• রবিবার, ২২ সেপ্টেম্বর ২০২৪
    ৬ আশ্বিন ১৪৩১
    ঢাকা সময়: ১২:২৯

দক্ষিণ আফ্রিকার বিপক্ষে বাংলাদেশের আরেক প্রতিপক্ষ গরম

পথরেখা অনলাইন : পরাজয়ের বৃত্তে ঘুরপাক খেতে থাকা বাংলাদেশ দল মঙ্গলবার দক্ষিন আফ্রিকার বিপক্ষে মাঠে নামবে। এই ম্যাচে সাকিব আল হাসানের পাশাপাশি তাসকিন আহমেদকে পাওয়া যাবে কিনা সেটি নিশ্চিত হওয়া যায়নি। এছাড়া মুম্বাইয়ের গরমও ভাবাচ্ছে দলকে। ওয়াংখেড়ে স্টেডিয়ামে প্রোটিয়া চ্যালেঞ্জ নেওয়ার আগে মুম্বাইয়ের আবহাওয়া বিরাট ‘পরীক্ষা’ নিচ্ছে বাংলাদেশ দলকে। মুম্বাইয়ে এসেই অসুস্থ হয়ে পড়েছেন প্রধান কোচ চন্ডিকা হাথুরুসিংহে। পুনেতে তীব্র গরম আবহাওয়ার সঙ্গে মানিয়ে নেওয়ার ব্যাপার ছিল। মুম্বাইয়ে সেটি বেশ অসহনীয় মনে হচ্ছে। তাপমাত্রা ৩৪ ডিগ্রি সেলসিয়াস দেখালেও অনুভূত হচ্ছে ৪০ ডিগ্রির ওপরে। মুম্বাইয়ে এসেই প্রথম ধাক্কাটা খেয়েছেন স্বয়ং বাংলাদেশ দলের প্রধান কোচ হাথুরুসিংহে। শারীরিক অসুস্থতায় তিনি রবিবার ওয়াংখেড়েতে বাংলাদেশ দলের অনুশীলনেই আসতে পারেননি। বিসিবির মিডিয়া ম্যানেজার রাবিদ ইমাম জানিয়েছেন, পানিশূন্যতায় অসুস্থ কোচ। তাঁর জায়গায় কাল মাঠে এসেই প্রথম উইকেট দেখার কাজটা করেছেন দলের কনসালট্যান্ট শ্রীধরন শ্রীরাম। মাঠে তীব্র গরমে কাহিল হতে দেখা গেল সহকারী কোচ ফয়সাল হোসেন ডিকেন্সকেও। ওয়াংখেড়ের ব্যাটিংবান্ধব উইকেটে ভালো করার চ্যালেঞ্জ যেমন আছে।
 
বাংলাদেশ দলকে চ্যালেঞ্জ নিতে হবে মুম্বাইয়ের এই অসহনীয় গরমের মধ্যেই নিজেদের খেলাটা বের করে আনার। কন্ডিশনের সঙ্গে মানিয়ে নিতে কাল পূর্বঘোষিত সময়ের বেশ আগেই বাংলাদেশ দল চলে এসেছে ওয়াংখেড়ে স্টেডিয়ামে। মাথার ওপর গনগনে সূর্য রেখে বাংলাদেশ দলের অধিনায়ক সাকিব আল হাসান নেটে দুই দফায় ব্যাটিং করলেন অন্তত এক ঘণ্টা। বাঁ ঊরুর চোটে পড়ে পুনেতে ভারতের বিপক্ষে খেলা হয়নি তাঁর। তবে মুম্বাইয়ে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে তাঁর খেলা নিয়ে সংশয় কিছুটা কমেছে। পুনেতেও সাকিব যেভাবে ব্যাটিং অনুশীলন করেছিলেন, তাতে তাঁকে নিয়ে সংশয়ে ভোগার কোনো কারণ ছিল না। তিনি ব্যাটিং করলেও বোলিং করেননি। রানিং বিটুইন দ্য উইকেটে তিনি কতটা স্বচ্ছন্দ, সেটিও দেখার বিষয় আছে। সাকিবের খেলা নিয়ে উপসংহারে পৌঁছাতে আরেকটু অপেক্ষা তাই করতে হচ্ছে।
 
