• রবিবার, ২২ সেপ্টেম্বর ২০২৪
    ৬ আশ্বিন ১৪৩১
    ঢাকা সময়: ১২:৪১

বিশ্বকাপ ক্রিকেটের সেমিফাইনাল লাইন-আপ

পথরেখা অনলাইন : বিশ্বকাপের একটি সেমিফাইনাল আগেই ঠিক হয়ে গিয়েছিল। শনিবার নিশ্চিত হয়ে গেল আরও একটি সেমিফাইনাল। কোন দেশ কার বিরুদ্ধে খেলবে তা ঠিক হয়ে গেল। রাউন্ড রবিন পর্যায়ে এখনও ভারতের শেষ ম্যাচ বাকি। তার আগেই সেমিফাইনালে কাদের মুখোমুখি হবে তারা তা ঠিক হয়ে গেল। আগামী ১৫ নভেম্বর, অর্থাৎ বুধবার প্রথম সেমিফাইনালে ভারত খেলবে নিউজিল্যান্ডের বিপক্ষে। সেই ম্যাচ হবে মুম্বইয়ের ওয়াংখেড়ে স্টেডিয়ামে। পরের দিন, অর্থাৎ বৃহস্পতিবার কলকাতার ইডেন গার্ডেন্সে অস্ট্রেলিয়া খেলবে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে।
 
গতবারের বিশ্বকাপের পুনরাবৃত্তি হতে চলেছে এবারও। গতবার ভারত রাউন্ড রবিনে শীর্ষস্থানে ছিল। চতুর্থ স্থানে ছিল নিউ জ়িল্যান্ড। এ বারও তার ব্যতিক্রম হল না। পাকিস্তানকে ছিটকে দিয়ে নিউ জ়িল্যান্ড শেষ চারের টিকিট জিতে নিল। গত বার রাউন্ড রবিনে ভারত অপ্রতিরোধ্য থেকেও সেমিফাইনালে হেরে গিয়েছিল নিউ ‌জ়‌িল্যান্ডের কাছে। এ বার ভারত রাউন্ড রবিন পর্বেই নিউ জ়িল্যান্ডকে হারিয়েছে। মিটিয়েছে ২০ বছরের খরা। তবে দল হিসাবে নিউ জ়‌িল্যান্ড যে কোনও দিন বেগ দিতে পারে। তাই রোহিত শর্মার দলকে সতর্ক থাকতে হবে।
 
বিশ্বকাপের দ্বিতীয় সেমিফাইনালে যে দুই দল মুখোমুখি হয়েছে, তারা খেলেছিল ২৪ বছর আগেও। ১৯৯৯ সালে বিশ্বকাপের সেই সেমিফাইনালে অস্ট্রেলিয়া আগে ব্যাট করে ২১৩ রান তুলেছিল। দক্ষিণ আফ্রিকা রান তাড়া করে একই রান তোলে। কিন্তু জয়ের রান নিতে গিয়ে রান আউট হয়ে যান অ্যালান ডোনাল্ড। রান রেটে ফাইনালে উঠে যায় অস্ট্রেলিয়া। দক্ষিণ আফ্রিকা প্রকৃত অর্থে ‘চোকার্স’ তকমা পাওয়া শুরু করেছিল ওই ম্যাচের পর থেকেই।
 
বিশ্বকাপে রাউন্ড রবিন পর্বের শেষ ম্যাচে বাংলাদেশকে হারিয়ে দিল অস্ট্রেলিয়া। রেকর্ড রান তাড়া করে জিতল তারা। মিচেল মার্শের মারকুটে ব্যাটিংয়ের কোনও জবাব খুঁজে পেল না বাংলাদেশ। আগে ব্যাট করে ৩০৬ রান তুলেছিল তারা। কিন্তু পুণের পিচে অস্ট্রেলিয়ার খেলতে কোনও সমস্যাই হল না। একার হাতে বাংলাদেশকে হারিয়ে দিলেন মার্শ। আগের ম্যাচে যদি গ্লেন ম্যাক্সওয়েল নাটক হন, তা হলে এই ম্যাচে নিঃসন্দেহে তারকার নাম মার্শ।
 
