেলতে না পারা সাকিব এদিন প্রথম ফিফটি পেয়েছিলেন। অলরাউন্ড নৈপুণ্যের কারণে ম্যাচসেরাও হয়েছেন তিনি। এরপরই বড় দুঃসংবাদ পেল বাংলাদেশ! চলতি বিশ্বকাপের শুরুতেও চোটে পড়েছিলেন সাকিব। ফুটবল নিয়ে দলের অনুশীলন চলাকালে তিনি পায়ে ব্যথা পান। যদিও প্রস্তুতি ম্যাচে না থাকা বিশ্বসেরা এই অলরাউন্ডার বিশ্বকাপের শুরুর তিন ম্যাচ খেলেছেন। পরে নিউজিল্যান্ডের সঙ্গে ম্যাচে আবারও চোট পান সাকিব। এরপর ভারতের সঙ্গে ম্যাচটিতে তিনি একাদশে ছিলেন না। বিশ্বকাপে চলাকালে এর আগে ২৫ অক্টোবর দল রেখেই ঢাকায় এসেছিলেন সাকিব। তার সেই সফর নিয়ে কম জলঘোলা হয়নি। পরে জানা যায়, রানখরায় ভোগায় শৈশবের কোচ নাজমুল আবেদীন ফাহিমের সঙ্গে ব্যাটিং নিয়ে কাজ করতেই তিনি পা রাখেন ঢাকায়। তিনি ফাহিমের অধীনে দুদিন মিরপুুরে অনুশীলনও করেন। পরে তিনদিনের ছুটি সংক্ষিপ্ত করেই কলকাতায় দলের সঙ্গে যোগ দেন।
 
শ্রীলঙ্কার বিপক্ষে ব্যথানাশক ‘পেইন কিলার’ খেয়ে নেমেছিলেন সাকিব। এই ম্যাচে পাওয়া জয়ে চ্যাম্পিয়ন্স ট্রফিতে চান্স পাওয়ার দৌড়ে টিকে আছে বাংলাদেশ। গুরুত্বপূর্ণ এই ম্যাচে ফিল্ডিং করার সময় আঘাত পেয়েছিলেন সাকিব আল হাসান। পরে পেইন কিলার খেয়ে ব্যাটিং করেছেন বাংলাদেশ অধিনায়ক। এবার জানা গেল চোট গুরুতর হওয়ায় প্রায় মাস খানেক মাঠের বাইরে থাকতে হবে এই অভিজ্ঞ অলরাউন্ডারকে। চোট পাওয়ার পরও নিজের বোলিং কোটা পূর্ণ করেছেন সাকিব। যেখানে ২ উইকেট শিকারও করেছেন। এরপর ব্যাট হাতে খেলেছেন ৬৫ বলে ৮২ রানের দুর্দান্ত এক ইনিংস। যা দলের জয়ে বড় অবদান রেখেছে। পরবর্তীতে ম্যাচ শেষে দিল্লিতে তার হাতে জরুরি এক্স-রে করা হয়। যেখানে নিশ্চিত হয় তার বাঁ হাতের পিপ জয়েন্টে চিড় ধরেছে। সুস্থ হতে সাকিবের তিন থেকে চার সপ্তাহ লাগবে। পুনর্বাসন প্রক্রিয়া শুরু করতে দেশে ফিরে যান সাকিব।
 