এছাড়া ভারত ম্যাচে একাদশের বাইরে থাকা তাসকিন আহমেদ কাল ব্যস্ত ছিলেন নিজের বোলিং রানআপ ঠিক করতে। কাঁধের পুরোনো চোটের সঙ্গে আবার তাঁর লড়াই চলছে। গতকাল বোলিংই শুরু করতে পারেননি। দক্ষিণ আফ্রিকার বিপক্ষে তাসকিনকে পাওয়া নিয়ে সংশয় থাকছেই। দলের পেস বোলিং কোচ অ্যালান ডোনাল্ডের চিন্তায় মুম্বাইয়ের অতিরিক্ত গরম। যদি আগে বোলিং করতে হয়, ভরদুপুরে বড় চ্যালেঞ্জে পড়তে হবে তাঁর শিষ্যদের। আগে ফিল্ডিং করলে মুম্বাইয়ের গরম কতটা কঠিন পরীক্ষা নেয়, সেটি এ মাঠে ইংল্যান্ড-দক্ষিণ আফ্রিকা ম্যাচে দেখা গেছে। বাংলাদেশ দলের টিম ম্যানেজমেন্টের এক সদস্য অনুশীলনের ফাঁকে বলছিলেন, ‘ইংলিশ বোলাররা তো মনে হয় এখানকার গরমেই এলোমেলো হয়ে গেছে!’ আর সেই সুযোগে ইংল্যান্ডের শক্তিশালী বোলিং লাইনআপকে যেভাবে পিটিয়ে ছাতু বানিয়েছেন প্রোটিয়া ব্যাটাররা, বাংলাদেশের কপালে কী আছে কে জানে! মুম্বাইয়ে প্রতিপক্ষকে শুধু দক্ষিণ আফ্রিকারই দুবার ৪০০ বা ৪০০-এর বেশি লক্ষ্য দেওয়ার অভিজ্ঞতা আছে। দুই প্রতিপক্ষের নাম কী দেখুন—ভারত ও ইংল্যান্ড। দুপুরে ওয়াংখেড়ের ব্যাটিং-সহায়ক উইকেটে বাংলাদেশ দলের ব্যাটাররাও উড়িয়ে মারার অনুশীলন করলেন ভালোভাবেই।
 
অধিনায়ক সাকিবের বেশির ভাগ শট অবশ্য পূর্ণ প্রচেষ্টায় খেলা হয়নি। একাধিকবার ক্যাচ উঠল মাঠের ভেতরেই। মাত্রই চোট থেকে সেরে ওঠায় ছন্দে ফিরতে সময় লাগছে তাঁর। জুনিয়র তামিম, মাহমুদউল্লাহর মতো ব্যাটাররা বেশ স্বচ্ছন্দে উড়িয়ে মেরেছেন। ২২ গজে তাঁদের এই ‘স্বচ্ছন্দ’ কাল থাকলেই হয়! এবারের বিশ্বকাপে এখন পর্যন্ত প্রতিপক্ষ বোলারদের উপর রীতিমত তান্ডবই চালিয়েছেন প্রোটিয়া ব্যাটাররা। ৪ ম্যাচের তিনটিতে স্কোর করেছেন ৩০০ এর বেশি। শ্রীলঙ্কার বিপক্ষে ৪২৮ রান করে বিশ্বরেকর্ড গড়েছেন, আবার ইংলিশদের সঙ্গে স্কোরবোর্ডে উঠিয়েছেন ৩৯৯ রান। নেদারল্যান্ডসের বিপক্ষে ম্যাচটা বাদ দিলে আর সবম্যাচেই বোলারদের উড়িয়ে দিয়েছো া বাংলাদেশি চলচ্চিত্র ‘হাওয়া’য় অভিনেতা চঞ্চল চৌধুরীর সংলাপ ‘ভয় পাচ্ছিস’ বেশ জনপ্রিয় হয়ে উঠেছিল চলচ্চিত্র মুক্তির পরপরই। দক্ষিণ আফ্রিকার বিরুরুদ্ধে ম্যাচের আগে সেই সংলাপ আবার সামাজিক যোগাযোগমাধ্যমে ভাইরাল হতে শুরু করেছে। বিশ্বকাপে প্রোটিয়াদের পারফরম্যাান্স নিশ্চিতভাবেই ভয়ের কারণ টাইগার ভক্তদের জন্য। দক্ষিণ আফ্রিকার সামর্থ্যরে পাশাপাশি নিজেদের মলিন ফর্মটাও ভয় পাওয়ার বড় কারণপ বাংলাদেশের বোলাদের মধ্যে এবারের বিশ্বকাপে এখন পর্যন্ত সবচেয়ে বেশি উইকেট সাকিব আল হাসান এবং মেহেদি হাসান মিরাজের। এখন বাংলাদেশের কাছ থেকে চমকের আশা করছেন সমর্থকরা।
পথরেখা/আসো