অস্ট্রেলিয়া টসে জিতে আগে বল করার সিদ্ধান্ত নিয়েছিল। বাংলাদেশের কোনও ব্যাটার খুব বড় রানের ইনিংস খেলতে না পারলেও প্রায় প্রত্যেকে অবদান রেখেছেন। প্রথম উইকেটে উঠে যায় ৭৬ রান। তানজিদ হাসান এবং লিটন দাস দু’জনেই ৩৬ রান করেন। অধিনায়ক নাজমুল হোসেন শান্ত অল্পের জন্যে অর্ধশতরান পাননি (৪৫)। তবে তৃতীয় উইকেটে তৌহিদ হৃদয়ের সঙ্গে ৬৪ রানে জুটি গড়েন। তৌহিদ (৭৪) একাই অর্ধশতরান করেছেন।
 
রান তাড়া করতে নেমে তাসকিন আহমেদের বলে শুরুতে ট্রেভিস হেড ফিরে গেলেও অস্ট্রেলিয়াকে এর পর পিছন ফিরে তাকাতে হয়নি। ডেভিড ওয়ার্নার এবং মিচেল মার্শ দু’জনেই আগ্রাসী খেলা শুরু করেন। মাহেদি হাসানকে টানা তিনটি চার মেরে শুরু করেন মার্শ। ওয়ার্নারও অন্য প্রান্তে চালিয়ে খেলতে থাকেন।
 
৫৩ রান করে ওয়ার্নার ফেরার পর কিছুটা রানের গতি কমে গিয়েছিল। কিন্তু উল্টো দিকে স্টিভ স্মিথ কোনও বিপদ ঘটতে দেননি। মার্শের রানের গতি কমেনি কখনওই। শুরুটা যে ভাবে করেছিলেন শেষটাও সে ভাবেই করেছেন। ম্যাচের মাঝে একটা সময়ে নাটক হয়। ৩৯তম ওভারে মুস্তাফিজুর রহমানের বলে স্টিভ স্মিথের একটি শট উল্টো দিকের উইকেট ভেঙে দেয়। তত ক্ষণে নন-স্ট্রাইকার মার্শ ক্রিজ ছেড়ে বেরিয়ে গিয়েছেন। মুস্তাফিজুর দাবি করেন, বলটি তাঁর পায়ে লেগেছে। তাই মার্শ রান আউট হয়েছেন। মার্শও তর্ক না করে সাজঘরে দিকে ফেরা শুরু করেন।
 
ভারত-অস্ট্রেলিয়া ফাইনাল? রোহিতদের দলের কাকে সব থেকে ভয়, জানালেন রেকর্ড করা ম্যাক্সওয়েল
কিন্তু বাধা দেন স্মিথ। তিনি আম্পায়ারের উদ্দেশে বলতে থাকেন, কোনও ভাবেই বল মুস্তাফিজুরের পায়ে লাগেনি। আম্পায়ারেরা মার্শকে ফিরে যেতে বারণ করেন এবং তৃতীয় আম্পায়ারের সাহায্য নেন। দেখা যায়, বল সত্যিই মুস্তাফিজুরের পায়ে লাগেনি। তার পরে আর মার্শও থামেননি। সেই ওভারেই শেষ দু’টি বলে মুস্তাফিজুরকে পর পর দু’টি চার মেরে নিজের ১৫০ পূরণ করেন।
পথরেখা/আসো

