• রবিবার, ২২ সেপ্টেম্বর ২০২৪
    ৬ আশ্বিন ১৪৩১
    ঢাকা সময়: ১৪:৪৯

বিশ্বকাপে পাঁচ রেকর্ড গড়া ম্যাক্সওয়েল

বিশেষ প্রতিবেদন : আফগানিস্তান হেরে গেল গ্লেন ম্যাক্সওয়েলের কাছে। ক্রিকেট দলগত খেলা হলেও মঙ্গলবার ব্যক্তিগত নৈপুণ্য ছাপিয়ে গেল দলকে। পায়ে টান লাগায় দৌড়নো দূরের কথা, দাঁড়াতেই পারছিলেন না ম্যাক্সওয়েল। সেই নিয়েও লড়লেন তিনি। এক জায়গায় দাঁড়িয়ে দাঁড়িয়ে বড় শট খেলতে শুরু করেন ম্যাক্সওয়েল। ২০১ রানে অপরাজিত রইলেন তিনি। সেই ইনিংসেই পাঁচ রেকর্ড করলেন ম্যাক্সওয়েল।
 
মিডল অর্ডারে নেমে ২০০
এক দিনের ক্রিকেটে ম্যাক্সওয়েল একাদশতম ব্যাটার যিনি দ্বিশতরান করলেন। কিন্তু এর আগের ১০ জনই ছিলেন ওপেনার। শুরু থেকে খেলে ২০০ রান করেছিলেন তাঁরা। কিন্তু ম্যাক্সওয়েল মঙ্গলবার ব্যাট করতে নেমেছিলেন ছ’নম্বরে। এত পরে নেমেও যে দ্বিশতরান করা যায়, তা দেখিয়ে দিলেন অসি ব্যাটার। ম্যাক্সওয়েলই প্রথম ব্যাটার যিনি ওপেনার না হয়েও এক দিনের ক্রিকেটে দ্বিশতরান করলেন।
 
হরিয়ানা হারিকেন, ম্যাক্সি মহাকাব্য
এক দিনের ক্রিকেটে এর আগে যে ক’টি দ্বিশতরান হয়েছে, সবই এসেছে প্রথমে ব্যাট করে। রান তাড়া করার চাপ মাথায় নিয়ে এই প্রথম কোনও ব্যাটার দ্বিশতরান করলেন। প্রথমে ব্যাট করলে চাপ কম থাকে। মঙ্গলবার ম্যাক্সওয়েল যখন ব্যাট করতে নেমেছিলেন, তখন ৪৯ রানে ৪ উইকেট চলে গিয়েছে। কিছু ক্ষণের মধ্যে ৯১ রানে ৭ উইকেট চলে যায়। সেই চাপ মাথায় নিয়ে দলকে জেতালেন ম্যাক্সওয়েল।
 
বিশ্বকাপে দ্রুততম ২০০
এক দিনের বিশ্বকাপে এর আগেও দ্বিশতরান হয়েছে। ২০১৫ সালে ক্রিস গেল (২১৯) করেছিলেন জ়িম্বাবোয়ের বিরুদ্ধে এবং সেই বিশ্বকাপে মার্টিন গাপ্টিল (২৩৭) করেছিলেন ওয়েস্ট ইন্ডিজ়ের বিরুদ্ধে। কিন্তু ম্যাক্সওয়েলেরটাই দ্রুততম। ১২৮ বলে দ্বিশতরান করলেন তিনি।
 
বিশ্বকাপে রান তাড়া করে সর্বাধিক রানের ইনিংস
ইংল্যান্ডের অ্যান্ড্রু স্ট্রসের রেকর্ড ভেঙে দিলেন ম্যাক্সওয়েল। বিশ্বকাপে রান তাড়া করার সময় সব থেকে বেশি রান ছিল ইংল্যান্ডের প্রাক্তন অধিনায়কের। ২০১১ বিশ্বকাপে ভারতের বিরুদ্ধে রান তাড়া করার সময় ১৫৮ রান করেছিলেন স্ট্রস। সেই রেকর্ড মঙ্গলবার ভেঙে গেল। ম্যাক্সওয়েলের করা ২০১ রানই এখন বিশ্বকাপে রান তাড়া করার সময় সেরা ইনিংস।
 
ছ’নম্বরে সেরা ম্যাক্স
কপিল দেবের রেকর্ড ভেঙে দিলেন ম্যাক্সওয়েল। ১৯৮৩ সালের বিশ্বকাপে কপিল ছ’নম্বরে ব্যাট করতে নেমেছিলেন কপিল। ভারত অধিনায়ক সেই ম্যাচে ১৭৫ রান করেছিলেন। ছ’নম্বরে ব্যাট করতে নেমে বিশ্বকাপে সেটাই ছিল সর্বোচ্চ রান। সেই রেকর্ড ভেঙে দিলেন ম্যাক্সওয়েল। তাঁর ২০১ রানের ইনিংসই বিশ্বকাপে এখন ছ’নম্বরে ব্যাট করতে নেমে করা সর্বোচ্চ রান।
পথরেখা/আসো
 