  মন্তব্য করুন
×

পথরেখা : আমাদের কথা

আমাদের পোর্টালের নাম— pathorekha.com; পথরোখা একটি অনলাইন নিউজ পোর্টাল। আমরা এই প্রতিষ্ঠানকে প্রতিদিনের সত্য-সংবাদের পথরেখা হিসেবে প্রমাণ করতে চাই। পথরেখা সারাদেশের পাঠকদের জন্য সঠিক ও বস্তুনিষ্ঠ সংবাদ এবং মতামত প্রকাশ করবে। পথরোখা নিউজ পোর্টাল হিসেবে ২০২৩ সালের জুন মাসে যাত্রা শুরু করলো। অচিরেই পথরেখা অনলাইন মিডিয়া হিসেবে গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ে নিবন্ধনের প্রক্রিয়া শুরু করবে। পথরোখা  দেশ কমিউনিকেশনস-এর অঙ্গ প্রতিষ্ঠান।
 
পথরোখা জাতীয় সংবাদের উপর তো বটেই এর সঙ্গে রাজনীতি, আন্তর্জাতিক, খেলাধুলা, কৃষি, বিনোদন, অর্থনীতি, স্বাস্থ্য, শিক্ষা, তথ্য ও প্রযুক্তিসহ বিভিন্ন বিভাগকেও গুরুত্ব সহকারে বিবেচনা করে। মাল্টিমিডিয়া সাংবাদিকতা এবং চৌকস ফটোগ্রাফিকে বিশেষ বিবেচনায় রাখে।
 
পথরোখা’র সম্পাদক আরিফ সোহেল এই সেক্টরে একজন খুব পরিচিত ব্যক্তিত্ব। সাংবাদিক হিসেবে তার দীর্ঘ ৩০ বছর কর্মজীবনে তিনি দৈনিক বাংলাবাজার পত্রিকা, আজকের কাগজ, রিপোর্ট২৪ ডটকম প্রভৃতি প্রতিষ্ঠানে কাজ করেছেন। এ ছাড়া তিনি সরকারী ক্রীড়া পাক্ষিক ‘ক্রীড়া জগত’ ও লাইফস্টাইল ম্যাগাজিক অপ্সরা নির্বাহী সম্পাদক হিসেবে দীর্ঘদিন কাজ করেছেন। তিনি জনপ্রিয় অনলাইন দেশকণ্ঠের নির্বাহী সম্পাদক হিসেবেও দায়িত্ব পালন করেছেন।
 
পথরেখা দেশের মৌলিক মূল্যবোধ, বিশেষ করে জাতীয় সার্বভৌমত্ব, গণতন্ত্র ও ধর্মনিরপেক্ষতার প্রতি অঙ্গীকারবদ্ধ। এছাড়াও, এটি দেশের নাগরিকের মানবিক ও নাগরিক অধিকারের পক্ষে কথা বলবে। ন্যায়পরায়ণতা, নির্ভুলতা এবং বস্তুনিষ্ঠতা বজায় রাখতে আমরা অঙ্গীকারাবদ্ধ। আমরা বিশ্বাস করি যে জনগণের বিশ্বাসযোগ্যতা আমাদের সবচেয়ে গুরুত্বপূর্ণ সম্পদ। পথরেখা রাজনৈতিক ইস্যুতে নির্দলীয় অবস্থান বজায় রাখবে। একটি নিরপক্ষ অনলাইন হিসেবে আমরা নিজেদের কর্মকাণ্ডে প্রমাণ করার শতভাগ প্রছেষ্টা করব। তবে সঠিক পদ্ধতি অনুসরণ করেও কিছু ভুল হতেই পারে। যা ক্ষমা সুন্দর দৃষ্টিতে দেখার অনুরোধ রাখছি সব মহলেই। সততা পথে অবিচল; আলোর পথে অবিরাম যাত্রায় আমাদের পাশে থাকুন; আমরা থাকব আপনাদের পাশে।
 
উল্লেখ্য, পথরেখা হিসেবে একটি প্রকাশনী দীর্ঘদিন থেকে প্রকাশিত হয়ে আসছে। এবার উদ্যোগ নেওয়া হলো অনলাইন অনলাইন নিউজ পোর্টাল হিসেবে প্রকাশ করার।