  মন্তব্য করুন
×

পথরেখা : আমাদের কথা

আমাদের পোর্টালের নাম— pathorekha.com; পথরোখা একটি অনলাইন নিউজ পোর্টাল। আমরা এই প্রতিষ্ঠানকে প্রতিদিনের সত্য-সংবাদের পথরেখা হিসেবে প্রমাণ করতে চাই। পথরেখা সারাদেশের পাঠকদের জন্য সঠিক ও বস্তুনিষ্ঠ সংবাদ এবং মতামত প্রকাশ করবে। পথরোখা নিউজ পোর্টাল হিসেবে ২০২৩ সালের জুন মাসে যাত্রা শুরু করলো। অচিরেই পথরেখা অনলাইন মিডিয়া হিসেবে গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ে নিবন্ধনের প্রক্রিয়া শুরু করবে। পথরোখা  দেশ কমিউনিকেশনস-এর অঙ্গ প্রতিষ্ঠান।
 
পথরোখা জাতীয় সংবাদের উপর তো বটেই এর সঙ্গে রাজনীতি, আন্তর্জাতিক, খেলাধুলা, কৃষি, বিনোদন, অর্থনীতি, স্বাস্থ্য, শিক্ষা, তথ্য ও প্রযুক্তিসহ বিভিন্ন বিভাগকেও গুরুত্ব সহকারে বিবেচনা করে। মাল্টিমিডিয়া সাংবাদিকতা এবং চৌকস ফটোগ্রাফিকে বিশেষ বিবেচনায় রাখে।
 
পথরোখা’র সম্পাদক আরিফ সোহেল এই সেক্টরে একজন খুব পরিচিত ব্যক্তিত্ব। সাংবাদিক হিসেবে তার দীর্ঘ ৩০ বছর কর্মজীবনে তিনি দৈনিক বাংলাবাজার পত্রিকা, আজকের কাগজ, রিপোর্ট২৪ ডটকম প্রভৃতি প্রতিষ্ঠানে কাজ করেছেন। এ ছাড়া তিনি সরকারী ক্রীড়া পাক্ষিক ‘ক্রীড়া জগত’ ও লাইফস্টাইল ম্যাগাজিক অপ্সরা নির্বাহী সম্পাদক হিসেবে দীর্ঘদিন কাজ করেছেন। তিনি জনপ্রিয় অনলাইন দেশকণ্ঠের নির্বাহী সম্পাদক হিসেবেও দায়িত্ব পালন করেছেন।
 
পথরেখা দেশের মৌলিক মূল্যবোধ, বিশেষ করে জাতীয় সার্বভৌমত্ব, গণতন্ত্র ও ধর্মনিরপেক্ষতার প্রতি অঙ্গীকারবদ্ধ। এছাড়াও, এটি দেশের নাগরিকের মানবিক ও নাগরিক অধিকারের পক্ষে কথা বলবে। ন্যায়পরায়ণতা, নির্ভুলতা এবং বস্তুনিষ্ঠতা বজায় রাখতে আমরা অঙ্গীকারাবদ্ধ। আমরা বিশ্বাস করি যে জনগণের বিশ্বাসযোগ্যতা আমাদের সবচেয়ে গুরুত্বপূর্ণ সম্পদ। পথরেখা রাজনৈতিক ইস্যুতে নির্দলীয় অবস্থান বজায় রাখবে। একটি নিরপক্ষ অনলাইন হিসেবে আমরা নিজেদের কর্মকাণ্ডে প্রমাণ করার শতভাগ প্রছেষ্টা করব। তবে সঠিক পদ্ধতি অনুসরণ করেও কিছু ভুল হতেই পারে। যা ক্ষমা সুন্দর দৃষ্টিতে দেখার অনুরোধ রাখছি সব মহলেই। সততা পথে অবিচল; আলোর পথে অবিরাম যাত্রায় আমাদের পাশে থাকুন; আমরা থাকব আপনাদের পাশে।
 
উল্লেখ্য, পথরেখা হিসেবে একটি প্রকাশনী দীর্ঘদিন থেকে প্রকাশিত হয়ে আসছে। এবার উদ্যোগ নেওয়া হলো অনলাইন অনলাইন নিউজ পোর্টাল হিসেবে প্রকাশ করার।