  মন্তব্য করুন
×

পথরেখা : আমাদের কথা

আমাদের পোর্টালের নাম— pathorekha.com; পথরোখা একটি অনলাইন নিউজ পোর্টাল। আমরা এই প্রতিষ্ঠানকে প্রতিদিনের সত্য-সংবাদের পথরেখা হিসেবে প্রমাণ করতে চাই। পথরেখা সারাদেশের পাঠকদের জন্য সঠিক ও বস্তুনিষ্ঠ সংবাদ এবং মতামত প্রকাশ করবে। পথরোখা নিউজ পোর্টাল হিসেবে ২০২৩ সালের জুন মাসে যাত্রা শুরু করলো। অচিরেই পথরেখা অনলাইন মিডিয়া হিসেবে গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ে নিবন্ধনের প্রক্রিয়া শুরু করবে। পথরোখা  দেশ কমিউনিকেশনস-এর অঙ্গ প্রতিষ্ঠান।
 
পথরোখা জাতীয় সংবাদের উপর তো বটেই এর সঙ্গে রাজনীতি, আন্তর্জাতিক, খেলাধুলা, কৃষি, বিনোদন, অর্থনীতি, স্বাস্থ্য, শিক্ষা, তথ্য ও প্রযুক্তিসহ বিভিন্ন বিভাগকেও গুরুত্ব সহকারে বিবেচনা করে। মাল্টিমিডিয়া সাংবাদিকতা এবং চৌকস ফটোগ্রাফিকে বিশেষ বিবেচনায় রাখে।
 
পথরোখা’র সম্পাদক আরিফ সোহেল এই সেক্টরে একজন খুব পরিচিত ব্যক্তিত্ব। সাংবাদিক হিসেবে তার দীর্ঘ ৩০ বছর কর্মজীবনে তিনি দৈনিক বাংলাবাজার পত্রিকা, আজকের কাগজ, রিপোর্ট২৪ ডটকম প্রভৃতি প্রতিষ্ঠানে কাজ করেছেন। এ ছাড়া তিনি সরকারী ক্রীড়া পাক্ষিক ‘ক্রীড়া জগত’ ও লাইফস্টাইল ম্যাগাজিক অপ্সরা নির্বাহী সম্পাদক হিসেবে দীর্ঘদিন কাজ করেছেন। তিনি জনপ্রিয় অনলাইন দেশকণ্ঠের নির্বাহী সম্পাদক হিসেবেও দায়িত্ব পালন করেছেন।
 
পথরেখা দেশের মৌলিক মূল্যবোধ, বিশেষ করে জাতীয় সার্বভৌমত্ব, গণতন্ত্র ও ধর্মনিরপেক্ষতার প্রতি অঙ্গীকারবদ্ধ। এছাড়াও, এটি দেশের নাগরিকের মানবিক ও নাগরিক অধিকারের পক্ষে কথা বলবে। ন্যায়পরায়ণতা, নির্ভুলতা এবং বস্তুনিষ্ঠতা বজায় রাখতে আমরা অঙ্গীকারাবদ্ধ। আমরা বিশ্বাস করি যে জনগণের বিশ্বাসযোগ্যতা আমাদের সবচেয়ে গুরুত্বপূর্ণ সম্পদ। পথরেখা রাজনৈতিক ইস্যুতে নির্দলীয় অবস্থান বজায় রাখবে। একটি নিরপক্ষ অনলাইন হিসেবে আমরা নিজেদের কর্মকাণ্ডে প্রমাণ করার শতভাগ প্রছেষ্টা করব। তবে সঠিক পদ্ধতি অনুসরণ করেও কিছু ভুল হতেই পারে। যা ক্ষমা সুন্দর দৃষ্টিতে দেখার অনুরোধ রাখছি সব মহলেই। সততা পথে অবিচল; আলোর পথে অবিরাম যাত্রায় আমাদের পাশে থাকুন; আমরা থাকব আপনাদের পাশে।
 
উল্লেখ্য, পথরেখা হিসেবে একটি প্রকাশনী দীর্ঘদিন থেকে প্রকাশিত হয়ে আসছে। এবার উদ্যোগ নেওয়া হলো অনলাইন অনলাইন নিউজ পোর্টাল হিসেবে প্রকাশ করার।