অনেক প্রত্যাশা থাকলেও পুরো টুর্নামেন্টজুড়ে বড় ইনিংস খেলতে না পারা সাকিব আসরের প্রথম ফিফটি পেয়েছিলেন। অলরাউন্ড নৈপুণ্যের কারণে ম্যাচসেরাও হয়েছেন তিনি। এরপরই বড় দুঃসংবাদ পেল বাংলাদেশ! চলতি বিশ্বকাপের শুরুতেও চোটে পড়েছিলেন সাকিব। এদিকে চ্যাম্পিয়ন্স ট্রফি খেলতে যা যা প্রয়োজন বাংলাদেশের, আলোচনার বিষয়বস্তু এখন সেটাই। আগেই বিশ্বকাপে ভালো কিছু করার আশা ভেঙে গেছে বাংলাদেশের। সেখান থেকে তাদের উত্তোরণের কোনো পথ খোলা নেই। শ্রীলঙ্কাকে হারিয়ে তারা সেই আশা জিইয়ে রেখেছে। চ্যাম্পিয়ন্স ট্রফিতে সাকিবদের খেলার দুয়ার খুলেছে বিশ্বকাপের পয়েন্ট টেবিলে সাত নম্বরে ওঠার মাধ্যমে। তবুও রয়ে গেছে ‘যদি-কিন্তু’র হিসাব! অনেক আগেই ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিল (আইসিসি) জানিয়েছিল, ২০২৫ সালের চ্যাম্পিয়ন্স ট্রফি হবে ৮ দল নিয়ে। তবে কিসের ভিত্তিতে ৮টি দল নির্বাচন করা হবে, তা নিয়ে ধোঁয়াশা ছিল। সেটি পরিষ্কার করেছে ক্রিকেটভিত্তিক ওয়েবসাইট ইএসপিএন ক্রিকইনফো। তারা বলছে, আসন্ন ২০২৫ চ্যাম্পিয়ন্স ট্রফিতে আয়োজক হিসেবে সরাসরি খেলবে পাকিস্তান।
 
আর চলমান বিশ্বকাপের লিগ পর্বের খেলা শেষে পয়েন্ট টেবিলের সেরা সাত দল জায়গা পাবে সেই আসরে। যদি পাকিস্তান সেরা সাতের ভেতর থাকে তাহলে সবমিলিয়ে সেরা আটে থাকলেও কোনো দল সুযোগ পাবে আসন্ন চ্যাম্পিয়ন্স ট্রফিতে খেলার। বিশ্বকাপের পয়েন্ট টেবিলে সাতের ভেতরে থাকা ইতোমধ্যে নিশ্চিত করেছে পাকিস্তান। বর্তমানে তারা রয়েছে পাঁচে, শেষ ম্যাচ হারলেও তাদের ন্যূনতম অবস্থান হবে ছয়। সে হিসেবে আট নম্বরে থাকা দলও চ্যাম্পিয়ন্স ট্রফি খেলতে পারবে। সাতে ওঠে ‍আসায় টুর্নামেন্টটিতে খেলার সম্ভাবনা তৈরি করেছে বাংলাদেশও। কিন্তু জয়ের ব্যবধানটা আরও বেশি রেখে তাদের নেট রানরেট বাড়ানোর সুযোগ ছিল। লঙ্কানদের সঙ্গে তিন উইকেটের জয়ে সেটি আর হয়ে ওঠেনি। তাই টাইগারদের শ্রীলঙ্কা ও ইংল্যান্ডের বাকি ম্যাচগুলোতেও নজর রাখতে হবে। এক্ষেত্রে শর্ত হলো, অবশ্যই শ্রীলঙ্কাকে তাদের বাকি ম্যাচে নিউজিল্যান্ডের বিপক্ষে হারতে হবে। দুই দলের ম্যাচটি অনুষ্ঠিত হবে আগামী ৯ নভেম্বর। ম্যাচটি নিউজিল্যান্ডের জন্যও গুরুত্বপূর্ণ।
পথরেখা/আসো

  মন্তব্য করুন
×

পথরেখা : আমাদের কথা

আমাদের পোর্টালের নাম— pathorekha.com; পথরোখা একটি অনলাইন নিউজ পোর্টাল। আমরা এই প্রতিষ্ঠানকে প্রতিদিনের সত্য-সংবাদের পথরেখা হিসেবে প্রমাণ করতে চাই। পথরেখা সারাদেশের পাঠকদের জন্য সঠিক ও বস্তুনিষ্ঠ সংবাদ এবং মতামত প্রকাশ করবে। পথরোখা নিউজ পোর্টাল হিসেবে ২০২৩ সালের জুন মাসে যাত্রা শুরু করলো। অচিরেই পথরেখা অনলাইন মিডিয়া হিসেবে গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ে নিবন্ধনের প্রক্রিয়া শুরু করবে। পথরোখা  দেশ কমিউনিকেশনস-এর অঙ্গ প্রতিষ্ঠান।
 
পথরোখা জাতীয় সংবাদের উপর তো বটেই এর সঙ্গে রাজনীতি, আন্তর্জাতিক, খেলাধুলা, কৃষি, বিনোদন, অর্থনীতি, স্বাস্থ্য, শিক্ষা, তথ্য ও প্রযুক্তিসহ বিভিন্ন বিভাগকেও গুরুত্ব সহকারে বিবেচনা করে। মাল্টিমিডিয়া সাংবাদিকতা এবং চৌকস ফটোগ্রাফিকে বিশেষ বিবেচনায় রাখে।
 
পথরোখা’র সম্পাদক আরিফ সোহেল এই সেক্টরে একজন খুব পরিচিত ব্যক্তিত্ব। সাংবাদিক হিসেবে তার দীর্ঘ ৩০ বছর কর্মজীবনে তিনি দৈনিক বাংলাবাজার পত্রিকা, আজকের কাগজ, রিপোর্ট২৪ ডটকম প্রভৃতি প্রতিষ্ঠানে কাজ করেছেন। এ ছাড়া তিনি সরকারী ক্রীড়া পাক্ষিক ‘ক্রীড়া জগত’ ও লাইফস্টাইল ম্যাগাজিক অপ্সরা নির্বাহী সম্পাদক হিসেবে দীর্ঘদিন কাজ করেছেন। তিনি জনপ্রিয় অনলাইন দেশকণ্ঠের নির্বাহী সম্পাদক হিসেবেও দায়িত্ব পালন করেছেন।
 
পথরেখা দেশের মৌলিক মূল্যবোধ, বিশেষ করে জাতীয় সার্বভৌমত্ব, গণতন্ত্র ও ধর্মনিরপেক্ষতার প্রতি অঙ্গীকারবদ্ধ। এছাড়াও, এটি দেশের নাগরিকের মানবিক ও নাগরিক অধিকারের পক্ষে কথা বলবে। ন্যায়পরায়ণতা, নির্ভুলতা এবং বস্তুনিষ্ঠতা বজায় রাখতে আমরা অঙ্গীকারাবদ্ধ। আমরা বিশ্বাস করি যে জনগণের বিশ্বাসযোগ্যতা আমাদের সবচেয়ে গুরুত্বপূর্ণ সম্পদ। পথরেখা রাজনৈতিক ইস্যুতে নির্দলীয় অবস্থান বজায় রাখবে। একটি নিরপক্ষ অনলাইন হিসেবে আমরা নিজেদের কর্মকাণ্ডে প্রমাণ করার শতভাগ প্রছেষ্টা করব। তবে সঠিক পদ্ধতি অনুসরণ করেও কিছু ভুল হতেই পারে। যা ক্ষমা সুন্দর দৃষ্টিতে দেখার অনুরোধ রাখছি সব মহলেই। সততা পথে অবিচল; আলোর পথে অবিরাম যাত্রায় আমাদের পাশে থাকুন; আমরা থাকব আপনাদের পাশে।
 
উল্লেখ্য, পথরেখা হিসেবে একটি প্রকাশনী দীর্ঘদিন থেকে প্রকাশিত হয়ে আসছে। এবার উদ্যোগ নেওয়া হলো অনলাইন অনলাইন নিউজ পোর্টাল হিসেবে প্রকাশ করার।